মোহাম্মদ মহসীনের জীবনী – Mohammed Mohsin Biography in Bengali

12
মোহাম্মদ মহসীনের জীবনী - Mohammed Mohsin Biography in Bengali
মোহাম্মদ মহসীনের জীবনী - Mohammed Mohsin Biography in Bengali

মোহাম্মদ মহসীনের জীবনী

Mohammed Mohsin Biography in Bengali

মোহাম্মদ মহসীনের জীবনী – Mohammed Mohsin Biography in Bengali : হাজী মুহাম্মদ মহসীন ভারতীয় উপমাহদেশের বাংলার একজন জনহিতৈষী, দানবীর। দানশীলতার জন্য মোহাম্মদ মহসীন (Mohammed Mohsin) মানুষের কাছ থেকে দানবীর খেতাব পেয়েছিলেন। পুরো বাঙালী জাতি মুসলিম হিন্দু সকলের কাছে সমান শ্রদ্ধার পাত্র ছিলেন। দান, দয়া এবং মানবতার ইতিহাসে মোহাম্মদ মহসীন (Mohammed Mohsin) এক কিংবদন্তি পুরুষ। তাঁর দয়া ও মহানুভবতার কথা আজও প্রচলিত আছে রূপকথার মত। 

 দানবীর হাজী মোহাম্মদ মহসীনের একটি সংক্ষিপ্ত জীবনী । মোহাম্মদ মহসীন জীবনী – Mohammed Mohsin Biography in Bengali বা মোহাম্মদ মহসীনের আত্মজীবনী বা মোহাম্মদ মহসীন (Mohammed Mohsin Jivani) জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মোহাম্মদ মহসীন কে ছিলেন ? Who is Mohammed Mohsin ?

মোহাম্মদ মহসীন (Mohammed Mohsin) ছিলেন একজন প্রখ্যাত ভারতীয় বাঙালি মুসলমান জনহিতৈষী। দানশীলতার জন্য মোহাম্মদ মহসীন (Mohammed Mohsin) দানবীর খেতাব পেয়েছিলেন।

দানবীর হাজী মােহাম্মদ মহসীন এর জীবনী – Mohammed Mohsin Biography in Bengali :

নাম (Name) মোহাম্মদ মহসীন (Mohammed Mohsin)
জন্ম (Birthday) ৩ জানুয়ারি ১৭৩২ (3rd January 1732)
জন্মস্থান (Birthplace) হুগলী, মুঘল সাম্রাজ্য
অভিভাবক (Parents)/পিতামাতা  মােহাম্মদ ফয়জুল্লাহ ও জনাবা বেগম
দাফন হুগলি ইমামবাড়া
ধর্ম শিয়া ইসলাম
মৃত্যু (Death) ২৯ নভেম্বর ১৮১২ (29th November 1812)
মৃত্যুস্থান  হুগলী, ব্রিটিশ ভারত 

মোহাম্মদ মহসীনের জন্ম – Mohommad Mohsin Birthday :

 উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ দানবীর হিসাবে খ্যাত হাজী মােহাম্মদ মহসীন ১৭৩২ খ্রীষ্টাব্দে পশ্চিমবঙ্গের হুগলী জেলায় জন্মগ্রহণ করেন । 

মোহাম্মদ মহসীনের পিতামাতা – Mohammad Mohsin Parents :

 তারা ওখানকার আদি বাসিন্দা ছিলেন না । তার পিতৃপুরুষরা সব ছিলেন ইরানের অধিবাসী শিয়া মুসলমান। তার পিতা মােহাম্মদ ফয়জুল্লাহ এবং পিতামহ মােহাম্মদ ফজলুল্লাহ সবাই ইরান থেকে ভারতে এসেছিলেন । মহসীনের মায়ের নাম ছিলাে জনাবা বেগম । 

মোহাম্মদ মহসীনের শৈশব – Mohammed Mohsin Childhood :

 হাজী মােহাম্মদ মহসীন তার সৎ বোেন মনুজানের কাছে মানুষ হন । মনুজানের কোনাে সন্তান না থাকায় তিনি মহসীনকে মাতৃস্নেহে লালন – পালন ও মানুষ করেন ।

মোহাম্মদ মহসীনের শিক্ষাজীবন – Mohammed Mohsin Education Life :

 মনুজান ছিলেন খুব বিদুষীমহিলা । তিনি মহসীনকে আগা শিরাজীর কাছে দিলেন শিক্ষাদানের জন্য । তাঁর কাছে পাঠ শেষ করে মহসীন রাজধানী মুর্শিদাবাদের এক বিখ্যাত মাদ্রাসায় উচ্চশিক্ষা লাভের জন্য ভর্তি হলেন । 

মোহাম্মদ মহসীনের কর্মজীবন – Mohammed Mohsin Work Life : 

 তার মাদ্রাসা শিক্ষা সমাপ্ত হতে বাংলা বিহার ও উড়িষ্যার তৎকালীন অধিপতিআলীবর্দী খার্তাকেতার দরবারে উচ্চপদে চাকরি দিতে চাইলেন । এদিকে মাতৃসমা সৎ বােন মন্নজান ইতিমধ্যেই হসীনকে হুগলীতে আসার জন্য ডেকে পাঠিয়েছিলেন । মহসীন বােনের আহবানকে উপেক্ষা করতে পারেননি । তাইনবাবের কাছে অত্যন্তনিক্সের সাথে মহসীনতার অসুবিধার কথা জানালেন।নবাব তারকথা মানলেন।তাকেহুগলীতে যেতে দিলেন । মহসীন হুগলীতে ফিরে এসে বােনের সাথে বসবাস করতে লাগলেন ।

মোহাম্মদ মহসীনের বিশ্বভ্রমণ – Mohammed Mohsin World Tour :

 মহসীনের ছােটবেলা থেকেই দেশ – বিদেশে ঘুরে বেড়াবার স্বপ্ন ছিলাে । তার শিক্ষক আগা সিরাজীও তাকে দেশ – বিদেশে ভ্রমণে বরাবরই উৎসাহ জুগিয়ে এসেছেন । বােন মন্নজানের সম্মতি নিয়ে তিনি একদিন দেশভ্রমণে বেরিয়ে পড়লেন ।

মোহাম্মদ মহসীনের হজ পালন – Mohammed Mohsin Hajj :

 প্রথমে স্বদেশের সব দর্শনীয় স্থানসমূহ দেখে নিলেন । তারপর হজের উদ্দেশ্যে মক্কা – মদিনার পথে রওয়ানা দিলেন । তক্কালে পায়ে হেঁটেই হজ করতে যেতে হতাে । পথে তাই তাকে অনেক বিপদ – আপদ ও শ্বাপদের সম্মুখীন হতে হয়েছে । 

 তিনি দীর্ঘপথ পাড়ি দিয়ে একদিন মক্কায় পৌছালেন । হজ শেষ করে মদিনা জিয়ারত করে গেলেন মিশরে । তিনি মুসলিম বিশ্বের শ্রেষ্ঠ শিক্ষাকেন্দ্র আল আজহার বিশ্ববিদ্যালয়ে অনেক জ্ঞান সঞ্চয় করলেন । জ্ঞান বিতরণও করলেন ।

 মিশর থেকে ইরাক তুরস্ক হয়ে গেলেন পিতৃপুরুষের দেশ ইরানে ।। সেখানে একটানা কয়েক বছর থেকে ভারতের লক্ষ্মেীতে ফিরে এলেন ।

মোহাম্মদ মহসীনের বিবাহজিবন – Mohammed Mohsin Marriage Life :

 লক্ষ্মেীর নবাব তাকে সমাদরে গ্রহণ করলেন । তাকে সেখানে বিয়ে দেবার চেষ্টা করা হলাে । কিন্তু তিনি চিরকুমার থাকার অঙ্গীকার করায় তা সম্ভব হয়নি । 

 কয়েক বছর লক্ষ্মেী শহরে থাকার পর হাজী মােহাম্মদ মহসীন বােন মন্নজানের শারীরিক মানসিক অসুস্থতার সংবাদ পেয়ে হুগলীতে ফিরে আসেন । তখন দু’জনেই প্রায় বৃদ্ধ বয়সে পৌঁছেছেন । মন্নজান তার বিশাল সম্পত্তি ভাই মহসীনকে বুঝিয়ে দিয়ে নিজে সম্পত্তির দায় – দায়িত্ব ও ঝামেলা থেকে মুক্তি নিলেন । কয়েক বছর পর মহসীন অন্তপ্রাণ মন্নজান ৮৫ বছর বয়সে মারা যান ।

 মন্নজান মারা যাবার পর বন্দে আলী খা নামে এক ব্যক্তি মন্নজানের সম্পত্তির অংশীদার বলে দাবি করেন । কিন্তু মামলায় তিনি হেরে যান । হাজী মােহাম্মদ মহসীন বােনের বিশাল সম্পত্তি সুচারুরূপে রক্ষণাবেক্ষণ ও তার আয়কৃত অর্থে বিভিন্ন মানবকল্যাণমূলক কাজে মনােনিবেশ করলেন । 

মোহাম্মদ মহসীনের দানশীলতা ও মহানুবতা : 

 তিনি গরিব – দুখি ও অসহায় মানুষদের দুঃখ – কষ্ট কিভাবে দূর করা যায় তা ভাবতেন অন্তর দিয়ে । হাজী মােহাম্মদ তার পৈতৃক সব সম্পত্তি এবং বােনের সমুদয় সম্পত্তি এক করে একটা দানপত্রের মাধ্যমে জনকল্যাণে ও ধর্মীয় কাজে ব্যয় করার জন্য দান করে দিয়ে কপর্দক শূন্য হয়ে গেলেন ।

 এমন দৃষ্টান্ত সত্যি বিরল । ঠিক হলাে তিনি জীবিতকাল পর্যন্ত এই সম্পত্তির আয় থেকে মাসে মাত্র একশত টাকা করে ভাতা নেবেন ।

মোহাম্মদ মহসীনের মৃত্যু – Mohammed Mohsin Death :

 ১৮০৬ সালে দানপত্রটি সম্পাদিত হয় । দানশীল মহামতি হাজী মােহাম্মদ মহসীন এরপর আর সাড়ে ছ’বছর জীবিত ছিলেন । তিনি ১৮১২ খ্রীস্টাব্দের ২৯ শে নভেম্বর ৮২ বছর বয়সে পরলােক গমন করেন । 

 তার দানশীলতার কাহিনী কিংবদন্তী আকারে ছড়িয়ে আছে এই উপমহাদেশে । শিক্ষানুরাগী হাজী মােহাম্মদ মহসীন ইতিহাসে দানবীর হিসাবে অমর হয়ে থাকবেন চিরদিন । 

মোহাম্মদ মহসীনের জীবনী (প্রশ্ন ও উত্তর) – Mohammed Mohsin Biography in Bengali (FAQ):

  1. মোহাম্মদ মহসীনের জন্ম কবে হয় ?

Ans : ৩ জানুয়ারি ১৭৩২ সালে ।

  1. মোহাম্মদ মহসীনের পিতার নাম কী ?

Ans : মােহাম্মদ ফয়জুল্লাহ ।

  1. মোহাম্মদ মহসীনের মায়ের নাম কী ?

Ans : জনাবা বেগম ।

  1. মোহাম্মদ মহসীনের কোথাকার বাসিন্দা ছিলেন ?

Ans : ইরান এর ।

  1. মোহাম্মদ মহসীনের জন্ম কোথায় হয় ?

Ans : হুগলিতে ।

  1. মোহাম্মদ মহসীনের ছোটবেলার সপ্ন কী ছিল ?

Ans : দেশ বিদেশ ভ্রমন করার ।

  1. মোহাম্মদ মহসীনের ধর্ম কী ?

Ans : শিয়া ইসলাম ।

  1. মোহাম্মদ মহসীনের মৃত্যু কবে হয় ?

Ans : ২৯ নভেম্বর ১৮১২ সালে ।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় জীবনী | Sarat Chandra Chattopadhyay Biography in Bengali

আরও দেখুন, কাজী নজরুল ইসলাম জীবনী – Kazi Nazrul Islam Biography in Bengali

আরও দেখুন, সুকান্ত ভট্টাচার্য জীবনী – Sukanta Bhattacharya Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

মোহাম্মদ মহসীন জীবনী – Mohammed Mohsin Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মোহাম্মদ মহসীন জীবনী – Mohammed Mohsin Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো । যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।