ডলফিন সম্পর্কে কিছু তথ্য - Facts About Dolphin in Bengali
ডলফিন সম্পর্কে কিছু তথ্য - Facts About Dolphin in Bengali

ডলফিন সম্পর্কে কিছু তথ্য

Facts About Dolphin in Bengali

ডলফিন সম্পর্কে কিছু তথ্য – Facts About Dolphin in Bengali : ডলফিন হল ইনফ্রাঅর্ডার Cetacea-এর মধ্যে থাকা জলজ স্তন্যপায়ী প্রাণীর একটি সাধারণ নাম। ডলফিন শব্দটি সাধারণত বিদ্যমান পরিবার Delphinidae, Platanistidae, Iniidae, এবং Pontoporiidae এবং বিলুপ্ত লিপোটিডিকে বোঝায়। ডলফিন নামে 40টি বিদ্যমান প্রজাতি রয়েছে।

   ডলফিন সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। ডলফিন সম্পর্কে কিছু তথ্য – Facts About Dolphin in Bengali বা ডলফিন এর কিছু বৈশিষ্ট্য বা (Dolphin Knowledge Bangla. A short Facts of Dolphin. Unknown Facts About Dolphin, Amazing Facts About Dolphin Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Dolphin Information in Bengali, Dolphin Rachana Bangla, Facts About Dolphin in Bengali) ডলফিন এর জীবন রচনা সম্পর্কে বা ডলফিন সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ডলফিন কী ? What is Dolphin ?

ডলফিন তিমি এবং পরপয়েজের সাথে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত এক ধরনের সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী। পৃথিবীতে 17টি গণে প্রায় 40টি প্রজাতির ডলফিন রয়েছে। 1.2 মিটার(৪ ফুট) দৈর্ঘ্য এবং 40 কেজি (90 পাউন্ড) ওজন (মাউয়ের ডলফিন)থেকে শুরু করে 9.5 মিটার (30 ফুট)দৈর্ঘ্য এবং 10 টন (98 লিট; 11 স্টোন)ওজন পর্যন্ত বিভিন্ন আকারের ডলফিন দেখা যায়। পৃথিবীজুড়েই ডলফিন দেখা যায়, বিশেষ করে মহীসোপানের কাছের অগভীর সমুদ্রে। ডলফিন মাংসাশী প্রাণী, মাছ এবং স্কুইড এদের প্রধান খাদ্য। ধারণা করা হয় দশ মিলিয়ন বছর আগে মায়োসিন যুগে ডলফিনের উদ্ভব।

ডলফিন সম্পর্কে কিছু তথ্য – Facts About Dolphin in Bengali

প্রাণীর নাম (Animal Name) ডলফিন (Dolphin)
শ্রেণী (Class) মাছ (Fish)
জীবনকাল (Lifetime) 50-90 বছর
বৈজ্ঞানিক নাম  Cetacea
গতিবেগ (Speed) 56 কিমি
উচ্চতা (Height) 6-8 m.
ওজন (Weight) 1000-4000 কেজি
খাদ্য (Food) মাংসাশী

ডলফিন এর দেহ – Dolphin Anatomy : 

ডলফিনদের টর্পেডো আকৃতির দেহ থাকে যার সাধারণত নমনীয় ঘাড়, অঙ্গগুলি ফ্লিপারে পরিবর্তিত হয়, একটি লেজের পাখনা এবং বাল্বস মাথা থাকে।

 ডলফিনের মাথার খুলি ছোট চোখের কক্ষপথ, লম্বা স্নাউট এবং চোখ থাকে মাথার পাশে; তারা বহিরাগত কানের flaps অভাব।

 ডলফিনের আকার 1.7 মিটার (5.6 ফুট) লম্বা এবং 50 কিলোগ্রাম (110 পাউন্ড) মাউয়ের ডলফিন থেকে 9.5 মিটার (31 ফুট) এবং 10 মেট্রিক টন (11 ছোট টন) হত্যাকারী তিমি পর্যন্ত। সামগ্রিকভাবে, যাইহোক, তারা অন্যান্য Cetartiodactyla দ্বারা বামন হতে থাকে। বেশ কিছু প্রজাতির নারী-পক্ষপাতমূলক যৌন দ্বিরূপতা রয়েছে, যেখানে নারীরা পুরুষের চেয়ে বড়।

 ডলফিনদের শঙ্কুযুক্ত দাঁত থাকে, পোর্পোইসের কোদাল-আকৃতির দাঁতের বিপরীতে। এই শঙ্কুযুক্ত দাঁতগুলি মাছ, স্কুইড বা সীলের মতো বড় স্তন্যপায়ী প্রাণীর মতো দ্রুত শিকার ধরতে ব্যবহৃত হয়।

ডলফিন এর খাবার – Dolphin Diet : 

ডলফিন মাংসাশী এবং তাদের বিভিন্ন ধরণের খাদ্য রয়েছে যার মধ্যে বিভিন্ন ধরণের মাছ, স্কুইড এবং ক্রাস্টেসিয়ান রয়েছে। একটি ডলফিনের নির্দিষ্ট খাদ্য তার প্রজাতি, অবস্থান এবং শিকারের প্রাপ্যতার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। ডলফিনের কিছু সাধারণ শিকার আইটেমের মধ্যে রয়েছে হেরিং, ম্যাকেরেল, টুনা, কড, অক্টোপাস এবং চিংড়ি।

 ডলফিনগুলিকে সুবিধাবাদী খাওয়ানোর জন্য পরিচিত, যার অর্থ তাদের কাছে যা পাওয়া যায় তাই তারা খেয়ে ফেলবে।  তারা মাছ বা স্কুইডের মতো বৃহত্তর শিকারের জন্য দলে দলে একসাথে কাজ করতেও পরিচিত। এই সহযোগিতামূলক শিকারের আচরণটি “পালোয়ান” নামে পরিচিত এবং এতে ডলফিনরা একটি সমন্বিত পদ্ধতিতে সাঁতার কাটার সাথে শিকারকে শক্ত বলের মধ্যে পরিণত করে, যাতে তাদের ধরা সহজ হয়।

 ডলফিনের শ্রবণশক্তি প্রখর থাকে এবং তাদের শিকারের অবস্থান, আকার এবং আকৃতি নির্ধারণ করতে উচ্চ-ফ্রিকোয়েন্সি শব্দ নির্গত করে এবং প্রতিধ্বনি শোনার জন্য ইকোলোকেশন ব্যবহার করে। একবার তারা তাদের শিকারের সন্ধান পেয়ে গেলে, তারা তাদের ধারালো দাঁত ব্যবহার করে তা ধরতে এবং গ্রাস করে।

ডলফিন এর স্বভাব – Dolphin Behaviour : 

ডলফিনকে প্রায়শই পৃথিবীর সবচেয়ে বুদ্ধিমান প্রাণী হিসেবে গণ্য করা হয়। প্রজাতির আপেক্ষিক বুদ্ধিমত্তা তুলনা করা সংবেদনশীল যন্ত্রপাতি, প্রতিক্রিয়া মোড এবং জ্ঞানের প্রকৃতির পার্থক্য দ্বারা জটিল।

 অধিকন্তু, বৃহৎ জলজ প্রাণীর সাথে পরীক্ষামূলক কাজের অসুবিধা এবং ব্যয় এখন পর্যন্ত কিছু পরীক্ষা এবং সীমিত নমুনার আকার এবং অন্যদের মধ্যে কঠোরতা প্রতিরোধ করেছে।

 অন্যান্য অনেক প্রজাতির তুলনায়, ডলফিনের আচরণ বন্দী অবস্থায় এবং বন্য উভয় ক্ষেত্রেই ব্যাপকভাবে অধ্যয়ন করা হয়েছে।

ডলফিন এর জীবনচক্র – Dolphin lifecycle : 

প্রজনন: ডলফিন সাধারণত তাদের প্রজাতির উপর নির্ভর করে 5 থেকে 10 বছর বয়সের মধ্যে যৌন পরিপক্কতা অর্জন করে। পুরুষ ডলফিনরা সঙ্গমের মরসুমে মহিলাদের অ্যাক্সেসের জন্য একে অপরের সাথে প্রতিযোগিতা করে, যা প্রজাতি এবং অবস্থানের উপর নির্ভর করে বছরের বিভিন্ন সময়ে ঘটতে পারে।

গর্ভাবস্থা: মিলনের পর, স্ত্রী ডলফিনের গর্ভকালীন সময়কাল প্রায় 9-17 মাস থাকে, যা প্রজাতির উপর নির্ভর করে। এই সময়ে, বিকাশমান ভ্রূণ মায়ের প্লাসেন্টা দ্বারা পুষ্ট হয়।

জন্ম: ডলফিন বাচ্চা প্রথমে লেজ দিয়ে জন্মায়, সাধারণত অগভীর জলে জন্মে মায়ের পক্ষে সহায়তা করা সহজ হয়।  নবজাতক বাছুর পুষ্টি এবং সুরক্ষার জন্য তার মায়ের উপর সম্পূর্ণ নির্ভরশীল এবং সাধারণত তার জীবনের প্রথম কয়েক বছর তার কাছাকাছি থাকে।

পরিপক্কতা: ডলফিন বাছুর বৃদ্ধি ও বিকাশের সাথে সাথে তারা তাদের মা এবং তাদের পডের অন্যান্য সদস্যদের কাছ থেকে শিখতে শুরু করে। তারা শিখে কিভাবে শিকার করতে হয়, যোগাযোগ করতে হয় এবং জলের মধ্য দিয়ে নেভিগেট করতে হয়। প্রজাতি এবং পরিবেশগত কারণের উপর নির্ভর করে ডলফিন কয়েক দশক ধরে বাঁচতে পারে।

ডলফিন সম্পর্কে কিছু তথ্য – Facts About Dolphin : 

ডলফিন হল অত্যন্ত বুদ্ধিমান জলজ স্তন্যপায়ী প্রাণী যা Delphinidae পরিবারের অন্তর্গত, যার মধ্যে প্রায় 90 প্রজাতির ডলফিন, তিমি এবং পোর্পোইজ রয়েছে। তারা সারা বিশ্বের মহাসাগর এবং নদীতে পাওয়া যায় এবং তাদের খেলাধুলাপূর্ণ আচরণ, সামাজিক প্রকৃতি এবং যোগাযোগ দক্ষতার জন্য পরিচিত।

 ডলফিনদের একটি সুগঠিত শরীর, তাদের পিঠে একটি পৃষ্ঠীয় পাখনা এবং অসংখ্য দাঁত সহ একটি দীর্ঘ থুতু রয়েছে।  তারা চমৎকার সাঁতারু, 60 কিমি/ঘন্টা (37 মাইল প্রতি ঘণ্টা) গতিতে পৌঁছাতে সক্ষম এবং 1,000 মিটার (3,300 ফুট) এরও বেশি গভীরতায় ডুব দিতে পারে।

ডলফিন সম্পর্কে কিছু তথ্য – Facts About Dolphin in Bengali FAQ : 

  1. ডলফিন কী ?

Ans: ডলফিন একটি সামুদ্রিক প্রাণী ।

  1. ডলফিন এর জীবনকাল কত ?

Ans: ডলফিন এর জীবনকাল ৯০ বছর ।

  1. ডলফিন এর ওজন কত ?

Ans: ডলফিন এর ওজন ১০০০-৩০০০ কেজি ।

  1. ডলফিন এর বৈজ্ঞানিক নাম কী ?

Ans: ডলফিন এর বৈজ্ঞানিক নাম Cetacea .

  1. ডলফিন এর দৈর্ঘ্য কত ?

Ans: ডলফিন এর দৈর্ঘ্য ৬-৮ মিটার ।

ডলফিন সম্পর্কে কিছু তথ্য – Facts About Dolphin in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ডলফিন সম্পর্কে কিছু তথ্য – Facts About Dolphin in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ডলফিন সম্পর্কে কিছু তথ্য – Facts About Dolphin in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ডলফিন সম্পর্কে কিছু তথ্য – Facts About Dolphin in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।