শঙ্করাচার্য এর জীবনী - Adi Shankara Biography in Bengali
শঙ্করাচার্য এর জীবনী - Adi Shankara Biography in Bengali

শঙ্করাচার্য এর জীবনী – Adi Shankara Biography in Bengali

শঙ্করাচার্য এর জীবনী – Adi Shankara Biography in Bengali : হিন্দুধর্মের পুনর্জাগরনের উদ্‌গাতা জগৎগুরু শঙ্করাচার্য যাঁর দ্বারা হিন্দুধর্মের পুনর্জাগরণ সম্ভব হয়েছিলো তাঁর নাম শঙ্করাচার্য । সংস্কৃত ভাষায় লেখা আদি শঙ্কর বা শঙ্করাচার্য (Adi Shankara) এর রচনাবলির প্রধান লক্ষ্য ছিল অদ্বৈত তত্ত্বের প্রতিষ্ঠা। সেযুগে হিন্দু দর্শনের মীমাংসা শাখাটি অতিরিক্ত আনুষ্ঠানিকতার উপর জোর দিত এবং সন্ন্যাসের আদর্শকে উপহাস করত। আদি শঙ্কর উপনিষদ্‌ ও ব্রহ্মসূত্র অবলম্বনে সন্ন্যাসের গুরুত্ব তুলে ধরেন। শঙ্করাচার্য (Adi Shankara) উপনিষদ্‌, ব্রহ্মসূত্র ও ভগবদ্গীতার ভাষ্যও রচনা করেন। 

 ভারতীয় দার্শনিক শঙ্করাচার্য এর একটি সংক্ষিপ্ত জীবনী । শঙ্করাচার্য এর জীবনী – Adi Shankara Biography in Bengali বা শঙ্করাচার্য এর আত্মজীবনী বা (Adi Shankara Jivani Bangla. A short biography of Adi Shankara. Adi Shankara Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শঙ্করাচার্য এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শঙ্করাচার্য কে ছিলেন ? Who is Adi Shankara ?

শঙ্করাচার্য (Adi Shankara) বা আদি শঙ্কর (সংস্কৃত: आदिशङ्करः) ছিলেন একজন ভারতীয় দার্শনিক। ভারতীয় দর্শনের অদ্বৈত বেদান্ত নামের শাখাটিকে শঙ্করাচার্য (Adi Shankara) সুসংহত রূপ দেন। শঙ্করাচার্য (Adi Shankara) এর শিক্ষার মূল কথা ছিল আত্ম ও ব্রহ্মের সম্মিলন। শঙ্করাচার্য (Adi Shankara) এর মতে ব্রহ্ম হলেন নির্গুণ।

মহাগুরু আদি শঙ্কর বা শঙ্করাচার্য এর জীবনী – Asi Shankara Biography in Bengali :

নাম (Name) আদি শঙ্কর বা শঙ্করাচার্য (Adi Shankara)
জন্ম (Birthday) ৭৮৮ খ্রিস্টাব্দে 
জন্মস্থান (Birthplace) কালাডি, কোন্গু চেরা সাম্রাজ্য

(অধুনা কোচিন, কেরল, ভারত)

জাতীয়তা ভারতীয়
প্রতিষ্ঠাতা দশনামী সম্প্রদায়, অদ্বৈত বেদান্ত, ষন্মত
গুরু গোবিন্দ ভাগবতপাদ
দর্শন অদ্বৈত বেদান্ত
সাহিত্য কর্ম বিবেকচূড়ামনি
বিশিষ্ট শিষ্য  পদ্মপাদ
মৃত্যু (Death) ৮২০ খ্রিস্টাব্দে 

শঙ্করাচার্য এর জন্ম – Adi Shankara Birthday :

 তিনি কেরালা রাজ্যের ফালাদিতে ৭৮৮ খ্রীষ্টাব্দে জন্মগ্রহণ করেন এক ব্রাহ্মণ পরিবারে । শঙ্করাচার্য (Adi Shankara) খুব মেধার অধিকারী ছিলেন । 

শঙ্করাচার্য এর শিক্ষাজীবন – Adi Shankara Education Life :

 কথিত আছে তর্কশাস্ত্রে শঙ্করাচার্য (Adi Shankara) এতোটা বুৎপত্তির পরিচয় দেন যে , মাত্র ন’দশ বছর বয়সেই পঁচিশ বছরের পণ্ডিতদের তিনি পরাজিত করতেন । এরপর পনেরো বছরে পৌঁছেই শঙ্করাচার্য (Adi Shankara) পূর্ণবয়স্ক পণ্ডিতদের সঙ্গে তর্কযুদ্ধে অবতীর্ণ হন এবং তাঁদের নতি স্বীকারে বাধ্য করেন । ১৮ বছর বয়সেই তিনি বেদশাস্ত্র , পুরাণ এবং গীতাসমূহ গভীরভাবে অধ্যয়ন করেন এবং হিন্দুধর্মের পুনর্জাগরণের জন্য সচেষ্ট হন । মাত্র বত্রিশ বছরের জীবনকালে যা – কিছু তিনি অর্জন করে গেছেন তা ভাবতে গেলে আমাদের বিস্মিত করে ।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

শঙ্করাচার্য হিন্দুদের জগৎ গুরু – Adi Shankara Hindus Jagat Guru :

 শঙ্করাচার্য হিন্দুদের কাছে জগৎগুরু হিসাবে বিবেচিত হন । কারণ বেদশাস্ত্রের প্রচারকার্যে তিনি ছিলেন অনলস এবং সারা ভারতে এই বৈদিক সমাজ ও সংস্কৃতির প্রচারের জন্য তিনি বহু কেন্দ্র প্রতিষ্ঠা করেন।

শঙ্করাচার্য এর ধর্মীয় পুস্তক সমুহ – Adi Shankara Books :

 শঙ্করাচার্য খুবই তরুণ বয়সে বহু উন্নতমানের ধর্মীয় পুস্তক রচনা করে গেছেন । সেগুলোর মধ্যে অন্যতম হলো ব্রহ্মসূত্র , মনীষ পঞ্চকাম , গীতাভাষ্য , বিবেক চূড়ামণি , প্রবোধ সুধাকর , সমবেদান্ত সিদ্ধাত্ত সংগ্রহ । এই সকল গ্রন্থে তিনি তাঁর বিশ্বাসের ভিত্তিসমূহের ব্যাখ্যা দেন । পরবর্তীতে এগুলোই তাঁর দর্শনের ঐতিহ্য বিবেচিত হয় ।

ঋকবেদ এ উল্লেখ আছে তার পরম সত্তা :

 বেদান্ত দর্শন আলোচনা করতে গিয়ে শঙ্করাচার্য মায়াবাদ বা অদ্বৈতবাদ প্রবর্তন করেন । ঋকবেদকে তিনি তার মতের ভিত্তি হিসাবে গ্রহণ করেছেন । ঋকবেদে উল্লেখ আছে পরম সত্তা একক । 

[আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali]

শঙ্করাচার্য এর বাণী বা উদ্ধৃতি – Adi Shankara Quotes :

 একাধিক সত্তার অস্তিত্ব নেই । একাধিক সত্তার কল্পনা অবান্তর । জীব এবং অজীব , বস্তু আর অবস্তুকে অভিন্ন মনে করেছেন শঙ্করাচার্য । এই সত্তাকে উপনিষদে কখনো অসৎ কখনো সৎ বলে পরিচিত করা হয়েছে । উপনিষদে এই রকম সূত্র খুঁজে পাওয়া যায় যে , সব কিছুই ব্রহ্ম ।

 আর আত্মাই ব্রহ্মা । অতি অল্প সময়ের জীবনকালে শঙ্করাচার্য সমস্ত ভারতের জনগণকে সাংস্কৃতিকভাবে একীভূত করার যে প্রয়াস নেন , তা যেমন ছিলো অভূতপূর্ব তেমনি ছিলো অন্য সবার প্রচেষ্টার অনেক উর্ধে । আজ পর্যন্ত তার সমতুল্যতা কেউ অর্জন করতে পারেননি ৷ 

শঙ্করাচার্য এর আবির্ভাব – Adi Shankara Advent :

 যখন ভারতীয় সমাজে অনেক অসুস্থতা কুপমন্ডুকতা , কুসংস্কার , রক্ষণশীল ধ্যান – ধারণা এবং ধর্মীয় গোঁড়ামিতে আচ্ছন্ন ছিলো , তখনই শঙ্করাচার্য যেন হঠাৎ করে আবির্ভূত হলেন সংস্কার সাধনের কাজ শুরু করতে এবং হিন্দু ধর্মের পুনর্জাগরণের জন্য কাজ করে যেতে । তিনি সারা ভারত পরিভ্রমণে বের হন এবং মৃতপ্রায় হিন্দুধর্মের মধ্যে নবজীবনের সাড়া জাগাতে সক্ষম হন । যেখানেই তিনি গেছেন , তিনি তাঁর প্রতিদ্বন্দ্বী তর্কশাস্ত্রীয় পন্ডিতদের সঙ্গে তর্কযুদ্ধে অবতীর্ণ হয়েছেন এবং তাদের বাধ্য করেছেন তাঁর পণ্ডিতসুলভ যুক্তির সামনে হার মানতে । তৎকালীন ভারত – খ্যাত পণ্ডিত মদন মিশ্রকে তিনি নতি স্বীকারে বাধ্য করে বিরাট কৃতিত্বের পরিচয় দেন । এরই মাধ্যমে তিনি তার বেদান্ত দর্শনের সারবত্তা তাঁদের সম্মুখে তুলে ধরতে সক্ষম হন । 

 ইদানীং কোনো কোনো মহল থেকে দাবি করা হয় যে , বৌদ্ধধর্ম ঐ সময়ে সারা উত্তর ভারতে যে রকমভাবে বিস্তৃতি লাভ করেছিলো , তাতে উদ্বিগ্ন হয়ে শঙ্করাচার্য তাদের দমনের জন্য হিন্দুদের মধ্যে অসহিষ্ণুতা বোধ জাগ্রত করেছিলেন , যার ফলে বৌদ্ধরা দ্রুত সব উত্তর ভারতের বিভিন্ন অঞ্চল ছেড়ে পূবে আসাম এবং বঙ্গদেশে এসে বাস করতে শুরু করেছিলো । তবে এসব বিতর্কিত বিষয় বলেই মনে হয় । এটা অবশ্য ঠিক যে , শঙ্করাচার্য প্রাচীন প্রথা – পদ্ধতির হিন্দুসমাজে একটা নবজাগরণ আনতে সক্ষম হয়েছিলেন এবং এর ফলেই তিনি অমরত্বের আসন স্থায়ী করতে পেরেছিলেন ।

শঙ্করাচার্য এর মৃত্যু – Adi Shankara Death :

 ৮২০ সালে মাত্র ৩২ বছর বয়সে জগৎগুরু শঙ্করাচার্যের মহাপ্রয়াণ ঘটে । 

শঙ্করাচার্য এর জীবনী – Adi Shankara Biography in Bengali FAQ :

  1. আদি শঙ্কর কে ছিলেন ?

Ans: আদি শঙ্কর ছিলেন আদি শঙ্কর ছিলেন একজন ভারতীয় দার্শনিক ।

  1. আদি শঙ্কর এর জন্ম কোথায় হয় ?

Ans: আদি শঙ্কর এর জন্ম হয় আধুনিক করল রাজ্যে।

  1. আদি শঙ্কর হিন্দুদের কাছে কী ?

Ans: আদি শঙ্কর হিন্দুদের কাছে ছিলেন হিন্দুদের জগৎ গুরু।

  1. আদি শঙ্কর এর বই গুলি কী কী ?

Ans: আদি শঙ্কর এর বই গুলি – ব্রহ্মসূত্র , মনীষ পঞ্চকাম , গীতাভাষ্য , বিবেক চূড়ামণি , প্রবোধ সুধাকর , সমবেদান্ত সিদ্ধাত্ত সংগ্রহ ।

  1. আদি শঙ্কর এর আবির্ভাব কবে হয় ?

Ans: আদি শঙ্কর এর আবির্ভাব হয় যখন ভারতীয় সমাজে অনেক অসুস্থতা কুপমন্ডুকতা , কুসংস্কার , রক্ষণশীল ধ্যান – ধারণা এবং ধর্মীয় গোঁড়ামিতে আচ্ছন্ন ছিলো , তখনই শঙ্করাচার্য যেন হঠাৎ করে আবির্ভূত হলেন ।

  1. আদি শঙ্কর এর মৃত্যু কবে হয় ?

Ans: আদি শঙ্কর এর মৃত্যু হয় ৮২০ খ্রিস্টাব্দে ।

[আরও দেখুন, রাজা রামমোহন রায় জীবনী – Ram Mohan Roy Biography in Bengali

আরও দেখুন, নেতাজী সুভাষচন্দ্র বসুর জীবনী – Netaji Subhash Chandra Bose Biography in Bengali

আরও দেখুন, অ্যাডলফ হিটলার এর জীবনী – Adolf Hitler Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali]

শঙ্করাচার্য এর জীবনী – Adi Shankara Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শঙ্করাচার্য এর জীবনী – Adi Shankara Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শঙ্করাচার্য এর জীবনী – Adi Shankara Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শঙ্করাচার্য এর জীবনী – Adi Shankara Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription