হোমার এর জীবনী – Homer Biography in Bengali

6
হোমার এর জীবনী - Homer Biography in Bengali
হোমার এর জীবনী - Homer Biography in Bengali

হোমার এর জীবনী

Homer Biography in Bengali

হোমার এর জীবনী – Homer Biography in Bengali : আমাদের দেশে বাল্মীকি ও ব্যাসদেব যেমন প্রাচীন কবি বলে স্বীকৃত তেমনি হােমারকেও বলা হয় ইউরােপের প্রাচীন ও আদিকবি । 

 মহাকবি হোমারের একটি সংক্ষিপ্ত জীবনী । হোমার জীবনী – Homer Biography in Bengali বা হোমারের আত্মজীবনী বা হোমার (Homer Jivani) জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

হোমার কে ছিলেন ? Who is Homer ?

ধ্রুপদি কিংবদন্তি অনুযায়ী, হোমার (Homer) ছিলেন এক প্রাচীন গ্রিক মহাকাব্যিক কবি। হোমার (Homer) “ইলিয়াড” ও “ওডিসি” মহাকাব্য এবং “হোমারীয়” স্তোত্রাবলির রচয়িতা।

মহাকবি হোমার এর জীবনী – Homer Biography in Bengali :

নাম (Nane) হোমার (Homer)
সময় (Time) খিষ্টপূর্ব অষ্টাদশ শতাব্দীতে
প্রভাবিত হয়েছেন  আবেগবিহ্বল মৌখিক কাব্য
প্রভাবিত করেছেন ক্ল্যাসিক (পাশ্চাত্য শিল্প ও দর্শন)
মহাকাব্য ইলিয়াড ও অডিসি
মৃত্যু (Death) ৭০১ খ্রিস্টপূর্ব

ইতিহাসের জনক – The Father of History :

 খ্রীষ্টপূর্ব ৪২৫ সালে ইতিহাসের জনক হিসাবে খ্যাত গ্রীক হেরােডােটাস থেকে হােমারের ঐতিহাসিকঅবস্থান সম্পর্কে যতটুকু জানা যায় তাতে ধারণা করা হয় যে , খ্রীষ্টপূর্ব নবম শতাব্দীতে ঐ নামে একজন গ্রীক জনপ্রিয় গল্পকার ছিলেন গ্রীস দেশে । এছাড়া এটাও বিশ্বাস করা হয় যে , হােমার ছিলেন একজন অন্ধ , যিনি প্রাচীন গ্রীসের গল্পকাহিনী বলতেন , যেগুলাের উপর ভিত্তি করে পরবর্তীকালে ইলিয়াড ‘ ও ‘ অডিসি ‘ নামের বিশ্ববিখ্যাত দুটো মহাকাব্য রচিত হয় , যে দুটোর রচয়িতা হিসাবে এ যাবত তারই নাম প্রচারিত হয়ে এসেছে । তবে হােমার নামের একজন গ্রীক মনীষী কিয়াস অথবা স্বর্ণায় বসবাস করতেন বলে জানা যায় । তিনিই বিশ্বের সবচেয়ে । জনপ্রিয় মহাকবি হিসাবে খ্যাতি অর্জন করেন । 

হোমারের মহাকাব্য – Homer’s Epic :

  জীবন এবং কীর্তি এই দুটোর কারণে সন্দেহ নেই হােমার একজন বিতর্কিত কবি । তবে এতে কোনাে সন্দেহ নেই যে তার নামে প্রচারিত দুটি মহাকাব্য ‘ ইলিয়াড ‘ এবং ‘ অডিসি ’ অতি আশ্চর্যজনক দুটি গল্পকাহিনী ।

[আরও দেখুন, আর্কিমিডিস এর জীবনী – Archimedes Biography in Bengali]

ইলিয়াড – Ilied :

 কবিতার মাধ্যমে বর্ণিত ইলিয়াড এবং অডিসির চমৎকার গল্পকথা , বিচিত্র সব আকর্ষণীয় চরিত্র এবং তাদের অদ্ভুত সব এক একটা । আচরণের জন্য বিশ্বের পাঠকদের মনে একটা গভীর ছাপ রেখে যায় । ইলিয়াড মহাকাব্যটিতে বর্ণিত আছে ট্রোজান বীর প্যারিস , যিনি ট্রয় – এর রাজা ছিলেন । তিনি গ্রীক রাজা মেনেলিয়াস – এর তৎকালীন বিশ্বসুন্দরী স্ত্রী হেলেনকে চুরি করে নিয়ে পালিয়ে আসেন , যার ফলে বিখ্যাত ট্রোজান যুদ্ধ শুরু হয় । 

 ইলিয়াড গ্রন্থের নায়ক অবশ্য একজন গ্রীক দেশীয় বীর এ্যাকেলিস , যিনি বিশেষভাবে পরিচিত ছিলেন তার যােদ্ধা সুলভ দক্ষতা এবং ডান পায়ের গােড়ালি ছাড়া অন্য কোথাও দুর্বলতা না থাকার কারণে । তিনি ট্রোজান যুদ্ধে প্যারিস কর্তৃক নিহত হন । এই যুদ্ধ প্রায় দশ বছর যাবত স্থায়ী হয় । 

অডিসি – Odyssey :

 এদিকে ‘ অডিসি ’ মহাকাব্যটিতে ট্রোজান যুদ্ধে অংশগ্রহণকারী একজন গ্রীকবীর অডিসিউস ( যিনি ইংরেজী ভাষায় ইউলিসিস নামে পরিচিত ) যুদ্ধের পর দেশে ফিরে না গিয়ে দশ বছর নিঃসঙ্গ অবস্থায় । বিদেশ ভ্রমণ করে বেড়ান এবং তার সুন্দরী স্ত্রী পিলেপি গ্রীস দেশে । তার প্রাসাদে উত্যক্ত হতেন অগণিত প্রেমভিক্ষুদের কারণে । তাদেরকে । তিনি অন্ততঃ যতােদিন না একটা ‘ জাল ’ বােনা শেষ করছেন , তততদিন পর্যন্ত ধৈর্য ধারণ করার জন্য মিথ্যা – মিথ্যা আশ্বাস দিতেন । তিনি এই জাল বােনায় কৌশল করতেন সময় ক্ষেপণের জন্য । তিনি দিনের বেলায় যেটুকু জাল বুনতেন রাত হলে সেটুকু আবার । খুলে ফেলতেন । প্রেমাকাংক্ষীদের ধৈর্য ধারণ করে অপেক্ষা করা । ছাড়া গত্যন্তর থাকতাে না ।

 তার একমাত্র যুবক ছেলে টিলেম্যাকাস অনেকদিন অপেক্ষা করে । শেষে পিতার সন্ধানে বের হয়ে পড়েন জাহাজ নিয়ে । 

ট্রয় যুদ্ধ – Troy War :

 হােমার তার কাব্যের মধ্যে উল্লেখ করেছেন যে ট্রয় যুদ্ধের ফলে ট্রয় নগর কিভাবে ধ্বংস হয়ে গিয়েছিল । আধুনিক কালে প্রত্নতাত্তিক গবেষকদের উৎখননের ফলে ট্রয়ের ধ্বংসাবশেষ বেশ কিছুটা উদ্ধার করা গেছে । আর এই ধ্বংসাবশেষই এই দুই মহাকাব্যের কাহিনীকে সত্যতা ও বাস্তবতা প্রদান করেছে । 

 এই রকম রােমাঞ্চকর কাহিনীসমৃদ্ধ হােমারের ইলিয়াড এবং ‘ অডিসি ’ আজ পর্যন্ত বিশ্বসাহিত্যে অতিউচ্চ স্থান অধিকার করে আছেএবং হােমারকে বহুকাল পর্যন্ত স্মরণীয় করে রাখবে ।

হোমারের মৃত্যু – Homer’s Death :

 হোমারের জন্মসালের পর মৃত্যুসাল নিয়েও বিতর্ক জন্ম নিয়েছে। অনেকের মতে, তিনি ৭০১ খ্রিস্টপূর্বাব্দে মৃত্যুবরণ করেছিলেন। কিন্তু গবেষকগণ সুনির্দিষ্টভাবে তার মৃত্যুসাল বের করতে ব্যর্থ হয়েছেন।

হোমার এর জীবনী (প্রশ্ন ও উত্তর) – Homer Biography in Bengali (FAQ):

  1. হোমারের জন্মের সময়কাল কী?

Ans : খিষ্টপূর্ব অষ্টাদশ শতাব্দীতে ।

  1. ইতিহসের জনক কাকে বলা হয় ?

Ans : হোমারকে ।

  1. হোমারের রচিত দুটি মহাকাব্যের নাম কী?

Ans : ইলিয়াড ও অডিসি ।

  1. হোমার তার কাব্যের মধ্যে কোন যুদ্ধের উল্লেখ করেছেন ?

Ans : ট্রয় যুদ্ধের ।

  1. হোমারের মৃত্যু কবে হয় ?

Ans : অনেকের মতে ৭০১ খ্রিস্টপূর্বাব্দ ।

[আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali

আরও দেখুন, জেমস ওয়াট এর জীবনী – James Watt Biography in Bengali

আরও দেখুন, আগাথা ক্রিস্টি এর জীবনী – Agatha Christie Biography in Bengali]

🔘 প্রতিদিন আপডেট পেতে সাবস্ক্রাইব করুন 🔘
Join Our Telegram Channel Click Here
Subscribe Our YouTube Channel Click Here
Like Our Facebook Page Click Here

হোমার জীবনী – Homer Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” হোমার জীবনী – Homer Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।