Madhyamik Mathematics Suggestion – সদৃশতা | মাধ্যমিক অঙ্ক গণিত সাজেশন

199
Madhyamik Mathematics Suggestion - সদৃশতা | মাধ্যমিক অঙ্ক গণিত সাজেশন

Madhyamik Mathematics Suggestion – সদৃশতা | মাধ্যমিক অঙ্ক প্রশ্নোত্তর সাজেশন

  পশ্চিমবঙ্গ মাধ্যমিক অঙ্ক/গণিত পরীক্ষার সাজেশন (প্রশ্ন ও উত্তর) দেওয়া হল নিচে। এই সাজেশন (প্রশ্ন ও উত্তর) গুলি আগামী সালের মাধ্যমিক অঙ্ক/গণিত পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা মাধ্যমিক অঙ্ক পরীক্ষার সাজেশন খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারো। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

Madhyamik Mathematics Suggestion – সদৃশতা

1। নিম্নলিখিত প্রশ্নগুলির প্রতিটি ক্ষেত্রে সঠিক উত্তরটি নির্বাচন করোঃ

(ক) ABC ত্রিভূজের DE∥ BC এবং AD = X+3 একক, AB = 3X+19 একক, AE = X একক, AC = 3X+4 একক হলে, X এর মান –

(a) 2 (b) 3 (c) 4 (d) 5

উত্তরঃ (a) 2

(খ) ABCD ট্র্যাপিজিয়ামের AB∥ DC এবং AD ও BC বাহুর ওপর P ও Q বিন্দু দুটি এমনভাবে অবস্থিত যে PQ∥ DC, যদি PD = 18 সেমি, BQ = 35 সেমি, QC = 15 সেমি হয় তাহলে AD এর দৈর্ঘ্য হবে –

(a) 50 (b) 60 (c) 70 (d) 80

উত্তরঃ (b) 60

(গ) PQR এর ভূমি QR এর সমান্তরাল সরলরেখা PQ কে X এবং PR কে Y বিন্দুতে ছেদ করলে যদি PX = 5 : 6 হয়, তবে XY : QR এর মান হবে –

(a) 11 : 5 (b) 6 : 5 (c) 5 : 11 (d) 5 : 6

উত্তরঃ (c) 5 : 11

(ঘ) ABC ও DEF এ  = = হলে –

(a) ∠A = ∠F (b) ∠B = ∠E (c) ∠A = ∠D (d) ∠B = ∠D

উত্তরঃ (d) ∠B = ∠D

(ঙ) ABC এর AB এবং AC বাহুর ওপর D ও E বিন্দু এমনভাবে অবস্থিত যে, DE∥BC এবং AD : DB = 3 : 1, যদি AE = 3.3 সেমি হয়, তাহলে AC এর দৈর্ঘ্য –

(a) 4.4 সেমি (b) 4 সেমি (c) 3.3 সেমি (d) 3 সেমি

উত্তরঃ (a) 4.4 সেমি

2। শূন্যস্থান পূরনকরঃ

(ক) ABC এর DE∥BC এবং AD : DB = 3 : 2 হলে, AE : AC এর মান হবে __________।

উত্তরঃ 3 : 5

(খ) দুটি ত্রিভূজের বাহুগুলি সমানুপাতী হলে, ত্রিভূজ দুটিকে _______ বলে।

উত্তরঃ সদৃশকোণী

(গ) যদি কোনো সরলরেখা কোনো ত্রিভূজের দুটি বাহুকে সমানুপাতে বিভক্ত করে, তবে ওই সরলরেখাটি ত্রিভূজের তৃতীয় বাহুর ________ হবে।

উত্তরঃ সমান্তরাল

3। সত্য বা মিথ্যা লেখোঃ

(ক) দুটি সদৃশকোণী ত্রিভূজের দুটি অনুরূপ বাহুর অনুপাতে 2 : 3 হলে ত্রিভূজ দুটির ক্ষেত্রফলের অনুপাত হবে 4 : 9।

উত্তরঃ সত্য

(খ) দুটি ত্রিভূজের অনুরূপ বাহুগুলি সমানুপাতী হলে, ত্রিভূজ দুটি সদৃশ ত্রিভূজ।

উত্তরঃ সত্য

(গ) দুটি সদৃশকোণী ত্রিভূজের ক্ষেত্রফলের অনুপাত তাদের অনুরূপ পরিব্যাসার্ধের বর্গের অনুপাতের সমান হবে।

উত্তরঃ সত্য
4। নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাওঃ

(ক) দুটি সদৃশকোণী ত্রিভূজের ক্ষেত্রফল যথাক্রমে 360 বর্গসেমি ও 250 বর্গসেমি। প্রথম ত্রিভূজের একটি বাহুর দৈর্ঘ্য 8 সেমি হলে, দ্বিতীয় ত্রিভুজের বাহুর দৈর্ঘ্য কত?

উত্তরঃ নিজে করো।

(খ) ABC ত্রিভূজের BC এর সমন্তরাল সরলরেখা AB ও AC কে যথাক্রমে P ও Q বিন্দুতে ছেদ করেছে। যদি AB = 3PB হয়, তবে PQ : BC এর মান কত?

উত্তরঃ নিজে করো।

(গ) একটি বৃত্তের AC ও BD দুটি জ্যা বৃত্তের ভেতরে P বিন্দুতে ছেদ করেছে। AP = 5 সেমি, CP = 10 সেমি হলে, BP = কত?

উত্তরঃ নিজে করো।

(ঘ) ABC সমকোনী ত্রিভূজের  ∠ABC = 90 এবং BD⊥AC, যদি BD = 8 সেমি এবং AD = 4 সেমি হয় তাহলে CD এর দৈর্ঘ্য কত?

উত্তরঃ নিজে করো।

(ঙ) ABCD ট্র্যাপোজিয়ামের AB∥CD, AB = 6 সেমি, CD = 9 সেমি ও BD = 15 সেমি। ট্র্যাপোজিয়ামটির কর্ণ দুটির ছেদবিন্দু O হলে OB এর দৈর্ঘ্য কত?

উত্তরঃ নিজে করো।

9। যে কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ

(ক) যে কোনো সমকোনী ত্রিভূজের সমকৌনিক বিন্দু থেকে অতিভূজের উপর লম্ব অঙ্কন করলে, এই লম্বের উভয় পার্শ্বস্থিত ত্রিভুজদ্বয় সদৃশ এবং ওই ত্রিভুজগুলির প্রত্যেকে মূল ত্রিভূজের সঙ্গে সদৃশ। [ P-255 No. 48]

উত্তরঃ নিজে করো।

10। যে কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ

(ক) সমকোনী ত্রিভূজ ABC এর ∠A সমকোণ। অতিভূজ BC এর ওপর AD লম্ব। প্রমান করো যে,  = ।

উত্তরঃ নিজে করো।

(খ) ABCD ট্র্যাপিজিয়ামের AB∥DC। AD ও BC এর ওপর যথাক্রমে P ও Q এমন দুটি বিন্দু নেওয়া হল যে, AP : PD = BQ : QC। প্রমান করো যে, PQ∥DC।

উত্তরঃ নিজে করো।

(গ) O কেন্দ্রিয় বৃত্তের AB একটি ব্যাস। বৃত্তের উপরিস্থ একটি বিন্দু P থেকে AB এর ওপর PN একটি লম্ব। প্রমান করো যে,  = AB . BN।

উত্তরঃ নিজে করো।
আরোও দেখুন:-
Madhyamik Mathematics Suggestion | মাধ্যমিক অঙ্ক/গণিত সাজেশন Click here
Madhyamik All Subjects Suggestion | মাধ্যমিক সমস্ত বিষয় সাজেশন Click here

West Bengal Madhyamik Mathematics Suggestion | WBBSE Madhyamik Mathematics Qustion and Answer

মাধ্যমিক অঙ্ক/গণিত সদৃশতা সাজেশন (দশম শ্রেণীর অঙ্ক/গণিত সদৃশতা থেকে প্রশ্নোত্তর)

Madhyamik Mathematics Suggestion – সদৃশতা | মাধ্যমিক অঙ্ক/গণিত প্রশ্নোত্তর সাজেশন

         ” মাধ্যমিক  অঙ্ক/গণিত – সদৃশতা “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC, RAIL, PSC, DEFENCE) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) অঙ্ক/গণিত পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Mathematics Suggestion / West Bengal Board of Secondary Education – WBBSE Mathematics Suggestion / Madhyamik Class 10th Mathematics Suggestion / Class X Mathematics Suggestion / Madhyamik Pariksha Mathematics Suggestion / Mathematics Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer / Madhyamik Mathematics Suggestion FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস মাধ্যমিক (দশম শ্রেণী) অঙ্ক/গণিত পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Madhyamik Mathematics Suggestion / West Bengal Board of Secondary Education – WBBSE Mathematics Suggestion / Madhyamik Class 10th Mathematics Suggestion / Class X Mathematics Suggestion / Madhyamik Pariksha Mathematics Suggestion / Madhyamik Mathematics Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer / Madhyamik Mathematics Suggestion FREE PDF Download) সফল হবে।

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। এছাড়াও সাধারণ-জ্ঞান, পরীক্ষা প্রস্তুতি, ভ্রমণ গাইড, আশ্চর্যজনক তথ্য, সফল ব্যাক্তিদের জীবনী, বিখ্যাত ব্যাক্তিদের উক্তি,  প্রাণী জ্ঞান, কম্পিউটার, বিজ্ঞান ও বিবিধ প্রবন্ধের মাধ্যমে ছাত্রছাত্রীদের মননকে বিকশিত করে তোলা।
        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই ভূগোল শিক্ষা – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।
নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে