ফা হিয়েন এর জীবনী - Faxian Biography in Bengali
ফা হিয়েন এর জীবনী - Faxian Biography in Bengali

ফা হিয়েন এর জীবনী

Faxian Biography in Bengali

ফা হিয়েন এর জীবনী – Faxian Biography in Bengali : মধ্য এশিয়া ও উত্তর-পশ্চিম ভারতে পরিভ্রমণ করে ফা-হিয়েন উত্তর ভারতে উপস্থিত হন। এরপর ফা হিয়েন (Faxian) একে একে গঙ্গা উপত্যকায় বৌদ্ধ সংস্কৃতির বিভিন্ন পবিত্র স্থান দর্শন করেন। এগুলি হলো: বুদ্ধের জন্মভূমি কপিলাবস্তু; বুদ্ধগয়া, যেখানে ফা হিয়েন (Faxian) দিব্যজ্ঞান লাভ করেন; সারনাথ, যেখানে বুদ্ধ তার প্রথম ধর্মোপদেশ প্রদান করেন এবং কুশীনগর, যেখানে তিনি নির্বাণ লাভ করেন।

  চীনা বৌদ্ধ ভিক্ষু ও পর্যটক ফা হিয়েন এর একটি সংক্ষিপ্ত জীবনী । ফা হিয়েন এর জীবনী – Faxian Biography in Bengali বা ফা হিয়েন এর আত্মজীবনী বা (Faxian Jivani Bangla. A short biography of Faxian. Faxian Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ফা হিয়েন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ফা হিয়েন কে ছিলেন ? Who is Faxian ?

ফা হিয়েন (Faxian) ছিলেন প্রথম চৈনিক বৌদ্ধ তীর্থযাত্রী, যিনি মধ্য এশিয়া, ভারত ও শ্রীলঙ্কা ভ্রমণ করে সে সম্পর্কে বর্ণনা লিপিবদ্ধ করে যান। এ যাজকের নামের সঠিক উচ্চারণ সম্ভবত ফাজিয়ান এবং তা ফা-সিয়েন হিসেবেও লেখা হয়। শানশি-র অধিবাসী ফা-হিয়েন মাত্র তিন বছর বয়সে বৌদ্ধ সংঘে যোগ দেন। নবব্রতিত্ব লাভ করার পর ফা হিয়েন (Faxian) ফা-হিয়েনের মনে বৌদ্ধ ধর্মের মঠতান্ত্রিক নীতি সংবলিত গ্রন্থ ‘বিনয় পিটক’-এর সন্ধানে ভারতে আসার ইচ্ছা জাগ্রত হয়। ৩৯৯ খ্রিষ্টাব্দে ফা হিয়েন (Faxian) যখন ভারতের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন তখন তার বয়স সম্ভবত ৬৪ বছর।

চীনা বৌদ্ধ ভিক্ষু ও পর্যটক ফা – হিয়েন এর জীবনী – Faxan Biography in Bengali :

নাম (Name) ফা হিয়েন (Faxian)
জন্ম (Birthday) ৩৫৮ খ্রিস্টাব্দ
জন্মস্থান (Birthplace) Wuyang, near modern Linfen, 
ধর্ম বৌদ্ধ ধর্ম
উল্লেখযোগ্য কাজ Foguoji or A Record of the Buddhist Countries.
মৃত্যু (Death) ৪২২ খ্রিস্টাব্দ

ফা হিয়েন এর জন্ম – Faxian Birthday :

 বিখ্যাত বৌদ্ধ ভিক্ষু এবং পর্যটক ফা – হিয়েন আনুমানিক ৩৫৮ থেকে ৪৩৫ খ্রীস্টাব্দের মধ্যে জন্মগ্রহণ করেন । ফা হিয়েন (Faxian) এর বাল্যজীবন এবং পারিবারিক পরিচয় সম্পর্কে আজ আর কিছু জানার উপায় নেই । সম্ভবতঃ পারিবারিক সূত্রে ফা হিয়েন (Faxian) ছিলেন বৌদ্ধ ধর্মাবলম্বী । 

ফা হিয়েন এর কর্মজীবন – Faxian Work Life :

 ধর্মের প্রতি ফা – হিয়েনের ছিলো প্রবল আগ্রহ । তিনি বৌদ্ধধর্ম ও বিনয় পিটক সম্পর্কে পড়াশুনা করতে চাইতেন । কিন্তু চীনে বৌদ্ধধর্ম সম্পর্কে কোনো ভালো গ্রন্থ না থাকায় তিনি ভারতবর্ষে আসার সিদ্ধান্ত নেন । ঐতিহাসিকদের মতে ফা – হিয়েন ডক্টরেতঃ হোয়াং চির রাজত্বকালে ৪০০-৪০১ – এর মধ্যে ভারতবর্ষ অভিমুখে যাত্রা করেন । তাঁর সঙ্গে তিনজন সঙ্গীও ছিলেন । ফা – হিয়েন অবশ্য তাঁর আসল নাম নয় । যতিব্রত গ্রহণকালে প্রদত্ত তাঁর নাম এটা । তার পিতৃদত্ত নামের আর কোনো হদিস পাওয়া যায় না । ফা – হিয়েন নামেই তিনি ইতিহাস – বিখ্যাত । 

ফা হিয়েন এর ভারতে আসা – Faxian Comes to India :

 ফা – হিয়েন চ্যাং আন থেকে যাত্রা করে সেনসী প্রদেশের পশ্চিম পাশে ল্যাং প্রদেশের মধ্য দিয়ে পীত নদীর পশ্চিমাংশে নিউটান রাজার রাজ্যে উপস্থিত হন । এখানে এক বছর থেকে ফা হিয়েন (Faxian) সঙ্গী সাথীদের নিয়ে পায়ে হেঁটে এসে পৌঁছান মহাচীনের মহাপ্রাচীরের নিকটবর্তী শহর টান হোয়াঙে । পরে একদিন তারা তুষারাবৃত পর্বতমালা অতিক্রম করে ভারতবর্ষে প্রবেশ করেন ।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

ফা হিয়েন এর ভারতবর্ষ ভ্রমন ও বৌদ্ধ ধর্ম সম্পর্কে জ্ঞান অর্জন :

 ক্রমে ফা হিয়েন (Faxian) বৌদ্ধধর্মকে জানার জন্য প্রায় সারা ভারতবর্ষের বৌদ্ধপ্রধান অঞ্চল ও বৌদ্ধমন্দির ভ্রমণ করেন । ফা হিয়েন (Faxian) সিন্ধুনদের পশ্চিম তীরস্থ দাবিল নামক একটি পার্বত্য উপত্যকা , সিন্ধুনদ পার হয়ে পাঞ্জাবের উত্তরাংশে উ – চ্যাং ব উদ্যান রাজ্য , গান্ধার প্রদেশ , তক্ষশীলা , পুরুষপুর , জালালাবাদ ( হিলা ) পেটু প্রদেশ , মথুরা , মধ্যপ্রদেশ ইত্যাদি বিভিন্ন অঞ্চল পর্যটন করেন । এবং বৌদ্ধ ধর্ম সম্পর্কে জ্ঞানার্জন করেন ।

ফা হিয়েন এর বই – Faxian Books :

 ফা – হিয়েন ক্রমে প্রায় সমগ্র ভারতবর্ষ ভ্রমণ করেছিলেন । ফা হিয়েন (Faxian) ভ্রমণ করতে করতে ভারতবর্ষের একেবারে দক্ষিণের দ্বীপরাষ্ট্র সিংহলেও ( বর্তমান শ্রীলঙ্কা ) গিয়েছিলেন । ফা – হিয়েন তার ভারতবর্ষ ভ্রমণ সম্পর্কে পরে বইও লিখেছিলেন । তার বর্ণনা থেকে তৎকালীন ভারতবর্ষ সম্পর্কে অনেক ঐতিহাসিক তথ্য জানা যায় । ফা হিয়েন (Faxian) এর বইয়ের নাম ছিলো Fo – kuo – ki , যার অর্থ বৌদ্ধ ধর্মাবলম্বী রাজত্ব সমূহের বর্ণনা । বইটি ১৮৩৬ খ্রীষ্টাব্দে ফ্রান্সের রেমুসাৎ কর্তৃক ফরাসি ভাষায় অনূদিত হয় । এই মৌলিক রচনাটির বাইরে ফা – হিয়েন যে দুটি বৌদ্ধগ্রন্থের অনুবাদ করেন , সেগুলি চীনদেশে বৌদ্ধধর্মের ঐতিহ্যকে সুদৃঢ় করার কাজে সহায়তা করেছে । পরবর্তীকালে যে সকল বৌদ্ধ ভিক্ষু ভারতবর্ষ পর্যটনে এসেছিলেন তাঁদের প্রত্যেকেরই প্রেরণা জুগিয়েছিল ফা হিয়েনের ভারত ভ্রমণ বৃত্তান্ত ৷

[আরও দেখুন, গৌতম বুদ্ধের জীবনী – Gautam Buddha Biography in Bengali]

ফা হিয়েন ভারতবর্ষে বৌদ্ধ মূর্তি ও চিনা শিল্পে নির্মাণের সহায়ক :

 ফা – হিয়েন ভারতবর্ষের বিভিন্ন বৌদ্ধমন্দির থেকে বুদ্ধমূর্তির মাপ , চিত্র ও নমুনা সংগ্রহ করে নিয়ে গিয়েছিলেন । ফা হিয়েন (Faxian) এর ই সংগ্রহ চীনাশিল্পে বুদ্ধমূর্তি নির্মাণে সহায়ক হয়েছে ।

ফা হিয়েন এর মৃত্যু – Faxian Death :

 ফা – হিয়েন বিরাশি বছর বয়সে ( মতান্তরে অষ্টাশি ) দক্ষিণ চীনের অন্তর্গত কিং – চিউ নামক স্থানে সু – য়ু – সিন – সে নামক সংঘারামে প্রাণত্যাগ করেন । 

ফা হিয়েন এর জীবনী – Faxian Biography in Bengali FAQ :

  1. ফা হিয়েন কে ছিলেন ?

Ans: ফা হিয়েন ছিলেন প্রথম চৈনিক বৌদ্ধ তীর্থযাত্রী, যিনি মধ্য এশিয়া, ভারত ও শ্রীলঙ্কা ভ্রমণ করে সে সম্পর্কে বর্ণনা লিপিবদ্ধ করে যান ।

  1. ফা হিয়েন এর জন্ম কোথায় হয় ?

Ans: ফা হিয়েন এর জন্ম হয় চিন ।

  1. ফা হিয়েন এর বই এর নাম কী ?

Ans: ফা হিয়েন এর বই এর নাম Fo – kuo – ki .

  1. ফা হিয়েন কবে ভারতের অভিমুখে যাত্রা শুরু করেন ?

Ans: ফা হিয়েন ৪০০ – ৪০১ খ্রিস্টাব্দে ভারতের অভিমুখে যাত্রা শুরু করেন ।

  1. ফা হিয়েন কবে জন্মগ্রহণ করেন?

Ans: ফা হিয়েন আনুমানিক ৩৫৮ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন।

  1. ফা হিয়েন কবে মারা যান ?

Ans: ফা হিয়েন মারা যান আনুমানিক ৪২২ খ্রিস্টাব্দে।

[আরও দেখুন, কাজী নজরুল ইসলাম জীবনী – Kazi Nazrul Islam Biography in Bengali

আরও দেখুন, ইন্দিরা গান্ধীর জীবনী – Indira Gandhi Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali

আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali]

ফা হিয়েন এর জীবনী – Faxian Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ফা হিয়েন এর জীবনী – Faxian Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ফা হিয়েন এর জীবনী – Faxian Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ফা হিয়েন এর জীবনী – Faxian Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription