অন্নদাশংকর রায় জীবনী – Annada Shankar Ray Biography in Bengali

5
অন্নদাশংকর রায় জীবনী - Annada Shankar Ray Biography in Bengali
অন্নদাশংকর রায় জীবনী - Annada Shankar Ray Biography in Bengali

অন্নদাশংকর রায় জীবনী – Annada Shankar Ray Biography in Bengali

অন্নদাশংকর রায় জীবনী – Annada Shankar Ray Biography in Bengali : অন্নদাশঙ্কর রায় এ যুগের এক বিরল সাহিত্য প্রতিভা । তিনি ছিলেন চতুর্মাত্রিক প্রতিভার অধিকারী । তিনি একাধারে বরেণ্য কবি , স্মরণযােগ্য কথা সাহিত্যিক , সুবিখ্যাত ভ্রমণকাহিনিকার এবং বিশিষ্ট প্রাবন্ধিক । সাহিত্যের এই চারটি শাখায় তার উজ্জ্বল পদচিহ্ন আঁকা । হয়েছে । বিবেকবান অগ্রপথিক হিসাবে তিনি বাংলা সাহিত্যে বিরাজ করেছেন ।

 চতুর্মাতিক প্রতিভার অধিকারী সাহিত্যিক অন্নদাশংকর রায়ের একটি সংক্ষিপ্ত জীবনী (Annada Shankar Ray Biography in Bengali)। অন্নদাশংকর রায় জীবনী বা জীবন কথা নিয়ে বা জীবন পরিচয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অন্নদাশঙ্কর রায় কে ছিলেন ? Who is Annada Shankar Ray ?

অন্নদাশংকর রায় (Annada Shankar) একজন স্বনামধন্য বাঙালি কবি ও লেখক। ভারতের উড়িষ্যা জেলার এক কায়স্থ রায় পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তিনি একজন বিখ্যাত ছড়াকারও।

চতুর্মাতিক প্রতিভার অধিকারী সাহিত্যিক অন্নদাশঙ্কর রায়ের জীবনী – Annada Shankar Ray Biography in Bengali

নাম (Name) অন্নদাশঙ্কর রায় (Annada Shankar Ray)
জন্ম (Birthday) মার্চ ১৫, ১৯০৪ (15th March 1904)
জন্মস্থান (Birthplace) ঢেঙ্কানল , বেঙ্গল প্রেসিডেন্সী , ব্রিটিশ ভারত ( বর্তমান উড়িষ্যা, ভারত )
অভিভাবক (Parents)/ পিতামাতা নিমাইচরণ রায় (বাবা)

হেমনলিণী রায় (মা)

দাম্পত্য সঙ্গী (Spouse) লীলা রায়
পেশা (Occupation) বাঙালি কবি 
জাতীয়তা  ভারতীয়
পুরস্কার সাহিত্য আকাদেমি , পদ্মভূষণ 
উপন্যাস
  • যার যেটা দেশ
  • অজ্ঞাতবাস
  • দুঃখমোচন
  • মর্তের স্বর্গ
  • অপশাসণ
  • আগুন নিয়ে খেলা
  • অসমাপিকা
  • পুতুল নিয়ে খেলা
মৃত্যু (Death) অক্টোবর ২৮, ২০০২ (28th October 2002)

অন্নদাশঙ্কর রায়ের জন্ম – Annada Shankar Ray’s Birthday :

 ১৯০৪ সালে ১৫ মার্চ , ওড়িশার ঢেঙ্কানলের করদরাজ্যে তার জন্ম হয় । তিনি জন্মেছিলেন প্রবাসী বাঙালি পরিবারে । 

অন্নদাশঙ্কর রায়ের শৈশব – Annada Shankar Ray’s Childhood :

তার শৈশব অতিবাহিত হয়েছিল ওই অঞ্চলে । ওই অঞ্চলটির একটি বিশেষ প্রাকৃতিক বৈশিষ্ট্য আছে । বাংলাদেশের সঙ্গে হয়তাে তা মেলে না । অন্নদাশঙ্কর বারবার তার শৈশবের প্রাকৃতিক পরিবেশের কাছে ফিরে গেছেন । তার লেখনীতে ফিরে এসেছে ওড়িশার এই অঞ্চলটি । 

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

অন্নদাশঙ্কর রায়ের শিক্ষাজীবন – Annada Shankar Ray’s Education Life :

 নিমহিশঙ্কর রায় ছিলেন তাঁর পিতা । কাজ করতেন ঢেঙ্কানলের রাজার কর্মচারী হিসেবে । ১৯২৫ সালে ইংরাজি সাহিত্যে সম্মানিক বি . এ . পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম হয়েছিলেন অন্নদাশঙ্কর । ছােটোবেলা থেকেই ইংরাজি ভাষা ও সাহিত্য সম্পর্কে অসম্ভব আগ্রহী ছিলেন তিনি । ১৯২৬ সালে আই . সি . এস . পরীক্ষাতে রেকর্ড নম্বর পেয়ে প্রথম হলেন । প্রশিক্ষণের জন্য এলেন ইংল্যান্ডে । 

অন্নদাশঙ্কর রায়ের কলেজ জীবন – Annada Shankar Ray’s College Life :

 ১৯২৭ থেকে ১৯২৯ সাল পর্যন্ত ইংল্যান্ডের বিভিন্ন কলেজে অধ্যয়ন করেছিলেন । পাশ্চাত্য সভ্যতার বিভিন্ন ইতিবাচক দিকগুলি । আত্মস্থ করার চেষ্টা করেন । দেশে ফিরে হলেন জেলা ম্যাজিস্ট্রেট ।

অন্নদাশঙ্কর রায়ের কর্মজীবন – Annada Shankar Ray’s Work Life :

 ১৯৪০ সালে বিচারক হিসাবে কার্যভার গ্রহণ করেন । ১৯৫০ সালে । পশ্চিমবঙ্গ সরকারের বিচার বিভাগে সচিব পদে যােগ দিয়েছিলেন । কিশাের বয়স থেকেই তার সাহিত্য প্রতিভার স্ফুরণ ঘটে যায় । অন্নদাশঙ্কর ছিলেন মুক্ত মনের মানুষ । অযথা আবেগ দ্বারা তাড়িত হতেন না । কোনাে বিষয়ে বৈরীতা প্রদর্শন করতেন না । নির্মোহ দৃষ্টিভঙ্গি দিয়ে সবকিছু বিচার বিশ্লেষণ করার এক ঈশ্বর দত্ত ক্ষমতা ছিল অন্নদাশঙ্করের । বুদ্ধিদৃপ্ত শব্দ সম্ভারে সাজিয়ে তুলতেন । তার প্রবন্ধাবলি । 

অন্নদাশঙ্কর রায়ের শান্তিনিকেতন আসা:

 সর্বক্ষণ লেখক হবার মানসে এসেছিলেন । শান্তিনিকেতনে বিশ্ববরেণ্য সাহিত্য ব্যক্তিত্ব রবীন্দ্রনাথের ঘনিষ্ঠ সান্নিধ্যে বেশ কিছুদিন কেটে যায় অন্নদাশঙ্করের । তারপর কলকাতায় । এসে একটি সাহিত্যিক পরিবেশ গড়ে তােলেন । চাকরি সূত্রে তাকে । বিভিন্ন অঞ্চল পরিভ্রমণ করতে হয়েছে । সেখানকার সাধারণ মানুষদের সাথে মিশতে হয়েছে । তিনি তাঁদের দৈনন্দিন জীবনের কথা তুলে ধরেছেন গল্প ও উপন্যাসের মাধ্যমে।

অন্নদাশঙ্কর রায়ের প্রবন্ধ রচনা – Annada Shankar Ray’s Essays :

 এক বিশিষ্ট চিন্তাশীল প্রাবন্ধিক হিসাবেও অন্নদাশঙ্করকে আমরা মনে রাখব । প্রবন্ধের উপজীব্য বিষয় হিসাবে তিনি বিভিন্ন সামাজিক সমস্যাকে বেছে নিয়েছেন । এর পাশাপাশি রাজনীতি ও দর্শনকেও করেছেন প্রবন্ধ লেখার অন্যতম বিষয় । তার লেখা মৌলিক প্রবন্ধগুলির মধ্যে যে বৌদ্ধিক পরিস্ফুরণ আছে তা আমাদের অবাক করে দেয় । মৌলবাদী সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কঠোর হাতে কলম ধরেছেন । তার প্রকাশিত বইয়ের সংখ্যা প্রায় দুশাের মতাে । তার মধ্যে ৫০ টি বই হল প্রবন্ধ সাহিত্যের ।

 অনেকে বলে থাকেন , তার মতাে বুদ্ধিজীবী , চিন্তক , মানবতাবাদী , প্রগতিশীল প্রাবন্ধিক বাংলা সাহিত্যের আর কেউ ছিলেন না । যে সব বিষয় নিয়ে তিনি প্রবন্ধ লিখেছেন , সেগুলির গ্রহণযােগ্যতা এবং প্রাসঙ্গিকতাকে আজও আমরা কেউ অস্বীকার করতে পারব না । মধ্যযুগ , আধুনিক যুগ , হিন্দু – মুসলমানের কথা জনসংখ্যার সমস্যা , সব কিছু নিয়েই অসাধারণ প্রতিবেদন রচনা করেছেন । প্রবন্ধের মাধ্যমে বিখ্যাত বাঙালি ব্যক্তিত্বদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করেছেন । প্রবন্ধের পাশাপাশি উপন্যাস , ছােটো গল্প , কবিতা ও ছড়ার ক্ষেত্রে স্ব – সৃষ্ট ধারার জন্ম দিয়েছিলেন । 

অন্নদাশঙ্কর রায়ের পুরস্কার – Annada Shankar Ray’s Prizes :

 অন্নদাশঙ্কর রায়কে ১৯৮৯ সালে ভারতীয় সাহিত্য অ্যাকাডেমির ফেলােশিপ প্রদান করেছিল । রবীন্দ্র ভারতী এবং বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে তিনি সাম্মানিক ডি . লিট ডিগ্রি পান । দু’বার আনন্দ পুরস্কার পেয়েছেন , পেয়েছেন বিদ্যাসাগর পুরস্কার । সারা জীবনের সাহিত্য সাধনার স্বীকৃতি হিসাবে ভারত সরকারের কাছ থেকে পেয়েছেন পদ্মভূষণ খেতাব । মহাত্মা গান্ধির সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল । তিনি গান্ধীজীর রাজনৈতিক মতাদর্শকে সমর্থন করতেন । বিশেষ করে মহাত্মা গান্ধি যে অসাম্প্রদায়িক মনােভাবের ছিলেন এই বিষয়টি তাকে আপুত ও প্রভাবিত করত । 

  সমাজসেবা মূলকনানা কাজের সঙ্গে অন্নদাশঙ্কর নিজেকে জড়িয়ে রেখেছেন । তার বাড়িতে সকল ধর্মের জন্য ছিল একই ব্যবস্থা । বুদ্ধিজীবী মননশীল বাঙালি হিসাবে তিনি আমাদের পথ প্রদর্শক হিসাবে বিরাজ করেছেন । তবে নিজেকে বুদ্ধিজীবী বলতে ভালােবাসতেন না । তিনি বলতেন — আমরা সাধারণ মানুষের মধ্যে মিলেমিশে পথ চলতে ভালােবাসি।তার সম্পর্কে বলা যেতে পারে , তিনি ছিলেন বাঙালি প্রতিভার এক শ্রেষ্ঠ উদাহরণ । তাই আজও আমরা অন্নদাশঙ্কর রায়কে মনে রেখেছি এক হৃদয়হীন প্রগতিবাদী চিন্তক হিসাবে ।

অন্নদাশঙ্কর রায়ের কবিতা – Annada Shankar Ray’s Poetry :

 রাজনীতিকদের ব্যঙ্গ করে লেখা তাঁর বিখ্যাত কবিতা “ তেলের শিশি ভাঙল বলে খুকুর পরে রাগ করাে ” আজও এক বলিষ্ঠ প্রতিবাদী । কবিতা হিসেবে অভিনন্দিত হয় ।

[আরও দেখুন, কাজী নজরুল ইসলাম জীবনী – Kazi Nazrul Islam Biography in Bengali]

অন্নদাশঙ্কর রায়ের উপন্যাস – Annada Shankar Ray’s Novels :

 দীর্ঘ এগারাে বছরের চেষ্টায় লেখা ছয় খণ্ডে সমাপ্ত তার ‘ সত্যাসত্য উপন্যাসটি বাংলায় দীর্ঘতম । উপন্যাস । তার শ্রেষ্ঠ গ্রন্থ ‘ পথে প্রবাসে বাংলা সাহিত্য এক অনুপম । ভ্রমণকাহিনী হিসেবে মর্যাদার আসনের অধিকারী । অন্যান্য বিশিষ্ট গ্রন্থ  ‘ রত্ন ও শ্রীমতী ’ , ‘ উড়কি ধানের মুড়কি ’ , ‘ কন্যা ’ , ‘ আগুন  নিয়ে খেলা ’ , ‘ রাঙা ধানের খই ’ , ‘ বিনুর বই ’ , ‘ জীবন – শিল্পী ’ প্রভৃতি । 

অন্নদাশঙ্কর রায়ের মৃত্যু – Annada Shankar Ray’s Death :

 ২৮ শে অক্টোবর ২০০২ সালে বিশিষ্ট প্রাবন্ধিক , ঔপন্যাসিক , ছােটো গল্পকার , কবি , ছড়াকার মানবতাবাদী অন্নদাশঙ্কর রায় পরলােক গমন করেন ।

অন্নদাশঙ্কর রায়ের জীবনী (প্রশ্ন ও উত্তর) – Annada Shankar Ray’s Biography in Bengali (FAQ) :

  1. অন্নদাশঙ্কর রায় কবে জন্মগ্রহণ করেন ?

Ans: মার্চ ১৫, ১৯০৪ সালে ।

  1. অন্নদাশঙ্কর রায়ের পিতামাতার নাম কী?

Ans: নিমাইচরণ রায়, হেমনলিণী রায়।

  1. অন্নদাশঙ্কর রায়ের শ্রেষ্ঠ পুরস্কার কী ?

Ans: সাহিত্য পুরস্কার ও পদ্ম ভূষণ ।

  1. অন্নদাশঙ্কর রায় কতগুলি বই লিখেছিলেন ?

Ans: প্রায় ২০০ টি ।

  1. অন্নদাশঙ্কর রায়ের বিখ্যাত কবিতার নাম কি ?

Ans:  বিখ্যাত কবিতা “ তেলের শিশি ভাঙল বলে খুকুর পরে রাগ করাে ”।

  1. অন্নদাশঙ্কর রায়ের উপন্যাস কী কী?

Ans: ‘ রত্ন ও শ্রীমতী ’ , ‘ উড়কি ধানের মুড়কি ’ , ‘ কন্যা ’ , ‘ আগুন  নিয়ে খেলা ’ , ‘ রাঙা ধানের খই ’ , ‘ বিনুর বই ’ , ‘ জীবন – শিল্পী ’ প্রভৃতি । 

  1. অন্নদাশঙ্কর রায়ের স্ত্রীর নাম কি ?

Ans: লীলা রায় ।

  1. অন্নদাশঙ্কর রায়ের জন্মস্থান কোথায় ?

Ans: ঢেকনোল , বর্তমান উড়িষ্যা ।

  1. অন্নদাশঙ্কর রায়ের পিতা কি কাজ করতেন ?

Ans: ঢেঙ্কানলের রাজার কর্মচারী ছিলেন ।

  1. অন্নদাশঙ্কর রায় কবে মারা যায় ?

Ans: অক্টোবর ২৮, ২০০২ সালে ।

[আরও দেখুন, কালীপ্রসন্ন সিংহ জীবনী – Kaliprasanna Singha Biography in Bengali

আরও দেখুন, অতুলপ্রসাদ সেন জীবনী – Atul Prasad Sen Biography in Bengali

আরও দেখুন, তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় জীবনী – Tarasankar Bandopadhyay Biography in Bengali

আরও দেখুন, আশুতোষ মুখোপাধ্যায় জীবনী – Ashutosh Mukherjee Biography in Bengali]

অন্নদাশংকর রায় জীবনী – Annada Shankar Ray Biography In Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অন্নদাশংকর রায় জীবনী – Annada Shankar Ray Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।