হো চি মিনের জীবনী - Ho Chi Minh Biography in Bengali
হো চি মিনের জীবনী - Ho Chi Minh Biography in Bengali

হো চি মিনের জীবনী

Ho Chi Minh Biography in Bengali

হো চি মিনের জীবনী – Ho Chi Minh Biography in Bengali : সাম্রাজ্যবাদীদের শোষণ নির্যাতন থেকে স্বদেশকে মুক্ত করতে বিংশ শতাব্দীর যে সব মহান নেতা আজীবন সংগ্রাম করেছেন , করেছেন পরম আত্মত্যাগ , ভিয়েতনামের জাতির পিতা হো চি মিন তাঁদের অন্যতম । ভিয়েতনামের জনগণের জন্যে হো চি মিন (Ho Chi Minh) ছিলেন এমনই একজন মহান প্রাণপুরুষ । দেশের মানুষের কাছে ‘ আঙ্কেল ‘ নামেই হো চি মিন (Ho Chi Minh) সমাধিক পরিচিত । 

  ভিয়েতনামের জাতির জনক বিপ্লবী হো চি মিন এর একটি সংক্ষিপ্ত জীবনী । হো চি মিন এর জীবনী – Ho Chi Minh Biography in Bengali বা হো চি মিন এর আত্মজীবনী বা (Ho Chi Minh Jivani Bangla. A short biography of Ho Chi Minh. Ho Chi Minh Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) হো চি মিন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

হো চি মিন কে ছিলেন ? Who is Ho Chi Minh ?

হো চি মিন (Ho Chi Minh) ছিলেন ভিয়েতনামের একজন কমিউনিস্ট বিপ্লবী নেতা। হো চি মিন (Ho Chi Minh) ভিয়েতনামের গণতান্ত্রিক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী (১৯৪৬–১৯৫৫) এবং রাষ্ট্রপতির (১৯৪৫–১৯৬৯) পদে আসীন ছিলেন। হো চি মিন (Ho Chi Minh) একজন মার্কসবাদী-লেনিনবাদী ছিলেন। ভিয়েতনাম যুদ্ধের সময় তিনি আমৃত্যু ভিয়েত কং-এর নেতৃত্ব দান করেন। হো চি মিন (Ho Chi Minh) ভিয়েতনামের ওয়ার্কার্স পার্টির চেয়ারম্যান এবং ফার্স্ট সেক্রেটারির দায়িত্ব পালন করেছিলেন।

ভিয়েতনামের জাতির জনক বিপ্লবী হো চি মিনের জীবনী – Ho Chi Minh Biography in Bengali :

নাম (Name) হো চি মিন (Ho Chi Minh)
জন্ম (Birthday) ১৯ মে ১৮৯০ (19th May 1890)
জন্মস্থান (Birthplace) হ্যানয়, ভিয়েতনাম
জাতীয়তা  ভিয়েতনামী
ছদ্মনাম হো চি মিন ট্রান
রাজনৈতিক দল ভিয়েতনামের ওয়ার্কার্স পার্টি 
কাজের মেয়াদ ২রা সেপ্টেম্বর ১৯৪৫ – ৩রা সেপ্টেম্বর ১৯৬৯
মৃত্যু (Death) ৩ সেপ্টেম্বর ১৯৬৯ (3rd September 1969)

হো চি মিনের জন্ম – Ho Chi Minh Birthday :

 ভিয়েতনামের উত্তরাঞ্চলের নগেয়ান প্রদেশের হোয়াং টু গ্রামে ১৮৯০ সনের ১৯ শে মে জন্মগ্রহণ করেন । এক সাধারণ পরিবারে তিনি জন্মান । হো চি মিন (Ho Chi Minh) ছিলেন পিতা – মাতার সর্বকনিষ্ঠ সম্ভান । ছোটবেলায় তাঁর নাম ছিলো নগুয়েন টাট থাট । তাদের পরিবারের প্রায় সবাই ছিলেন একান্তই দেশপ্রেমিক । তাঁর বড় ভাই এবং বোন ফরাসিদের নাগপাশ থেকে দেশকে মুক্ত করবার জন্য জেল খেটেছিলেন । 

হো চি মিনের শৈশবকাল – Ho Chi Minh Childhood :

 একান্ত বাল্যকাল থেকেই হো চি মিন বয়োজ্যেষ্ঠদের মুখে সাম্রাজ্যবাদী ইওরোপীয় শক্তি ফ্রান্সের শোষণ এবং নির্যাতনের কথা শুনে এসেছেন । স্বদেশের পরাধীনতার গ্লানি তাকে ছোটবেলা থেকেই বিচলিত করে আসছিলো । ঐ সময় হয়ে শহরের এক স্কুলে ভর্তি হয়েছিলেন তিনি । কিন্তু মেধাবী ছাত্র হওয়া সত্ত্বেও নানা কারণে তার পড়াশুনা বেশিদূর এগোয়নি । এর মধ্যে বাবা – মা’র দারিদ্র্য অন্যতম কারণ । তবে হো চি মিন (Ho Chi Minh) স্কুলে মাত্র কয়েক বছর পড়াশুনা করলেও বাইরের বইপত্র এতো বেশি পড়েছিলেন যে , নিজেই তিনি পরে কিছুদিন এক স্কুলে শিক্ষকতা করেছিলেন । হো চি মিন (Ho Chi Minh) ক্রমে ক্রমে কালমার্কস , লেনিন , মাও – সে – তুং – এর প্রদর্শিত পথ ধরে সমাজতন্ত্রে দৃঢ় আস্থাশীল হয়ে ওঠেন । হো চি মিন (Ho Chi Minh) বুঝতে পারেন দেশ ও দেশবাসীর একমাত্র মুক্তির পথ সশস্ত্র বিপ্লব । শোষণহীন সাম্যবাদী সমাজ ব্যবস্থা কায়েম করাই ছিল তার লক্ষ্য । 

হো চি মিনের কর্মজীবন – Ho Chi Minh Work Life :

 দেশকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করার জন্য হো চি মিন দৃঢ়সংকল্পবদ্ধ হয়ে ওঠেন । হো চি মিন (Ho Chi Minh) এক সময় ছদ্মনাম নিয়ে একটা ফরাসিদের জাহাজে বাবুর্চির সামান্য কাজ যোগাড় করে পশ্চিম ইউরোপে পাড়ি জমান । ফ্রান্সের মার্সেলেস বন্দরে এসে হো চি মিন (Ho Chi Minh) জাহাজের কাজ ছেড়ে দিয়ে একটি বাগানে মালির চাকরি নেন ।

হো চি মিনের গোপন সমিতি :

 হো – চিন মিন ফ্রান্সে ক্রমে একটা গোপন সংগঠন গড়ে তোলেন স্বদেশের স্বাধীনতার আকাংক্ষায় । ১৯১৪ সালে প্রথম বিশ্বযুদ্ধ শুরু হয় । ১৯১৭ সালে রাশিয়ায় সংঘটিত বিপ্লব বিশ্বযুদ্ধের সমাপ্তিকে ত্বরান্বিত করে । ১৯১৮ সালে জার্মানী এবং তার পক্ষের শক্তিগুলো পরাজিত হয় । বিজয়ী মিত্র শক্তিগুলোর বৈঠকে বসে ফ্রান্সের ভার্সাই শহরে । মার্কিন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট বিশ্বব্যাপী ন্যায়বিচারের ভিত্তিতে ৬ – দফা প্রস্তাব উত্থাপন করেন এই বৈঠকে । হো – চি – মিন ফরাসি শাসনের অবসান ঘটিয়ে ভিয়েতনামের স্বাধীনতা দাবি করে ভার্সাই বৈঠকের নেতাদের কাছে তাঁর ৮ – দফা প্রস্তাব পেশ করেন । পাশ্চাত্যের সাম্রাজ্যবাদী শক্তিরা এতে খুবই উত্তেজিত হয়ে পড়ে ৷ 

[আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali]

হো চি মিনের দেশের জন্য আত্মত্যাগ :

 দেশের জন্য এই সময় তাকে যে আত্মত্যাগ করতে হয় দেশবাসী তা এক রকম জানতেই পারেনি । ফরাসীদের দমন নিপীড়নে তাঁকে পালিয়ে পালিয়ে বেড়াতে হয়েছে সে দেশে । তাঁকে অনেক সময় না খেয়ে থাকতে হয়েছে । হো চি মিন (Ho Chi Minh) মাঝে – মাঝে সাধারণ শ্রমিক ও হকারের কাজও করেছেন পেট চালানোর জন্য । কারাবন্দী হয়েও ফরাসিদের হাতে তাঁকে অবর্ণনীয় দুঃখ – কষ্ট ও নির্যাতন সহ্য করতে হয়েছে । হো চি মিন (Ho Chi Minh) সেখানে কিছুকাল সাংবাদিকতা এবং একটা সাময়িক পত্রিকা সম্পাদনাও করেছেন । 

হো চি মিনের বই – Ho Chi Minh Book :

 হো চি মিন (Ho Chi Minh)ফরাসি উপনিবেশবাদীদের অপরাধসমূহ ‘ নামে একটা বইও লিখেছিলেন । ১৯২৩ সালে বিশ্বের পরাধীন দেশ সমূহের কৃষকশ্রেণীর প্রতিনিধি হিসাবে আন্তর্জাতিক কৃষক সংস্থার সম্মেলনে যোগদানের জন্য রাশিয়া গমন করেন । পরের বছর হো চি মিন (Ho Chi Minh) ইন্দোচীনের বিপ্লবীদের সঙ্গে যোগদান করার জন্য মস্কো থেকে চীনে চলে আসেন ।

[আরও দেখুন, আর্কিমিডিস এর জীবনী – Archimedes Biography in Bengali]

হো চি মিনের ছদ্মনাম – Ho Chi Minh Pseudonym :

 এই সময়ই হো – চি – মিনের পরোক্ষ নেতৃত্বে ভিয়েতনামে কৃষক আন্দোলন তীব্র আকার ধারণ করে । আন্দোলন ক্রমাগত জোরদার হতে থাকে । হো – চি – মিন একবার চীন একবার রাশিয়ায় যেতে থাকেন । ১৯৪১ সালে ভিয়েতনামের কডেবং প্রদেশের টনকিন এলাকায় একটা মুক্তাঞ্চল প্রতিষ্ঠা করা সম্ভব হয় । হো চি মিন ট্রান এই ছদ্মনাম নিয়ে এইখানে এসে ইন্দোচীনের বিপ্লবীদের নেতৃত্ব দিতে থাকেন । 

হো চি মিন উত্তর ভিয়েতনামের প্রেসিডেন্ট – Ho Chi Minh President of North Vietnam :

 ১৯৪৫ সালের ২ রা সেপ্টেম্বর পাঁচলক্ষ দেশবাসীর এক বিরাট গণসমাবেশে হো – চি – মিন রাজধানী হ্যানয় নগরীতে উত্তর ভিয়েতনামের প্রেসিডেন্ট হিসাবে ঘোষিত হন । উত্তর ভিয়েতনাম থেকে রাজতন্ত্রের নাম – নিশানা মুছে ফেলে ভিয়েতনাম একটা গণপ্রজাতন্ত্রী দেশ হিসাবে আত্মপ্রকাশ করে । ১৯৫৬ সালের ২৯ শে এপ্রিল ফরাসি উপনিবেশবাদীরা ইন্দোচীনে তাদের দখলদারিত্বের অবসান ঘটায় । কিন্তু দক্ষিণ ভিয়েতনামে আবার শুরু হয় পশ্চিমা শক্তিদের চক্রান্ত ।

ভিয়েতনামের যুদ্ধ – Vietnam War :

 ১৯৬০ সালের ১৪ ই ডিসেম্বর লাওসে দক্ষিণপন্থী ও বামপন্থী দুই সরকারের মধ্যে লাগলো দ্বন্দ্ব । মার্কিন যুক্তরাষ্ট্রের প্ররোচনায় দক্ষিণ ভিয়েতনামেও দক্ষিণপন্থী সরকার কায়েম হয়ে গেছে ইতিমধ্যে । তবে উত্তর ভিয়েতনামের বিপ্লবী নেতা হো চি মিন এতো সহজে মার্কিনীদের কাছে আত্মসমর্পণে প্রস্তুত নন । প্রায় এক যুগ ধরে চললো উত্তর ও দক্ষিণ ভিয়েতনামের মধ্যে সশস্ত্র সংগ্রাম । আমেরিকা দক্ষিণ ভিয়েতনামের হয়ে উত্তর ভিয়েতনামে বোমারু বিমান দিয়ে আক্রমণ শুরু করে । কিন্তু শেষ পর্যন্ত আমেরিকা বিজয়ী হতে পারেনি । মার্কিন সাম্রাজ্যবাদীরা ভিয়েতনামে যুদ্ধ বন্ধ করে পরাজয়ের গ্লানি নিয়ে ভিয়েতনাম ছেড়ে চলে আসে ।

হো চি মিনের মৃত্যু – Ho Chi Minh Death :

 এই মহান নেতা হো চি মিন ১৯৬৯ সালের ৩ রা সেপ্টেম্বর ৭৯ বছর বয়সে মৃত্যুবরণ করেন । তিনি তাঁর বহু আকাংক্ষিত একীভূত রাষ্ট্র ভিয়েতনামকে দেখে যেতে পারেননি ।

 কিন্তু তার জ্বলন্ত দেশপ্রেম বিনষ্ট হল না । প্রতিটি ভিয়েতনামীকে আত্মিক শক্তিতে বলিয়ান করে তুলল । ভিয়েতনামের মাটি থেকে বিতাড়িত হল আমেরিকা । ভিয়েতনামে উড্ডীন হল স্বাধীনতার পতাকা ।

হো চি মিনের জীবনী – Ho Chi Minh Biography in Bengali FAQ:

  1. হো চি মিনের জন্ম কোথায় হয় ?

Ans: হো চি মিনের জন্ম হয় হ্যানয়, ভিয়েতনামে ।

  1. হো চি মিনের জন্ম কবে হয় ?

Ans: হো চি মিনের জন্ম হয় ১৯ মে ১৮৯০ সালে ।

  1. হো চি মিন কে ছিলেন ?

Ans: হো চি মিন ছিলেন ভিয়েতনামের জাতির জনক ও নেতা ।

  1. হো চি মিনের ছদ্মনাম কী ?

Ans: হো চি মিনের ছদ্মনাম হো চি মিন ট্রান ।

  1. ভিয়েতনামের যুদ্ধ কবে হয় ?

Ans: ভিয়েতনামের যুদ্ধ হয় ১৯৬০ সালের ১৪ ই ডিসেম্বর ।

  1. হো চি মিন কবে উত্তর ভিয়েতনামের প্রেসিডেন্ট হন ?

Ans: হো চি মিন উত্তর ভিয়েতনামের প্রেসিডেন্ট হন ১৯৪৫ সালের ২ রা সেপ্টেম্বর ।

  1. হো চি মিনের বই এর নাম কী ?

Ans: হো চি মিনের বই এর নাম ‘ ফরাসি উপনিবেশবাদীদের অপরাধসমূহ ‘ ।

  1. হো চি মিনের মৃত্যু কবে হয় ?

Ans: হো চি মিনের মৃত্যু হয় ১৯৬৯ সালের ৩ রা সেপ্টেম্বর ।

[আরও দেখুন, জেমস ওয়াট এর জীবনী – James Watt Biography in Bengali

আরও দেখুন, আগাথা ক্রিস্টি এর জীবনী – Agatha Christie Biography in Bengali

আরও দেখুন, রোনাল্ড রস এর জীবনী – Ronald Ross Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

হো চি মিন এর জীবনী – Ho Chi Minh Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” হো চি মিন এর জীবনী – Ho Chi Minh Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। হো চি মিন এর জীবনী – Ho Chi Minh Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই হো চি মিন এর জীবনী – Ho Chi Minh Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription