মহাকবি কালিদাস জীবনী – Kalidas Biography in Bengali

224
মহাকবি কালিদাস জীবনী - Kalidas Biography in Bengali
মহাকবি কালিদাস জীবনী - Kalidas Biography in Bengali

মহাকবি কালিদাস জীবনী – Kalidas Biography in Bengali

মহাকবি কালিদাস জীবনী – Kalidas Biography in Bengali : ভারতবর্ষের প্রাচীন কবিদের মধ্যে বাল্মীকি ও বেদব্যাসের পরেই নাম করা হয় কবি কালিদাসের (Kalidas) । বর্তমানকালে প্রাচ্য ও পাশ্চাত্যের পন্ডিতগণও এ বিষয়ে একমত হয়েছেন যে পৃথিবীতে সর্বদেশে সর্বকালে যত কবি আবির্ভূত হয়েছেন মহাকবি কালিদাস (Kalidas) তাদের মধ্যে প্রথম সারিতে স্থান পাবার যােগ্য । মহাকবি কালিদাসের (Kalidas) কাব্যই তাকে এই দুর্লভ গৌরবের অধিকারী করেছে ।

মূর্খ থেকে মহাকবি কালিদাসের জীবনী – Kalidas Biography in Bengali

 কথিত আছে প্রাচীন রাজ্য উজ্জয়িনীতে কমলা নামে এক বিদূষী ও অহংকারী রাজকন্যা ছিলাে । সে প্রতিজ্ঞা করে যে , যে তাকে শাস্ত্রীয় তর্কে হারাতে পারবে , তাকেই সে স্বামী বলে গ্রহণ করবে । কিন্তু তর্কে তাকে কেউ আর হারাতে পারে না ।

 শিপ্রা নদীর কুলে উজ্জয়িনীনগরের কাছে বাস করতেন কালিদাস নামে এক নিরক্ষর ও বােকা ব্যক্তি ।

 রাজ্যের সব পন্ডিত ব্যক্তি যুক্তি করে রাজকন্যাকে জব্দ করার জন্য বেছে বেছে সেই বােকা লােকটাকে পাঠালেন রাজকন্যা কমলার কাছে । লােকটা এতােই নির্বোধ ছিলাে যে , যে কাঠের সন্ধানে গাছে উঠে , যে ডালে বসতেন তারই গােড়া কাটতে শুরু করতেন । কাটা ডালের সঙ্গে এক সময় যে তাকেও মাটিতে ছিটকে পড়তে হবে সেই সামান্য বােধটুকুও নাকি তার ছিলনা । পন্ডিতরা তাকে বােকা হাঁদার ভূমিকায় অভিনয় করতে শিখিয়ে দিলাে । বােকার ভূমিকায় অভিনয় করে সে রাজকন্যাকে হারিয়ে দিলাে । রাজকন্যা এক আঙুল দেখাতে সে দুই আঙুল দেখিয়েছিলাে ।

 অতঃপর নির্বোধ লােকটার সাথে শর্ত মােতাবেক রাজকন্যার বিয়ে হয়ে গেল । কিন্তু রাজকন্যা কমলা জানতাে না তার স্বামী এক মহামূখ । বাসর ঘরে গিয়েই বুঝতে পারলাে স্বামীর আসল পরিচয় ।

 তখন রাজকন্যা রাগে দুঃখে উন্মত্ত হয়ে স্বামীকে বাসর ঘর থেকেই বের করে দিলাে । বললাে –‘কোনােদিন যদি জ্ঞানার্জন করে মানুষ হতে পারাে তবেই ফিরে এসাে ।

 রাজকন্যা কমলার স্বামীরূপী এই মূখ ও বােকা লােকটাই সংস্কৃত সাহিত্যের অমর কাব্য ‘ মেঘদূত ’ – এর কবি মহাকবি কালিদাস । প্রবাদ আছে কালিদাস নাকি বাল্যকালে সত্যি – সত্যি নিরেট মূখ ও বােকা ছিলেন । স্ত্রীর কাছে অপমানিত লাঞ্ছিত হয়ে বিদ্যার্জনের প্রতি তার প্রবল আগ্রহ জন্মে । তিনি বিদ্যার্জন শুরু করেন । অবশেষে বেদ , পূরাণ , ইতিহাস , অর্থশাস্ত্র ও কাব্যে সুপন্ডিত হয়ে সগৌরবে স্ত্রীর কাছে ফিরে আসেন ।

 কালিদাসের আবির্ভাব কাল , কর্মভূমি ও ব্যক্তিজীবন সম্বন্ধে বেশি কিছু জানা যায় না । এসব নিয়ে পন্ডিতদের মধ্যে মতভেদ আছে । তবে তাঁর রচনাবলী এবং আধুনিক গবেষণার ফল থেকে কিছু কিছু তথ্য জানা গেছে ।

 কালিদাস হয়তাে পরবর্তীকালে উজ্জয়িনী অবন্তী ও দর্শনা দেশের রাজধানী যার বর্তমান নাম মালব ( প্রাচীন উত্তর – পশ্চিম ভারতে অবস্থিত ) গমন করেন এবং রাজা যশােধর্ম দেবের রাজসভায় চাকরি গ্রহণ করেন । তিনি ছিলেন বিক্রমাদিত্য যশােধর্ম দেবের নবরত্ন সভার অন্যতম রত্ন । এরপর তিনি এই উজ্জয়িনী থেকেই তাঁর যাবতীয় সংস্কৃত কাব্যগ্রন্থ রচনা করেন ।

 সেই যুগে রামায়ন এবং মহাভারতের বাইরে সংস্কৃত সাহিত্যে উল্লেখযােগ্য কবিতা লিখিত হয়নি ।

 কালিদাস স্থির করলেন তিনি কাব্য রচনা করবেন । সেই ভাবেই চেষ্টা করতেই তার ভেতরের সুপ্ত কবিত্ব প্রতিভা জেগে উঠল ।

 এরপরই একে একে তার কলম থেকে কবিতার মত ছন্দে সৃষ্টি হল অভিজ্ঞান শকুন্তলম , রঘুবংশম , কুমার সম্ভবম , মেঘদূতম প্রভৃতি অসাধারণ রচনা ।

 কালিদাস ছিলেন সংস্কৃত ভাষার শ্রেষ্ঠ কবি । তাঁর রচিত গ্রন্থের সংখ্যা একশােরও বেশি । তবে কারও কারও মতে সংস্কৃত ভাষায় আরাে দু’জন কালিদাস ছিলেন । কিন্তু মহাকবি কালিদাস বলতে উজ্জয়িনীর রাজসভাকবি কালিদাসকেই বােঝায় । প্রাচীন ভারতের 

 সাহিত্য রচিত হয়েছে সংস্কৃত ভাষায় । মহাকবি কালিদাসের রচনা সংস্কৃত সাহিত্যের কাব্য গীতিকাব্য ও নাটক এই তিনটি ধারাকেই পুষ্ট ও সমৃদ্ধ করেছে ।

 তার রচিত মহাকাব্য কুমারসম্ভব এবং রঘুবংশ , গীতিকাব্য মেঘদূত এবং নাটক অভিজ্ঞান শকুন্তলম , মালবিকাগ্নিমিত্র এবং বিক্ৰমােবশী । অপর একটি গীতিকাব্য ঋতুসংহার সাধারনভাবে তার রচনা বলে স্বীকৃত হলেও কেউ কেউ ভিন্নমত পােষন করেন ।

 এছাড়া কালিদাসের রচনা নয় অথচ তার নামে প্রচারিত এমন কিছু গ্রন্থও রয়েছে , যেমন লােদয় পুষ্পবানবিলাস , শৃঙ্গারতিলক , ভ্রমরাষ্টক , শ্রুতবােধ , শৃঙ্গারসার , মঙ্গলাষ্টক প্রভৃতি ।

 প্রাচীন ভারতের সভ্যতা সংস্কৃতি , রাজ – রাজাদের রাজ্যশাসন প্রনালী এমন কি বিভিন্ন স্থানের নিখুঁত ভৌগলিক বিবরন কালিদাসের বিভিন্ন রচনা থেকে পাওয়া যায় । তাঁর রচনায় ব্যবহৃত অনুপম উপমাও তাঁর কৃতিত্বের পরিচায়ক । মহাকবি কালিদাস রচিত পুস্তকভান্ডার দেশ বিদেশের বিদগ্ধ ও রসিকজনের দ্বারা প্রশংশিত হয়ৈছে ।

Kalidas Biography in Bengali | মহাকবি কালিদাস জীবনী

Kalidas Biography in Bengali | মহাকবি কালিদাস জীবনী : Kalidas Biography in Bengali | মহাকবি কালিদাস জীবনী উপরে দেওয়া হলো। এই Kalidas Biography in Bengali | মহাকবি কালিদাস জীবনী থেকে বাংলা রচনা, প্রশ্ন উত্তর গুলি স্কুল, কলেজ ও সমস্ত প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনার যারা Kalidas Biography in Bengali | মহাকবি কালিদাস জীবনী খুঁজে চলেছেন, তারা উপরে দেওয়া আলোচনাটি ভালো করে পড়তে পারেন।

আরোও পড়ুন –

রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali Click Here

আরোও পড়ুন –

মহাকবি কালিদাস জীবনী – Kalidas Biography in Bengali Click Here

মহাকবি কালিদাস জীবনী – Kalidas Biography in Bengali 

      অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” আদি কবি মহাকবি কালিদাস জীবনী – Kalidas Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।