Sania Mirza Biography in Bengali
Sania Mirza Biography in Bengali

সানিয়া মির্জার জীবনী

Sania Mirza Biography in Bengali

সানিয়া মির্জার জীবনী – Sania Mirza Biography in Bengali : যখনই টেনিস খেলোয়াড়ের কথা আসে, সানিয়া মির্জার নামটি প্রথমে আসে, তিনি ভারতের সবচেয়ে সফল মহিলা টেনিস খেলোয়াড়।  তিনি তার আশ্চর্যজনক ক্রীড়া প্রতিভার জোরে অনেক পদক জিতেছেন এবং সারা বিশ্বে ভারতকে গর্বিত করেছেন।

 সানিয়া একক এবং ডাবল টেনিস খেলার সেরা খেলোয়াড়, তিনি অনেক চ্যাম্পিয়নশিপ জিতেছেন এবং নিজেকে ভারতের সেরা খেলোয়াড় হিসেবে 1 নম্বরে রেখেছেন।  সানিয়া মির্জার নাম ৫০ অনূর্ধ্ব বিশ্ব র‌্যাঙ্কিংয়েও রেকর্ড করা হয়েছে।

  পেশাদার ভারতীয় টেনিস খেলোয়াড় সানিয়া মির্জা এর একটি সংক্ষিপ্ত জীবনী । সানিয়া মির্জা এর জীবনী – Sania Mirza Biography in Bengali বা সানিয়া মির্জা এর আত্মজীবনী বা (Sania Mirza Jivani Bangla. A short biography of Sania Mirza. Sania Mirza Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সানিয়া মির্জা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সানিয়া মির্জা কে ? Who is Sania Mirza ?

একজন পেশাদার ভারতীয় টেনিস খেলোয়াড়। তিনি ২০০৩ থেকে ২০১৩ সাল পর্যন্ত এক দশক উপরে ধরে ভারতীয় টেনিস অঙ্গনে এক নম্বর অবস্থান করা সর্বোচ্চ রেকর্ডধারী ভারতীয় খেলোয়াড়। পরবর্তীতে তার একক প্রতিযোগিতায় থেকে তার অবসর গ্রহণের পর থেকে অঙ্কিতা রায়না শীর্ষ স্থান দখল করেন।

সানিয়া মির্জার জীবনী – Sania Mirza Biography in Bengali

নাম (Name) সানিয়া মির্জা (Sania Mirza)
জন্ম (Birthday) ১৫ নভেম্বর ১৯৮৬ (15th November 1986)
জন্মস্থান (Birthplace) হায়দ্রাবাদ, ভারত 
দেশ ভারত 
উচ্চতা  ৫ ফুট ৮ ইঞ্চি 
পেশাদারিত্ব অর্জন  ৩ ফেব্রুয়ারি ২০০৩ 
খেলার ধরণ  ডানহাতি (দুই হাতের ব্যাকহ্যান্ড)
পুরস্কার  US$3,179,920

 

সানিয়া মির্জার জন্ম ও পরিবার – Sania Mirza Birthday and Family : 

সানিয়া মির্জা 15 নভেম্বর, 1986 সালে মুম্বাই, মহারাষ্ট্রে জন্মগ্রহণ করেন।  তার বাবা ইমরান মির্জা প্রথমে একজন ক্রীড়া প্রতিবেদক ছিলেন, তারপর তিনি মুদ্রণের ব্যবসা শুরু করেন, তার মা নাসিমা মুদ্রণ ব্যবসায় কাজ করেন।

 সানিয়ার জন্মের পরপরই, তার পরিবার হায়দ্রাবাদে চলে যায়, যেখানে সানিয়া এবং তার ছোট বোন আনাম বেড়ে ওঠে।  ৬ বছর বয়সে টেনিস খেলা শুরু করেন সানিয়া।  প্রাথমিকভাবে সানিয়া তার বাবার কাছ থেকে টেনিসের প্রশিক্ষণ নেন এবং পরে সানিয়া রজার অ্যান্ডারসনের কাছে প্রশিক্ষণ নেন।  সানিয়া পরে “সিনেট” টেনিস একাডেমি সেকেন্দ্রাবাদ এবং আমেরিকার এস টেনিস একাডেমির মতো প্রতিষ্ঠান থেকে টেনিসের প্রশিক্ষণ নেন।

 সানিয়া হায়দ্রাবাদের নাসার স্কুলে পড়া শুরু করেন এবং পরে তিনি সেন্ট মেরি কলেজ থেকে স্নাতক হন।  11 ডিসেম্বর 2008 সালে, সানিয়া এমজিআর এডুকেশনাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট ইউনিভার্সিটি, চেন্নাই থেকে তার ডক্টরেট পান।  সানিয়া একজন ভালো টেনিস খেলোয়াড়ের পাশাপাশি একজন দক্ষ সাঁতারু।

সানিয়া মির্জার বিবাহ ও ব্যাক্তিগত জীবন – Sania Mirza Marriage and Personal life : 

12 এপ্রিল 2010-এ, সানিয়া ঐতিহ্যগত মুসলিম রীতি অনুযায়ী হায়দ্রাবাদের তাজ কৃষ্ণ হোটেলে পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিককে বিয়ে করেন।  যেখানে তাকে পাকিস্তানি বৈবাহিক রীতি অনুযায়ী শোয়েবের পরিবারকে ৬.১ মিলিয়ন রুপি দিতে হয়েছে।  পরে পাকিস্তানের লাহোরে তার ওয়ালিমা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 তবে শোয়েব পাকিস্তানি নাগরিক হওয়ার কারণে এই বিয়ে নিয়ে অনেক সমালোচনার মুখে পড়তে হয়েছে সানিয়া মির্জাকে।  বিয়ের পর 2018 সালে তিনি একটি পুত্র সন্তানের জন্ম দেন, যার নাম ইজান মির্জা মালিক।

 গুগলের মতে, তাদের বিয়ের সময়, সানিয়া সর্বাধিক অনুসন্ধান করা মহিলা টেনিস খেলোয়াড় এবং 2010 সালের সেরা ভারতীয় মহিলা খেলোয়াড় হয়েছিলেন।

সানিয়া মির্জার ক্যারিয়ার – Sania Mirza Career : 

সানিয়া মির্জাকে শুধু ভারতেই নয় বিশ্বের অন্যতম সেরা টেনিস খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হয়, তিনি বহু বছর ধরে ভারতের এক নম্বর টেনিস খেলোয়াড়।  টেনিস খেলোয়াড় হিসেবে তার যাত্রা ছিল চমৎকার।  তার আশ্চর্যজনক ক্রীড়া প্রতিভার কারণে, তিনি অনেক পুরস্কারেও ভূষিত হয়েছেন।  চলুন জেনে নেওয়া যাক ভারতের এই মহান মহিলা টেনিস খেলোয়াড় সম্পর্কে-

 সানিয়া মির্জা প্রথম থেকেই টেনিসের প্রতি আগ্রহী ছিলেন, তাই তিনি মাত্র 6 বছর বয়স থেকে টেনিস প্রশিক্ষণ নেওয়া শুরু করেন, প্রথম দিকে সানিয়ার বাবা তাকে টেনিস খেলা শিখিয়েছিলেন।

 তার বাবা প্রথম থেকেই টেনিস খেলার জন্য সানিয়ার প্রতিভাকে স্বীকৃতি দিয়েছিলেন, তাই এটিকে বাড়ানোর জন্য, তিনি তাকে দেশ এবং বিদেশের ভাল ক্রীড়া প্রতিষ্ঠান থেকে টেনিস প্রশিক্ষণ নিয়েছিলেন।  আমরা আপনাকে বলি যে মহেশ ভূপতি, যিনি টেনিসের একজন দুর্দান্ত খেলোয়াড় ছিলেন, তিনিও সানিয়াকে টেনিস খেলার প্রশিক্ষণ দিয়েছেন এবং প্রয়োজনীয় কৌশলও বলেছেন, কেবলমাত্র তিনি যা বলেছিলেন তা অনুসরণ করেই সানিয়া আজ এই অবস্থানে পৌঁছাতে পারে।

 সানিয়া জাকার্তায় 1999 সালে তার ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলেন এবং বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপে দুর্দান্তভাবে ভারতের প্রতিনিধিত্ব করেন।

 2003 সালেও, সানিয়া তার আশ্চর্যজনক খেলা প্রদর্শন করে উইম্বলডন চ্যাম্পিয়নশিপ গার্লস ডাবলসের শিরোপা জিতেছিল এবং একই বছরে তিনি ইউএস ওপেন গার্লস ডাবলসের সেমিফাইনালে যাওয়ার সুযোগ পেয়েছিলেন।

 2003 সালে, সানিয়া আফ্রো-এশিয়ান গেমসে চারটি স্বর্ণপদক জিতে সারা বিশ্বে ভারতের পতাকা তুলেছিলেন।

 এর পরে, সানিয়ার কঠোর পরিশ্রম প্রতিফলিত হতে থাকে এবং তার ব্যতিক্রমী টেনিস খেলার প্রতিভার কারণে, তিনি 2004 সালে 6 টি আইটিএফ একক শিরোপা জিতে ভারতকে গর্বিত করেছিলেন।

 অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডে পেট্রো মান্ডুলাকে এবং দ্বিতীয় রাউন্ডে সিন্ডি ওয়াটসনকে পরাজিত করে সানিয়া 2005 সালেও তার সেরা পারফরম্যান্স অব্যাহত রাখেন।

 সানিয়া, যিনি তার অসাধারণ পারফরম্যান্সের জন্য সেরা টেনিস খেলোয়াড়ের খ্যাতি অর্জন করেছিলেন, 2005 সালে টেনিস গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টের তৃতীয় এবং চতুর্থ রাউন্ডে পৌঁছে টেনিস জগতে ইতিহাস তৈরি করেছিলেন।

 2006 সালে, সানিয়া মির্জা অস্ট্রেলিয়ান ওপেনে ডাবলস শিরোপা জিতেছিলেন, কিন্তু তারপরে তাকে দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল।

 এর পরে, সানিয়া মির্জা এশিয়ান গেমসেও তার জয়ের রেকর্ড বজায় রাখেন এবং মিশ্র ডাবলসে স্বর্ণপদক এবং মহিলাদের একক দলে রৌপ্য পদক জিতে দেশের জন্য খ্যাতি এনে দেন।

 2007 সাল ছিল সানিয়া মির্জার ক্যারিয়ারের সুবর্ণ বছর, যে সময়ে সানিয়া তার চমৎকার ক্রীড়া পারফরম্যান্সের কারণে একক র‌্যাঙ্কিংয়ে 27 নম্বরে তার নাম নিবন্ধন করেছিলেন।  পাশাপাশি এ বছর ৪টি ডাবলস শিরোপা জিতে দেশকে আরও একবার গর্বিত করেছেন তিনি।

 তারপরে তিনি এশিয়ান গেমসে ব্রোঞ্জ পদক জিতেছিলেন এবং রাশিয়ান খেলোয়াড় অ্যালিসা ক্লেবানোয়ার সাথে ডাবলস জুনিয়র টুর্নামেন্টে গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জিতে আবার তার ক্রীড়া প্রতিভা প্রমাণ করেন।

 2008 সাল সানিয়া মির্জার জন্য হতাশাজনক ছিল, আসলে তিনি এই সময়ে চোটের কারণে ফ্রেঞ্চ ওপেন এবং অস্ট্রেলিয়ান ওপেন টুর্নামেন্টে অংশ নিতে পারেননি।

 2009 সালে, মহেশ ভূপতি মিশ্র ডাবলসে তার প্রথম গ্র্যান্ড স্লাম জিতে নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে সানিয়া একটি দুর্দান্ত প্রত্যাবর্তন করেন।

 2011 সালটি তার জন্য খুব বিশেষ ছিল না, তিনি একক প্রতিযোগিতায় প্রথম রাউন্ডে বাদ পড়েছিলেন, একই বছরে অনুষ্ঠিত ডাবলস ইভেন্টে তিনি এলেনা ভেসনিনার সাথে ফ্রেঞ্চ ওপেনে ফাইনালে জায়গা করে নিয়েছিলেন।

 2013 সালে, সানিয়া তার সঙ্গী ম্যাটেক-স্যান্ডসের সাথে দুবাই ডিউটি ​​ফ্রি টেনিস চ্যাম্পিয়নশিপ জিতেছিল, যদিও এবার সে গ্র্যান্ড স্লাম জিততে পারেনি।  যাইহোক, পরে, সানিয়া তার দ্বিতীয় সঙ্গী কারা ব্ল্যাকের সাথে খেলা শুরু করে এবং তারপরে এই জুটি প্রতিযোগিতায় তাদের পথ তৈরি করে।

 2014 সালে ইউএস ওপেনের সেমিফাইনালে, সানিয়া এবং কারা জুটি মিশ্র দ্বৈত শিরোপা জিতেছিল।  একই বছরে, সানিয়া ইন্টারন্যাশনাল প্রিমিয়ার টেনিস লিগও জিতেছিলেন এবং সারা বিশ্বে তার প্রতিভা প্রমাণ করেছিলেন।

 2015 সালে, সানিয়া মির্জা মিয়ামি ওপেন জিতেছিলেন এবং একই বছরে সানিয়াও মহিলা ডাবলস প্রতিযোগিতায় প্রথম গ্র্যান্ড স্লামে তার নাম নিবন্ধন করেছিলেন।

 2017 সালে সানিয়া মির্জাকে হারের মুখে পড়তে হয়েছিল এবং 2018 সালে চোটের কারণে তিনি অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নিতে পারেননি।

 এছাড়া তিনি বিভিন্ন খেলায় ২টি স্বর্ণ, ৩টি রৌপ্য ও ৩টি ব্রোঞ্জ পদক পেয়েছেন।

সানিয়া মির্জার বিবাদ – Sania Mirza Controversy : 

সানিয়া মির্জা যখন 12 এপ্রিল 2010-এ পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিককে বিয়ে করেছিলেন, তখন তাকে ভারতীয়দের কাছ থেকে প্রচুর সমালোচনার সম্মুখীন হতে হয়েছিল।  এর পাশাপাশি ভারতের নাগরিকত্ব নিয়েও অনেক বিতর্ক হয়েছিল।  তেলেঙ্গানার রাজ্যসভায় তাকে পাকিস্তানি পুত্রবধূ ঘোষণা করা হয়েছিল, যার কারণে তিনি দীর্ঘদিন ধরে মিডিয়ার শিরোনামে ছিলেন।

 শৈশবের বন্ধু সোহরাবের সঙ্গে মির্জার বাগদান ভেঙে যাওয়ার খবরেও ছিলেন সানিয়া।

 সানিয়া মির্জা 2008 সালে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানের সময় তেরঙ্গায় পা রেখেছিলেন, যার কারণে তিনি কেবল লোকেদের কাছ থেকে নিন্দনীয় মন্তব্য শুনতে পাননি, তবে 2 ধারার অধীনে মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট দ্বারা তার বিরুদ্ধে একটি মামলাও দায়ের করা হয়েছিল।

 সানিয়া মির্জা সেই সময়েও লাইমলাইটে ছিলেন যখন তার ছবি সাদা রেশন কার্ডে ছিল।  আমরা আপনাকে বলি যে এই কার্ডটি দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী লোকদের দেওয়া হয়।

 ছোট স্কার্ট পরার জন্য কিছু রক্ষণশীল মুসলিম সমাজের তীক্ষ্ণ মন্তব্যের শিকার হতে হয়েছে সানিয়া মির্জাকে।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

সানিয়া মির্জার পুরস্কার সমুহ – Sania Mirza Awards : 

সানিয়া মির্জাকে দেওয়া প্রধান পুরস্কারগুলো হল-

 অর্জুন পুরস্কার (2004)

 WTA New Comer of the Year (2005)

 পদ্মশ্রী (2006)

 রাজীব গান্ধী খেলরত্ন (2015)

 2014 সালে, তেলেঙ্গানা সরকার সানিয়া মির্জাকে তার রাজ্যের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে নিযুক্ত করেছিল।

 2016 সালে, সানিয়া মির্জা টাইম ম্যাগাজিনের 100 সবচেয়ে অনুপ্রেরণামূলক ব্যক্তির তালিকায় অন্তর্ভুক্ত হয়েছিল।

 2016 সালে, সানিয়া ভারতের তৃতীয় সর্বোচ্চ সম্মান পদ্মভূষণে ভূষিত হন।

 2016 সালে, সানিয়া “বর্ষের এনআরআই” পুরস্কারে ভূষিত হন।

সানিয়া মির্জার জীবনী – Sania Mirza Biography in Bengali FAQ : 

  1. সানিয়া মির্জা কে ?

Ans: একজন দক্ষ টেনিস খেলোয়াড় ।

  1. সানিয়া মির্জার জন্ম কোথায় হয় ?

Ans: হায়দ্রাবাদ, ভারত ।

  1. সানিয়া মির্জার জন্ম কবে হয় ?

Ans: ১৫ নভেম্বর ১৯৮৬ ।

  1. সানিয়া মির্জার পিতার নাম কী ?

Ans: ইমরান মির্জা ।

  1. সানিয়া মির্জার মাতার নাম কী ?

Ans: নাসিমা ।

  1. সানিয়া মির্জার উচ্চতা কত ?

Ans: ৫ ফুট ৮ ইঞ্চি ।

  1. সানিয়া মির্জা কবে অর্জুন পুরস্কার পান ?

Ans: ২০০৪ সালে ।

  1. সানিয়া মির্জা কবে রাজীব গান্ধী খেল রতন পান ?

Ans: ২০১৫ সালে ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

সানিয়া মির্জা এর জীবনী – Sania Mirza Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সানিয়া মির্জা এর জীবনী – Sania Mirza Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সানিয়া মির্জা এর জীবনী – Sania Mirza Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সানিয়া মির্জা এর জীবনী – Sania Mirza Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।