বিনোদ খান্না এর জীবনী - Vinod Khanna Biography in Bengali
বিনোদ খান্না এর জীবনী - Vinod Khanna Biography in Bengali

বিনোদ খান্না এর জীবনী 

Vinod Khanna Biography in Bengali

বিনোদ খান্না এর জীবনী – Vinod Khanna Biography in Bengali : বিনোদ খান্না (Vinod Khanna) হলেন ভারতীয় চলচ্চিত্রের সেই তারকা, যিনি সবসময় সিনেমা জগতের আকাশে মেরু নক্ষত্রের মতো জ্বলতে থাকেন। বিনোদ খান্না (Vinod Khanna) অনেক ছবিতে অভিনয় করেছেন। প্রায় সব ধরনের ছবিতেই অভিনয়ের সুযোগ পেয়েছেন তিনি।  প্রথমদিকে, বিনোদ খান্না (Vinod Khanna) অনেকগুলি ছোট, মোটা এবং নেতিবাচক চরিত্রে অভিনয় করেছিলেন, তবে পরে অনেকগুলি বড় এবং সুপারহিট চলচ্চিত্র তার খাতায় অন্তর্ভুক্ত হয়। প্রাথমিক সময়ে, তিনি তার জীবদ্দশায় দুবার ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন। অভিনয়ের পাশাপাশি বিনোদ খান্না (Vinod Khanna) সময়ের সাথে রাজনীতিতেও পা রাখেন এবং গুরুদাসপুরের সাংসদও ছিলেন।

  ভারতীয় অভিনেতা ও বলিউডের চলচ্চিত্র প্রযোজক বিনোদ খান্না এর জীবনী এর একটি সংক্ষিপ্ত জীবনী । বিনোদ খান্না এর জীবনী এর জীবনী – Vinod Khanna Biography in Bengali বা বিনোদ খান্না এর জীবনী এর আত্মজীবনী বা (Vinod Khanna Jivani Bangla. A short biography of Vinod Khanna. Vinod Khanna Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) বিনোদ খান্না এর জীবনী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বিনোদ খান্না কে ? Who is Vinod Khanna ?

বিনোদ খান্না (Vinod Khanna) একজন ভারতীয় অভিনেতা ও বলিউডের চলচ্চিত্র প্রযোজক। বিনোদ খান্না (Vinod Khanna) দুইবার ফিল্মফেয়ার পুরস্কার জেতেন। বিনোদ খান্না (Vinod Khanna) একজন সক্রিয় রাজনীতিবিদও ছিলেন। তিনি ১৯৯৮ থেকে ২০০৯ এবং ২০১৪ থেকে আমৃত্যু গুরদাসপুর থেকে এমপি নির্বাচিত হয়েছিলেন। বিনোদ খান্না (Vinod Khanna) মূত্রথলিতে ক্যান্সারের কারণে ২৭ এপ্রিল, ২০১৭ তারিখে সত্তর বছর বয়সে মুম্বাইয়ের একটি হাসপাতালে মারা যান।

বিনোদ খান্না এর জীবনী – Vinod Khanna Biography in Bengali :

নাম (Name) বিনোদ খান্না (Vinod Khanna)
জন্ম (Birthday) ৬ অক্টোবর ১৯৪৬ (6th October 1946)
জন্মস্থান (Birthplace) পেশাওয়ার, ব্রিটিশ ভারত
পেশা অভিনেতা, রাজনীতিবিদ
জাতীয়তা ভারতীয়
উচ্চতা ৬ ফিট ১ ইঞ্চি
দাম্পত্য সঙ্গী গীতাঞ্জলি তলোয়ারখান (বি. ১৯৭১; বিচ্ছেদ. ১৯৮৫)

কবিতা দফতরী

সন্তান রাহুল খান্না (পুত্র)

অক্ষয় খান্না (পুত্র)

সাক্ষী খান্না (পুত্র)

শ্রদ্ধা খান্না (কন্যা)

মৃত্যু (Death) ২৭ এপ্রিল ২০১৭ (27th April 2017)

বিনোদ খান্না এর প্রারম্ভিক জীবন – Vinod Khanna Early Life :

বিনোদ খান্না (Vinod Khanna) 1946 সালের 6 অক্টোবর ব্রিটিশ ভারতের পেশোয়ারে জন্মগ্রহণ করেন, যা এখন পাকিস্তানে রয়েছে।  বিনোদ খান্না (Vinod Khanna) এর পিতার নাম কিশানচাঁদ খান্না এবং মাতার নাম কমল খান্না। তার বাবা ছিলেন একজন অনেক বড় ব্যবসায়ী, যার ব্যবসা টেক্সটাইল, ডাই এবং কেমিক্যাল মার্কেটে ছড়িয়ে পড়েছিল। বিনোদের জন্মের পরপরই ভারত ভাগ হয়ে যায় এবং তার বাবা তার পুরো পরিবার নিয়ে মুম্বাই চলে আসেন।

বিনোদ খান্না এর শিক্ষা – Vinod Khanna Education :

বিনোদ খান্না (Vinod Khanna) এর প্রাথমিক শিক্ষা মুম্বাইয়ের সেন্ট মেরি স্কুলে হয়। এই বিদ্যালয়ে বিনোদ খান্না (Vinod Khanna) দ্বিতীয় শ্রেণী পর্যন্ত লেখাপড়া করেন। এরপর তার বাবা তাকে দিল্লির সেন্ট জেভিয়ার্স হাই স্কুলে ভর্তি করিয়ে দেন। এর কিছুক্ষণ পরেই তার পুরো পরিবার দিল্লিতে চলে যায়। সেন্ট জেভিয়ার্স স্কুলের পর তিনি দিল্লিতে অবস্থিত দিল্লি পাবলিক স্কুলে পড়াশোনা করেন। 1960 সালে, তার পুরো পরিবার মুম্বাই ফিরে আসে। এবার বিনোদ নাসিকের বার্নস স্কুল থেকে বাকি পড়াশুনা করেছেন। হাই স্কুলের পর, বিনোদ খান্না (Vinod Khanna) মুম্বাইয়ের সিডেনহাম কলেজ থেকে বাণিজ্যে স্নাতক সম্পন্ন করেন। পড়াশোনার সময় তিনি ষোড়শ সাল এবং মুঘল-আজমের মতো চলচ্চিত্র দেখেছিলেন এবং বুঝতে পেরেছিলেন যে এটিই তার শেষ গন্তব্য।

বিনোদ খান্না এর পরিবার – Vinod Khanna Family :

বিনোদ খান্না (Vinod Khanna) ১৯৭১ সালে গীতাঞ্জলিকে বিয়ে করেন।  গীতাঞ্জলি থেকে তাদের দুটি সন্তান ছিল, যাদের নাম ছিল অক্ষয় খান্না এবং রাহুল খান্না। এর পরেই বিনোদ খান্নার আগ্রহ আধ্যাত্মিকতার দিকে ঝুঁকতে শুরু করে। বিনোদ খান্না (Vinod Khanna) ওশো রজনীশের সাথে সংযুক্ত হয়ে পড়েন এবং আমেরিকায় ওশোর আশ্রমে থাকার সময় রজনীশের মালী হিসাবে কাজ শুরু করেন। দীর্ঘদিন ভারতে না থাকার কারণে তাদের বৈবাহিক সম্পর্কে ফাটল দেখা দেয় এবং 1985 সালে এই সম্পর্ক চিরতরে ভেঙে যায়। এই বিয়ে ভেঙে যাওয়ার পাঁচ বছর পর 1990 সালে তিনি কবিতাকে বিয়ে করেন।  কবিতা থেকে তাদের দুটি সন্তানও ছিল, যাদের নাম সাক্ষী এবং শ্রদ্ধা।

বিনোদ খান্না এর ক্যারিয়ার – Vinod Khanna Career :

বিনোদ খান্না (Vinod Khanna) তার যৌবনে খুব আকর্ষণীয় ছিলেন। তার মর্যাদাও ভালো ছিল। তাই খুব তাড়াতাড়ি তারা কাজ পেতে শুরু করে। বিনোদ খান্না (Vinod Khanna) তার চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন সুনীল দত্তের মন কে মিট পরিচালিত আদুর্তি সুব্বা রাও দ্বারা। এই ছবিতে তাকে ভিলেনের ভূমিকায় এবং নায়কের ভূমিকায় ছিলেন সোম দত্ত।  এই ছবিটি ছিল একটি তামিল ছবি ‘কুমারী ব্যথা’-এর রিমেক।  এর পাশাপাশি এমন অনেক ছবিতে নেতিবাচক চরিত্রে অভিনয় করেছেন তিনি।  1968 থেকে 1971 সালের মধ্যে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রে তিনি ‘পূরব অর পশ্চিম’, ‘সাচ্চা ঝুঁটা’, ‘আন মিলো সাজনা’, ‘মাস্তানা’, ‘মেরা গাঁও মেরা দেশ’ ইত্যাদি নেতিবাচক চরিত্রে অভিনয় করে ইন্ডাস্ট্রিতে নিজের জায়গা করে নেন।

 1971 থেকে 1982 সাল পর্যন্ত বিনোদ খান্না খুব কম অভিনেতাদের মধ্যে একজন যিনি ভিলেন চরিত্রের মাধ্যমে তার কর্মজীবন শুরু করেছিলেন এবং পরে নিজেকে একজন নায়ক হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন।  তবে ফিল্ম ইন্ডাস্ট্রিতে এটা খুবই কঠিন। বিনোদ খান্না (Vinod Khanna) 1971 সালের চলচ্চিত্র হাম তুম অর ওহে প্রধান চরিত্রে কাজ করার সুযোগ পান।  এই সিনেমায় তিনি ভারতী বিষ্ণুবর্ধনের সঙ্গে হাজির হন।  একই বছরে, তাকে গুলজার সাহাবের চলচ্চিত্র মেরে আপনেও দেখা যায়। এই ছবিটি ছিল একটি বাংলা ছবি ‘অপঞ্জন’-এর রিমেক। এরপর ১৯৭৩ সালে গুলজার রচিত ও পরিচালিত ‘আচনাক’ ছবিতে তাকে আবার দেখা যায়। চলচ্চিত্রটি মানুষ এবং চলচ্চিত্র সমালোচকদের দ্বারা ভালভাবে গ্রহণ করেছিল।

 ‘হাম তুম অর ওহ’ ছবিতে বিনোদ খান্নার রোমান্টিক রূপটি মানুষ পছন্দ করেছিল এবং তার পরে বিনোদ খান্নার এই রূপটি অনেক ছবিতে দেখা গেছে। 1973 থেকে 1982 সাল পর্যন্ত তিনি বহু চলচ্চিত্রে একক নায়কের ভূমিকায় অভিনয় করেন। এসব ছবিতে রয়েছে প্রতারক, খুনি, জেল, জালিম, ইনকার ইত্যাদি।  এই চলচ্চিত্রগুলো মানুষের মাঝে তাদের আলাদা পরিচয় প্রতিষ্ঠা করে।  এই ছবিগুলো করার সময় মৌসুমী চ্যাটার্জি, লীনা চন্দভারকর, বিদ্যা সিং-এর মতো অভিনেত্রীদের সঙ্গে কাজ করতে দেখা গেছে।  এই ছবির পর বিনোদ খান্নার খাতায় অনেক ব্লকবাস্টার ছবিও এসেছে।  এই ছবিতে, গদ্দার, তোমার জন্য, ম্যায় তুলসি তেরে আঙ্গন কি, খুন কি পুকার, শওকা, হাফ ডে অ্যান্ড মিডনাইট, চার্জ, জেলযাত্রা, পাওয়ার, দৌলত ইত্যাদি।  অনেক অভিনেতা আছেন যারা নায়ক চরিত্রের লাইন ধরলে সাপোর্টিং রোলে আসেন না, কিন্তু বিনোদ খান্নাও অনেক সাপোর্টিং রোলে অভিনয় করেছেন।  এই সহায়ক ভূমিকাগুলি তার তারকাত্বে চারটি চাঁদ যোগ করেছিল। সহায়ক ভূমিকা পালন করার সময়, তিনি রাজেশ খান্নার জন্য অন মিলো সাজনা, সাচ্চা ঝুথা, কুদরত, রাজপুত, প্রেম কাহানি প্রভৃতি ছবিতে সহায়ক ভূমিকায় অভিনয় করেছিলেন।

 বিনোদ খান্না বহু নায়কের ছবিও করেছেন।  মাল্টি হিরো মানে একই সাথে একাধিক সুপারস্টার থাকা।  এই ছবিতেও বিনোদ তার অভিনয়ের গভীর ছাপ রেখে গেছেন। শঙ্কর শম্ভু, চোর সিপাহী, এক অর এক এগারো, হেরা ফেরি, খুন ঘাম, অমর আকবর অ্যান্টনি, বিবেক, পরওয়ারিশ, মুকাদ্দার কা সিকান্দার, হাত কি সাফাই, আখেরি ডাকু প্রভৃতি ছবিতে তার কাজ এখনও মনে আছে।  সুপারস্টার জিতেন্দ্রের সাথে তার চলচ্চিত্রগুলি হল এক হাসিনা দো দিওয়ানে, এক দরিদ্র, ইনসান, আনোখি আদাহ এবং জনম কুন্ডলি।  বিনোদ খান্না তার ক্যারিয়ারে দীর্ঘ সময় কাটিয়েছেন ভালো স্টারডম নিয়ে।  এমন একটি পর্যায় তার ক্যারিয়ারেও এসেছিল যখন তাকে জিতেন্দ্র, অমিতাভ, ঋষি কাপুর প্রমুখ সুপারস্টারদের চেয়ে বেশি অর্থ দেওয়া হয়েছিল।

[আরও দেখুন, যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali]

বিনোদ খান্না এর রাজনৈতিক ক্যারিয়ার – Vinod Khanna Politics Career :

1997 সালে, বিনোদ খান্না (Vinod Khanna) রাজনীতির দিকে মোড় নেন। এ বছর তিনি ভারতীয় জনতা পার্টিতে যোগ দিয়ে সক্রিয় রাজনীতিতে যোগ দেন। এর 2 বছর পর, 1999 সালে, তিনি পাঞ্জাবের গুরুদাসপুর থেকে দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং এই আসনে তার জয় নথিভুক্ত করেন। পরে তিনি এ আসন থেকে পুনঃনির্বাচনে জয়ী হন। 2002 সালে, তিনি ভারত সরকারের কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রকের মন্ত্রী হন। খুব তাড়াতাড়ি, ছয় মাস পর, বিনোদ খান্না (Vinod Khanna) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছান। 2009 সালের লোকসভা নির্বাচনে গুরুদাসপুর থেকে হেরে গেলেও, 2014 সালের লোকসভা নির্বাচনে তিনি আবার তার আসন থেকে জয়লাভ করেন।

[আরও দেখুন, দীপিকা পাড়ুকোন এর জীবনী – Deepika Padukone Biography in Bengali]

বিনোদ খান্না এর মৃত্যু – Vinod Khanna Death :

বিনোদ খান্না (Vinod Khanna) তার শেষ সময়ে ক্যান্সারের সাথে লড়াই করছিলেন। তাকে স্যার এইচএন রিলায়েন্স ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ সেন্টারে ভর্তি করা হয়। ২০১৭ সালের শুরুতে তার সুস্থতার খবর পাওয়া গেলেও রোগ বাড়তে থাকে।  তার অসুস্থতার সময় তার সাথে তার পুরো পরিবার উপস্থিত ছিল। অবশেষে 27 এপ্রিল 2017 তারিখে তিনি মারা যান।

বিনোদ খান্না এর জীবনী – Vinod Khanna Biography in Bengali FAQ :

  1. বিনোদ খান্না কে ছিলেন ?

Ans: বিনোদ খান্না একজন ভারতীয় অভিনেতা ।

  1. বিনোদ খান্না এর জন্ম কোথায় হয় ?

Ans: বিনোদ খান্না এর জন্ম হয় পেশাওয়ার এ হয় ।

  1. বিনোদ খান্না এর জন্ম কবে হয় ?

Ans: বিনোদ খান্না এর জন্ম হয় ৬ অক্টোবর ১৯৪৬ সালে ।

  1. বিনোদ খান্না এর স্ত্রীর নাম কী ?

Ans: বিনোদ খান্না এর স্ত্রীর নাম কবিতা দফতরী ।

  1. বিনোদ খান্না এর পুত্রের নাম কী ?

Ans: বিনোদ খান্না এর পুত্রের নাম অক্ষয় খান্না ।

  1. বিনোদ খান্না এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: বিনোদ খান্না দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. বিনোদ খান্না কত সালে পাঞ্জাব থেকে জয় হোন ?

Ans: বিনোদ খান্না ২০১৪ সালে পাঞ্জাব থেকে জয় হোন ।

  1. বিনোদ খান্না কবে মারা যান ?

Ans: বিনোদ খান্না ২৭ এপ্রিল ২০১৭ সালে মারা যান ।

[আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, শ্রদ্ধা কাপুর এর জীবনী – Shraddha Kapoor Biography in Bengali

আরও দেখুন, বাবা রামদেব এর জীবনী – Ramdev Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

বিনোদ খান্না এর জীবনী এর জীবনী – Vinod Khanna Biography in Bengali

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বিনোদ খান্না এর জীবনী এর জীবনী – Vinod Khanna Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বিনোদ খান্না এর জীবনী এর জীবনী – Vinod Khanna Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বিনোদ খান্না এর জীবনী এর জীবনী – Vinod Khanna Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription