শেখ মুজিবুর রহমানের জীবনী - Sheikh Mujibur Rahman Biography in Bengali
শেখ মুজিবুর রহমানের জীবনী - Sheikh Mujibur Rahman Biography in Bengali

শেখ মুজিবুর রহমানের জীবনী

Sheikh Mujibur Rahman Biography in Bengali

শেখ মুজিবুর রহমানের জীবনী – Sheikh Mujibur Rahman Biography in Bengali : ১৫ আগস্ট বাঙ্গালি জাতির শোক দিবস। এই দিনটিতে কতিপয় বিপথগামী সেনা সদস্যের হাতে নির্মমভাবে সপরিবারে নিহত হন বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ইতিহাস মানে স্বাধীন বাংলাদেশের ইতিহাস। শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman) জীবন ইতিহাসের সাথে বাংলাদেশের ইতিহাস জড়িত। এই মহান মানুষটি জীবনে যাই করেছেন তার সবই দেশের জন্য করেছেন। তার প্রত্যেকটা পদক্ষেপ ছিল দেশের সার্থে। শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman) এর জন্ম না হলে আজ বাংলাদেশ স্বাধীনতা পেত না।

  বাংলাদেশের জাতির জনক শেখ মুজিবুর রহমান এর একটি সংক্ষিপ্ত জীবনী । শেখ মুজিবুর রহমান এর জীবনী – Sheikh Mujibur Rahman Biography in Bengali বা শেখ মুজিবুর রহমান এর আত্মজীবনী বা (Sheikh Mujibur Rahman Jivani Bangla. A short biography of Sheikh Mujibur Rahman. Sheikh Mujibur Rahman Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শেখ মুজিবুর রহমান এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শেখ মুজিবুর রহমান কে ছিলেন ? Who is Sheikh Mujibur Rahman ?

শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman) সংক্ষিপ্তাকারে শেখ মুজিব বা বঙ্গবন্ধু, ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও দক্ষিণ এশিয়ার অন্যতম প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব। শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman) ভারত বিভাজন আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করেন এবং পরবর্তীকালে পূর্ব পাকিস্তানকে স্বাধীন দেশ হিসেবে প্রতিষ্ঠার সংগ্রামে কেন্দ্রীয়ভাবে নেতৃত্ব প্রদান করেন। শুরুতে শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman) আওয়ামী লীগের সভাপতি, এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং পরবর্তীকালে বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। পূর্ব পাকিস্তানের রাজনৈতিক স্বায়ত্তশাসন অর্জনের প্রয়াস এবং পরবর্তীকালে ১৯৭১ খ্রিষ্টাব্দে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের পেছনের কেন্দ্রীয় ব্যক্তিত্ব হিসেবে শেখ মুজিবুর রহমানকে সর্বাধিক গুরুত্বপূর্ণ চরিত্র হিসেবে কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ শেখ মুজিবুর রহমানকে (Sheikh Mujibur Rahman) বাংলাদেশের “জাতির জনক” বা “জাতির পিতা” হিসেবে অভিহিত করা হয়।

বাংলাদেশের জাতির জনক শেখ মুজিবুর রহমানের জীবনী – Sheikh Mujibur Rahman Biography in Bengali :

নাম (Name) শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman)
জন্ম (Birthday) ১৭ মার্চ ১৯২০ (17th March 1920)
জন্মস্থান (Birthplace) টুঙ্গিপাড়া, গোপালগঞ্জ মহকুমা, ফরিদপুর জেলা, বাংলা প্রেসিডেন্সি, ব্রিটিশ ভারত (বর্তমান বাংলাদেশ)
অভিভাবক (Parents)/ পিতা ও মাতা সায়েরা খাতুন (মাতা)

শেখ লুৎফুর রহমান (পিতা)

দাম্পত্য সঙ্গী (Spouse) বেগম ফজিলাতুন্নেসা
রাজনৈতিক দল বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ (১৯৭৫)
সন্তান  শেখ হাসিনা

শেখ কামাল

শেখ জামাল

শেখ রেহানা

শেখ রাসেল

পুরস্কার জুলিও ক্যুরি শান্তি পুরস্কার (১৯৭৩)

স্বাধীনতা পুরস্কার (২০০৩)

গান্ধী শান্তি পুরস্কার (২০২০)

মৃত্যু (Death) ১৫ আগস্ট ১৯৭৫ (15th August 1975)

শেখ মুজিবুর রহমানের জন্ম – Sheikh Mujibur Rahman Birthday :

 বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান স্বাধীন বাংলাদেশের রূপকার বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ১৯২০ খ্রীষ্টাব্দের ১৭ ই মার্চ গোপালগঞ্জ ( বৃহত্তর ফরিদপুর জেলা ) জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন ।

শেখ মুজিবুর রহমানের পিতামাতা – Sheikh Mujibur Rahman Parents : 

 পিতার নাম শেখ লুৎফর রহমান । মায়ের নাম সায়েরা বেগম । শেখ লুৎফর রহমান ছিলেন সরকারী আদালতের একজন বিশিষ্ট কর্মচারী এবং একজন স্পষ্টভাষী । শেখ মুজিব ছিলেন পিতা – মাতার তৃতীয় সন্তান । শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman) এর ডাক নাম ছিলো খোকা ।

শেখ মুজিবুর রহমানের শিক্ষাজীবন ও শৈশবকাল – Sheikh Mujibur Rahman Education Life and Childhood :

 শেখ মুজিব গিমাভাঙা টুঙ্গিপাড়া প্রাইমারী স্কুল , গোপালগঞ্জের মিশনারী হাই স্কুলে পড়াশুনা করেন । ছোটবেলা থেকেই শেখ মুজিব খেলাধূলা ও নানা সাংস্কৃতিক কর্মকান্ডে অগ্রণী ভূমিকা পালন করতেন । দলনেতা হিসাবে রাজনীতিতে অংশ গ্রহণের এবং অন্যান্য সহকর্মীদের মধ্যে ব্যাপক প্রভাব বিস্তারের লক্ষণ শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman) এর মধ্যে কিশোর বয়স থেকেই দেখা গিয়েছিলো । পরবর্তীকালে কলকাতার ইসলামিয়া কলেজে পড়ার সময় শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman) রাজনীতিতে সক্রিয় হয়ে ওঠেন । তখনকার দিনের বেশিরভাগ বাঙালী মুসলমানের ন্যায় তিনিও মুসলিম লীগের সমর্থক ছিলেন । শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman) শহীদ সোহরাওয়ার্দীর একনিষ্ঠ ভক্ত ছিলেন । রাজনীতির ক্ষেত্রে তিনি তাকেই গুরু মানতেন।

শেখ মজিবুর রহমানের রাজনীতি জীবন – Sheikh Mujibur Rahman Politics Life :

 ১৯৪৬ সালে শহীদ সোহরাওয়ার্দী শেখ মুজিবকে ডেকে ফরিদপুর জেলার নির্বাচন প্রচারণার দায়িত্ব প্রদান করেন । সেই সময় রাজনীতির ক্ষেত্রে একজন অসাধারণ সংগঠক হিসাবে মুজিব নিজেকে প্রমাণিত করেন । সোহরাওয়ার্দী সাহেব তার কর্মকান্ডে ও সাংগঠনিক দক্ষতায় মুগ্ধ হয়ে যান । 

বি এ পাস ও রাজনীতিতে জড়িয়ে পড়া :

 ১৯৪৭ খ্রীস্টাব্দে পাকিস্তান হওয়ার প্রাক্কালে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বি . এ . পাশ করেন । তারপর শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman) সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন ।

শেখ মুজিবুর রহমানের বিবাহ জীবন – Sheikh Mujibur Rahman Marriage Life :

 স্কুল – জীবনে দশম শ্রেণীতে পড়ার সময়ই শেখ মুজিবের বিয়ে হয়েছিলো তার মামাতো বোন ফজিলাতুন্নেসার সঙ্গে । তার গর্ভে তিন ছেলে শেখ কামাল , শেখ জামাল , শেখ রাসেল , এবং দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা জন্মগ্রহণ করে । 

শেখ মুজিবুর রহমানের কারাবাস – Sheikh Mujibur Rahman Imprisonment :

 শেখ মুজিব বাংলা ও বাঙালীকে বড় বেশি ভালো বাসতেন । ১৯৭১ সালের পূর্ব পর্যন্ত এ দেশ ছিলো ভিনভাষী পাকিস্তানীদের শাসনাধীনে । শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman) সবসময় পশ্চিমা সামরিক শাসক গোষ্ঠীর কবল থেকে বাংলাদেশকে স্বাধীন ও মুক্ত করার স্বপ্ন দেখতেন । শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman) এর সেই স্বপ্ন সফল হয় ১৯৭১ সনের ১৬ ই ডিসেম্বর । বাংলা ও বাঙালীকে মুক্ত করার জন্য শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman) দীর্ঘ ১৮ বছর কারারুদ্ধ ছিলেন । বলা যায় শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman) তাঁর যৌবনটাই কারাগারে কাটিয়েছিলেন ।

কৃষক – শ্রমিক দলের যুক্তফ্রন্ট নির্বাচন :

 ১৯৫৪ সনের নির্বাচনে মুসলিম লীগের ভরাডুবি হয় এবং সোহরাওয়ার্দী শেখ মুজিব ও ভাসানীর আওয়ামী লীগ এবং ফজলুল হকের কৃষক – শ্রমিক দলের যুক্তফ্রন্ট সেই নির্বাচনে বিপুলভাবে বিজয়ী হয় । দু’বছর তারা ক্ষমতায় থাকেন । শেখ মুজিব মন্ত্রী নিযুক্ত হন । কিন্তু ফিল্ড মার্শাল আইয়ুব খান ১৯৫৮ সালে সারাদেশে সামরিক আইন জারির মাধ্যমে ক্ষমতা দখল করেন ।

[আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali]

মজিবুর রহমানের নেতৃত্বে বাঙালির আন্দোলন :

 শেখ মুজিব ও আওয়ামী লীগের নেতৃত্বে বাঙালীর আন্দোলন চলতেই থাকে । শেখ মুজিব বাঙালীর স্বাধিকার ও মুক্তির জন্য ৬ দফা দাবি পেশ করেন । পশ্চিম পাকিস্তানী শাসকরা তার ৬ – দফাকে দেশোদ্রোহিতা হিসাবে আখ্যা দেয় । শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman) এর বিরুদ্ধে আইয়ুব খান আগড়তলা ষড়যন্ত্র মামলা শুরু করে এবং শেখ সাহেবকে গ্রেফতার করে । কিন্তু শেষ পর্যন্ত আন্দোলনের চাপে আইয়ুব খান আগড়তলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার করতে বাধ্য হয় এবং শেখ মুজিবকে ছেড়ে দেওয়া হয় । পরে আইয়ুব খান জেনারেল ইয়াহিয়ার হাতে ক্ষমতা ছেড়ে দিয়ে রাজনীতি ত্যাগ করে ।

বাংলাদেশের স্বাধীনতার সংগ্রাম :

 ১৯৭০ এর নির্বাচনে আওয়ামী লীগ সারা পাকিস্তানে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে , কিন্তু ইয়াহিয়া শেখ মুজিবের হাতে ক্ষমতা হস্তাস্তর করে না । নানা ষড়যন্ত্র শুরু হয় । এর ফলে ১৯৭১ সনের ৭ ই মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত এক ঐতিহাসিক ভাষণে শেখ মুজিব জাতিকে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান । 

শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman) বলেন — ‘ এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম ‘। 

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

বাংলাদেশের স্বাধীনতা লাভ : 

 এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম । এরপর ইয়াহিয়া খানের পাকিস্তানী সামরিক বাহিনী ১৯৭১ সালের ২৫ শে মার্চ বাঙালীর উপর ট্যাংক কামান নিয়ে ঝাপিয়ে পড়ে । শেখ মুজিবকে গ্রেফতার করে পাকিস্তানে নিয়ে যায় । দীর্ঘ ৯ মাস প্রাণপণ সশস্ত্র যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর বাংলাদেশ স্বাধীনতা লাভ করে । ১৯৭২ সালের ১৭ ই মার্চ তাকে পাকিস্তানের কারাগার থেকে মুক্তি দেওয়া হয় এবং বিজয়ীর বেশে শেখ মুজিবুর রহমান (Sheikh Mujibur Rahman) স্বদেশে ফিরে আসেন । 

 শেখ মুজিবকে তাই বাংলাদেশের জাতির পিতাও বলা হয় । রাজনৈতিক জীবনে শেখ মুজিবের প্রিয়পাত্র ছিলেন মলুম জননেতা মৌওলানা ভাষানী ।

শেখ মুজিবুর রহমানের মৃত্যু – Sheikh Mujibur Rahman Death :

 ১৯৭৫ সালের ১৫ ই আগষ্ট কতিপয় বিপথগামী সামরিক বাহিনীর সদস্যদের হাতে বর্তমান প্রধান মন্ত্রী শেখ হাসিনা ছাড়া বঙ্গবন্ধু সপরিবারে নিহত হন । গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় নিজ গৃহে চিরনিদ্রায় শায়িত আছেন বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান । বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সুযোগ্যা কন্যা ।

 বঙ্গবন্ধুর বাসভবনটি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান স্মৃতি যাদুঘর রূপে রূপান্তরিত হয়েছে ।

শেখ মুজিবুর রহমানের জীবনী – Sheikh Mujibur Rahman Biography in Bengali FAQ :

  1. শেখ মুজিবুর রহমান কে ছিলেন ?

Ans: শেখ মুজিবুর রহমান ছিলেন সংক্ষিপ্তাকারে শেখ মুজিব বা বঙ্গবন্ধু, ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও দক্ষিণ এশিয়ার অন্যতম প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব ।

  1. মুজিবুর রহমানের জন্ম কবে হয় ?

Ans: মুজিবুর রহমানের জন্ম হয় ১৭ মার্চ ১৯২০ সালে ।

  1. মুজিবুর রহমানের পিতার নাম কী ?

Ans: মুজিবুর রহমানের পিতার নাম শেখ লুৎফুর রহমান।

  1. মুজিবুর রহমানের মাতার নাম কী ?

Ans: মুজিবুর রহমানের মাতার নাম সায়েরা খাতুন ।

  1. শেখ মুজিবুর রহমান কত সালে রাজনীতিতে সক্রিয় ভাবে জড়িয়ে পড়েন ?

Ans: শেখ মুজিবুর রহমান ১৯৪৭ সালে রাজনীতিতে সক্রিয় ভাবে জড়িয়ে পড়েন ।

  1. কত সালে বাংলাদেশ স্বাধীন হয় ?

Ans: ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয়।

  1. শেখ মুজিবুর রহমান কবে গান্ধী শান্তি পুরস্কার পান ?

Ans: শেখ মুজিবুর রহমান ২০২০ সালে গান্ধী শান্তি পুরস্কার পান ।

  1. শেখ মুজিবুর রহমান কবে জন্মগ্রহণ করেন ?

Ans: মুজিবুর রহমান জন্মগ্রহণ করেন ১৭ মার্চ ১৯২০ সালে।

  1. শেখ মুজিবুর রহমান কবে মারা যান ?

Ans: শেখ মুজিবুর রহমান মারা যান ১৯৭৫ সালের ১৫ ই আগস্ট ।

  1. শেখ মুজিবুর রহমান মৃত্যুবরণ করেন ?

Ans: শেখ মুজিবুর রহমান মৃত্যুবরণ করেন ১৯৭৫ সালের ১৫ ই আগস্ট ।

[আরও দেখুন, নেতাজী সুভাষচন্দ্র বসুর জীবনী – Netaji Subhash Chandra Bose Biography in Bengali

আরও দেখুন, অ্যাডলফ হিটলার এর জীবনী – Adolf Hitler Biography in Bengali

আরও দেখুন, উইলিয়াম শেকসপিয়র এর জীবনী – William Shakespeare Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali]

শেখ মুজিবুর রহমান এর জীবনী – Sheikh Mujibur Rahman Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শেখ মুজিবুর রহমান এর জীবনী – Sheikh Mujibur Rahman Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শেখ মুজিবুর রহমান এর জীবনী – Sheikh Mujibur Rahman Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শেখ মুজিবুর রহমান এর জীবনী – Sheikh Mujibur Rahman Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription