Nusrat Fateh Ali Khan Biography in Bengali
Nusrat Fateh Ali Khan Biography in Bengali

নুসরাত ফাতেহ আলী খান এর জীবনী

Nusrat Fateh Ali Khan Biography in Bengali

নুসরাত ফাতেহ আলী খান এর জীবনী – Nusrat Fateh Ali Khan Biography in Bengali : আজ আমরা সেই যুগে বাস করছি যেখানে গান ছাড়া আমাদের জীবন অসম্পূর্ণ মনে হয়।  আজকের এই সঙ্গীত শিল্পী তার মখমল কণ্ঠে সবার মন জয় করেছেন।  ভারতের অনেক বিখ্যাত গীতিকার চলচ্চিত্রের মাধ্যমে গান উপস্থাপন করেছেন যেমন কিশোর কুমার, মুকেশ, আরডি বর্মন, মোহাম্মদ রফি এবং আরও অনেক তারকা যারা চলচ্চিত্র জগতের সঙ্গীত দিয়ে তাদের লাইভ পারফরম্যান্সে রূপান্তরিত করেছেন।

 ভারত দেশ-বিদেশের শিল্পীদের জন্য একটি খুব বড় প্ল্যাটফর্ম, বাইরে থেকে এখানে অনেক গীতিকার এসেছেন যারা তাদের ছাপ রেখে গেছেন।  রাহাত ফতেহ আলি খানের মতো আতিফ আসলাম, গুলাম আলি, আদনান সামি, ফাওয়াদ খান বলিউডে গান গেয়েছেন।  তাদের মধ্যে কেউ কেউ এখনও বলিউডের চলচ্চিত্রের জন্য গান করেন, তবে কেউ কেউ আছেন যারা কিছুদিন গান গেয়ে দেশে ফিরে গেলেও বিশ্বে তাদের একটি বড় নাম রয়েছে, আসুন তাদের একজন ওস্তাদ নুসরাত ফতেহ আলীর কথা বলি।

   পাকিস্তানের কিংবদন্তিতুল্য সঙ্গীত শিল্পী নুসরাত ফতেহ আলী খান এর একটি সংক্ষিপ্ত জীবনী । নুসরাত ফতেহ আলী খান এর জীবনী – Nusrat Fateh Ali Khan Biography in Bengali বা নুসরাত ফতেহ আলী খান এর আত্মজীবনী বা (Nusrat Fateh Ali Khan Jivani Bangla. A short biography of Nusrat Fateh Ali Khan. Nusrat Fateh Ali Khan Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) নুসরাত ফতেহ আলী খান এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

নুসরাত ফতেহ আলী খান কে ছিলেন ? Who is Nusrat Fateh Ali Khan ?

পাকিস্তানের কিংবদন্তিতুল্য সঙ্গীত শিল্পী, বিশেষ করে ইসলামের সুফিবাদের অবিচ্ছেদ্য অংশ আধ্যাত্বিক সঙ্গীত কাওয়ালির জন্য বিশ্বনন্দিত। তার অসাধারণ কণ্ঠের ক্ষমতার জন্য তাকে রেকর্ডকৃত কণ্ঠে সর্বকালের সর্বশ্রেষ্ঠদের একজন হিসেবে বিবেচনা করা হয়। এবং তিনি একটানা কয়েক ঘণ্টাযাবত একই তালে কাওয়ালি পরিবশেন করতে পারেন। প্রায় ৬০০ বছরের পারিবারিক কাওয়ালি ঐতিহ্যের মধ্য দিয়ে বেড়ে উঠে, তিনি কাওয়ালি সঙ্গীতকে বিশ্বসঙ্গীতে পরিণত করতে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন। তিনি শাহেন শাহ এ কাওয়ালি, যার অর্থ কাওয়ালির রাজাদের রাজা, হিসেবে বেশ জনপ্রিয়।

নুসরাত ফতেহ আলী খান এর জীবনী – Nusrat Fateh Ali Khan Biography in Bengali

নাম (Name) নুসরাত ফতেহ আলী খান (Nusrat Fateh Ali Khan)
জন্ম (Birthday) ১৩ অক্টোবর ১৯৪৮ (13th October 1948)
জন্মস্থান (Birthplace) ফয়সালাবাদ, পাঞ্জাব, পাকিস্তান
ধরন কাওয়ালি, গজল, ফিউশন
পেশা সুরকার
বাদ্যযন্ত্রসমুহ ভোকাল, হারমোনিয়াম, তবলা
কার্যকাল ১৯৬৫ – ১৯৯৭
লেবেল রিয়েল ওয়ার্ল্ড রেকর্ডস, 

ওরিয়েন্টাল স্টার এজেন্সিস, 

ইএমআই, 

ভার্জিন রেকর্ডস

মৃত্যু (Death) ১৬ আগস্ট ১৯৯৭ (16th August 1997)

 

নুসরাত ফতেহ আলী খান এর জন্ম ও প্রারম্ভিক জীবন – Nusrat Fateh Ali Khan Birthday and Early Life : 

ওস্তাদ নুসরাত ফতেহ আলী খান 13 অক্টোবর 1948 সালে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ফয়সালাবাদ শহরে জন্মগ্রহণ করেন।  নুসরাত ফতেহ আলি খানের আসল নাম ছিল পারভেজ ফতেহ আলি খান।  তার বাবা ফতেহ আলী খান ছিলেন ভারতের একজন বিখ্যাত কাওয়াল।  নুসরাত সাহাবের পরিবার গত ৬০০ বছর ধরে কাওয়ালি গান করে আসছে।  নুসরাত সাহেব প্রথমে তার বাবার কাছে তবলা শিখেছিলেন, পরে চাচা সালামত আলী খানের কাছে হারমোনিয়াম শিখেছিলেন।  নুসরাতের বয়স যখন ১৬ বছর তখন তার বাবা মারা যান।  বাবার শ্রদ্ধা নিবেদনে আয়োজিত কাওয়ালি অনুষ্ঠানে প্রথমবারের মতো মানুষের সামনে কাওয়ালি গেয়েছেন তিনি।

 নুসরাতের বাবা তাকে কাওয়াল বানাতে চাননি।  তারা বুঝতেন কাওয়ালিতে তাদের মর্যাদা ছোট মানুষের মতো।  তারা নুসরাত সাহেবকে ডাক্তার বানাতে চেয়েছিল।  নুসরাত তার বাবার মৃত্যুর প্রায় 10 দিন পরে একটি স্বপ্ন দেখেছিল, যাতে ফতেহ আলী খান সাহাব নুসরাতকে বলেন যে আপনাকে কাওয়াল হতে এবং কাওয়ালি পড়তে হবে।  এরপর তিনি তার চাচা সালামত আলী খান এবং মুবারক আলী খানের সাথে ছোট পরিসরে কাওয়ালি গাইতে শুরু করেন।

নুসরাত ফতেহ আলী খান ও কাওয়ালি – Nusrat Fateh Ali Qawali Career : 

চাচা মুবারক আলি খানের মৃত্যুর পর নুসরাত তার পরিবারের প্রধান কাওয়াল হন।  তখন তার দলের নাম ছিল ‘নুসরাত ফতেহ আলী খান, মুজাহিদ মোবারক আলী খান কাওয়াল অ্যান্ড পার্টি’।  নুসরাত ফতেহ আলী খানের নাম ছিল তখন পারভেজ ফতেহ আলী খান যখন তিনি গোলাম-ঝাউস-সামদানীতে যান, নুসরাতের শিল্প সম্পর্কে জেনে, গোলাম-ঝাউস-সামদানী তার নাম রাখেন নুসরাত।  নুসরাত নামের অর্থ বিজয়, বিজয়।  তিনি বলেছিলেন, নুসরাত একদিন অনেক বড় কাওয়াল হয়ে সংসারের নাম উজ্জ্বল করবে।

 “হক আলী আলী মওলা আলি আলী” নামের একটি কাওয়ালি নুসরাতের নাম পাকিস্তানসহ বিশ্বের সামনে নিয়ে আসে।  এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।  সেই সময়ে, গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে সর্বোচ্চ 125+ কাওয়ালির রেকর্ড ছিল তার।  তার সাথে ছিলেন তার ভাই ফররুখ ফতেহ আলী খান এবং বেশ কয়েকজন চাচাতো ভাই যারা গান গেয়েছেন বা অভিনয় করেছেন।  তার সঙ্গে তবলা বাজাতেন দিলদার হোসেন নামে এক তবলা বাদক।  নুসরাতকে বিশ্বের কাছে নিয়ে আসা এবং তাকে বিখ্যাত করে তোলার পেছনে পিটার গ্যাব্রিয়েলের সবচেয়ে বড় হাত রয়েছে, পিটার গ্যাব্রিয়েল কানাডিয়ান গিটারিস্ট মাইকেল ব্রুককে নুসরাতের সাথে কিছু প্রোগ্রামে আপনার গিটারে কণ্ঠ দিতে বলেছিলেন।

নুসরাত ফতেহ আলী খান এর অ্যাওয়ার্ডস – Nusrat Fateh Ali Khan Awards : 

নুসরাত ফতেহ আলী খান 1987 সালে তার অভিনয়ের জন্য প্রাইড অফ পাকিস্তান পুরস্কার পান।  এরপর ১৯৮৯ সালে প্রথমবারের মতো বিদেশে অনুষ্ঠান শুরু করেন নুসরাত।  সঙ্গীত জগতের বড় বড় গীতিকারদের মধ্যে নুসরাতের নাম উঠতে থাকে।  তিনি শাহেনশাহ-ই-কাওয়ালি নামেও পরিচিত হয়েছিলেন, নুসরাত বলিউডে কিছু গানও গেয়েছেন যার নাম আফরিন আফরিন, দুলহে কা সেহরা ছোট সি উমর, পেয়ার নাহি কর্ণ।  এই গানগুলির মধ্যে নুসরাতের সেরা এবং সুপরিচিত গান ছিল দুলহে কা সেহরা।  ধড়কন সিনেমায় এই গানটির শুটিং হয়েছে।

 নুসরাত 1990 এর পরে বেশিরভাগ বিদেশে গান করতেন, তিনি রাহাত ফতেহ আলী খানকে 6 বছর বয়স থেকে গান গাওয়া এবং হারমোনিয়াম বাজাতে শিখিয়েছিলেন।  নুসরাত সাহাবের সঙ্গে ৯ বছর বয়সে প্রথম কাওয়ালি গেয়েছিলেন রাহাত।

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

নুসরাত ফতেহ আলী খান এর মৃত্যু – Nusrat Fateh Ali Khan Death : 

নুসরাত 1997 সালে একটি কনসার্টের জন্য লন্ডনে গিয়েছিলেন, কিন্তু সে সময় তার স্বাস্থ্য সংকটজনক ছিল, তবে তার শেষ কনসার্টটি বাতিল না করে তিনি স্ট্রেচারে করেছিলেন, নুসরাত সাহাব 16 আগস্ট 1997 সালে হৃদরোগে আক্রান্ত হয়ে লন্ডনে মারা যান, কয়েকজন। সেই কনসার্টের কয়েকদিন পর। এটা ঠিক হয়েছে।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

নুসরাত ফতেহ আলী খান এর জীবনী – Nusrat Fateh Ali Khan Biography in Bengali FAQ : 

  1. নুসরাত ফতেহ আলী খান কে ছিলেন ?

Ans: পাকিস্তানের কিংবদন্তিতুল্য সঙ্গীত শিল্পী ।

  1. নুসরাত ফতেহ আলী খান এর জন্ম কবে হয় ?

Ans: ১৩ অক্টোবর ১৯৪৮ সালে ।

  1. নুসরাত ফতেহ আলী খান এর জন্ম কোথায় হয় ?

Ans: পাকিস্তানের পাঞ্জাব ।

  1. নুসরাত ফতেহ আলী খান এর আসল নাম কী ছিল ?

Ans: পারভেজ ফতেহ আলি খান ।

  1. নুসরাত ফতেহ আলী খান এর চাচার নাম কী ছিল ?

Ans: সালামত আলী খান ।

  1. নুসরাত ফতেহ আলী খান এর মৃত্যু কিভাবে হয় ?

Ans: হৃদরোগে আক্রান্ত হয়ে ।

  1. নুসরাত ফতেহ আলী খান কবে মারা যান ?

Ans: ১৬ আগস্ট ১৯৯৭ সালে ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

নুসরাত ফতেহ আলী খান এর জীবনী – Nusrat Fateh Ali Khan Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” নুসরাত ফতেহ আলী খান এর জীবনী – Nusrat Fateh Ali Khan Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। নুসরাত ফতেহ আলী খান এর জীবনী – Nusrat Fateh Ali Khan Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই নুসরাত ফতেহ আলী খান এর জীবনী – Nusrat Fateh Ali Khan Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।