জন মিল্টন এর জীবনী – John Milton Biography in Bengali

4
জন মিল্টন এর জীবনী - John Milton Biography in Bengali
জন মিল্টন এর জীবনী - John Milton Biography in Bengali

জন মিল্টন এর জীবনী

John Milton Biography in Bengali

জন মিল্টন এর জীবনী – John Milton Biography in Bengali : বিশ্বসাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি , অন্ধ অবস্থায় লেখেন তার শ্রেষ্ঠ মহাকাব্য । 

মিল্টন নামে সবার কাছে পরিচিত । পুরাে নাম জন মিল্টন । জন মিল্টন (John Milton) ছিলেন বিশ্বসাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি । শেক্সপীয়ার ছাড়া সমগ্র ইংরেজি সাহিত্যে মিল্টনের চাইতে বড় কবি আর নেই । মিল্টন তার মহাকাব্যের মধ্যে অনন্যসাধারণ কবি প্রতিভার ছাপ রেখেছেন । কাব্যে এনেছেন নৈতিক আদর্শের উৎকর্ষ । বিরাট আকাশে নিবাত নিষ্কম্প ধ্রুবতারার মতাে জন মিল্টন (John Milton) মানুষের দুর্বলতার অনেক উর্ধে রয়ে গেছেন । পিউরিটান আন্দোলনের অন্যতম নেতা মিণ্টন ঈশ্বরের নিকট তার দেহ – প্রাণ সমর্পণ করেছিলেন । জন মিল্টন (John Milton) এর কাব্যে রেনেসাঁ এবং রিফরমেশনের যা – কিছু শ্রেয় কল্যাণকর — তাই রূপায়িত হয়ে উঠেছে ।

  মহাকবি জন মিল্টনের একটি সংক্ষিপ্ত জীবনী । জন মিল্টন জীবনী – John Milton Biography in Bengali বা জন মিল্টনের আত্মজীবনী বা জন মিল্টন (John Milton Jivani) জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

জন মিল্টন কে ছিলেন ? Who is John Milton ?

জন মিল্টন (John Milton) ছিলেন সপ্তদশক শতাব্দীর ইংরেজ কবি, গদ্য লেখক এবং কমনওয়েলথ অব ইংল্যান্ডের একজন সরকারি কর্মচারী। জন মিল্টন (John Milton) এর প্রসিদ্ধ কাব্য প্যারাডাইস লস্ট এর কারণে তিনি সমধিক পরিচিত।

মহাকবি জন মিল্টন এর জীবনী – John Milton Biography in Bengali :

নাম (Name) জন মিল্টন (John Milton)
জন্ম (Birthday) ৯ ডিসেম্বর ১৬০৮ (9th December 1608)
জন্মস্থান (Birthplace) লন্ডন
পেশা (Occupation) কবি, প্রাবন্ধিক, সরকারী কর্মচারী
বিখ্যাত উপন্যাস প্যারাডাইস লস্ট , প্যারাডাইস রিগেন্ড এবং স্যামসন এ্যাগােনিস্টেস
সাহিত্যিক আন্দোলন জন মিলটন ইতালি থাকা অবস্থায় ইংল্যান্ড থেকে খবর এল দেশে যু্দ্ধের সম্ভাবনা দেখা দিয়েছে। খবর শুনে তিনি ইংল্যান্ডে ফিরে এলেন। এসময় তার ভিতরে জেগে উঠল বিদ্রোহী সত্তা। ‍ এবার আর কাব্য নয় এখন প্রয়োজন গদ্যের। লন্ডনে এসে পাকাপাকিভাবে ঘর বাধলেন তিনি। নিজেকে ঘোষণা করলেন এই যুদ্ধের সৈনিক হিসেবে। তবে তার অস্ত্র বন্দুক নয়, কলম।এ সময় তিনি রচনা করেন এ্যরোপ্যাজিটিকা গ্রন্থটি। এ গ্রন্থে সমগ্র বিশ্বের মানুষের বাক স্বাধীনতা, মুদ্রণ স্বাধীনতা এবং সংগ্রামের এক জীবন্ত দলিল।
মৃত্যু (Death) ৮ নভেম্বর ১৬৭৪ (8th November 1674)

জন মিল্টন এর জন্ম ও পিতামাতা – John Milton Birthday and His Parents :

 মহাকবি মিল্টন ১৬০৮ খ্রীস্টাব্দে ৯ ই ডিসেম্বর ইংল্যান্ডের রাজধানী লন্ডন শহরে জন্মগ্রহণ করেন । এক অবস্থাপন্ন পরিবারে তার জন্ম হয় । তার পিতা পিউরিটান ধর্মাবলম্বী বলে গৃহচ্যুত হন । মা অসাধারণ গুণবতী ও মার্জিত রুচিসম্পন্ন মহিলা ছিলেন । বাবা মা উভয়েরই গুণ পুত্রের ওপর বর্তেছিলাে । 

জন মিল্টন এর শিক্ষাজীবন – John Milton Education Life :

মিল্টন সেন্ট পল্স স্কুলে প্রাথমিক শিক্ষা শেষ করে কেমব্রিজের ক্রাইস্ট চার্চ কলেজে অধ্যয়ন করেন । কলেজে জনৈক শিক্ষকের সঙ্গে বাক – বিতন্ডা হওয়ায় তাকে কিছুদিনের জন্য কলেজ থেকে বহিষ্কার করা হয়।

 ১৬২৬ খ্রষ্টব্দে তিনি স্নাতক হন । ছাত্রাবস্থায় তিনি কয়েটি ল্যাটিন কবিতা রচনা করেন । ত্রিশ বছর বয়সের মধ্যে বহু কবিতা ও কাব্য রচনা করেন ।

জন মিল্টন এর কর্মজীবন – John Milton Work Life :

 মিন্টন যখন কেমব্রিজ কলেজের ছাত্র তখন থেকেই তার বাবা মার ইচ্ছে ছিলো তিনি ধর্মযাজকের জীবিকা গ্রহণ করবেন । কিন্তু স্বাধীনতা সংগ্রামের বীর সৈনিক মিল্টন এই কারণে ধর্মযাজক রাজী হলেন না যে , তাকে ধর্মযাজক হিসাবে আনুগত্য তথা চিরদাসত্বের শপথ গ্রহণ করতে হবে । 

জন মিল্টন এর কবি জীবন : 

 মিল্টন ছ’বছর বাড়িতে থেকে প্রাচীন এবং আধুনিক প্রায় সব সাহিত্য পড়ে ফেললেন । গ্রীক , ল্যাটিন , ফরাসি , হিব্রু , ইতালীয় এবং প্যানিশ প্রভৃতি ভাষা দীর্ঘদিনের সাধনায় সম্পূর্ণ আয়ত্ব করলেন । শুধুসাহিত্য নয় , সাহিত্যেরসঙ্গেললাে জ্যোতির্বিদ্যা , গণিত , বিজ্ঞান , ধর্ম ও সঙ্গীতচর্চা । মিল্টনের গদ্য ও কবিতায় যে গুরু – গম্ভীর উদাত্ত সঙ্গীত শুনতে পাওয়া যায় , তার জন্য তাকে দীর্ঘদিন পিয়ানাে বাজিয়ে সাধনা করতে হয়েছে । 

 আপন গৃহে নির্জনবাসের পর মিল্টন সুইজারল্যান্ড , ইটালী এবং ফ্রান্সে দীর্ঘকাল ভ্রমণ করলেন । দেবতাসুলভ মুখশ্রী , মার্জিত ভাষা এবং সুগভীর পান্ডিত্যের জন্য সর্বত্রই তিনি রাজকীয় সম্মান লাভ ফ্লোরেন্সে তিনি বিখ্যাত বৈজ্ঞানিক গ্যালিলিওর সঙ্গে সাক্ষাৎ করেন । 

 তখনাে মিল্টনের জীবনের একমাত্র স্বপ্ন হলাে এমন একটা কাব্যগ্রন্থ রচনা করা , যাতে ইংরেজি ভাষাভাষীগণ ‘ আনন্দে করিবে পান সুধা নিরবধি । কিন্তু হঠাৎসংবাদ এলাে পার্লামেন্ট এবং রাজা প্রথম চার্লস – এর সঙ্গে সংঘর্ষ দেখা দিয়েছে । জাতির সম্মান এবং নিরাপত্তা যখন বিপন্ন তখন মিল্টন ছুটে গেলেন রাজনীতির ঘূর্ণাবর্তে । 

জন মিল্টন এর বই লেখা – John Milton Writing Books :

 তিনি মানুষের সর্বপ্রকার স্বাধীনতার জন্য ল্যাটিন ও ইংরেজী । ভাষায় কয়েকটি পুস্তিকা লিখলেন । ব্যক্তিগত সুখ – স্বাচ্ছন্দ্য তিনি সম্পূর্ণ বিসর্জন করেছিলেন । রাজা প্রথম চার্লসকে স্বাধীনতার যুপকাষ্টে উৎসর্গ করা হলাে । মিল্টন এই হত্যা সমর্থন করলেন । তিনি লিখলেন , স্বাধীনতা মানুষের জন্মগত অধিকার । 

জন মিল্টন এর বিবাহ জীবন – John Milton Marriage Life :

 মিল্টন প্রথম বিয়ে করেন ১৬৪২ সালে এক রাজভক্ত পরিবারের । মেয়ে মেরী পাওয়েলকে । স্বামী – স্ত্রীর মধ্যে বয়সের প্রচুর পার্থক্য । ছিলাে । স্বামী অনাড়ম্বর জীবনে অভ্যস্ত , স্ত্রী সুখ – স্বাচ্ছন্দ্য ও বিলাসের মধ্যে পালিত । তাই শীঘ্রই স্ত্রী পিত্রালয়ে পলায়ন করেন । মিল্টন এই স্ত্রীকে ত্যাগ করতে বাধ্য হন । 

 তিনি আবার বিয়ে করেন । দ্বিতীয় স্ত্রী অল্পদিনের মধ্যে মারা গেলে । তিনি তৃতীয়বার বিয়ে করেন ১৬৬২ সনে । তখন তিনি সম্পূর্ণ অন্ধ । 

 ১৬৫১ সাল থেকে তিনি তার দৃষ্টিশক্তি হারাতে থাকেন এবং অল্প দিনের মধ্যে সম্পূর্ণ অন্ধ হয়ে যান । বিশ্বের সমস্ত আলাে আর রঙ তার চোখ থেকে মুছে গেল । বিরাট বনস্পতির মতাে তখনাে । তার উন্নত শির । তবে তাঁর দুই মেয়ে তার প্রতি চরম অবহেলা দেখিয়েছিল ।

 ১৬৬০ সালে রাজা প্রথমচার্লসের পুত্র দ্বিতীয় চার্লস নাম নিয়ে সিংহাসনে আরােহণ করেন । মিল্টন রাজশত্রু , তাই অপরাধীর মতাে । পালিয়ে বেড়াতে লাগলেন । অলিভার ক্রমওয়েলের কঙ্কাল কবর থেকে তুলে এনে ফাঁসিকাষ্ঠে ঝুলিয়ে দেওয়া হলাে । মিল্টন রচিত বইগুলাে প্রকাশ্যভাবে পুড়িয়ে দেওয়া হলাে । তার মেয়েরাও তখন । তাকে ত্যাগ করেছে । সে সময় তাকে লাঞ্ছিত রাজা কিং লিয়ারের মতাে মনে হয় । 

জন মিল্টন এর বিশ্ববিখ্যাত মহাকাব্য – John Milton World Famous Epics :

 এ্যান্ড মারভেলের অনুরােধে রাজা দ্বিতীয় চার্লস মিল্টনকে ক্ষমা করেন । অন্ধ অবস্থাতেই তিনি অশান্তির মধ্যে লেখেন তার বিশ্ববিখ্যাত কালজয়ী মহাকাব্য প্যারাডাইস লস্ট , প্যারাডাইস রিগেন্ড এবং স্যামসন এ্যাগােনিস্টেস । তবে মিল্টনের রাজনৈতিকও বিতর্কমূলক রচনাগুলি সমধিক প্রসিদ্ধ ।

জন মিল্টন এর মৃত্যু – John Milton Death :

 শত দুঃখ অপমান ও দারিদ্র্যের মধ্যেও মিল্টন আদর্শভ্রষ্ট হননি । তিনি তার লােকোত্তর কবিপ্রতিভার অমূল্য সম্পদ দিয়ে বিশ্বসাহিত্যের ভান্ডারকে সমৃদ্ধ থেকে সমৃদ্ধতর করে গেছেন ।

  দৃষ্টিহীন কবি মিল্টন ১৬৭৪ খ্রীষ্টাব্দে পরলােক গমন করেন ।

জন মিল্টন এর জীবনী (প্রশ্ন ও উত্তর) – John Milton Biography in Bengali (FAQ):

  1. জন মিল্টন এর জন্ম কবে হয় ?

Ans: ৯ ডিসেম্বর ১৬০৮ সালে ।

  1. জন মিল্টন এর বিখ্যাত উপন্যাস কী ?

Ans: প্যারাডাইস লস্ট , প্যারাডাইস রিগেন্ড এবং স্যামসন এ্যাগােনিস্টেস ।

  1. জন মিল্টন কোথায় জন্মগ্রহণ করেন ?

Ans: ইংল্যান্ড এর রাজধানী লন্ডনে ।

  1. জন মিল্টন কত সালে প্রথম বিবাহ করেন ?

Ans: ১৬৪২ সালে ।

  1. জন মিল্টন কত সালে তার দৃষ্টি শক্তি হারান ?

Ans: ১৬৫১ সালে ।

  1. কত সালে প্রথম চার্লস এর পুত্র দ্বিতীয় চার্লস নাম নিয়ে সিংহাসনে আরোহণ করেন ?

Ans: ১৬৬০ সালে ।

  1. কত সালে জন মিল্টন স্নাতক হন ?

Ans: ১৬২৬ খ্রিস্টাব্দে ।

  1. জন মিল্টন কবে মারা যান ?

Ans: ১৬৭৪ সালে ।

জন মিল্টন জীবনী – John Milton Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জন মিল্টন জীবনী – John Milton Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো । যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।