পি.সি. সরকারের জীবনী - P.C. Sorcar Biography in Bengali
পি.সি. সরকারের জীবনী - P.C. Sorcar Biography in Bengali

পি.সি. সরকারের জীবনী

P.C. Sorcar Biography in Bengali

পি.সি. সরকারের জীবনী – P.C. Sorcar Biography in Bengali : বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ যাদুকর যাদুসম্রাট পি.সি. সরকার যাদুসম্রাট পি.সি. সরকার বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ যাদুকর ছিলেন । পি.সি. সরকার (P.C. Sorcar) তাঁর যাদুর মায়ায় বিশ্বের লক্ষ লক্ষ মানুষকে চমৎকৃত , মুগ্ধ ও বিস্ময়াবিস্ট করেছিলেন । বিশ্বের যাদুকরদের মধ্যে ফ্রান্সের একমাত্র হুড্‌নি ছাড়া আর বোধ হয় কোনো যাদুকরকে পাওয়া যাবে না , যিনি আন্তর্জাতিক বিশ্বে এতো ব্যাপক পরিচিত এবং সম্মানের অধিকারী হয়েছেন ৷ বিশ্বের বোধ হয় খুব কম দেশেই পি.সি. সরকার (P.C. Sorcar) এর যাদুর প্রদর্শনী হয়নি বা তিনি জাতীয় সম্মান অর্জন করে আসেননি । খোদ মার্কিন যুক্তরাষ্ট্র ( আমেরিকা ) থেকে পি.সি. সরকার (P.C. Sorcar) সর্বোচ্চ সম্মান ‘ স্ফিনক্স ’ অর্জন করেন । এছাড়া পি.সি. সরকার (P.C. Sorcar) ইউরোপের বিভিন্ন দেশ যেমন রাশিয়া , ইংল্যান্ড , হল্যান্ড , ফ্রান্স , জার্মানি , সুইডেন ইত্যাদি বৃহৎ ও জ্ঞান বিজ্ঞানে উন্নত ও শক্তিমান দেশসমূহ থেকে বহু সম্মান অর্জন করেন । উদীয়মান সূর্যের দেশ জাপান এবং স্বদেশ ভারত থেকে তিনি অজস্র সম্মানে ভূষিত হন । দেশবাসীর কাছ থেকে পি.সি. সরকার (P.C. Sorcar) যাদুসম্রাট উপাধি পান ।

  বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ জাদুগর পি. সি. সরকার এর একটি সংক্ষিপ্ত জীবনী । পি. সি. সরকার এর জীবনী – P. C. Sorcar Biography in Bengali বা পি. সি. সরকার এর আত্মজীবনী বা (P. C. Sorcar Jivani Bangla. A short biography of P. C. Sorcar. P. C. Sorcar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) পি. সি. সরকার এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

পি. সি. সরকার কে ছিলেন ? Who is P. C. Sorcar ?

পি.সি. সরকার (P.C. Sorcar) ছিলেন ভারতবর্ষের বিখ্যাত জাদুকর। পি.সি. সরকার (P.C. Sorcar) এর পুরোনাম প্রতুল চন্দ্র সরকার। পি.সি. সরকার (P.C. Sorcar) অন্যতম একজন আন্তর্জাতিক জাদুকর ছিলেন, যিনি ১৯৫০ থেকে ১৯৬০ সাল পর্যন্ত তার জাদু দেখিয়েছেন। পি.সি. সরকার (P.C. Sorcar) এর অন্যতম প্রদর্শনী ছিল ইন্দ্রজাল প্রদর্শনী। এই প্রদর্শনী পি.সি. সরকার (P.C. Sorcar) প্রথমে মঞ্চে ও তারপর টেলিভিশনে দেখিয়েছিলেন।

বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ জাদুগর পি.সি. সরকারের জীবনী – P.C. Sorcar Biography in Bengali :

নাম (Name) প্রতুলচন্দ্র সরকার বা পি.সি. সরকার (P.C. Sorcar)
জন্ম (Birthday) ২৩ ফেব্রুয়ারি ১৯১৩ (13th February 1913)
জন্মস্থান (Birthplace) টাঙ্গাইল, ব্রিটিশ ভারত
অভিভাবক (Parents)/ পিতামাতা ভগবান চন্দ্র সরকার ও কুসুমকামিনী দেবী
দাম্পত্য সঙ্গী (Spouse) বাসন্তী দেবী
পেশা (Occupation) জাদুগর
জাতীয়তা ব্রিটিশ ভারতীয়
উল্লেখযোগ্য পুরস্কার পদ্মশ্রী (১৯৬৪)

 দ্য ফিনিক্স (১৯৪৬ ১৯৫৪)

 দ্য রয়াল মেডিলিয়ন পুরস্কার

মৃত্যু (Death) ৬ জানুয়ারি ১৯৭১ (6th January 1976)

পিসি সরকারের জন্ম – PC Sorcar Birthday :

 যাদুসম্রাট পি . সি . সরকার ১৯১৩ খ্রীস্টাব্দে অধুনা বাংলাদেশের টাঙ্গাইলের আশেকপুর গ্রামে জন্মগ্রহণ করেন । 

পিসি সরকারের পিতামাতা – PC Sorcar Parents :

পি.সি. সরকার (P.C. Sorcar) এর পিতার নাম ছিলো ভগবানচন্দ্র সরকার । মায়ের নাম ছিলো কুসুমকামিনী দেবী । সাধারণ মধ্যবিত্ত পরিবার ছিলো তাদের ।

পিসি সরকারের পুরো নাম :

 পি . সি . সরকারের পুরো নাম প্রতুলচন্দ্র সরকার । তাঁরা ছিলেন দুই ভাই । প্রতুলচন্দ্র সরকার বড় । ছোট অতুলচন্দ্র সরকার । 

পিসি সরকারের শিক্ষাজীবন – PC Sorcar Education Life :

 টাঙ্গাইলের শিবনাথ হাইস্কুলেই শুরু হয় পি.সি. সরকার (P.C. Sorcar) এর শিক্ষাজীবন । তাঁদের পারিবারিক ঐতিহ্য ছিলো যাদুখেলা দেখাবার । বাল্যকাল থেকেই তাই পি . সি . সরকার যাদুবিদ্যার প্রতি উৎসাহী ও আকৃষ্ট ছিলেন ।

 স্কুলে এবং পরবর্তীকালে করটিয়া কলেজে অধ্যয়নরত অবস্থায় সহপাঠীদের যাদু দেখিয়ে পি.সি. সরকার (P.C. Sorcar) তাক লাগিয়ে দিতেন । পি.সি. সরকার (P.C. Sorcar) বহুপূর্বেই সিদ্ধান্ত নিয়েছিলেন যে , তিনি যাদুবিদ্যা প্রদর্শনকেই পেশা হিসাবে গ্রহণ করবেন।

পিসি সরকারের বই – PC Sorcar Book :

 কলেজে পড়ার সময় পি.সি. সরকার (P.C. Sorcar) ‘ হিপনোটিজম ‘ নামে একটা বই লেখেন । পরবর্তীতে স্নাতক পড়ার সময় পি.সি. সরকার (P.C. Sorcar) যাদুবিদ্যা শেখার ওপর একটা বইও লেখেন । 

পিসি সরকারের কর্মজীবন – PC Sorcar Work Life :

 ১৯৩৩ খ্রীস্টাব্দে পি . সি . সরকার গণিতে অনার্সসহ বি . এ . পাস করেন । এরপর পি.সি. সরকার (P.C. Sorcar) যাদুকে পেশা হিসাবে গ্রহণ করেন ।

[আরও দেখুন, চার্লি চ্যাপলিনের জীবনী – Charlie Chaplin Biography in Bengali]

পিসি সরকারের বই গুলি – PC Sorcar Books :

 যাদুবিদ্যার উপর লেখা বইগুলোর মধ্যে আছে ছেলেদের ম্যাজিক , ম্যাজিকের কৌশল , দেশে – দেশে হিপনোটিজম , সম্মোহনবিদ্যা ইত্যাদি । তিনি তার বইগুলোতে পরিষ্কার ভাবে বুঝিয়ে দেন যে , যাদু কোনো অলৌকিক , ঐশ্বরিক বা মন্ত্রতন্ত্রের কোনো শক্তিনয় ৷ যাদু কৌশল , কথার মায়া আর হাতের চালাকি ছাড়া আর কিছু নয় ৷ যাদু প্রদর্শনিতে অনেক যন্ত্রপাতি , ( যেগুলো যাদু প্রদর্শনীর জন্য বিশেষভাবে তৈরি ) এবং কেমিক্যালও লাগে । এইসব কিছু যোগাড় করতে বহু সময় এবং অর্থব্যয়ও হয় । নিষ্ঠার সাথে লেগে থাকলে যে – কোনো ব্যক্তি যাদুশিক্ষা ও প্রদর্শন করতে পারে । তবে যাদুবিদ্যা প্রদর্শনে জগদ্ব্যাপী সুনাম অর্জন করাটা , দেশের জন্য গৌরব বয়ে নিয়ে আসাটা , যেটা পি . সি . সরকার পেরেছেন সেটা নিঃসন্দেহে তাঁকে বিশ্বের একজন অনন্যসাধারণ ব্যক্তিত্বের পরিচিতি এনে দিয়েছে । এজন্যে ইতিহাসের পাতায় তিনি বহুযুগ শতাব্দী অমর হয়ে থাকবেন । 

পিসি সরকারের জাপানে জাদু প্রদর্শন :

 তিনি সর্বপ্রথম ১৯৩৭ সালে যাদু প্রদর্শন করতে বিদেশে অর্থাৎ জাপানে যান । সেদেশে তিনি অপরিসীম কৃতিত্ব ও সাফল্যের সাথে যাদু প্রদর্শন করে সকলকে চমৎকৃত ও বিস্মিত করে দিয়ে অশেষ খ্যাতি অর্জন করেন ।

 এরপর তিনি জাপান থেকে ফিরে এসে কলকাতায় চলে আসেন । এবং সেখানে পেশা হিসাবে যাদু প্রদর্শন করতে থাকেন এবং আস্তে আস্তে দেশ জুড়ে খ্যাতি পেতে থাকেন । 

[আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali]

পিসি সরকারের পুরস্কার – PC Sorcar Prizes :

 পরবর্তীকালে তিনি পৃথিবীর প্রায় ৭০ টি দেশ সফর করেন এবং সেসব দেশে যাদু প্রদর্শন করে নিজের জন্য সম্মান এবং দেশের জন্য গৌরব অর্জন করেন । বিদেশে গিয়ে তিনি বহু পুরস্কারও লাভ করেন । জার্মান সরকার তাঁকে সুবর্ণ লারেল মালা এবং ভারত সরকার ‘ পদ্মশ্রী ’ উপাধিতে ভূষিত করে ।

পিসি সরকারের মৃত্যু – PC Sorcar Death :

 পি . সি . সরকার ১৯৭১ সালের ৬ ই জানুয়ারি মাত্র সাতান্ন বছর বয়সে জাপানে যাদু প্রদর্শন করতে গিয়ে মারা যান ।

 তিনি এক ছেলে এবং দুই মেয়ে রেখে গেছেন । তাঁর ছেলে পি . সি . সরকার জুনিয়রও একজন বিশ্ববিখ্যাত যাদুকর । তিনি বর্তমানে দেশে – বিদেশে যাদু প্রদর্শন করে পিতার মত দেশের সম্মান বৃদ্ধি করছেন ।

পিসি সরকারের জীবনী – PC Sorcar Biography in Bengali FAQ :

  1. পিসি সরকার কে ছিলেন ?

Ans: পিসি সরকার ছিলেন ভারতবর্ষের বিখ্যাত জাদুকর।

  1. পিসি সরকারের পুরো নাম কী ?

Ans: পিসি সরকারের পুরো নাম প্রটুলচন্দ্র সরকার ।

  1. পিসি সরকারের জন্ম কবে হয় ?

Ans: পিসি সরকারের জন্ম হয় ২৩ ফেব্রুয়ারি ১৯১৩ সালে ।

  1. পিসি সরকারের পিতার নাম কী ?

Ans: পিসি সরকারের পিতার নাম ভগবান চন্দ্র সরকার ।

  1. পিসি সরকারের মায়ের নাম কী ?

Ans: পিসি সরকারের মায়ের নাম কুসুমকামিনী দেবী।

  1. পিসি সরকারের স্ত্রীর নাম কী ?

Ans: পিসি সরকারের স্ত্রীর নাম বাসন্তী দেবী ।

  1. পিসি সরকারের প্রথম বইটির নাম কী ?

Ans: পিসি সরকারের প্রথম বইটির নাম ‘ হিপনোটিজম ‘ ।

  1. পিসি সরকার কবে পদ্মশ্রী পান ?

Ans: পিসি সরকার ১৯৬৪ সালে পদ্মশ্রী পান ।

  1. পিসি সরকার জন্মগ্রহণ করেন ?

Ans: পিসি সরকার জন্মগ্রহণ করেন ২৩ ফেব্রুয়ারি ১৯১৩ সালে ।

  1. পিসি সরকার কবে মারা যান ?

Ans: পিসি সরকার মারা যান ১৯৭১ সালের ৬ ই জানয়ারি ।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali

আরও দেখুন, ইন্দিরা গান্ধীর জীবনী – Indira Gandhi Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, রাজা রামমোহন রায় জীবনী – Ram Mohan Roy Biography in Bengali]

পি. সি. সরকার এর জীবনী – P. C. Sorcar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পি. সি. সরকার এর জীবনী – P. C. Sorcar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। পি. সি. সরকার এর জীবনী – P. C. Sorcar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই পি. সি. সরকার এর জীবনী – P. C. Sorcar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।