লুই পাস্তুর এর জীবনী - Louis Pasteur Biography in Bengali
লুই পাস্তুর এর জীবনী - Louis Pasteur Biography in Bengali

লুই পাস্তুর এর জীবনী

Louis Pasteur Biography in Bengali

লুই পাস্তুর এর জীবনী – Louis Pasteur Biography in Bengali : লুই পাস্তুর নিজে চিকিৎসক ছিলেন না , কিন্তু চিকিৎসা জগতে রেখে গেছেন সবচেয়ে অমূল্য অবদান । লুই পাস্তুর জলাতঙ্ক রোগের কারণ এবং তার টিকা আবিষ্কার করে অমর হয়ে আছেন । এই টিকা আবিষ্কার করে লুই পাস্তুর (Louis Pasteur) পৃথিবীর সর্বকালের সর্বাধিক মানুষের কল্যাণ সাধন করে গেছেন ।

  জলাতঙ্ক রোগের টিকা আবিষ্কারক লুই পাস্তুর এর একটি সংক্ষিপ্ত জীবনী । লুই পাস্তুর এর জীবনী – Louis Pasteur Biography in Bengali বা লুই পাস্তুর এর আত্মজীবনী বা (Louis Pasteur Jivani Bangla. A short biography of Louis Pasteur. Louis Pasteur Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) লুই পাস্তুর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

লুই পাস্তুর কে ছিলেন ? Who is Louis Pasteur ?

লুই পাস্তুর (Louis Pasteur) ছিলেন একজন ফরাসি অণুজীববিজ্ঞানী ও রসায়নবিদ। লুই পাস্তুর (Louis Pasteur) প্রথম আবিষ্কার করেন যে অণুজীব অ্যালকোহলজাতীয় পানীয়ের পচনের জন্য দায়ী। জীবাণুতত্ত্ব ও বিভিন্ন রোগ নির্মূলে বিভিন্ন ধরনের প্রতিষেধক আবিষ্কার করে স্মরণীয় হয়ে রয়েছেন লুই পাস্তুর (Louis Pasteur)

জলাতঙ্ক রোগের টিকা আবিষ্কারক লুই পাস্তুর এর জীবনী – Louis Pasteur Biography in Bengali :

নাম (Name) লুই পাস্তুর (Louis Pasteur)
জন্ম (Birthday) ২৭ ডিসেম্বর ১৮২২ (27th December 1822)
জন্মস্থান (Birthplace) ফ্রান্স
জাতীয়তা ফরাসি
কর্মক্ষেত্র রসায়ন

অণুজীববিজ্ঞান

প্রতিষ্ঠান স্ট্রাসবুর্গ বিশ্ববিদ্যালয়

Lille University of Science and Technology

একোল নর্মাল সুপেরিয়র

Pasteur Institute

উল্লেখযোগ্য পুরস্কার রামফোর্ড মেডেল (১৮৫৬, ১৮৯২)

কপলি মেডেল (১৮৭৪)

Albert Medal (১৮৮২)

Leeuwenhoek Medal (১৮৯৫)

মৃত্যু (Death) ২৮ সেপ্টেম্বর ১৮৯৫ (28th September 1895)

লুই পাস্তুর এর জন্ম – Louis Pasteur Birthday :

 বিজ্ঞানী লুই পাস্তুর ১৮২২ খ্রীষ্টাব্দে ফ্রান্সে জন্মগ্রহণ করেন । লুই পাস্তুর (Louis Pasteur) এর পিতা ছিলেন একজন ধনী চামড়ার ব্যবসায়ী । পাস্তুর পড়াশুনায় মেধাবী ছিলেন । 

লুই পাস্তুর এর শিক্ষাজীবন – Louis Pasteur Education Life :

 বাবার ইচ্ছা ছিলো ছেলে বড় হয়ে অধ্যাপক হবে । পিতার ইচ্ছা পূরণ হলো লুই পাস্তুর রসায়নশাস্ত্রের উপর মৌলিক গবেষণা করে ডক্টরেট ডিগ্রী লাভ করলেন । পাউসেট নামক জনৈক বিজ্ঞানী পরীক্ষা করে বললেন – ‘ জীব থেকেই জীবের জন্ম । জীবাণু থেকেই জীবাণুর উৎপত্তি । ‘ কিন্তু লুই পাস্তুর বললেন নয় । জীব বা জীবাণু আপনা থেকেই জন্মাতে পারে । ‘ তিনি এটা পরীক্ষা করেও দেখালেন । 

লুই পাস্তুর এর জলাতঙ্ক রোগের টিকা আবিষ্কার – Louis Pasteur Invention The rabies vaccine :

 সেবার স্কুল থেকে ফেরার পথে জোসেফ মিস্টার নামক এক ছেলেকে পাগলা কুকুরে কামড়ালো । ছেলের বাবা এলেন লুই পাস্তুরের কাছে । লুই পাস্তুর (Louis Pasteur) নিজের আবিষ্কৃত একটা ওষুধের ইনজেকশন দিলেন ছেলেটাকে । ছেলেটার আর জলাতঙ্ক রোগ হলো না । অথচ এর আগে পাগলা কুকুরে কামড়ালে মানুষের জলাতঙ্ক রোগ হতো এবং সে মারা যেতো । এভাবে লুই পাস্তুর আবিষ্কার করলেন জলাতঙ্ক রোগের প্রতিষেধক । সারা বিশ্বে লুই পাস্তুরের নাম ছড়িয়ে পড়লো । লুই পাস্তুর (Louis Pasteur) সবার কাছে পরিচিত হলেন জলাতঙ্ক রোগের ডাক্তার হিসাবে । অথচ লুই পাস্তুর (Louis Pasteur) কোনোদিনই ডাক্তারী পড়েননি । তবে রসায়নশাস্ত্রে ছিলেন পণ্ডিত । 

ফ্রান্সের ঘটনা – France Story :

 ফ্রান্সে একবার এক ঘটনা ঘটলো । ফ্রান্সের গুটিপোকার চায়ের খামারে মড়ক লাগলো । ডাকা হলো লুই পাস্তুরকে । লুই পাস্তুর দেখালেন এক ধরনের জীবাণুই হলো এই মড়কের মূল উৎস । লুই পাস্তুর (Louis Pasteur) জীবাণু ধ্বংসের ব্যবস্থা করলেন । মড়ক বন্ধ হলো রক্ষা পেলো কোটি টাকা মূল্যের গুটিপোকা চাষের খামার । 

এ্যানথ্রাক্স রোগের প্রতিষেধক আবিষ্কার – Anthrax Vaccine Invention :

 এর আগে দেখা যেতো এ্যানথ্রাক্স নামে এক বিচিত্র রোগে প্রতি বছর হাজার হাজার জীবজন্তু মারা যেতো । লুই পাস্তুর গবেষণায় লক্ষ্য করলেন মৃত পশুর শরীরের রক্তে এক ধরনের জীবাণু রয়েছে -এর জন্যেই এই রোগ হয় । লুই পাস্তুর (Louis Pasteur) পরীক্ষায় লক্ষ্য করলেন যদি এই রোগের জীবাণু অল্প পরিমাণে কোনো পশুর শরীরে ঢুকিয়ে দেওয়া হয় , তবে সেই পশুটি হয়তো সেই রোগে সামান্য পরিমাণে আক্রান্ত হবে , তবে এর ফলে দেহে প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পাবে , ফলে তার আর ঐ রোগটি হবে না । লুই পাস্তুর দেশের বহু বিজ্ঞানীকে চ্যালেঞ্জ করে তাদের সকলের সামনে এই পরীক্ষা করে তাঁর আবিষ্কৃত তথ্যের প্সত্যতা প্রমাণ করলেন ।

 লুই পাস্তরের পদ্ধতি অনুসরণ করে এভাবে পরবর্তীকালে চিকিৎসাবিজ্ঞানে বহু প্রতিষেধক ও ঔষধ ইত্যাদি আবিষ্কৃত হয়েছে ।

[আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali]

লুই পাস্তুর এর জনপ্রিয়তা – Louis Pasteur Famous in Public :

 দেশে লুই পাস্তুরের জনপ্রিয়তা ছিলো বিস্ময়কর । একবার ফ্রান্সে লুই পাস্তুরের জনপ্রিয়তার পরিসংখ্যান নেওয়া হয় । সেই পরিসংখানে তিনি পেয়েছিলেন সর্বাধিক সংখ্যক ভোট । দ্বিতীয় ও তৃতীয় হয়েছিলেন যথাক্রমে সম্রাট নেপোলিয়ান ও ভিক্টর হুগো ৷ 

 বিদেশেও লুই পাস্তুর অসম্ভব জনপ্রিয়তা পেয়েছিলেন । ১৮৮২ খ্রীষ্টাব্দে পাস্তুর জাতীয় কংগ্রেসের এক অধিবেশনে ফ্রান্সের প্রতিনিধি হয়ে লন্ডনে যান । লুই পাস্তুর (Louis Pasteur) যখন অধিবেশন হলে গিয়ে পৌঁছলেন তখন লোকে একেবারে ভেঙে পড়েছে । চারিদিকে লোকে লোকারণ্য লুই পাস্তুর ভাবছিলেন , রাজা বোধ হয় আসছেন সম্মেলন কক্ষে অধিবেশন উদ্বোধন করতে । লুই পাস্তুর পাশে বসা সভাপতিকে বললেন , নিশ্চয় এখন রাজা আসছেন , তাই সবাই এমন জয়ধ্বনি করছে । 

 সভাপতি জানালেন , না রাজা আসছেন না । ওরা আপনাকেই অভিনন্দন জানাচ্ছেন । ওরা আপনাকেই এক নজর দেখার জন্য এতো ভিড় করেছে । আপনি এ অধিবেশনে আসছেন , এ সংবাদ সারা দেশে ছড়িয়ে পড়েছে । 

 পৃথিবীতে সর্বকালে সর্বযুগে যে মানুষটি মানবসমাজের সর্বাধিক কল্যাণ সাধন করে গেছেন , তিনি হলেন বিজ্ঞানী লুই পাস্তর । 

লুই পাস্তরের উল্লেখযোগ্য অবদান –

লুই পাস্তুর (Louis Pasteur) বায়োজেনেসিস তত্ত্বের প্রবক্তা । এই তত্ত্বানুসারে ‘ জীব থেকেই জীব সৃষ্টি হয় ’ লুই পাস্তুর (Louis Pasteur) তা বিশ্লেষণ করেন । পাস্তুরাইজেশন পদ্ধতির উদ্ভাবক । এই পদ্ধতিতে দুধকে নির্দিষ্ট উষ্ণতায় গরম করে দুধকে নষ্ট হয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করা হয় । 

[আরও দেখুন, উইলিয়াম শেকসপিয়র এর জীবনী – William Shakespeare Biography in Bengali]

লুই পাস্তুর এর আবিষ্কার গুলি – Louis Pasteur Inventions :

গুটিপোকার মড়ক রোধ , অ্যানথ্রাক্স রোগের প্রতিষেধক , চিকেন কলেরার টীকা আবিষ্কার এবং সর্বোপরি জলাতঙ্ক রোগের প্রতিষেধক আবিষ্কার ।

লুই পাস্তুর এর মৃত্যু – Louis Pasteur Death :

 ১৮৯৫ খ্রীষ্টাব্দের ২৮ শে সেপ্টেম্বর ৭৩ বছর বয়সে এই মনীষীর মৃত্যু হয় । ফ্রান্সে তাঁর নামে প্রতিষ্ঠিত একটি গবেষণা কেন্দ্রের চত্বরেই লুই পাস্তরকে সমাহিত করা হয় । আজো লাখো ভক্ত লুই পাস্তুরকে (Louis Pasteur) প্রতিদিন শ্রদ্ধা জানায় । 

 লুই পাস্তুর এক মহান দার্শনিক বিজ্ঞান তার অধীত বিদ্যা হলে কী হবে , জীবনদর্শনে তিনি ছিলেন মানবিকতাবাদী । তাই লুই পাস্তুর (Louis Pasteur) বলেছিলেন — ‘ মানুষের মনে যতদিন অসীমের রহস্য অজ্ঞাত থাকবে ততদিন অসীমের উদ্দেশে মন্দির গড়ে উঠবে , তাকে ব্রহ্মা , আল্লা , জিহোবা বা জিশু যে নামেই ডাকা হোক না কেন । ‘ তাঁর এই উক্তির মাধ্যমে তিনি প্রমাণ করেছেন , ধার্মিক গোঁড়ামি থেকে অনেক দূরে ছিল তাঁর অবস্থান । তিনি যে মানুষের বন্ধু , তিনি মুমূর্ঘু মানুষের হাতে রাখবেন হাত , তাঁর চোখে এঁকে দেবেন মৃত্যু জয়ের স্বপ্ন ! 

লুই পাস্তুর এর জীবনী – Louis Pasteur Biography in Bengali FAQ :

  1. লুই পাস্তুর এর জন্ম কবে হয় ?

Ans: লুই পাস্তুর এর জন্ম হয় ২৭ ডিসেম্বর ১৮২২ সালে।

  1. লুই পাস্তুর এর জাতীয়তা কী ছিল ?

Ans: লুই পাস্তুর এর জাতীয়তা ছিলেন ফরাসি ।

  1. লুই পাস্তুর এর জন্ম কোথায় হয় ?

Ans: লুই পাস্তুর এর জন্ম হয় ফ্রান্স এ ।

  1. লুই পাস্তুর কে ছিলেন ?

Ans: লুই পাস্তুর ছিলেন একজন ফরাসি অণুজীববিজ্ঞানী ও রসায়নবিদ ।

  1. লুই পাস্তুর এর আবিষ্কার কী কী ?

Ans: লুই পাস্তুর এর আবিষ্কার গুলো হলো – গুটিপোকার মড়ক রোধ , অ্যানথ্রাক্স রোগের প্রতিষেধক , চিকেন কলেরার টীকা আবিষ্কার এবং সর্বোপরি জলাতঙ্ক রোগের প্রতিষেধক আবিষ্কার ।

  1. লুই পাস্তুর কবে রামফোর্ড মেডেল পান ?

Ans: লুই পাস্তুর ১৮৫৬ সালে রামফোর্ড মেডেল পান।

  1. লুই পাস্তুর কবে কপলি মেডেল পান ?

Ans: লুই পাস্তুর ১৮৭৪ সালে কপলি মেডেল পান ।

  1. লুই পাস্তুর কবে মারা যান ?

Ans: লুই পাস্তুর মারা যান ২৮ সেপ্টেম্বর ১৮৯৫ সালে ।

[আরও দেখুন, জেমস ওয়াট এর জীবনী – James Watt Biography in Bengali

আরও দেখুন, আর্কিমিডিস এর জীবনী – Archimedes Biography in Bengali

আরও দেখুন, আন্তন চেখভের জীবনী – Anton Chekhov Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

লুই পাস্তুর এর জীবনী – Louis Pasteur Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” লুই পাস্তুর এর জীবনী – Louis Pasteur Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। লুই পাস্তুর এর জীবনী – Louis Pasteur Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই লুই পাস্তুর এর জীবনী – Louis Pasteur Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription