মাধ্যমিক বাংলা - অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer
মাধ্যমিক বাংলা - অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর

অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা | Madhyamik Bengali Question and Answer

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর : অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা Madhyamik Bengali Question and Answer : মাধ্যমিক বাংলা – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – WBBSE Class 10 Bengali Question and Answer, Suggestion, Notes – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short,  Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 10th Ten X Bengali Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।

 তোমরা যারা অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা – মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। 

অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা MCQ, সংক্ষিপ্ত, অতি সংক্ষিপ্ত এবং রচনাধর্মী প্রশ্ন ও উত্তর | মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা – West Bengal Madhyamik Class 10th Bengali Question and Answer 

MCQ প্রশ্নোত্তর | মাধ্যমিক বাংলা – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer : 

  1. ‘ অসুখী একজন ’ কবিতাটি তর্জমা করেছেন— 

(A) সুকান্ত ভট্টাচার্য 

(B) রবীন্দ্রনাথ ঠাকুর 

(C) কাজী নজরুল ইসলাম 

(D) নবারুণ ভট্টাচার্য 

Ans: (D) নবারুণ ভট্টাচার্য

  1. “ নেমে এল তার মাথার উপর ” — কী নেমে এল ? 

(A) মেঘ 

(B) বছর 

(C) দিন 

(D) মাস 

Ans: (B) বছর

  1. ‘ আমি ’ কোথায় ঘুমিয়েছিলাম ? 

(A) ঝুলন্ত বিছানায় 

(B) নাটমন্দিরে 

(C) গাছের ছায়ায়

(D) রাস্তায়

Ans: (A) ঝুলন্ত বিছানায়

  1. “ তারপর যুদ্ধ এল ” –এখানে কোন যুদ্ধের প্রতি ইঙ্গিত করেছেন কবি ? 

(A) প্রথম বিশ্বযুদ্ধ

(B) ভারত – চিন যুদ্ধ 

(C) দ্বিতীয় বিশ্বযুদ্ধ

(D) স্পেনের গৃহযুদ্ধ

Ans: (D) স্পেনের গৃহযুদ্ধ

  1. “ হেঁটে গেল গির্জার এক – । ” 

( শূন্যস্থান পূরণ ) 

(A) মৌলবি 

(B) নান 

(C) সন্ন্যাসী 

(D) পুরোহিত 

Ans: (B) নান 

  1. “ অপেক্ষায় দাঁড় করিয়ে রেখে ” – কোথায় দাঁড় করিয়ে রাখে ? 

(A) দরজায় 

(B) রাস্তায় 

(C) বাড়িতে 

(D) লাইব্রেরিতে

  1. ‘ অসুখী একজন ’ কবিতায় কবি কোথায় চলে গেছেন ? 

(A) কাছে 

(B) বাইরে

(C) বারান্দায় 

(D) দূরে 

Ans: (D) দূরে

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | মাধ্যমিক বাংলা – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer : 

  1. “ শিশু আর বাড়িরা খুন হলো ” ‘ শিশু আর বাড়িরা ‘ খুন হয়েছিল কেন ? 

Ans: বিশ্বজুড়ে যুদ্ধ শুরু হওয়ার কারণে শিশু আর বাড়িরা ‘ খুন হয়েছিল । ‘ 

  1. অসুখী একজন ‘ কবিতায় কবি চলে যাওয়ার আগে ‘ তাকে ‘ কী অবস্থায় ছেড়ে 

Ans:  পাবলো নেরুদা ‘ তাকে ‘ তথা এক নারীকল্প দেশমাতৃকাকে দরজায় পরম অপেক্ষায় দাঁড় করিয়ে রেখে চলে গিয়েছিলেন দুর থেকে দুরে ।

  1. ‘ অসুখী একজন ‘ কবিতায় যুদ্ধ আসাকে কীসের সঙ্গে তুলনা করা হয়েছে ? 

Ans: কবি পাবলো নেরুদা রচিত ‘ অসুখী একজন ‘ কবিতায় যুদ্ধ আসাকে রক্তের এক আমেয়পাহাড়ের সঙ্গে তুলনা করা হয়েছে । 

  1. ” তারপর যুদ্ধ এল ” — যুদ্ধ এলে কী ঘটল ? Ans: পাবলো নেরুদার ‘ অসুখী একজন ‘ কবিতায় দেখা যায় যুদ্ধে শিশু আর বাড়িগুলি খুন হয় , কিন্তু কবির ছেড়ে যাওয়া মেয়েটির মৃত্যু হয় না । 
  2. ” বৃষ্টিতে ধুয়ে দিল আমার পায়ের দাগ ” – এর অর্থ কী ? 

Ans: উদ্ধৃতিটির অর্থ প্রকৃতির নিয়মে প্রকৃতির বুকে মানুষের স্মৃতি মুছে দেওয়া । 

  1. “ রত্তের এক আগ্নেয়পাহাড়ের মতো । ” এটি কীসের উপমা ? 

Ans: পাবলো নেরুদা প্রণীত ‘ অসুখী একজন ‘ কবিতায় এটি স্পেনের গৃহযুদ্ধের উপমা । 

  1. “ সেই মেয়েটির মৃত্যু হলো না । ” কেন মৃত্যু হলো না ? 

Ans: কবি পাবলো নেরুদার ‘ অসুখী একজন ‘ কবিতায় কালান্তক যুদ্ধে বহু শিশু ও গৃহস্থের মৃত্যু হলেও কথকের অপেক্ষায় থাকা মেয়েটির মৃত্যু হলো না । 

  1. “ রক্তের একটা কালো দাগ । ” কী কারণে এই রক্তপাত ? 

Ans: স্পেনের গৃহযুদ্ধে ( ১৯৩৬-৩৯ ) বহু মানুষ হতাহত হয় , তাই এই রক্তপাত । 

  1. “ সব চূর্ণ হয়ে গেল , জ্বলে গেল আগুনে । ” সব কী কী ? 

Ans: ‘ সব ’ বলতে গোলাপি গাছ , চিমনি , প্রাচীন জলতরঙ্গ প্রভৃতির কথা বলা হয় ।

  1. “ আর সেই মেয়েটি আমার অপেক্ষায় । ” বক্তার জন্য মেয়েটির অপেক্ষার কারণ কী ? Ans: কারণ বক্তার সঙ্গে মেয়েটির সম্পর্ক প্রেমিক – প্রেমিকার , তাই সে বক্তার অপেক্ষায় থাকে । 
  2. “ সেই মিষ্টি বাড়ি ” —বাড়িটিকে বক্তা মিষ্টি বলেছেন কেন ?

Ans: বাড়িটির সঙ্গে কবির অনেক প্রিয় স্মৃতি যুক্ত হয়ে থাকায় বাড়িটি মিষ্টি । 

  1. “ সে জানত না ” – কে , কী জানত না ? 

Ans: ‘ অসুখী একজন ’ কবিতায় কথক যে মেয়েটিকে দরজায় দাঁড় করিয়ে অপেক্ষায় রেখে চলে গেল সেই মেয়েটি জানত না যে কথক আর কখনো ফিরে আসবে না । 

  1. কবি পাবলো নেরুদার পরিচয় কী ? 

Ans: ল্যাটিন আমেরিকার ‘ চিলি ’ – র কবি পাবলো নেরুদা ১৯০৪ খ্রিস্টাব্দের ১২ জুলাই জন্মগ্রহণ করেন । তিনি নোবেল সাহিত্য পুরস্কার প্রাপক কবি । 

ব্যাখ্যাভিত্তিক প্রশ্নোত্তর | মাধ্যমিক বাংলা – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer : 

  1. “ একটা কুকুর চলে গেল , হেঁটে গেল গির্জার এক নান / একটা সপ্তাহ আর একটা বছর কেটে গেল । ” এই বর্ণনার মধ্য দিয়ে বক্তা কী বোঝাতে চেয়েছেন ? 

Ans: প্ৰখ্যাত চিলিয়ান কবি পাবলো নেরুদা রচিত ‘ অসুখী একজন ’ কবিতায় এই উক্তির মধ্য দিয়ে কথক বোঝাতে চেয়েছেন সময় প্রবহমাণ , সে কখনো থেমে থাকে না । কোনো একজনের অনুপস্থিতিতে জীবনের গতি রুদ্ধ হয় না । প্রতিদিনের সাধারণ ঘটনাগুলি ঘটে চলে নির্দিষ্ট নিয়মে । রাস্তা দিয়ে যেমন কুকুর চলে যায় , তেমনি হেঁটে যায় গির্জার নান । অর্থাৎ প্রবহমাণ সময় সমস্ত স্মৃতিচিহ্নটুকু মুছে দেয় । 

  1. ” ******** ধুয়ে দিল আমার পায়ের দাগ ” – কে ধুয়ে দিল ? কবি একথার মধ্য দিয়ে কী বোঝাতে চেয়েছেন ? অথবা , এর তাৎপর্য কী ? 

Ans: প্রখ্যাত চিলিয়ান কবি পাবলো নেরুদার ‘ অসুখী একজন ’ কবিতায় কবির পায়ের দাগ ধুয়ে দিল বৃষ্টির জল । বৃহত্তর সমাজ ও পৃথিবীর দাবি কখনো কখনো মানুষকে ঘর ছাড়তে বাধ্য করে । অগ্নিগর্ভ ভয়ানক বিপ্লবের পথকেই সে নিজের পথ বলে ভেবে পা বাড়ায় । চেনা পৃথিবী , প্রিয় মানুষ সব কিছুকে পিছনে ফেলে সে এগিয়ে যায় চূড়ান্ত সংগ্রামের লক্ষ্যে । সাংসারিক পৃথিবীতে ক্রমশ ধূসর হয়ে যায় মানুষটির স্মৃতি । প্রশ্নোধৃত মস্তব্যে কবি একথাই বোঝাতে চেয়েছেন । 

  1. “ সেই মিষ্টি বাড়ি , সেই বারান্দা ” , মিষ্টি বাড়িটির পরিবেশ কেমন ছিল ? অথবা , “ যেখানে আমি ঝুলন্ত বিছানায় ঘুমিয়েছিলাম , ” কবি যেখানে ঘুমিয়েছিলেন সেখানকার পরিবেশ কেমন ছিল ? a ” অথবা , ‘ অসুখী একজন ‘ কবিতায় কবির স্বপ্নবিজরিত বাড়ির পরিবেশটি কেমন ছিল ?

Ans: ‘ অসুখী একজন ‘ কবিতায় চিলিয়ান কবি পাবলো নেরুদা তাঁর স্বপ্নবিজরিত বাড়ির সুন্দর পরিবেশ ফুটিয়ে তুলেছেন । কবির মিষ্টি বাড়িটির বারান্দায় ছিল ঝুলন্ত বিছানা , যেখানে তিনি ঘুমাতেন । বারান্দার পাশে ছিল গোলাপি গাছ , ছড়ানো করতলের মতো পাতা , চিমনি এবং প্রাচীন জলতরঙ্গ । 

  1. “ সেই মেয়েটির মৃত্যু হলো না । ” কোন মেয়েটির , কেন মৃত্যু হলো না ? 

Ans: চিলিয়ান কবি পাবলো নেরুদা রচিত ‘ অসুখী একজন ‘ কবিতায় কথকের প্রতীক্ষায় দরজায় বছরের পর বছর দাঁড়িয়ে থাকা প্রিয়তমা মেয়েটির কথা বলা হয়েছে । দেশে যুদ্ধ বাধলে ক্ষয়ক্ষতির ব্যাপকতা বাড়ে । সভ্যতা ধ্বংসপ্রাপ্ত হয় । যুদ্ধবিধ্বস্ত দেশ মরতে মরতে বেঁচে থাকে । কিন্তু মেয়েটির মৃত্যু ঘটে না । কারণ ভালোবাসা অমর চিরঞ্জীবী তাই তার কখনো মৃত্যু হয় না । 

  1. “ রক্তের একটা কালো দাগ । ” রক্তের একটা কালো দাগ হলো কেন ? 

Ans: পাবলো নেরুদার লেখা ‘ অসুখী একজন ‘ কবিতায় ফুটে উঠেছে এক দুঃসময়ের ছবি । ‘ যুদ্ধ ’ শব্দের মধ্যেই লুকিয়ে আছে কাটাকাটি , হানাহানি । স্বাভাবিকভাবে লাল রক্তের স্রোত বয়েই চলে রাজপথে , অলিতে – গলিতে । সেই গাঢ় রক্ত যখন শুকিয়ে যায় তখন কালচে রূপ ধারণ করে । 

রচনাধর্মী প্রশ্নোত্তর | মাধ্যমিক বাংলা – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer : 

  1. “ আমি তাকে ছেড়ে দিলাম ” — ‘ আমি ’ – র বেদনা ‘ অসুখী একজন ’ কবিতায় কীভাবে চিত্রিত হয়েছে ?

Ans: বিখ্যাত চিলিয়ান কবি পাবলো নেরুদার ‘ Extravagaria ‘ গ্রন্থ থেকে গৃহীত ও নবারুণ ভট্টাচার্য অনূদিত ‘ অসুখী একজন ’ কবিতা থেকে উদ্ধৃতাংশটি নেওয়া হয়েছে । ” এখানে ‘ আমি ’ হলেন কবিতার কথক । 

  ঘর – পরিবার – জন্মভূমির সঙ্গে মানুষের নাড়ির টান কখনো কখনো অনিবার্যতা এসে ছিন্ন করে দেয় । আলোচ্য কবিতায় কথক গৃহযুদ্ধে অংশ নেওয়ার সময় অপেক্ষায় রেখে গিয়েছিলেন প্রিয় নারীকে । বিচ্ছেদের বেদনা তাঁকে কাতর করেছিল । ফিরে আসতে না পারায় সেই বেদনা আরও ঘনীভূত হয় । অথচ সময়ের স্রোতে সপ্তাহ ঘুরে বছর আসে এবং এভাবেই একসময় মুছে যায় তার পদচিহ্ন— 

“ বৃষ্টিতে ধুয়ে দিল আমার পায়ের দাগ 

ঘাস জন্মালো রাস্তায় । ” 

  তারপর একদিন ভয়াবহ যুদ্ধ আসায় সমস্ত সমতলে ধরে গেল আগুন । কথকের সুন্দর আশ্রয় বাড়ি , বারান্দা , গোলাপি গাছ , প্রাচীন জলতরঙ্গ সব চূর্ণ হয়ে জ্বলে গেল আগুনে । দোমড়ানো লোহা , ভাঙা মূর্তি , রক্তের দাগে শহর জুড়ে ধ্বংসের চিহ্ন ছড়িয়ে রইল । আর এই ধ্বংসের মধ্যে কথকের ফিরে আসার অপেক্ষায় দাঁড়িয়ে সেই মেয়েটি । কথক জানেন তিনি হয়তো কোনোদিনই ফিরতে পারবেন না তাঁর প্রিয়তমা নারীটির কাছে । নারীটির অপেক্ষার মতো কথকের অন্তরেও বেদনা বিরাজ করতে থাকল । এভাবেই আলোচ্য কবিতায় আমির বেদনা চিত্রিত হয়েছে । 

  1. ‘ অসুখী একজন ‘ কবিতায় কে , কেন অসুখী তা কবিতা অবলম্বনে বুঝিয়ে দাও । 

Ans: চিলির প্রখ্যাত কবি পাবলো নেরুদার লেখা ‘ অসুখী একজন ‘ কবিতায় অসুখী হলো অপেক্ষারত মেয়েটির রূপকে সমগ্র স্বদেশ তথা মানবতা । তাছাড়াও অপরদিকে অসুখী একজনটি আসলে স্বয়ং কবি তথা কবিতার কথক । 

  সংসার জগতে প্রতিটি মানুষ সুখ প্রত্যাশী । সুখ ও দুঃখ হলো মনের একপ্রকার ভাব । মানুষ তার ইচ্ছানুযায়ী সুখ বা দুঃখ অনুভব করে । কবি তাঁর ইচ্ছানুযায়ী মনের ভাবগুলি পাননি । তাই কবিতার প্রথমেই বললেন 

“ আমি তাকে ছেড়ে দিলাম 

অপেক্ষায় দাঁড় করিয়ে রেখে দরজায় 

আমি চলে গেলাম দূর … দূরে । ” 

  কবির এই উক্তিতেই বোঝা যায় তিনি মনের দিক থেকে অনেকটাই দুঃখী ছিলেন । অসুখী সেই মেয়েটিও । মেয়েটি আসলে কথকের মাতৃভূমি , প্রেম ও মানবতার প্রতীক । প্রিয়জনের জন্য দীর্ঘ অপূর্ণ প্রতীক্ষা , বিচ্ছেদ , বেদনা আর যুদ্ধের বীভৎসতার কারণে সে অসুখী । 

  বিপরীত দিক থেকে বিচার করলে কবিতার কথককেও অসুখী বলা যায় । তিনি প্রিয় নারী তথা ভালোবাসার বাসভূমি ছেড়ে চলে গেছেন দূরে , আর কোনোদিন ফিরতে পারেননি । বিরহ , বেদনা তাঁকে জর্জরিত করেছে । যুদ্ধে ধ্বংস হয়ে গেছে তাঁর মিষ্টি বাড়ি , নিশ্চিন্তে ঘুমিয়ে থাকার সেই বারান্দা , বিধ্বস্ত হয়ে গেছে তাঁর স্মৃতির শহর তথ্য | স্বদেশ । এরই সাথে বিধ্বস্ত হয়েছে কবির হৃদয় । তাই তিনি অসুখী । 

  1. ” শিশু আর বাড়িরা খুন হলো / সেই মেয়েটির মৃত্যু হলো না । ” মেয়েটি কে ? কোন প্রসঙ্গে এই বক্তব্য ? বক্তব্যটির তাৎপর্য লেখো । অথবা , “ আর সেই মেয়েটি আমার অপেক্ষায় ” – মেয়েটি কে ? উত্তিটির দ্বারা কবি কী বোঝাতে চেয়েছেন ?

Ans: পাবলো নেরুদা প্রণীত ‘ অসুখী একজন ’ কবিতায় ‘ মেয়েটি ‘ হলো কবির প্রিয়তমা । দরজার সামনে অনস্ত প্রতীক্ষায় দাঁড়িয়ে কবির প্রিয়তমা । কবি তাকে দাঁড় করিয়ে চলে এসেছিলেন । দূরে চলে যাওয়ায় কবি সেখান থেকে ফিরতে পারেননি । 

  কবির কর্মতৎপরতা এতটাই বিস্তৃতি পেয়েছিল যে সেই দায়বদ্ধতা থেকে তিনি পিছিয়ে আসতে পারেননি । Sret কবির প্রিয়তমা অবশ্য কখনোই অনুমান করেনি যে কবি আর কখনোই ফিরে আসবেন না । সময়ের স্রোতস্বিনী ধারায় অপেক্ষার বছরগুলি কেটে যায় । বৃষ্টির ধারা কবির পথচলা পায়ের চিহ্ন মুছে দেয় । ঘাস জন্ম নেয় পথের বুকে । 

  একের পর এক অনড় পাথরের মতো বছরগুলো চেপে বসে কবির প্রিয়তমার বুকে । বিশ্বজুড়ে যুদ্ধের দামামা বাজে । বাতাসে বারুদের গন্ধ , যুদ্ধবাজ দেশগুলি মারণ । অস্ত্র নিয়ে এগিয়ে আসে । তাদের হাত থেকে শিশুরাও রক্ষা পায় না । ঘরবাড়ি – মাঠ – মন্দির সবকিছু ভেঙে তছনছ হয়ে যায় । কবি লেখেন , সেই সর্বাত্মক ধ্বংস ও মৃত্যুপুরীর মধ্যেও তাঁর প্রিয়তমা অনন্ত প্রতীক্ষা নিয়ে বেঁচে থাকে ।

  সমস্ত ভাঙনের মধ্যে কবিপ্রিয়া হয়ে ওঠে একমাত্র প্রাণের প্রতীক । যুদ্ধের বিধ্বংসী আগ্নেয় অস্ত্রে মন্দিরের দেবতা পর্যন্ত মন্দির থেকে বেরিয়ে এল বাইরে ; কবির স্বপ্নের বাসভূমি যেন চূর্ণ হয়ে গেল , জ্বলে গেল আগুনে । তখনও সেই মেয়েটি , অসম্ভব প্রাণশক্তি নিয়ে কবির প্রতীক্ষায় দাঁড়িয়ে থাকে । 

  1. “ যেখানে ছিল শহর / সেখানে ছড়িয়ে রইল কাঠকয়লা । ” “ অসুখী একজন কবিতা অবলম্বনে শহরের এই পরিণতি কীভাবে হলো লেখো । 

Ans: চিলিয়ান কবি পাবলো নেরুদা ‘ অসুখী একজন ’ কবিতায় যুদ্ধের ভয়ংকর অবস্থা বোঝাতে আলোচ্য পঙ্ক্তিগুলি ব্যবহার করেছেন । কবিতার কথক তাঁর প্রিয়তমা নারীকে দরজায় দাঁড় করিয়ে রেখে দূরে চলে যেতে বাধ্য হলেন । অপেক্ষারত নারীটি জানত না তিনি আর ফিরে আসবেন না । অনেকদিন অতিক্রান্ত হয়েছে , বৃষ্টিতে কথকের পায়ের দাগ ধুয়েছে , আর তারই সঙ্গে কঠিন পাথরের মতো সেই নারীটির জীবনে বছরগুলি নেমে আসে ।

  এরপর যুদ্ধ শুরু হলো দেশে । যুদ্ধের ভয়ংকরতা পাহাড় – পর্বত ছাড়িয়ে সমতলভূমিতে আগুন ধরিয়ে দিল এবং শিশু সহ অনেক মানুষ খুন হলো । হাজার বছর ধরে যেসব দেবতা ধ্যানমগ্ন ছিল তারা টুকরো টুকরো হয়ে উল্টে পড়ল মন্দির থেকে । কথকের ঝুলন্ত বিছানা , গোলাপি গাছ , চিমনি , প্রাচীন জলতরঙ্গ সব চূর্ণ হয়ে জ্বলে গেল আগুনে । সেখানে দেখা গেল দোমড়ানো লোহা ও মৃত পাথরের মূর্তির বীভৎস মাথা । সেই যুদ্ধ এমনই ‘ মর্মান্তিক রূপ ’ নিল যে শান্ত সুন্দর গতিশীল শহর শ্মশানভূমিতে পরিণত হলো । শ্মশানে যেভাবে চিতার কাঠকয়লা ছড়িয়ে পড়ে থাকে , সেইভাবে শহরেও ছড়িয়ে রইল কাঠকয়লা । 

  1. “ তারপর যুদ্ধ এল ” – “ তারপর ‘ বলতে কী বোঝানো হয়েছে ? যুদ্ধ কীভাবে ঘটল ? যুদ্ধ এলে কী কী ঘটল ? 

অথবা , “ তারপর যুদ্ধ এল / রত্তের এক আগ্নেয়পাহাড়ের মতো ” — ‘ তারপর ‘ বলতে কী বোঝানো হয়েছে ? যুদ্ধকে ‘ রক্তের আগ্নেয়পাহাড় ’ বলা হয়েছে অথবা , ‘ অসুখী একজন ‘ কবিতাটির মূল বিষয়বস্তু লেখো । 

Ans: দক্ষ রাজনীতিবিদ ও প্রখ্যাত চিলিয়ান কবি পাবলো নেরুদার লেখা ‘ অসুখী একজন ‘ কবিতায় কবি তাঁর প্রিয়তমাকে দরজায় দাঁড় করিয়ে রেখে অনেক দূরে চলে গেছেন । ধীরে ধীরে বৃষ্টি এসে কবির পায়ের দাগ ধুয়ে দিয়েছে , রাস্তায় নতুন ঘাস জন্মেছে । কবির দূরে যাওয়ার পর তার প্রিয়তমার মাথার উপর পাথরের মতো বছরগুলি নেমে এসেছে । এভাবে একটার পর একটা বছর কেটে যাওয়ার পর যে ভয়ংকর যুদ্ধ শুরু হয়েছে , সেকথা বোঝাতে গিয়েই কবি তারপর ‘ কথাটি ব্যবহার করেছেন । কবির প্রিয় স্বদেশভূমি রক্তে রাঙা হয়ে উঠেছিল । এজন্য কবির কাছে যুদ্ধ ছিল “ রক্তের এক আগ্নেয়পাহাড়ের মতো । ” 

  যুদ্ধের সেই রক্তক্ষয়ী সংগ্রামে মৃত্যুবরণ করতে হয়েছে শিশু ও সাধারণ মানুষকে । যুদ্ধের তাণ্ডবে বাড়িঘর সবই ধ্বংস হয়েছিল । ধ্যানমগ্ন দেবতাদের প্রতিকৃতি উল্টে পড়ে ভেঙে টুকরো টুকরো হয়ে যায় । যুদ্ধের রোষানল থেকে বাদ পড়ল না কবির প্রিয় সুন্দর বাড়ি এবং বারান্দার ঝুলন্ত বিছানা , গোলাপি গাছ , চিমনি , প্রাচীন জলতরঙ্গ পর্যন্ত । কবি দেখালেন যে যুদ্ধ শুধু মানুষের প্রাণ নেয় না , মানুষের মনের বিপর্যয় ঘটাতেও সক্ষম । তাই তিনি বললেন – 

“ যেখানে ছিল শহর 

সেখানে ছড়িয়ে রইল কাঠকয়লা 

দোমড়ানো লোহা , মৃত পাথরের মূর্তির বীভৎস মাথা 

রক্তের একটা কালো দাগ ” 

কবির স্মৃতিচিহ্নগুলি চূর্ণবিচূর্ণ হয়ে যায় । সমস্ত ক্ষতির মাঝে “ রক্তের একটা কালো দাগ ” মানুষের মনকে সম্পূর্ণ বিপর্যস্ত করে দেয় । এভাবেই কবির বর্ণনায় পাঠ্য কবিতায় যুদ্ধের মর্মান্তিক পরিণতি ফুটে উঠেছে । আর কবির জন্য দরজায় অপেক্ষারত নারীটিকে তেমনই দাঁড়িয়ে থাকতে দেখা গেল । ” 

আরোও দেখুন :-

অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা
1 অসুখী একজন কবিতা – MCQ প্রশ্ন ও উত্তর Click Here
2 অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা – SAQ প্রশ্ন ও উত্তর Click Here
3 অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা বড় প্রশ্ন ও উত্তর Click Here
4 মাধ্যমিক বাংলা – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer Click Here
5 Madhyamik Bengali Suggestion – অসুখী একজন (পাবলো নেরুদা) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন Click Here
6 দশম শ্রেণী বাংলা | অসুখী একজন – প্রশ্ন উত্তর সাজেশন | WBBSE Class 10th Bengali Suggestion Click Here
Madhyamik Bengali (মাধ্যমিক বাংলা) Click Here

 মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – West Bengal Madhyamik Class 10th Bengali Question and Answer / Suggestion / Notes Book

আরোও দেখুন :-

মাধ্যমিক বাংলা সমস্ত অধ্যায়ের প্রশ্নউত্তর Click Here

 মাধ্যমিক সাজেশন ২০২২ – Madhyamik Suggestion 2022

আরোও দেখুন:-

Madhyamik Bengali Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Madhyamik English Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Madhyamik Geography Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Madhyamik History Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Madhyamik Mathematics Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Madhyamik  Physical Science Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Madhyamik Life Science Suggestion 2022 Click here

Info : Madhyamik Bengali Suggestion  | West Bengal WBBSE Class Ten X (Class 10th) Bengali Qustion and Answer Suggestion 

মাধ্যমিক বাংলা সাজেশন – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন ও উত্তর   

” মাধ্যমিক বাংলা –  অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা – প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (West Bengal Class Ten X  / WB Class 10  / WBBSE / Class 10  Exam / West Bengal Board of Secondary Education – WB Class 10 Exam / Class 10 Class 10th / WB Class 10 / Class 10 Pariksha  ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে Bhugol Shiksha .com এর পক্ষ থেকে মাধ্যমিক বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( মাধ্যমিক বাংলা সাজেশন / মাধ্যমিক বাংলা প্রশ্ও উত্তর । Madhyamik Bengali Suggestion / Madhyamik Bengali Question and Answer / Class 10 Bengali Suggestion / Class 10 Pariksha Bengali Suggestion  / Bengali Class 10 Exam Guide  / MCQ , Short , Descriptive  Type Question and Answer  / Madhyamik Bengali Suggestion  FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস মাধ্যমিক বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর (Madhyamik Bengali Suggestion / West Bengal Ten X Question and Answer, Suggestion / WBBSE Class 10th Bengali Suggestion  / Madhyamik Bengali Question and Answer  / Class 10 Bengali Suggestion  / Class 10 Pariksha Suggestion  / Madhyamik Bengali Exam Guide  / Madhyamik Bengali Suggestion 2022, 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2029, 2030, 2021, 2020, 2019, 2017, 2016, 2015 / Madhyamik Bengali Suggestion  MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Bengali Suggestion  FREE PDF Download) সফল হবে।

অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন ও উত্তর  

অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা – প্রশ্ন ও উত্তর | অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা Madhyamik Bengali Question and Answer Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন ও উত্তর।

অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা MCQ প্রশ্ন ও উত্তর | মাধ্যমিক বাংলা 

অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা MCQ প্রশ্ন ও উত্তর | অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা Madhyamik Bengali Question and Answer Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা MCQ প্রশ্ন উত্তর।

অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দশম শ্রেণির বাংলা 

অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা Madhyamik Bengali Question and Answer Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

দশম শ্রেণি বাংলা  – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা MCQ প্রশ্ন উত্তর | Madhyamik Bengali  

মাধ্যমিক বাংলা (Madhyamik Bengali) – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা – প্রশ্ন ও উত্তর | অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা | Madhyamik Bengali Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন উত্তর।

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  | দশম শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর  – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন উত্তর | Madhyamik Bengali Question and Answer Question and Answer, Suggestion 

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা | পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা | মাধ্যমিক বাংলা সহায়ক – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা – প্রশ্ন ও উত্তর । Madhyamik Bengali Question and Answer, Suggestion | Madhyamik Bengali Question and Answer Suggestion  | Madhyamik Bengali Question and Answer Notes  | West Bengal Madhyamik Class 10th Bengali Question and Answer Suggestion. 

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর   – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা MCQ প্রশ্ন উত্তর | WBBSE Class 10 Bengali Question and Answer, Suggestion 

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  | অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা । Madhyamik Bengali Suggestion.

WBBSE Class 10th Bengali Suggestion  | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর   – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা

WBBSE Madhyamik Bengali Suggestion মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  । অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা | Madhyamik Bengali Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা – প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর ।

Madhyamik Bengali Question and Answer Suggestions  | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর 

Madhyamik Bengali Question and Answer  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  Madhyamik Bengali Question and Answer মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  প্রশ্ন ও উত্তর – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর  । 

WB Class 10 Bengali Suggestion  | মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর   – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর 

Madhyamik Bengali Question and Answer Suggestion মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা MCQ প্রশ্ন ও উত্তর । Madhyamik Bengali Question and Answer Suggestion  মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর।

West Bengal Class 10  Bengali Suggestion  Download WBBSE Class 10th Bengali short question suggestion  . Madhyamik Bengali Suggestion   download Class 10th Question Paper  Bengali. WB Class 10  Bengali suggestion and important question and answer. Class 10 Suggestion pdf.পশ্চিমবঙ্গ দশম শ্রেণীর বাংলা পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

Get the Madhyamik Bengali Question and Answer Question and Answer by Bhugol Shiksha .com

Madhyamik Bengali Question and Answer Question and Answer prepared by expert subject teachers. WB Class 10  Bengali Suggestion with 100% Common in the Examination .

Class Ten X Bengali Suggestion | West Bengal Board WBBSE Class 10 Exam 

Madhyamik Bengali Question and Answer, Suggestion Download PDF: WBBSE Class 10 Ten X Bengali Suggestion  is provided here. Madhyamik Bengali Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free has been given below. 

মাধ্যমিক বাংলা – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer 

        অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মাধ্যমিক বাংলা – অসুখী একজন (কবিতা) পাবলো নেরুদা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Bhugol Shiksha ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription