ভারতের ভূগোল - ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Indian Geography - Geography GK Part-258
ভারতের ভূগোল - ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Indian Geography - Geography GK Part-258

ভারতের ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর

Indian Geography – Geography GK

ভারতের ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Indian Geography – Geography GK : বন্ধুরা, আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো ভারতের ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর – Indian Geography – Geography GK Question and Answer in Bengali Part-258  । পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Comparative exam: WBPSC, WBCS, WBP SI, WBP Constable, SSC, School Service, Railway exam etc) জেনারেল নলেজ বা জিকে খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই জিকে বা জেনারেল নলেজ বা জিকে প্রশ্নউত্তর বা ভারতের ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Indian Geography – Geography GK General Knowledge Question and Answer in Bengali Part-258  পড়লেই নিশ্চিত কমন পাবেন।

 আপনারা যারা বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য ভারতের ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর বা জেনারেল নলেজ ভূগোল বা ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Indian Geography – Geography GK Part-258  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

ভারতের ভূগোল – ভূগোল সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর | Indian Geography – Geography General Knowledge Question and Answer | Part-258 

  1. কোন পাহাড়ে পূর্ব ঘাট কে পশ্চিম ঘাটের সাথে  যোগ করে ?

Ans. নীলগিরি পাহাড়

  1. _________ ‘কেপ কমোরিন’ নামে পরিচিত। 

Ans. কন্যাকুমারী

  1. সরদার সরোবর প্রকল্পটি কোনটি নদীর সাথে জড়িত ?

Ans. নর্মদা

  1. ভারতীয় কৃষিতে কম উৎপাদনশীলতার কারণগুলি হ’ল –

Ans. কৃষিতে উপচে পড়া ভিড়, অধিষ্ঠিত ছোট জমি, প্রচলিত চাষ পদ্ধতি।

  1. দীপাবলি _________  দের  মধ্যে শোকের উৎসব ।

Ans. থারুস।

  1. কোন পরিস্থিতিতে ম্যাকারনি গম সবচেয়ে উপযুক্ত –

Ans. বৃষ্টির অবস্থা।

  1. কোনটি আয়রনের ক্ষেত্র?

Ans. কুদরেমুখ।

  1. হাগরী ………….. নদীর একটি উপনদী ।

Ans. তুঙ্গভদ্রা।

  1. তিলাইয়া বাঁধটি  ………… নদীর উপর নির্মিত

Ans. বরাকর।

  1. আপনি যখন ভারতের কয়েকটি অঞ্চলে ভ্রমণ করবেন, আপনি লাল মাটি দেখতে পাবেন , এই রঙের মূল কারণ কী ?

Ans. ফেরিক অক্সাইডের উপস্থিতি।

আরোও দেখুন:-

জেনারেল নলেজ – Indian Geography – Geography GK Click Here

আরোও দেখুন:-

কারেন্ট অ্যাফেয়ার্স – Current Affairs in bengali Click Here

Important GK For All Competitive Exam | Indian Geography – Geography GK | জেনারেল নলেজ ভারতের ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | ভারতের ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর

         ” জেনারেল নলেজ জিকে (GK) – ভারতের ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর ” একটি অতি গুরুত্বপূর্ণ টপিক।  বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা এবং সমস্ত (সরকারি চাকরি, বেসরকারি চাকরি, কোম্পানির চাকরি) চাকরীমূলক পরীক্ষায় (যেমন : WBPSC, WBSSC, WBCS, School Service TET, Police etc) জেনারেল নলেজ (GK) – ভারতের ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে ভূগোল শিক্ষা – Bhugol Shiksha এর পক্ষ থেকে ভারতের ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর / ভারতের ভূগোল – ভূগোল জেনারেল নলেজ প্রশ্ন ও উত্তর / ভারতের ভূগোল – ভূগোল জিকে কুইজ / ভারতের ভূগোল – ভূগোল সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর / জিকে কুইজ / জিকে 2021 / জিকে ২০২১ / জিকে MCQ / জিকে PDF / জিকে চাকরির ইন্টারভিউয়ে জন্য / জিকে চাকরির পরীক্ষার জন্য / ভারতের ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর / জেনারেল নলেজ কোশ্চেন / জেনারেল নলেজ প্রশ্ন ও উত্তর pdf / জেনারেল নলেজ খেলা / জেনারেল নলেজ Group D / জেনারেল নলেজ কুইজ / বাচ্চাদের জেনারেল নলেজ / জেনারেল নলেজ (GK – GK / Indian Geography – Geography GK / Indian Geography – Geography GK /  GK in hindi / Indian Geography – Geography GK / GK 2020 / GK quiz / common GK questions and answers / GK questions and answers pdf / GK 2021 / 2022 / 2023 / 2024 / 2025 pdf / GK questions in Bengali )  প্রশ্ন ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস (ভারতের ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Indian Geography – Geography GK Part-258) সফল হবে।

Info : ভারতের ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | জেনারেল নলেজ – Indian Geography – Geography GK Part-258 

   আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “ভারতের ভূগোল – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | জেনারেল নলেজ – Indian Geography – Geography GK Part-258 ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই ভূগোল শিক্ষা – Bhugol Shiksha এর পাশে থাকুন, ভূগোল ছাড়াও সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে ভৌগােলিক তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।