Madhyamik Mathematics Suggestion – বৃত্তের স্পর্শক সংক্রান্ত উপপাদ্য | মাধ্যমিক অঙ্ক গণিত সাজেশন

1107
Madhyamik Mathematics Suggestion - বৃত্তের স্পর্শক সংক্রান্ত উপপাদ্য | মাধ্যমিক অঙ্ক গণিত সাজেশন

Madhyamik Mathematics Suggestion – বৃত্তের স্পর্শক সংক্রান্ত উপপাদ্য | মাধ্যমিক অঙ্ক প্রশ্নোত্তর সাজেশন

  পশ্চিমবঙ্গ মাধ্যমিক অঙ্ক/গণিত পরীক্ষার সাজেশন (প্রশ্ন ও উত্তর) দেওয়া হল নিচে। এই সাজেশন (প্রশ্ন ও উত্তর) গুলি আগামী সালের মাধ্যমিক অঙ্ক/গণিত পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা মাধ্যমিক অঙ্ক পরীক্ষার সাজেশন খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারো। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

Madhyamik Mathematics Suggestion – বৃত্তের স্পর্শক সংক্রান্ত উপপাদ্য

1। নিম্নলিখিত প্রশ্নগুলির প্রতিটি ক্ষেত্রে সঠিক উত্তরটি নির্বাচন করোঃ

(ক) 7 সেমি ও 4 সেমি ব্যাসার্ধবিশিষ্ট দুটি বৃত্ত পরস্পরকে অন্তঃস্পর্শ করলে, তাদের কেন্দ্রদুটির মধ্যে দূরত্ব হলে –

(a) 11 সেমি  (b) 10 সেমি (c) 2 সেমি (d) 3 সেমি

উত্তরঃ (d) 3 সেমি

(খ) O কেন্দ্রিয় বৃত্তের বহিস্থ A বিন্দু থেকে অঙ্কিত স্পর্শক বৃত্তের B  বিন্দুতে স্পর্শ করে। OB = 5 সেমি, AO = 13 সেমি হলে, AB এর দৈর্ঘ্য হবে –

(a) 12 সেমি (b) 13 সেমি (c) 6.5 সেমি (d) 6 সেমি

উত্তরঃ (a) 12 সেমি

(গ) O কেন্দ্রীয় বৃত্তের বহিস্থ বিন্দু P থেকে ওই বৃত্তের ওপর দুটি স্পর্শক PQ ও PR। OP = 13 সেমি এবং ব্যাসার্ধ = 5 সেমি হলে, ROQP চতুর্ভূজের ক্ষেত্রফল হবে –

(a) 30 বর্গসেমি (b) 60 বর্গসেমি (c) 120 বর্গসেমি (d) 150 বর্গসেমি

উত্তরঃ (b) 60 বর্গসেমি

(ঘ) দুটি বৃত্তের ব্যাসার্ধের দৈর্ঘ্য 5 সেমি ও 3 সেমি। বৃত্ত দুটি পরস্পরকে বহিঃস্পর্শ করে। বৃত্ত দুটির কেন্দ্রদ্বয়ের মধ্যে দূরত্ব হবে –

(a) 2 সেমি (b) 4 সেমি (c) 6 সেমি (d) 8 সেমি

উত্তরঃ (d) 8 সেমি

(ঙ) দুটি বৃত্ত পরস্পরকে C বিন্দুতে স্পর্শ করেছে। AB বৃত্ত দুটির একটি সাধারন স্পর্শক যা বৃত্ত দুটিকে A ও B বিন্দুতে স্পর্শ করেছে। ∠ACB এর মান হবে –

(a) 60  (b) 45 (c) 30  (d 90

উত্তরঃ (d 90

2। শূন্যস্থান পূরণ করোঃ

(ক) বৃত্তের কোনো বিন্দুতে স্পর্শক এবং ওই স্পর্শবিন্দুগামী ব্যাসার্ধের মধ্যবর্তী কোণের মান _________।

উত্তরঃ 90

(খ) দুটি বৃত্তের ব্যাসার্ধ যথাক্রমে 5 সেমি এবং 3 সেমি। তাদের কেন্দ্র দুটির মধ্যে দূরত্ব 17 সেমি হলে, বৃত্ত দুটির তির্যক সাধারন স্পর্শকের দৈর্ঘ্য __________।

উত্তরঃ 15 সেমি।

(গ) দুটি বৃত্ত পরস্পরকে স্পর্শ করলে বৃত্তের কেন্দ্রদ্বয় ও স্পর্শবিন্দু _________।

উত্তরঃ সমরেখ

3। সত্য বা মিথ্যা লেখোঃ

(ক) কোনো বৃত্তের অন্তঃস্থ কোনো বিন্দু থেকে বৃত্তের ওপর স্পর্শক আঁকা সম্ভব নয়।

উত্তরঃ সত্য।

(খ) তিনটি সমান বৃত্ত পরস্পরকে বহিঃস্পর্শ করলে, বৃত্ত তিনটি কেন্দ্রগুলি একটি সমবাহু ত্রিভূজের শীর্ষবিন্দু হয়।

উত্তরঃ সত্য।

(গ) দুটি ত্রিভূজের অনুরূপ বাহুগুলি সমানুপাতী হলে, ত্রিভূজ দুটি সদৃশ ত্রিভূজ।

উত্তরঃ সত্য।

4। নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাওঃ

(ক) O কেন্দ্রিয় বৃত্তের AB একটি ব্যাস। বৃত্তের ওপর P বিন্দুতে অঙ্কিত স্পর্শক বর্ধিত AB কে Q বিন্দুতে ছেদ করেছে। ∠AQP = 40  হলে, ∠OAP এর পরিমাপ কত?

উত্তরঃ নিজে করো।
(খ) 6 সেমি ও 10 সেমি ব্যাসার্ধের দুটি এককেন্দ্রীয় বৃত্তের বৃহত্তরটি একটি জ্যা ক্ষুদ্রতর বৃত্তের স্পর্শক হলে, ওই জ্যা এর দৈর্ঘ্য নির্ণয় করো।

উত্তরঃ নিজে করো।

(গ) 3 সেমি ব্যাসার্ধবিশিষ্ট O কেন্দ্রীয় বৃত্তের AB একটি জ্যা। A ও B বিন্দুতে অঙ্কিত স্পর্শক কেন্দ্র থেকে 5 সেমি দূরে P বিন্দুতে ছেদ করেছে। AB জ্যা এর দৈর্ঘ্য নির্ণয় করো।

উত্তরঃ নিজে করো।

(ঘ) কোনো বৃত্তের কেন্দ্র থেকে 15 সেমি দূরে অবস্থিত একটি বিন্দু থেকে ওই বৃত্তের ওপর অঙ্কিত একটি স্পর্শকের দৈর্ঘ্য 12 সেমি । বৃত্তের ব্যাসার্ধের দৈর্ঘ্য কত?

উত্তরঃ নিজে করো।

(ঙ) A, B ও C কেন্দ্রীয় তিনটি বৃত্ত পরস্পরকে বহিঃস্পর্শ করেছে। AB = 7 সেমি, BC = 8 সেমি ও AC = 9 সেমি হলে, বৃত্ত তিনটির ব্যাসার্ধ কত?

উত্তরঃ নিজে করো।

9। যে কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ

(ক) বৃত্তের কোনো বিন্দুতে স্পর্শক ও ওই স্পর্শ বিন্দুগামী ব্যাসার্ধ পরস্পর লম্বভাবে অবস্থিত। [P-208 No. 40]

উত্তরঃ নিজে করো।

(খ) যদি দুটি বৃত্ত পরস্পরকে স্পর্শ করে, তাহলে স্পর্শ বিন্দুটি কেন্দ্র দুটির সংযোজক সরলরেখাংশের উপর অবস্থিত হবে। [P-215 No. 42]

উত্তরঃ নিজে করো।

10। যে কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ

(ক) তিনটি সমান বৃত্ত পরস্পরকে বহিঃস্পর্শ করেছে। প্রমান করো যে, ওই বৃত্ত তিনটির কেন্দ্রগুলি একটি সমবাহু ত্রিভূজের শীর্ষবিন্দু।

উত্তরঃ নিজে করো।

(খ) দুটি এককেন্দ্রীয় বৃত্তের বৃহত্তরটি AB ও AC জ্যা দুটি অপর বৃত্তকে যথাক্রমে P ও Q বিন্দুতে স্পর্শ করলে প্রমান করো যে, PQ = ।

উত্তরঃ নিজে করো।

(গ) O কেন্দ্রীয় বৃত্তের পরিলিখিত চতুর্ভূজ ABCD। প্রমান করো যে, AB + CD = BC + DA।

উত্তরঃ নিজে করো।
আরোও দেখুন:-
Madhyamik Mathematics Suggestion | মাধ্যমিক অঙ্ক/গণিত সাজেশন Click here
Madhyamik All Subjects Suggestion | মাধ্যমিক সমস্ত বিষয় সাজেশন Click here

West Bengal Madhyamik Mathematics Suggestion | WBBSE Madhyamik Mathematics Qustion and Answer

মাধ্যমিক অঙ্ক/গণিত বৃত্তের স্পর্শক সংক্রান্ত উপপাদ্য সাজেশন (দশম শ্রেণীর অঙ্ক/গণিত বৃত্তের স্পর্শক সংক্রান্ত উপপাদ্য থেকে প্রশ্নোত্তর)

Madhyamik Mathematics Suggestion – বৃত্তের স্পর্শক সংক্রান্ত উপপাদ্য | মাধ্যমিক অঙ্ক/গণিত প্রশ্নোত্তর সাজেশন

         ” মাধ্যমিক  অঙ্ক/গণিত – বৃত্তের স্পর্শক সংক্রান্ত উপপাদ্য “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC, RAIL, PSC, DEFENCE) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) অঙ্ক/গণিত পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Mathematics Suggestion / West Bengal Board of Secondary Education – WBBSE Mathematics Suggestion / Madhyamik Class 10th Mathematics Suggestion / Class X Mathematics Suggestion / Madhyamik Pariksha Mathematics Suggestion / Mathematics Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer / Madhyamik Mathematics Suggestion FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস মাধ্যমিক (দশম শ্রেণী) অঙ্ক/গণিত পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Mathematics Suggestion / West Bengal Board of Secondary Education – WBBSE Mathematics Suggestion / Madhyamik Class 10th Mathematics Suggestion / Class X Mathematics Suggestion / Madhyamik Pariksha Mathematics Suggestion / Madhyamik Mathematics Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer / Madhyamik Mathematics Suggestion FREE PDF Download) সফল হবে।

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। এছাড়াও সাধারণ-জ্ঞান, পরীক্ষা প্রস্তুতি, ভ্রমণ গাইড, আশ্চর্যজনক তথ্য, সফল ব্যাক্তিদের জীবনী, বিখ্যাত ব্যাক্তিদের উক্তি,  প্রাণী জ্ঞান, কম্পিউটার, বিজ্ঞান ও বিবিধ প্রবন্ধের মাধ্যমে ছাত্রছাত্রীদের মননকে বিকশিত করে তোলা।
        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই ভূগোল শিক্ষা – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।
নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে