দশম শ্রেণী বাংলা সাজেশন – WBBSE Class 10th Bengali Suggestion

দশম শ্রেণী বাংলা | অসুখী একজন - প্রশ্ন উত্তর সাজেশন | WBBSE Class 10th Bengali Suggestion
দশম শ্রেণী বাংলা | অসুখী একজন – প্রশ্ন উত্তর সাজেশন | WBBSE Class 10th Bengali Suggestion

 

দশম শ্রেণী বাংলা সাজেশন – WBBSE Class 10th Bengali Suggestionঅসুখী একজন – প্রশ্ন উত্তর   দেওয়া হল নিচে। এই WBBSE Class 10th Bengali Suggestion (মাধ্যমিক  বাংলা সাজেশন) – অসুখী একজন – প্রশ্ন উত্তর গুলি আগামী সালের পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা মাধ্যমিক দশম শ্রেণীর  বাংলা পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

 

WBBSE Class 10th Madhyamik Bengali Suggestion – মাধ্যমিক দশম শ্রেণী বাংলা সাজেশন | অসুখী একজন – অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, SAQ, Short, Descriptive Question and Answer) 

WBBSE Class 10th Bengali Suggestion Chapter-1 : বহু বিকল্পভিত্তিক প্রশ্নোত্তর [MCQ]: [প্রতিটি প্রশ্নের মান-1]

 

1. ‘অসুখী একজন’ কবিতায় শান্ত হলুদ দেবতারা ডুবেছিল—
[A] একশাে বছর    [B] পাঁচশাে বছর   [C] সাতশাে বছর [D] হাজার বছর

 

উত্তরঃ [D] হাজার বছর

 

2, ‘বছরগুলাে/নেমে এল তার মাথার ওপর। বছরগুলাের নেমে আসা’-কে কবিতায় তুলনা করা হয়েছে—
[A] মাঠে ঘাস জন্মানাের সঙ্গে     [B] পরপর নেমে আসা বৃষ্টিফোটার সঙ্গে     [C] পরপর নেমে আসা পাথরের সঙ্গে [D] গির্জার এক নানের সঙ্গে

 

উত্তরঃ [B] পরপর নেমে আসা বৃষ্টিফোটার সঙ্গে

 

3. ‘অসুখী একজন’ কবিতাটির ইংরেজি তরজমাটি হল–
[A] The Unhappy Man     [B]The Unhappy One [C] The Unhappy person     [D] The Unhappy Woman

 

উত্তরঃ [B]The Unhappy One

 

4. ‘অসুখী একজন’ কবিতাটির উৎস হল—
[A] টোয়েন্টি পােয়েমস্ অফ্ লাভ     [B] হে, স্পেন, আমার হৃদয় [C] বিদেশি ফুলে রক্তের ছিটে     [D] ক্লান্ডস্টাইন ইন চিলি

 

উত্তরঃ [C] বিদেশি ফুলে রক্তের ছিটে

 

5. পাবলাে নেরুদার আসল নাম—
 [A] নেফতালি রিকার্দো পাবলাে রেয়েস নেরুদা বাসােয়ালতাে     [B] নেফতালি রিকার্দো পাবলাে রেয়েস নেরুদা। [c] নেফতালি রেয়েস বাসােয়ালতাে।     [D] নেফতালি রিকার্দো রেয়েস বাসােয়ালতাে

 

উত্তরঃ [D] নেফতালি রিকার্দো রেয়েস বাসােয়ালতাে
WBBSE Class 10th Bengali Suggestion Chapter-1 : অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-1]

 

1. ‘সেই মেয়েটির মৃত্যু হল না।-কোন্ মেয়েটির মৃত্যু হল না?

 

উত্তর : কবি কথিত ‘সেই মেয়েটি আসলে মাতৃকল্প দেশ। দেশে যুদ্ধ বাধলে ক্ষয়ক্ষতির ব্যাপকতা বাড়ে। দেশীয় সভ্যতা ধ্বংসপ্রাপ্ত হয়। কিন্তু যুদ্ধবিধ্বস্ত দেশ মরতে মরতে বেঁচে থাকে।

 

2. ‘সমস্ত সমতলে ধরে গেল আগুন,…কীভাবে সমস্ত সমতলে আগুন ধরে গেল?

 

উত্তর : চিলিয়ান নােবেল বিজয়ী কবি পাবলাে নেরুদা রচিত “অসুখী একজন’ কবিতায় সেই ভয়াবহ যুদ্ধের ধ্বংসাত্মক ছায়া সমস্ত সমতলে আগুনের লেলিহান শিখায় সবকিছুকে জ্বালিয়ে পুড়িয়ে ছারখার করে দিল।

 

3. “শান্ত হলুদ দেবতারা/যারা হাজার বছর ধরে…”—দেবতারা হাজার বছর ধরে কী করছিল বলে ‘অসুখী একজন’ কবিতায় উল্লেখ পাওয়া যায় ?

 

উত্তর : ‘অসুখী একজন কবিতায় শান্ত হলুদ দেবতারা হাজার বছর ধরে ধ্যানে ডুবে ছিল বলে কবি উল্লেখ করেন যে দেবত্বের নির্বিকার নিষ্ক্রিয়তার বার্তাবহ।।

 

4. ……তারা আর স্বপ্ন দেখতে পারল না।-কোন্ স্বপ্ন তারা আর দেখতে পারলেন না বলে তুমি মনে করাে?

 

উত্তর : ‘অসুখী একজন’ কবিতায় যুদ্ধের বীভৎসতায় ভেঙে পড়া ‘প্রাণময়’ দেবতারা | শান্তি, মৈত্রী, অহিংসার স্বপ্ন আর দেখতে পেল না বলে আমার মনে হয়।

 

5. মন্দির থেকে দেবতাদের টুকরাে টুকরাে হয়ে পড়ে যাওয়ার অন্তর্নিহিত অর্থ কী?

 

উত্তর : ‘অসুখী একজন’ কবিতায় কবির কাছে তার দেশ মন্দির। সেখানে যখন যুদ্ধ বাধল, তখন দেবতাদের মতাে পুজো আদায়কারী উচ্চশ্রেণির মানুষেরাও যুদ্ধের অভিঘাতে টুকরাে টুকরাে হয়ে গেল, কেন না যুদ্ধ কাউকে ছাড়ে না।

 

6. ‘আর সেই মেয়েটি আমার অপেক্ষায়’—কোন পরিস্থিতিতে মেয়েটি কথকের জন্য অপেক্ষা করেছে?

 

উত্তর : ‘অসুখী একজন’ কবিতায় মৃত্যুর ধ্বংসস্তুপ আর অবিশ্বাসের মধ্যেও কথকের | প্রিয়তমা সেই মেয়েটি তার জন্য অপেক্ষা করেছে।

 

7. ‘রক্তের একটা কালাে দাগ’—বলতে কবি কী বােঝাতে চেয়েছেন?

 

উত্তর : ‘অসুখী একজন’ কবিতায় রক্তের একটা কালাে দাগ বলতে কবি বােঝাতে চেয়েছেন, যুদ্ধের বীভৎসতায় যেন রক্তও তার স্বাভাবিক রূপ হারিয়েছে। আসলে বিপর্যস্ত ও বিধ্বংসের বিকৃত রূপ বােঝাতে বহু ক্ষয়ক্ষতি ও মৃত্যু বােঝাতে, কবি এই ধরনের চিত্রকল্পের প্রয়ােগ ঘটিয়েছেন।

 

8. কে, কার জন্য অপেক্ষা করেছিল?

 

উত্তর : চিলিয়ান কবি পাবলাে নেরুদা রচিত ‘অসুখী একজন’ কবিতায় কবিকথিত ‘মেয়েটি অর্থাৎ মাতৃকল্প দেশ, কবির দেশে ফেরার প্রত্যাশায় অপেক্ষা করেছিল।
WBBSE Class 10th Bengali Suggestion Chapter-1 : সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-3]

 

1. “শিশু আর বাড়িরা খুন হল।”-“শিশু’ আর ‘বাড়িরা’ বলতে কবি কী বুঝিয়েছেন? কেন তারা খুন হল   ২+১?

 

উত্তর : সভ্যতার ইতিহাসে সব কিছুই মানুষের চিন্তা-চেতনা কর্মোদ্যমেই সৃজিত। সেখানে নগর সভ্যতা যে অবয়ব তৈরি করে তাতে ‘বাড়ি’ হল প্রিয় বাসস্থান, যার মধ্যে মানুষের গৃহসুখের সদিচ্ছা প্রকাশময় হয়। আর ‘শিশু’ হল ভবিষ্যত স্বপ্নের কোরক। কবি তাই এই দুই পৃথক আবেগের কেন্দ্রকে, আধারকে যুদ্ধ দ্বারা ধ্বংস হতে দেখিয়েছেন।
যুদ্ধ এসে সব কিছু ধ্বংস করে। মানুষের স্বপ্ন-সৃজন-প্রেরণা সব কিছুই যুদ্ধে খুন। হয়। যেমন খুন হয় বসবাসের বাড়ি আর আত্মার আত্মীয় শিশুরা। যুদ্ধই তাদের খুন করে।

 

2, “তারা আর স্বপ্ন দেখতে পারল না”।-মন্তব্যটি ব্যাখ্যা করাে।

 

উত্তর : যুদ্ধ হলে সমাজের স্থিরতার অবসান ঘটে। যুদ্ধ হল রক্তের এক আগ্নেয় পাহাড়ের মতাে, যাতে শিশু মৃত্যু ঘটে, মানুষ নিরাশ্রয় হয়। সমতলে যেন আগুন ধরে যায়। এই অবস্থায় যে ঈশ্বরেরা হাজার বছর ধরে মন্দিরে ধ্যানমগ্ন ছিল তারাও ভেঙে পড়ে টুকরাে টুকরাে হয়ে। তাদের স্বপ্ন দেখা, বিশ্ববিধানকে নিয়ন্ত্রণ করা ইত্যাদির শেষ হয়। এ আসলে ঈশ্বরের ভেঙে পড়া নয়, ঐশ্বরিকতার বা মানুষের ঈশ্বর বিশ্বাসের ভেঙে পড়া।

 

3. “প্রাচীন জলতরঙ্গ সব চূর্ণ হয়ে গেল, জ্বলে গেল আগুনে”—বলতে কবি কী বােঝাতে চেয়েছেন?

 

উত্তর : প্রশ্নোপ্ত পঙক্তিটি পাবলাে নেরুদা রচিত ‘অসুখী একজন’ কবিতা থেকে গৃহীত। আগ্নেয় পাহাড়ের মতাে রক্তক্ষয়ী যুদ্ধের লেলিহান আগুন, সমতলকেও গ্রাস করেছিল। কবির শৈশবের স্মৃতিবিজড়িত মিষ্টি বাড়িটিও যুদ্ধের নির্মম অভিঘাতে ধ্বংস হয়ে গেছিল। সেই বাড়ির বারান্দার ঝুলন্ত বিছানা, গােলাপি গাছ, ছড়ানাে করতলের মতাে পাতা চিমনি ও প্রিয় প্রাচীন জলতরঙ্গ সবই ভেঙে গেল, সম্পূর্ণ ভস্ম হল যুদ্ধের আগুনে। অর্থাৎ কবির আশ্রয় অস্তিত্বের একমাত্র প্রতীক চিহ্নটিও যুদ্ধের নিষ্ঠুর ধ্বংসলীলায় নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল।
WBBSE Class 10th Bengali Suggestion Chapter-1 : রচনাধর্মী প্রশ্নোত্তর : [ প্রতিটি প্রশ্নের মান-5]

 

1. অসুখী একজন কবিতায় কাকে অসুখী বলা হয়েছে? সে কেন অসুখী? কবিতা অবলম্বনে তা বুঝিয়ে দাও।
অথবা,
অসুখী একজন কবিতার মূল বক্তব্য নিজের ভাষায় লেখ।

 

উত্তর : অসুখী একজন : সাম্যবাদী ভাবধারার কবি পাবলাে নেরুদা তার অসুখী একজন কবিতায় আক্ষরিক ভাবে দুজন অসুখী মানুষের ছবি রয়েছে। এজন কবিতার কথক এবং অন্যজন বক্তার ফেলে আসা প্রিয়জন। সেই প্রিয়জনের সুখহীনতার কথা বা সমগ্র কবিতা জুড়ে তুলে ধরেছেন।
অসুখী হওয়ার কারণ : অসুখী একজন কবিতায় কবি দেখিয়েছেন যুদ্ধ মানুষকে অসুখী করে। কবি বা রুপে একজনকে চিহ্নিত করে তার জবানীতে এক পারিবারিক তথা সামাজিক ও রাষ্ট্রনৈতিক জীবনের চালচিত্র অঙ্কন করেছেন। বক্তা যুদ্ধের প্রয়ােজনে ঘর ছেড়ে যেতে বাধ্য হয়। আর তার প্রিয়জন মেয়েটিকে বাড়িতে রেখে যায়। মেয়েটি তার অপেক্ষায় দিন গুনতে থাকে। দিন, মাস, বছর পেরিয়ে গেলেও সে আর ফিরে আসে না। যুদ্ধে সমতলে আগুন ধরে। কবির মিষ্টি বাড়ি, বারান্দা, ঝুলন্ত বিছানা, করতলের মতাে পাতা, চিমনি, প্রাচীন জলতরঙ্গ সবকিছু যুদ্ধের আগুনে চুর্ণ-বিচুর্ণ হয়ে যায়। যেখানে শহর ছিল সেখানে পড়ে থাকে কাঠকয়লা। দোমড়ানাে লােহা। পাথরের মূর্তির বিভৎস মাথা, রক্তের কালাে দাগ। মানুষের জীবনের আশা ভরসার দেবতারা ভেঙে যায়। টুকরাে টুকরাে হয়ে তাদের অস্তিত্ব বিলুপ্ত হয়।
মূল্যায়ন : এরুপ প্রেক্ষাপটে একাকী দাঁড়িয়ে অসুখী মেয়েটি শুধু জীবন ধারণের কষ্ট নিয়ে অপেক্ষমান। তার পরিচিত ব্যক্তির আগমন। প্রত্যাশা তাকে অধীর করে তুলছে। অন্তরকে বিদীর্ণ করে তুলেছে। তাই বলা যায় কবিতাটি যুদ্ধ বিরােধী তথা মানবতাবাদী কবি।

 

2. ‘সেই মেয়েটির মৃত্যু হল না’—মেয়েটি কে, কোন প্রসঙ্গে এই বক্তব্য ? বক্তব্যটির তাৎপর্য লেখ।

 

উত্তর : প্রিয়তমা মেয়েটি : চিলিয়ান কবি পাবলাে নেরুদা রচিত অসুখী একজন কবিতায় মেয়েটি হল কবির প্রিয়তমা। অর্থাৎ কবিতার কথক ও সৈনিকের অপেক্ষায় দাঁড়িয়ে থাকা মেয়ে।
প্রসঙ্গ : দরজার সামনে অনন্ত প্রতীক্ষায় দাঁড়িয়ে ছিল প্রিয়তমা। কবি তাকে অপেক্ষায় দাঁড় করিয়ে চলে এসেছিলেন। অনেক সময় অতিক্রান্ত হলেও কবিতার কথক ফিরতে পারেননি। যুদ্ধের ভয়াবহ আগুনে সবকিছু ধ্বংস হয়েছিল। কিন্তু মেয়েটি তবুও অপেক্ষায় দাঁড়িয়ে ছিল। সেই প্রসঙ্গ আলােচ্য অংশটির অবতারণা। তাৎপর্য ; কবির প্রিয়তমা কখনােই অনুমান করতে পারেননি যে, কবি কখনাে আর ফিরে আসবে না। সময়ের ধারায় একের পর এক বছর কেটে যায়। বৃষ্টির ধারা কবির পথচলা পায়ের চিহ্ন মুছে দেয়। ঘাম জন্ম নেয় পথের বুকে একের পর এক পাথরের মতাে বছরগুলাে চেপে বসে মেয়েটির বুকে। মাথার ওপর অসহ্য যন্ত্রণা নেমে আসে।
         যুদ্ধ শুরু হলে চারিদিকের সময়ে পরিবেশ যুদ্ধের আগুনে ধ্বংস হয়। শিশু আর বাড়িরা মৃত্যুবরণ করে। তবুও সেই মৃত্যুপুরীর মধ্যে প্রিয়তমা মেয়েটি অনন্ত প্রতীক্ষা নিয়ে বেঁচে থাকেন। সমস্ত ভাঙনের মধ্যে সে যেন একমাত্র জীবনের প্রতীক। যুদ্ধের বিধ্বংশি আগুনের মন্দিরের দেবতা পর্যন্ত মন্দির থেকে বাইরে বেরিয়ে এল। কবির স্বপ্নের বাসভূমি চূর্ণ হয়ে গেল। তবুও সেই মেয়েটি অনন্ত। প্রতীক্ষায় দাঁড়িয়ে রইল।

 

3. ‘তারা আর স্বপ্ন দেখতে পারল না’—এখানে কাদের কথা বলা হয়েছে? কোন প্রসঙ্গে এই বক্তব্য? স্বপ্ন দেখতে না পারার কারণ কী?

 

উত্তর : দেবতাদের কথা : চিলিয়ান কবি পাবলাে নেরুদার অসুখী একজন কবিতায়দেবতাদের কথা বলা হয়েছে।
প্রসঙ্গ : যুদ্ধের সময় চারদিকে মৃত মানুষের শব জমে উঠেছিল। যে দেবতারামানুষকে সমস্ত বিপদ থেকে রক্ষা করে, মানুষের অনন্ত কল্যাণ করবেন, তারাওমন্দির থেকে টুকরাে টুকরাে হয়ে ভেঙে পড়েছিল। সেই প্রসঙ্গে এই উক্তি। ্বপ্ন দেখতে না পারার কারণ : অষ্টাদশ শতাব্দীর অন্নদামঙ্গলের কবি ভারতচন্দ্রলিখেছিলেন—‘নগর পুড়লে দেবালয় কী এড়ায়? ‘ এই তির্যক বক্তব্যের কারণ সঙ্গত। যখন চারিদিকে ধ্বংসের কোলাহল শােনা যায় তখন দেবতারা যেন মানুষের মতাে অসহায় হয়ে পড়েন।
        যুদ্ধের আগমনে চারিদিকে শােনা যায় ভয়ংকর শব্দ দানবের রণ উন্মত্ততা। বাতাসে যখন বারুদের গন্ধ ঘরবাড়ি সবকিছু ভেঙে যায়। সারা অঞ্চল জুড়ে চলে আগুনের হােলি খেলা। ঈশ্বরের ধ্যানমগ্ন মূর্তিগুলি ছিন্নভিন্ন হয়। মন্দির থেকে তারা উল্টেপড়েন। টুকরাে টুকরাে হয়ে যায় দেবতাদের প্রতিকৃতি। কবির মনে হয়েছে এইদেবতারা আর স্বপ্ন দেখতে পারল না। তারা যেন অসহায় মানুষের মতাে বিপন্নতারশিকার হল। তারা আর মুক্তির পথ দেখাতে পারবে না। আশার আলাে তাদেরজীবন থেকে দূরে চলে গেল কারণ তারা নিজেরাই অসহায়।
আরোও দেখুন:-
অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা
1 অসুখী একজন কবিতা – MCQ প্রশ্ন ও উত্তর Click Here
2 অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা – SAQ প্রশ্ন ও উত্তর Click Here
3 অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা বড় প্রশ্ন ও উত্তর Click Here
4 মাধ্যমিক বাংলা – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer Click Here
5 Madhyamik Bengali Suggestion – অসুখী একজন (পাবলো নেরুদা) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন Click Here
6 দশম শ্রেণী বাংলা | অসুখী একজন – প্রশ্ন উত্তর সাজেশন | WBBSE Class 10th Bengali Suggestion Click Here
Madhyamik Bengali (মাধ্যমিক বাংলা) Click Here

Madhyamik Suggestion 2024 | মাধ্যমিক সাজেশন ২০২৪

আরোও দেখুন:-

Madhyamik Bengali Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Madhyamik English Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Madhyamik Geography Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Madhyamik History Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Madhyamik Life Science Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Madhyamik Mathematics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Madhyamik Physical Science Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Madhyamik Suggestion 2024 Click here

আরোও দেখুন:-
WBBSE Class 10th Bengali Suggestion Click here
বিনামূল্যে ডাউনলোড করুন:-
WBBSE Class 10th Bengali Suggestion Click here

Info : WBBSE Class 10th Bengali Suggestion | West Bengal WBBSE WBBSE Class 10th Bengali Qustion and Answer.

দশম শ্রেণী বাংলা | দশম শ্রেণী বাংলা – অসুখী একজন – প্রশ্ন উত্তর 

 

” মাধ্যমিক  বাংলা – অসুখী একজন – প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik / WB Madhyamik / MP Exam / West Bengal Board of Secondary Education – WBBSE Madhyamik Exam / Madhyamik Class 10th / Class X / Madhyamik Pariksha) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC, RAIL, PSC, DEFENCE) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (WBBSE Class 10th Bengali Suggestion / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion / Bengali Madhyamik Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / WBBSE Class 10th Bengali Suggestion FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস মাধ্যমিক (দশম শ্রেণী) বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (WBBSE Class 10th Bengali Suggestion / West Bengal Board of Secondary Education – WBBSE Bengali Suggestion / Madhyamik Class 10th Bengali Suggestion / Class X Bengali Suggestion / Madhyamik Pariksha Bengali Suggestion / WBBSE Class 10th Bengali Exam Guide / MCQ , Short , Descriptive  Type Question and Answer. / WBBSE Class 10th Bengali Suggestion FREE PDF Download) সফল হবে।

 

WBBSE Class 10th Bengali | মাধ্যমিক বাংলা – অসুখী একজন – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th Bengali (মাধ্যমিক বাংলা) – অসুখী একজন – প্রশ্ন উত্তর 

 

WBBSE Class 10th Bengali Suggestion | দশম শ্রেণী বাংলা – অসুখী একজন – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th Bengali Suggestion (দশম শ্রেণী বাংলা) – অসুখী একজন – প্রশ্ন উত্তর 

 

WBBSE Class 10th Bengali Question and Answer | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – অসুখী একজন – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th Bengali Question and Answer (মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর) – অসুখী একজন – প্রশ্ন উত্তর 

 

WB WBBSE Class 10th Bengali Suggestion | দশম শ্রেণী বাংলা – অসুখী একজন – প্রশ্ন উত্তর 

WB WBBSE Class 10th Bengali Suggestion (দশম শ্রেণী বাংলা) – অসুখী একজন – প্রশ্ন উত্তর 

 

West Bengal WBBSE Class 10th Bengali Suggestion | দশম শ্রেণী বাংলা – অসুখী একজন – প্রশ্ন উত্তর 

West Bengal WBBSE Class 10th Bengali Suggestion (দশম শ্রেণী বাংলা) – অসুখী একজন – প্রশ্ন উত্তর 

 

WBBSE Class 10th WBBSE Class 10th Bengali Suggestion | দশম শ্রেণী বাংলা | দশম শ্রেণী বাংলা | অসুখী একজন – প্রশ্ন উত্তর 

WBBSE Class 10th WBBSE Class 10th Bengali Suggestion | দশম শ্রেণী বাংলা | দশম শ্রেণী বাংলা | অসুখী একজন – প্রশ্ন উত্তর 

 

West Bengal Madhyamik  Bengali Suggestion Download. WBBSE WBBSE Class 10th Bengali short question suggestion. WBBSE Class 10th Bengali Suggestion  download. Madhyamik Question Paper Bengali. WB Madhyamik 2019 Bengali suggestion and important questions. Madhyamik Suggestion  pdf.পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন।

 

Get the WBBSE Class 10th Bengali Suggestion by BhugolShiksha.com

 West Bengal WBBSE Class 10th Bengali Suggestion  prepared by expert subject teachers. WB Madhyamik  Bengali Suggestion with 100% Common in the Examination.

 

West Bengal Board of Secondary Education (WBBSE) 

will organize Madhyamik (Madhyamik)  Examination on the last week of February and continue up to the middle of March. Like every year Team BhugolShiksha.com published Madhyamik  All subjects suggestion.

 

WBBSE Bengali Suggestion | West Bengal Madhyamik Exam

WBBSE Class 10th Bengali Suggestion  Download PDF: WBBSE Madhyamik Class 10th Bengali Suggestion is provided here. WB Madhyamik  Bengali Suggestion Questions Answers PDF Download Link in Free has been given below. 

Class 10th Bengali Suggestion

Class 10th Bengali Suggestion  has been provided here. Class 10th Bengali Suggestion questions are very much common for the upcoming WBBSE Class 10th Bengali examination. Download the solved Class 10th (X) question paper of Bengali Subject Provided here. These common questions can be downloaded free. Moreover, you can easily check West Bengal মাধ্যমিক বাংলা expected common questions for upcoming Madhyamik 10th Exam.

 

WBBSE Class 10th Bengali Suggestion

WB WBBSE Class 10th Bengali Suggestion Question and answer. The questions you should practice repeatedly however we can not guarantee that the questions will be 100% common. Hence, you should read the textbook of class 10th thoroughly for 100% sure suggestions. We also advise the WBBSE Madhyamik Students for  year that they read their textbook multiple times and solve the questions.

 

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র বাংলা বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। এছাড়াও সাধারণ-জ্ঞান, পরীক্ষা প্রস্তুতি, ভ্রমণ গাইড, আশ্চর্যজনক তথ্য, সফল ব্যাক্তিদের জীবনী, বিখ্যাত ব্যাক্তিদের উক্তি,  প্রাণী জ্ঞান, কম্পিউটার, বিজ্ঞান ও বিবিধ প্রবন্ধের মাধ্যমে ছাত্রছাত্রীদের মননকে বিকশিত করে তোলা।
        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই বাংলা শিক্ষা – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। বাংলা বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।
নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে