দশম শ্রেণী বাংলা | সিন্ধুতীরে – প্রশ্ন উত্তর সাজেশন | WBBSE Class 10th Bengali Suggestion

5272

দশম শ্রেণী বাংলা সাজেশন – WBBSE Class 10th Bengali Suggestion

দশম শ্রেণী বাংলা | সিন্ধুতীরে - প্রশ্ন উত্তর সাজেশন | WBBSE Class 10th Bengali Suggestion
দশম শ্রেণী বাংলা | সিন্ধুতীরে – প্রশ্ন উত্তর সাজেশন | WBBSE Class 10th Bengali Suggestion

দশম শ্রেণী বাংলা সাজেশন – WBBSE Class 10th Bengali Suggestionসিন্ধুতীরে – প্রশ্ন উত্তর   দেওয়া হল নিচে। এই WBBSE Class 10th (X) Madhyamik Bengali Suggestion (মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা সাজেশন) – সিন্ধুতীরে – প্রশ্ন উত্তর  গুলি আগামী সালের পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

সিন্ধুতীরে – অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, SAQ, Short, Descriptive Question and Answer) | মাধ্যমিক দশম শ্রেণী বাংলা সাজেশন – WBBSE Class 10th Madhyamik Bengali Suggestion

দশম শ্রেণী বাংলা – সিন্ধুতীরে : বহু বিকল্পভিত্তিক প্রশ্নোত্তর [MCQ] : (প্রতিটি প্রশ্নের মান-1]

1. পদ্মাবতী যার শাপে স্বর্গভ্রষ্ট হয়েছিলেন বলে পদ্মা অনুমান করেছিলেন–
[A] জরাকারু মুনি     [B] অগ্নিদেব [C] ব্যাসদেব      [D]দেবরাজ ইন্দ্র

উত্তরঃ [D]দেবরাজ ইন্দ্র

2. ‘পদ্মাবতী কাব্যের যে কাব্যের অনুবাদ, সেটি হল–
[A] সেকেন্দারনামা     [B] তােহফা [C] পদুমাবৎ।     [D] হপ্তপয়কর

উত্তরঃ [C] পদুমাবৎ।

3. ‘সিন্ধুপারে’ কবিতাটির রচয়িতা হলেন-
[A]সৈয়দ আলাওল।     [B] সৈয়দ মুস্তাফা সিরাজ     [c] জসীমউদ্দিন [D] কাজী নজরুল ইসলাম

উত্তরঃ [A]সৈয়দ আলাওল

4. ইন্দ্রশাপে বিদ্যাধরি বিদ্যাধরী হলেন—
[A] ইন্দ্রের স্ত্রী     [B] স্বর্গের গায়িকা অপ্সরী     [C] দেবীলক্ষ্মী [D] দেবী সরস্বতী

উত্তরঃ [B] স্বর্গের গায়িকা অপ্সরী

5. সৈয়দ আলাওল যে সময়কার কবি তা হল-
[A] পঞ্চদশ শতক     [B] যােডােশ শতক [C] অষ্টাদশ শতক     [D] সপ্তদশ শতক

উত্তরঃ [D] সপ্তদশ শতক

6. “অতি মনােহর দেশ’ বলতে বােঝানাে হয়েছে যে দেশকে
[A] সিংহলকে      [B] রেঙ্গুনকে [c] সমুদ্রের পাশে পার্বত্য অঞ্চলকে     [D] সুন্দরবনের উপকূলভাগকে

উত্তরঃ [A] সিংহলকে

7. “ভাঙ্গিল প্রবল বাও”–‘বাও’ শব্দের অর্থ-
[A] বায়ু     [B] বজ্র [C] সমুদ্রস্রোত     [D] নদীর বান

উত্তরঃ [A] বায়ু

8. “নিপতিতা চেতন রহিত”—পদ্মাবতী চেতনা হারিয়েছে যে কারণে
[A] সমুদ্রের ঝড়-ঝক্ষ্মায়     [B] প্রশান্ত মহাসাগরীয় সুনামিতে     [C] গভীর বনের দাবানলে | [D] স্বামীর জন্য দুশ্চিন্তায়

উত্তরঃ [A] সমুদ্রের ঝড়-ঝক্ষ্মায়

9. “মনেতে কৌতুক বাসি…”পদ্মার মনে কৌতূহল জাগার কারণ—
[A] তিনি সমুদ্রতীরে একটি মাস দেখতে পেয়েছিলেন।     [B] তিনি সমুদ্রতীরে পশুদের আওয়াজ শুনেছিল । [C] তিনি সমুদ্রতীরে পাখিদের কলরব শুনেছিলেন।     [D] তিনি সমুদ্রতীরে একটি পর্বত লক্ষ করেছিলেন।

উত্তরঃ [A] তিনি সমুদ্রতীরে একটি মাস দেখতে পেয়েছিলেন।

দশম শ্রেণী বাংলা – সিন্ধুতীরে : অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-1]

1. পদ্মাবতী কাব্যে সিংহল রাজ্যকন্যা পদ্মাবতীর প্রিয় শুকপাখিটির নাম কী ছিল?

উত্তর : পদ্মাবতী কাব্যে সিংহলরাজকন্যা পদ্মাবতীর প্রিয় শুকপাখিটির নাম ছিল হীরামন।

2. ‘সমুদ্রনৃপতি সুতা’ বলতে কাকে বােঝানাে হয়েছে?

উত্তর : ‘সিন্ধুতীরে’ কবিতায় সমুদ্রনৃপতি’ অর্থাৎ সমুদ্ররাজার ‘সু’ অর্থাৎ কন্যা বলতে এখানে পদ্মা নামক গুণবতীকে বােঝানাে হয়েছে। যদিও জায়সীর মূল গ্রন্থে এর নাম লক্ষ্মী।

3. “কন্যারে ফেলিল যথা”—‘কন্যা’টি কে?

উত্তর : কবি সৈয়দ আলাওল রচিত ‘পদ্মাবতী’ কাব্যগ্রন্থের অন্তর্গত ‘পদ্মাসমুদ্র’ খণ্ড থেকে নেওয়া ‘সিন্ধুতীরে পাঠাংশের কন্যাটি হলেন পদ্মাবতী, সিংহলরাজ গন্ধর্বসেনের কন্যা, চিতােররাজ রত্ন সেনের দ্বিতীয়া মহীয়সী।।

4. পঞ্চকন্যা কারা, তাদের চিকিৎসা চলে কতক্ষণ?

উত্তর : কবি সৈয়দ আলাওল রচিত ‘সিন্ধুতীরে’ কবিতায় পঞ্চকন্যা হলেন রাজবধু পদ্মাবতী ও তার চারসখী—চন্দ্রকলা, বিজয়া, রােহিণী ও বিধুন্নলা। তাদের চিকিৎসা চলে। চার ঘন্টা ধরে।

5. “তথা কন্যা থাকে সর্বক্ষণ”—কার কোথায় থাকার কথা বলা হয়েছে?

উত্তর : ‘সিন্ধুতীরে’ কাব্যাংশে সমুদ্র রাজকন্যা পদ্মার পাহাড়ের পাশে ফুল-ফলে ভরা। বিচিত্র প্রাসাদময় এক বাগানে থাকার কথা বলা হয়েছে।

6. “বেথানিতে হৈছে কেশ বেশ।”—পঙক্তিটির অর্থ কী?

উত্তর : সামুদ্রিক দুর্যোগে পবতী চেতনা রহিত হয়েছিলেন। প্রবল দুর্যোগে তার বেশ-বাস বা পােশাক-আসাক ‘বেথানিত বা অসংবৃত, এলােমেলাে হয়ে গিয়েছিল।

7. রাজা রত্নসেন কার মুখে পদ্মবতীর রূপের কথা শুনেছিলেন ?

উত্তর : চিতােরের রাজা রুদ্রসেন পদ্মাবতীর রূপের কথা শােনেন এক শুকপাখির মুখে।

দশম শ্রেণী বাংলা – সিন্ধুতীরে : সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-3]

1. পদ্মা কে? সে কীরূপ উদ্যান রচনা করেছিল?

উত্তর : পদ্মা : আলাগার রাজসভার শ্রেষ্ঠ কবি সৈয়দ আলাওল রচিত পদ্মাবতী কাব্যে সিন্ধুতীরে কবিতায় পদ্মা হলেন সমুদ্রের রাজার গুণবতী কন্যা।
উদ্যানের পরিচয় :সমুদ্রতীরে এক সুন্দর স্থানে যেখানে ফল ও ফুলের প্রাচুর্যে পরিপূর্ণ এক পর্বত রয়েছে, তার পাশে পদ্মা একটি সুন্দর উদ্যান রচনা করেছিল। নানাবিধ সুগন্ধি পুষ্প ও ফল এবং সুলক্ষণ যুক্ত বৃক্ষ তার শােভা বর্ধন করত। তার মধ্যে স্বর্ণখচিত প্রাসাদে পদ্মা বাস করতেন।

2. ‘পঞ্চকন্যা পাইল চেতন’–পকন্যা কিভাবে চেতন পেয়েছিল?

উত্তর : পঞ্চকন্যার চেতনাপ্রাপ্তি : সমুদ্রকন্যা পদ্মা প্রথমে বিধাতার কাছে পদ্মাবতীর জন্য প্রার্থনা করেন। তারপর তিনি উপযুক্ত চিকিৎসার ব্যবস্থা করেন। পদ্মার আদেশে তার সখীরা অচেতন পদ্মাবতী ও তার সখীদের দেহ কাপড়ে ঢেকে উদ্যানের মধ্যে নিয়ে যান। তারপর তন্ত্রমন্ত্ৰ মহাঔষধের দ্বারা তাদের মাথায় এবং পায়ে আগুনের সেক দেওয়া হয়। এইভাবে চারদণ্ড চিকিৎসা করার পর চার সখীসহ পদ্মাবতী জ্ঞান ফিরে পায়।

3. ‘দেখিয়া রূপের কলা/বিস্মিত হইল বালা/অনুমান করে নিজ চিতে।’—কে নিজের চিত্তে কার রূপের কলা কখন অনুধাবন করেছিলেন?

উত্তর : পদ্মাবতীর অপরূপ রূপ : ব্রাত্মণরূপী সমুদ্রের বুদ্রতাপে সিংহল থেকে চিতরে ফেরার সময় রত্নাসেন ও প্রিয়দর্শিনী পত্নী পদ্মাবতী জীবন সংশয়ের মুখে পড়েন। পদ্মাবতী সিন্ধু তীরে অত্যন্ত বেদনাহত হয়ে সাহীন হয়ে পড়েন। সমুদ্র তীরে অচেতন অবস্থায় তাকে উদ্ধার করেন সমুদ্রকন্যা পদ্ম। তার অর্থাৎ পদ্মাবতীর রূপ লাবণ্য দেখে সমুদ্রকন্যা অবাক হয়ে যায়।

দশম শ্রেণী বাংলা – সিন্ধুতীরে : রচনাধর্মী প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-5]

1. সিন্ধুতীরে কবিতায় দিব্যস্থানটির পরিচয় দাও?

উত্তর : ভূমিকা : সৈয়দ আলাওলের পদ্মাবতী কবিতায় সমুদ্রকন্যা পদ্মা যেখানে থাকতেন সেই স্থানটি ছিল দিব্যস্থান। অনুপম বর্ণনায় সেই স্থানের পরিচয় দিয়েছেন কবি সৈয়দ আলাওল।
     দিব্যস্থানের পরিচয় : পদ্মাবতী কাব্যে সৈয়দ আলাওল সিন্ধু তীরের বর্ণনায় ঐশ্বর্য বিলাসময় বাংলাদেশের দৃশ্যকে তুলে ধরেছেন, পদ্মা সমুদ্রকন্যা অনুসারে। সিন্ধু তীরে কবিতায় অচৈতন্য পদ্মাবতীর পড়ে থাকা অবস্থায় সেই স্থানটির অপরুপ বর্ণনা দিয়েছে। অতি মনােহর দেশ, সেখানে দুঃখ, কষ্ট কিছু নেই সর্বদা সত্য ধর্ম বিরাজমান। আহত এবং সঙ্গাহীন পদ্মাবতীকে যে স্থান থেকে সমুদ্রকন্যা। পরা উদ্ধার করে সেই স্থানে সমুদ্র মধ্যবর্তী অঞ্চলে এক দিব্য ক্রান্তি, সুন্দর। প্রাসাদের অবস্থান এবং এক পার্বত্য প্রদেশের কোলে সুন্দর উদ্যানের অবস্থিতি লক্ষ্য করা যায়- উপরে পর্বত এক ফল ফুলে অচিরেক তার পাশে রচিল উদ্যান।
     এই স্থানটিকে দিব্যন রুপে কবি অঙ্কন করেছেন। কারণ উদ্যানটি নানা ফল, ফুল, বৃক্ষ ও লতাগুল্মে পরিপূর্ণ। এছাড়া সেই উদ্যানে সুগন্ধি মনােহর ফুল এবং সুলক্ষণ যুক্ত বৃক্ষ রয়েছে এবং বাগানের পাশে স্বর্ণখচিত এক সুন্দর প্রাসাদ রয়েছে। যেখানে সমুদ্রকন্যা সর্বদা অবস্থান করে। কবির কল্পনায় এটি দিব্যপুরী।
     মূল্যায়ন : মধ্যযুগের কবি সৈয়দ আলাওল অপুর্ব বর্ণনায় এই বাগানের এবং প্রাসাদের পরিচয় দিয়েছেন যা কল্পনার অতীত। তাই কবির ভাষায় মনােহর রূপ ধারণ করেছে।

2. সমুদ্র তীরে কবিতায় পদ্মার চরিত্রটি আলােচনা করাে।

উত্তর : ভূমিকা : সিন্ধু তীরে কাব্যাংশে সমুদ্রকন্যা পদ্মার চরিত্রটি পাঠকের দৃষ্টি আকর্ষণ করে। কবির বর্ণনায় পদ্মার নানান গুণ দেখতে পাওয়া যায়।
     পদ্মা চরিত্রের পরিচয় : সমুদ্রের মাঝে এক দিব্যপুরী। যে দিব্যপুরীটি স্বর্গীয় বৈশিষ্ট্য উজ্জ্বল। সেখানেই বাস করেন সমুদ্ররাজের কন্যা পদ্মা। একদিন ভােরবেলায় সখীসহ উদ্যানে পরিভ্রমণ করতে এসে তিনি সমুদ্রতীরে একটু ভেলা দেখে অবাক হন। এই ভেলায় ছিলেন শৃঙ্খল রাজকন্যা পদ্মাবতী এবং তার চার সখী। এরা সকলেই অচৈতন্য অবস্থায় ছিলেন। এই দৃশ্য থেকে পদ্মা বিচলিত হয়ে ওঠেন। তারপর সখীদের নির্দশ দেন তাদের উদ্যানের মধ্যে নিয়ে আসতে। শুভমমী পদ্মা। অপরিচিত এই নারীদের বিপদাপন্য অবস্থা দেখে কষ্ট পান এবং খুব তাড়াতাড়ি তাদের সেবাযত্নের ব্যবস্থা করেন। এখানে পদ্মার যেনসিক্ত ও দরদি হৃদয়ের পরিচয়টি বড়াে হয়ে উঠেছে। রাজকন্যা হলেও পদ্মার মনে কোনাে অহংকার নেই। অসহায়কে সেবা করাই তার ধর্ম। অপরিচিত হলেও পদ্মাবতী ও তার সখীদের যেভাবে তিনি জ্ঞান ফিরিয়ে এনেছেন তাতে তার চরিত্রের মহৎ দিক ধরা পড়েছে। এমন মহানুভব মানব চরিত্র মধ্যযুগের বাংলা সাহিত্যে বিরল।
মূল্যায়ন : প্রকৃতপক্ষে সমুদ্র কন্যার জন্য জীবন ফিরে পেয়েছে পদ্মাবতী ও তার চার সখী। তাই সমুদ্রসুতাপদ্মা মানবীক গুণে পরিপূর্ণ এক অসামান্য নারী, একথা আমরা বলতেই পারি।
আরোও দেখুন:-
WBBSE Class 10th Bengali Suggestion Click here
বিনামূল্যে ডাউনলোড করুন:-
WBBSE Class 10th Bengali Suggestion Click here

Info : WBBSE Class 10th Bengali Suggestion | West Bengal WBBSE WBBSE Class 10th Bengali Qustion and Answer.

দশম শ্রেণী বাংলা | দশম শ্রেণী বাংলা – সিন্ধুতীরে – প্রশ্ন উত্তর 

” মাধ্যমিক  বাংলা – সিন্ধুতীরে – প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC, RAIL, PSC, DEFENCE) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক অনুশীলনীর প্রশ্ন ও উত্তর এবং সাজেশন (WBBSE Class 10th Bengali Suggestion / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion / Bengali Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / WBBSE Class 10th Bengali Suggestion FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (WBBSE Class 10th Bengali Suggestion / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion / WBBSE Class 10th Bengali Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / WBBSE Class 10th Bengali Suggestion FREE PDF Download) সফল হবে।

WBBSE Class 10th Bengali | মাধ্যমিক বাংলা – সিন্ধুতীরে – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th Bengali (মাধ্যমিক বাংলা) – সিন্ধুতীরে – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th Bengali Suggestion | দশম শ্রেণী বাংলা – সিন্ধুতীরে – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th Bengali Suggestion (দশম শ্রেণী বাংলা) – সিন্ধুতীরে – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th Bengali Question and Answer | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – সিন্ধুতীরে – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th Bengali Question and Answer (মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর) – সিন্ধুতীরে – প্রশ্ন উত্তর 

WB WBBSE Class 10th Bengali Suggestion | দশম শ্রেণী বাংলা – সিন্ধুতীরে – প্রশ্ন উত্তর 

WB WBBSE Class 10th Bengali Suggestion (দশম শ্রেণী বাংলা) – সিন্ধুতীরে – প্রশ্ন উত্তর 

West Bengal WBBSE Class 10th Bengali Suggestion | দশম শ্রেণী বাংলা – সিন্ধুতীরে – প্রশ্ন উত্তর 

West Bengal WBBSE Class 10th Bengali Suggestion (দশম শ্রেণী বাংলা) – সিন্ধুতীরে – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th WBBSE Class 10th Bengali Suggestion | দশম শ্রেণী বাংলা | দশম শ্রেণী বাংলা | সিন্ধুতীরে – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th WBBSE Class 10th Bengali Suggestion | দশম শ্রেণী বাংলা | দশম শ্রেণী বাংলা | সিন্ধুতীরে – প্রশ্ন উত্তর 

West Bengal Madhyamik  Bengali Suggestion Download. WBBSE WBBSE Class 10th Bengali short question suggestion. WBBSE Class 10th Bengali Suggestion  download. Madhyamik Question Paper Bengali. WB Madhyamik 2019 Bengali suggestion and important questions. Madhyamik Suggestion  pdf.পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন।

Get the WBBSE Class 10th Bengali Suggestion by BhugolShiksha.com

 West Bengal WBBSE Class 10th Bengali Suggestion  prepared by expert subject teachers. WB Madhyamik  Bengali Suggestion with 100% Common in the Examination.

West Bengal Board of Secondary Education (WBBSE) 

will organize Madhyamik (Madhyamik)  Examination on the last week of February and continue up to the middle of March. Like every year Team BhugolShiksha.com published Madhyamik  All subjects suggestion.

West Bengal Madhyamik Bengali Syllabus PDF

The Following document gives the topic wise complete syllabus for West Bengal Madhyamik exams for both Class 9 and 10. Candidates can refer to this PDF for any doubts regarding the syllabus. 

Madhyamik WBBSE Class 10th Bengali complete syllabus Click Here to Download

WBBSE Bengali Suggestion | West Bengal Madhyamik Exam

WBBSE Class 10th Bengali Suggestion  Download PDF: WBBSE Madhyamik Class 10th Bengali Suggestion is provided here. WB Madhyamik  Bengali Suggestion Questions Answers PDF Download.

Class 10th Bengali Suggestion

Class 10th Bengali Suggestion  has been provided here. Class 10th Bengali Suggestion questions are very much common for the upcoming WBBSE Class 10th Bengali examination. Download the solved Class 10th (X) question paper of Bengali Subject Provided here. These common questions can be downloaded free. Moreover, you can easily check West Bengal মাধ্যমিক বাংলা expected common questions for upcoming Madhyamik 10th Exam.

WBBSE Class 10th Bengali Suggestion

WB WBBSE Class 10th Bengali Suggestion Question and answer. The questions you should practice repeatedly however we can not guarantee that the questions will be 100% common. Hence, you should read the textbook of class 10th thoroughly for 100% sure suggestions. We also advise the WBBSE Madhyamik Students for  year that they read their textbook multiple times and solve the questions.

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র বাংলা বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। এছাড়াও সাধারণ-জ্ঞান, পরীক্ষা প্রস্তুতি, ভ্রমণ গাইড, আশ্চর্যজনক তথ্য, সফল ব্যাক্তিদের জীবনী, বিখ্যাত ব্যাক্তিদের উক্তি,  প্রাণী জ্ঞান, কম্পিউটার, বিজ্ঞান ও বিবিধ প্রবন্ধের মাধ্যমে ছাত্রছাত্রীদের মননকে বিকশিত করে তোলা।
        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই বাংলা শিক্ষা – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। বাংলা বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।
নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে