তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় জীবনী – Tarasankar Bandopadhyay Biography in Bengali

16
তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় জীবনী - Tarasankar Bandopadhyay Biography in Bengali
তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় জীবনী - Tarasankar Bandopadhyay Biography in Bengali

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় জীবনী

Tarasankar Bandopadhyay Biography in Bengali

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় জীবনী – Tarasankar Bandopadhyay Biography in Bengali : রবীন্দ্ৰত্তর যুগের এক অন্যতম শক্তিশালী সাহিত্য ব্যক্তিত্ব হলেন । তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়।তাকে আমরা বাংলা সাহিত্য জগতের এক স্তম্ভ বলতে পারি । আমৃত্যু সাহিত্য সাধনায় নিবেদিত থেকে তিনি বাংলা সাহিত্যকে আন্তর্জাতিকমানে উন্নীত করতে সমর্থ হয়েছিলেন । তারাশঙ্কর ছিলেন সমাজ সচেতক একসাহসী ব্যক্তিত্ব । তার লেখনীর মধ্যে মানবতাবাদী চিন্তাধারার পরিস্ফুটন ঘটে গিয়েছিল । একসময় তার জনপ্রিয়তা আকাশচুম্বী হয়ে যায় । সাহিত্য সাধনা করে তিনি অজস্রঅর্থউপার্জন করেছেন । তার লেখা সাহিত্যসম্ভার বিভিন্ন ভাষায় অনুদিত হয়েছিল , শুধু মাত্র ঔপন্যাসিক এবং ছােটো গল্পকার তিনি চিহ্নিতনন । তিনি ছিলেন দক্ষ সাহিত্য সংগঠক । বেশ কিছুকাল তাঁকে কেন্দ্র করে বাঙালি সাহিত্যিকদের দৈনন্দিন জীবন আবর্তিত হয় । অর্থাৎ তিনি ছিলেন বাঙালি সাহিত্যিকদের অঘােষিত অভিভাবক ।

 বাঙালি কথাসাহিত্যিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের একটি সংক্ষিপ্ত জীবনী। তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় জীবনী বা জীবন কথা নিয়ে বা জীবন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো । A short biography of Tarasankar Bandopadhyay. Tarasankar Bandopadhyay’s Birth, Place, Education Life, Work Life, Biography (Jibani) in Bengali.

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় কে ছিলেন ? Who is Tarasankar Bandopadhyay ?

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় (Tarasankar Bandopadhyay) বিংশ শতাব্দীর একজন বিশিষ্ট বাঙালি কথাসাহিত্যিক ছিলেন। তার সামগ্রিক সাহিত্যকর্মের মধ্যে রয়েছে ৬৫টি উপন্যাস, ৫৩টি গল্পগ্রন্থ, ১২টি নাটক, ৪টি প্রবন্ধের বই, ৪টি আত্মজীবনী, ২টি ভ্রমণ কাহিনী, ১টি কাব্যগ্রন্থ এবং ১টি প্রহসন লিখেছেন। । এই বিশিষ্ট সাহিত্যিক রবীন্দ্র পুরস্কার, সাহিত্য অকাদেমি পুরস্কার, জ্ঞানপীঠ পুরস্কার,পদ্মশ্রী এবং পদ্মভূষণ পুরস্কারে পুরস্কৃত হয়েছেন।

বাংলার কালজয়ী ঔপন্যাসিক ও ছোট গল্পের সার্থক রূপকার তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের জীবনী – Tarasankar Bandopadhyay Biography in Bengali

নাম (Name) তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় (Tarasankar Bandopadhyay)
জন্ম (Birthday) ২৩ জুলাই, ১৮৯৮ (23rd July 1898)
জন্মস্থান (Birthplace) পশ্চিমবঙ্গের বীরভূম জেলার লাভপুর গ্রামে
অভিভাবক (Guardian) হরিদাস বন্দ্যোপাধ্যায়, মাতা প্রভাবতী দেবী।
দাম্পত্য সঙ্গী (Spouse) উমাশশী দেবী
পেশা (Occupation) ঔপন্যাসিক, ছোটগল্পকার
উল্লেযোগ্য উপন্যাস গণদেবতা ’ , ‘ পঞ্চগ্রাম ‘ , হাঁসুলিবাঁকের উপকথা ’ , ‘ যােগভ্রষ্ট ’ , ‘ ধাত্রী দেবতা ’ , ‘ মন্বন্তর ’ , ‘ আরােগ্য নিকেতন ’ , ‘ বিচিত্রা
পুরস্কার রবীন্দ্র পুরস্কারসাহিত্য অকাদেমি পুরস্কারজ্ঞানপীঠ পুরস্কার পদ্মভূষণ
কবিতা ত্রিপত্র
মৃত্যু (Death) সেপ্টেম্বর ১৪, ১৯৭১ (September 14th 1971)

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের জন্ম – Asutosh Mukherjee’s Birthday :

 ১৮৯৮ সালের ২৩ আগস্ট বীরভূম জেলার লাভপুর গ্রামে । তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের জন্ম হয় । ছােটোবেলা থেকেই তিনি গ্রামীণ পরিবেশের মধ্যে বড়াে হয়ে ওঠেন । তার লেখায় রাঢ় বাংলার বিভিন্ন চিত্রকল্পের সার্থক রূপ পরিস্ফুটিত হয়েছে । 

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের শিক্ষাজীবন – Asutosh Mukherjee’s Education Life :

 কলকাতায় এলেন কলেজে পড়তে । পড়তেন বিখ্যাত সেন্ট জেভিয়ার্স কলেজে । আই . এ . পড়ার সময় : ১৯২১ সালে যােগ দিলেন ব্রিটিশ বিরােধী অসহযােগ আন্দোলনে । এর জন্য তাকে কারাবরণ পর্যন্ত করতে হয়েছিল ।

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের কারাবাস :

 ১৯৩০ সালে এই অপরাধে তাকে কারারুদ্ধ করা হয় । এক বছর জেল খেটে ১৯৩১ সালে মুক্তি পেলেন । কারাগার থেকে মুক্তি পাবার পর তিনি নিজেকে রাজনৈতিক আন্দোলন থেকে দূরে সরিয়ে রেখেছিলেন । তখন থেকে আমরা তাকে সর্বক্ষণের সাহিত্য সাধক হিসেবে দেখতে পেলাম । 

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের কবিতা :

 ১৯৩৩ সালে তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় ‘ ত্রিপত্র ’ নামে একটিকবিতা সঙ্কলন প্রকাশ করলেন । কবিতার মাধ্যমে বাংলা সাহিত্যের ক্ষেত্রে তার আবির্ভাব ঘটেছিল । কিছুদিন পরে বুঝতে পারেন কবিতা । তার ভাবনা প্রকাশের সার্থক মাধ্যম নয় , উপন্যাসের মাধ্যমে মানুষের জীবনের নানা টানাপােড়েনকে তুলে ধরতে হবে । তখন থেকেই শুধুমাত্র গদ্য সাহিত্যের সেবা করে গেছেন । আর এর জন্যই তাকে শরৎ – রবীন্দ্রোত্তর যুগের শ্রেষ্ঠ ঔপন্যাসিক বলা হয়েছে । 

 পরাধীন মানুষের মনের জ্বালা – যন্ত্রণাকে কাছ থেকে উপলব্ধি করেছেন । তার লেখার মধ্যে বারবার ফুটে উঠেছে মনুষ্যত্বের অবমাননা এবং দেশভাগজনিত দুঃখ – জ্বালা – যন্ত্রণা । দাঙ্গা এবং নারীত্বের অবমূল্যায়নও তার লেখার উপজীব্য বিষয় হয়েছে । ইতিহাসের পরিবর্তন ও রাজনৈতিকক্রান্তিকালের মধ্যে দিয়ে বাঙালির জীবনে কী কী পরিবর্তন এসেছে তা তিনি তার লেখনীর মাধ্যমে । ফুটিয়ে তুলেছেন । 

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস :

 তার লেখা বিখ্যাত উপন্যাসগুলির মধ্যে ‘ গণদেবতা ’ , ‘ পঞ্চগ্রাম ‘ , হাঁসুলিবাঁকের উপকথা ’ , ‘ যােগভ্রষ্ট ’ , ‘ ধাত্রী দেবতা ’ , ‘ মন্বন্তর ’ , ‘ আরােগ্য নিকেতন ’ , ‘ বিচিত্রা ইত্যাদি । ছােটো গল্পের এক সার্থক রূপকার হিসাবে তারাশঙ্করকে পাঠকমহল মনে । রাখবে । তার লেখা ‘ রসকলি ’ , ‘ ডাকহরকরা , প্রভৃতি ছােটোগল্পকে পাঠকমহল কখনাে ভুলতে পারবে না । 

তারাশঙ্কর এর পুরস্কার সমুহ :

 সাহিত্য সাধনা করে অসংখ্য পুরস্কার এবং সম্মান লাভ করেছেন । তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় । তিনি পেয়েছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের শরৎস্মৃতি পুরস্কার , জগত্তারিণী পুরস্কার , পশ্চিমবঙ্গ সরকারের রবীন্দ্র । পুরস্কার , সাহিত্য অকাদেমি পুরস্কার , জ্ঞানপীঠ সাহিত্য পুরস্কার ইত্যাদি । কেন্দ্রীয় সরকার তাকে পদ্মশ্রী এবং পদ্মভূষণ উপাধিতে ভূষিত করেছিল।তার অসংখ্যগল্প উপন্যাস চলচ্চিত্রায়িত হয়ে হাজার হাজার মানুষের মন জয় করেছে ।

পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্য :

 ১৯৫২ সালে তাকে পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্য নির্বাচিত করা হয় । 

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের চিন সফর :

১৯৫৫ সালে ভারতীয় সাহিত্যিকদের প্রতিনিধি হিসাবে চিন সফর করেছিলেন । 

তাসখন্ডে এশীয় লেখক সম্মেলন :

 ১৯৫৭ সালে ছিলেন তাসখন্দে , এশীয় লেখকদের সম্মেলনে ভারতীয় প্রতিনিধিদের নেতৃত্ব করেছেন । দীর্ঘদিন তিনি ছিলেন বঙ্গীয় সাহিত্য পরিষদের সভাপতি । 

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু :

 ১৯৭১ সালের ১৪ সেপ্টেম্বর পরিণত বয়সে মহাপ্রয়াত হন । বাংলার কালজয়ী এই ঔপন্যাসিক ও ছােটো গল্পকার তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় ।

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় জীবনী (প্রশ্ন ও উত্তর) – Tarasankar Bandopadhyay Biography in Bengali (FAQ) :

  1. তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় কবে জন্মগ্রহণ করেন?

উ:- ১৮৯৮ সাল ৩রা আগস্ট।

  1. তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের শিক্ষাজীবন কোথায়?

উ:- কলকাতা সেন্ট জেভিয়ার্স কলেজে ।

  1. তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের কবিতার নাম কী ?

উ:- তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের কবিতার নাম ‘ত্রিপত্র’ ।

  1. তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের লেখা উপন্যাস কী কী ?

উ:- গণদেবতা ’ , ‘ পঞ্চগ্রাম ‘ , হাঁসুলিবাঁকের উপকথা ’ , ‘ যােগভ্রষ্ট ’ , ‘ ধাত্রী দেবতা ’ , ‘ মন্বন্তর ’ , ‘ আরােগ্য নিকেতন ’ , ‘ বিচিত্রা ইত্যাদি ।

  1. তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের জন্ম কত সালে হয় ?

উ:- ১৮৯৮ সালে ।

  1. তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় কত সালে পচিমম্বঙ্গ বিধানসভার সদস্য হন ।

উ:- ১৯৫২ সালে ।

  1. তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় কবে চিন সফরে যান ?

উ:- ১৯৫৫ সালে ।

  1. তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের কত সালে কারাবাস হয় ? 

উ:- ১৯৩০ সালে ।

  1. তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের উল্লেখ্যযোগ্য পুরস্কার কী ?

উ:- রবীন্দ্র পুরস্কার ও সাহিত্য অকাদেমি পুরস্কার ।

  1. তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু কবে হয় ?

উ:- ১৯৭১ সাল ১৪ সেপ্টেম্বর ।

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুকুমার রায় জীবনী – Sukumar Roy Biography in Bengali

আরও দেখুন, প্রেমেন্দ্র মিত্র জীবনী – Premendra Mitra Biography in Bengali

আরও দেখুন, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় জীবনী | Sarat Chandra Chattopadhyay Biography in Bengali

আরও দেখুন, বিভূতভূষণ বন্দ্যোপাধ্যায় জীবনী – Bibhutibhushan Bandyopadhyay Biography in Bengali

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় জীবনী – Tarasankar Bandopadhyay Biography In Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় জীবনী – Tarasankar Bandopadhyay Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।