মারাদোনা এর জীবনী - Diego Maradona Biography in Bengali
মারাদোনা এর জীবনী - Diego Maradona Biography in Bengali

মারাদোনা এর জীবনী

Diego Maradona Biography in Bengali

মারাদোনা এর জীবনী – Diego Maradona Biography in Bengali : পেলে – উত্তর যুগে সবচেয়ে বড় ফুটবলার মারাদোনা ফুটবল বিশেষজ্ঞরা সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলার হিসাবে সম্রাট পেলেকে মাঝখানে রেখে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী শ্রেষ্ঠ খেলোয়াড়দের তিনটি যুগে ভাগ করে নিয়েছেন । তাঁদের মতে পেলে পূর্ব যুগের শ্রেষ্ঠ হলেন স্ট্যানলি ম্যাথুজ , ডি স্টিফানো ও ফেরেঙ্ক পুসকাস । পেলে সমসাময়িক যুগের শ্রেষ্ঠরা হলেন জর্জ বেস্ট , গ্যারিঞ্চা ও ইউসেবিও । এবং পেলে – উত্তর যুগের সবচেয়ে বড় প্রতিভারা হলেন যোহান ক্রয়েফ , বেকেনবাওয়ার ও মারাদোনা । ১৯৮৬ সালে মেক্সিকোতে অনুষ্ঠিত বিশ্বকাপের সুপার হিরো ছিলেন আর্জেন্টিনার দিয়াগো মারাদোনা । ১৯৮৬ তে মারাদোনা সৃষ্টি করেছিলেন এমন সব শ্বাসরোধকারী সৌন্দর্যের মুহূর্ত যা ফুটবলের ইতিহাসে স্মরণীয় হয়ে আছে ।

  পেলে – উত্তর যুগে সবচেয়ে বড় ফুটবলার মারাদোনা এর একটি সংক্ষিপ্ত জীবনী । মারাদোনা এর জীবনী – Diego Maradona Biography in Bengali বা মারাদোনা এর আত্মজীবনী বা (Diego Maradona Jivani Bangla. A short biography of Diego Maradona. Diego Maradona Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মারাদোনা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মারাদোনা কে ছিলেন ? Who is Diego Maradona ?

মারাদোনা (Diego Maradona) ছিলেন একজন আর্জেন্টিনীয় পেশাদার ফুটবল খেলোয়াড় এবং ম্যানেজার ছিলেন। ভক্তদের কাছে এল পিবে দে অরো (সোনালী বালক) ডাকনামে পরিচিত মারাদোনা মারাদোনা (Diego Maradona) এর খেলোয়াড়ি জীবনের অধিকাংশ সময় আর্জেন্তিনোস জুনিয়র্স এবং নাপোলির হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছেন। মারাদোনা (Diego Maradona) মূলত একজন আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে দ্বিতীয় আক্রমভাগের খেলোয়াড় হিসেবে খেলেছেন। বহু ফুটবল খেলোয়াড় এবং বিশেষজ্ঞ মারাদোনাকে (Diego Maradona) সর্বকালের সেরা ফুটবলার হিসেবে গণ্য করেন।

পেলে – উত্তর যুগে সবচেয়ে বড় ফুটবলার দিয়েগো মারাদোনার জীবনী – Diego Maradona Biography in Bengali :

নাম (Name) দিয়েগো মারাদোনা (Diego Maradona)
জন্ম (Birthday) ৩০ অক্টোবর ১৯৬০ (30th October 1960)
জন্মস্থান (Birthplace) আর্জেন্টিনা
অভিভাবক (Parents)/পিতামাতা  দিয়েগো মারাদোনা “চিতরো” (পিতা)

দালমা সালভাদোর ফ্রাঙ্কো “দোনিয়া তোতা” (মাতা)

অর্জন ও সন্মাননা ফিফা বিশ্বকাপ (১৯৮৬ মেক্সিকো)

রানার আপ (১৯৯০ ইতালি)

ফিফা অনূর্ধ্ব বিশ্বকাপ (১৯৭৯ জাপান) বিজয়ী

জাতীয় দল আর্জেন্টিনা
উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি
মৃত্যু (Death) ২৫ নভেম্বর ২০২০ (25th November 2020)
মৃতুস্থান (Deathplace) আর্জেন্টিনা 

মারাদোনার জন্ম ও পরিবার – Diego Maradona Birthday and Family :

 বিশ্ববিশ্রুত ফুটবল তারকা দিয়াগো মারাদোনা ১৯৬০ সালের ৩০ শে অক্টোবর আর্জেন্টিনার রাজধানী বুয়েনেস আয়ার্সের এক প্রান্তে লামুস নামে এক স্থানে জন্মগ্রহণ করেন । তবে মারাদোনা (Diego Maradona) এর শৈশবের বেশিরভাগটাই কেটেছে কারখানার শ্রমিক অধ্যুষিত অঞ্চল ভিলাফিওরিটায় । বাবা পেশায় ছুতোর মিস্ত্রি ছিলেন । পরপর পাঁচ মেয়ের পর মারাদোনার জন্ম হয় । তারপরেও আরো দুই ছেলে হুগো , লালো । মোট ১০ জনের বিরাট সংসারে খরচ চালানোর ক্ষমতা মারাদোনার বাবার ছিলো না । তাই ছোটবেলায় অভাব অনটন ছিলো মারাদোনাদের পরিবারের নিত্যসঙ্গী ।

মারাদোনার শিক্ষাজীবন – Diego Maradona Education Life :

 নির্দিষ্ট সময়ে স্কুলে ভর্তি হয়েছিলেন মারাদোনা । কিন্তু বাবার মাইনে দেওয়ার সামর্থ ছিলো না । অতএব কিছুদিন বাদেই স্কুলের খাতা থেকে মারাদোনা (Diego Maradona) এর নাম কাটা যায় । অগত্যা পড়াশুনা শিকেয় তুলে ফুটবলই আঁকড়ে ধরলেন দ্বিগুণ উৎসাহে । বুয়েনেস আয়ার্সে এমন কোনো রাস্তা নেই যেখানে ছেলেবেলায় মারাদোনা ফুটবল খেলেননি । ভাগ্যের চাকাটা ঘুরে গেল ১৯৭৪ সনে ।

মারাদোনার শৈশবকাল – Diego Maradona Childhood :

 সেদিন লস সেবোরিটার্স ক্লাবের হয়ে একটি ম্যাচ খেলেছিলেন ১৪ বছরের কিশোর মারাদোনা । ঠিক সেই সময়ে ঐ মাঠের পাশ দিয়ে যাচ্ছিলেন আর্জেন্টিনাস জুনিয়র্সের অন্যতম রিক্রুটার জুয়ান ইউডিকো । যেতে যেতে হঠাৎই তাঁর নজর পড়ে মারাদোনার ওপর । পাকা ফুটবল জহুরি জুয়ানের অভিজ্ঞ চোখ মারাদোনার মধ্যে সুপ্ত প্রতিভাকে টের পেতে বা চিনে নিতে ভুল করেননি । তাই এক মুহূর্তও দেরি না করে তিনি ছুটলেন রাস্তার পাশের পাবলিক টেলিফোন বুথে । সেখান থেকে ফোনে যোগাযোগ করলেন আর্জেন্টিনার্স জুনিয়র্সের ম্যানেজার এবং চেয়ারম্যানের সঙ্গে । তারপর সেদিনই সন্ধ্যায় তিনজনে মিলে হাজির হলেন মারাদোনার বাড়িতে । ওদের দেওয়া প্রস্তাব শুনে মারাদোনার বাবা প্রথমে বিশ্বাসই করতে পারছিলেন না । এই একরত্তি ছেলের এতো দাম ? ধাতস্ত হতে সময় লাগলো । সম্বিত ফিরে পেতেই তাঁর মনে হলো হাতের লক্ষ্মী পায়ে ঠেলা উচিত হবে না । অতএব কাঁপা হাতে দ্রুত চুক্তিপত্রে সই করে সেটা তুলে দিলেন জুয়ানের হাতে ।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

মারাদোনার ফুটবল খেলা – Diego Maradona Football Game :

 তারপর সেদিনের মারাদোনা কীভাবে বিশ্ববিখ্যাত হন – সে ইতিহাস তো মোটামুটি সবার জানা । তবে একটা কথা অনেকেই জানেন না সে ছোটবেলার আর্থিক কষ্টের কথা মারাদোনা ভুলতে পারেননি আজো । তাই কোটিপতি হয়েও বিলাসব্যসনে যেমন নিজেকে ডুবিয়ে দেননি , তেমনি ছোটবেলার বন্ধু – বান্ধব , আত্মীয় স্বজনদের ভুলতে পারেন নি । তাই ১৯৮২ – তে তিনি যখন স্পেনের বার্সিলোনা ক্লাবে খেলতে যান তখন বাবা – মা , বন্ধুবান্ধব , আত্মীয় স্বজন সব মিলয়ে তাঁর সঙ্গী ছিলো মোট ৪০ জন ।

 মারাদোনা সম্বন্ধে আর্জেন্টিনার কোচ একবার বলেছিলেন ‘ গুলিত নয় , ব্যান্ডেল নয় , কারেকাও নয় , এখনোও পৃথিবীর এক নম্বর ফুটবলারের নাম দিয়াগো আরমান্দো মারাদোনা ।

 ’ মারাদোনার স্ত্রী ক্লদিয়া মারাদোনা বলেছেন — ‘ পৃথিবীর সর্বকালের সেরা একাদশ থেকে ওকে যিনি বাদ দেওয়ার চেষ্টা করবেন হয় তিনি মূর্খ , নয় ফুটবলের শত্রু । ‘

 পশ্চিম জার্মানির কোচ , এককালের সেরা ফুটবল খেলোয়াড় ফ্রানজ্‌ ।

 বেকেনবাওয়ার বলেন — ‘ বিগত ৫-৬ বছরের মধ্যে মারাদোনাকে ছাপিয়ে যাওয়া তো দূরের কথা , মারাদোনার অর্ধেক যোগ্যতার একজন ফুটবলারও পৃথিবীতে আসেনি । মারাদোনা ফুটবল থেকে অবসর নিয়েছেন ।

[আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali]

মারাদোনার পুরস্কার – Diego Maradona Prize :

 ১৯৮১ সালে দিয়াগো মারাদোনাকে উপর্যুপরি দ্বিতীয়বার ল্যাটিন আমেরিকার সর্বশ্রেষ্ঠ ফুটবলারের পুরস্কারটি হাতে তুলে দেবার সময় ফুটবল সম্রাট পেলে মারাদোনাকে সম্মান জানিয়ে বলেছিলেন “ তুমি আমার থেকেও বড় ফুটবলার ।

মারাদোনার মৃত্যু – Diego Maradona Death :

 ২০২০ সালের ২৫শে নভেম্বর তারিখে ৬০ বছর বয়সে মারাদোনা আর্জেন্টিনার বুয়েনোস আয়ার্স প্রদেশের তিগ্রেতে তার নিজ বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন।

মারাদোনার জীবনী – Diego Maradona Biography in Bengali FAQ :

  1. মারাদোনা কে ছিলেন ?

Ans: মারাদোনা ছিলেন একজন আর্জেন্টিনীয় পেশাদার ফুটবল খেলোয়াড় এবং ম্যানেজার ছিলেন ।

  1. মারাদোনার জন্ম কবে হয় ?

Ans: মারাদোনার জন্ম হয় ৩০ অক্টোবর ১৯৬০ সালে।

  1. মারাদোনার পিতার নাম কী ?

Ans: মারাদোনার পিতার নাম দিয়েগো মারাদোনা “চিতরো” ।

  1. মারাদোনার মাতার নাম কী ?

Ans: মারাদোনার মাতার নাম দালমা সালভাদোর ফ্রাঙ্কো “দোনিয়া তোতা” ।

  1. মারাদোনার জাতীয় দল কোনটি ?

Ans: মারাদোনার জাতীয় দল আর্জেন্টিনা ।

  1. কবে মারাদোনা ফিফা বিশ্বকাপ জীতেন ?

Ans: ১৯৮৬ সালে মারাদোনা ফিফা বিশ্বকাপ জীতেন।

  1. মারাদোনা কবে লেতিন আমেরিকার ফুটবল পুরস্কার পান ?

Ans: মারাদোনা ১৯৮১ সালে লেতিন আমেরিকার ফুটবল পুরস্কার পান ।

  1. মারাদোনা কবে জন্মগ্রহণ করেন ?

Ans: মারাদোনা ৩০ অক্টোবর ১৯৬০ সালে জন্মগ্রহণ করেন।

  1. মারাদোনা কবে মারা যান ?

Ans: মারাদোনা মারা যান ২০২০ সালের ২৫ নভেম্বর।

  1. মারাদোনার মৃত্যু কিভাবে হয় ?

Ans: মারাদোনার মৃত্যু হয় হৃদরোগে আক্রান্ত হয়ে ।

[আরও দেখুন, ইন্দিরা গান্ধীর জীবনী – Indira Gandhi Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, কাজী নজরুল ইসলাম জীবনী – Kazi Nazrul Islam Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali

আরও দেখুন, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় জীবনী – Bankim Chandra Chatterjee Biography in Bengali]

মারাদোনা এর জীবনী – Diego Maradona Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মারাদোনা এর জীবনী – Diego Maradona Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মারাদোনা এর জীবনী – Diego Maradona Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মারাদোনা এর জীবনী – Diego Maradona Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription