সূর্য সেনের জীবনী – Surya Sen Biography in Bengali

29
সূর্য সেনের জীবনী - Surya Sen Biography in Bengali
সূর্য সেনের জীবনী - Surya Sen Biography in Bengali

সূর্য সেনের জীবনী – Surya Sen Biography in Bengali

সূর্য সেনের জীবনী – Surya Sen Biography in Bengali : ভারতের স্বাধীনতা একদিনে আসেনি , একভাবেও নয় । এর পেছনে আছে কত মানুষের ত্যাগ , প্রেরনা ও জীবনপন । পরাধীনতার নাগপাশ থেকে দেশকে মুক্ত করার ব্রত নিয়ে সারা ভারতে তখন আন্দোলন চলছে । চারিদিকেই ছড়িয়ে পড়েছে বিপ্লবের দাবানল । যেমন গান্ধীজীর অসহযােগ আন্দোলন জোরদার হয়ে উঠেছে , তেমনি বিপ্লবীদের হিংসাত্মক আন্দোলনও বেড়ে চলেছে । সেই মহেন্দ্রক্ষণে , আবির্ভূত হয়েছেন বিপ্লবী মহানায়ক মাস্টারদা সূর্য সেন । 

মাস্টারদা সূর্য সেন উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনের জন্য নিজের জীবনকে উৎসর্গ করে দিয়েছিলেন । বীর বিপ্লবী , সশস্ত্র সংগ্রামী , তৎকালীন ব্রিটিশ বিরােধী বিদ্রোহের চট্টগ্রাম অঞ্চলের সর্বাধিনায়ক ফাসিকাষ্ঠে ঝুলে প্রাণ দিয়ে স্বাধীনতার জয়গান গেয়ে গেছেন । তিনিই প্রথম স্বাধীনতা সংগ্রামে নেতৃত্বের জন্য এগিয়ে আসেন গড়ে তােলেন সশস্ত্র সংগ্রাম । চট্টগ্রামের বিভিন্ন অস্ত্রাগার লুণ্ঠন তার বুদ্ধি পরামর্শ নেতৃত্বেই সংঘটিত হয়েছিলাে । সূর্য সেন (Surya Sen) বিপ্লবী কর্মকান্ড , দুঃসাহসী অভিযান , সঠিক নেতৃত্ব এই উপমহাদেশের মানুষকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেছিলাে । দেশের তরুণ ও যুবশক্তি তার আত্মাহুতিতে উদ্বুদ্ধ হয়ে মরণপণ স্বাধীনতা সংগ্রামে দলে দলে ঝাপিয়ে পড়ে ।

 মাস্টারদা সূর্য সেন এর একটি সংক্ষিপ্ত জীবনী । সূর্য সেন এর জীবনী – Surya Sen Biography in Bengali বা সূর্য সেন এর আত্মজীবনী বা (Surya Sen Jivani Bangla. A short biography of Surya Sen. Surya Sen Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সূর্য সেন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সূর্য সেন কে ছিলেন ? Who is Surya Sen ?

সূর্য সেন (Surya Sen) ছিলেন র্যকুমার সেন যিনি মাস্টারদা নামে সমধিক পরিচিত, তার ডাকনাম ছিল কালু, ভারতবর্ষের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা হিসেবে পরিচিত ব্যক্তিত্ব। পূর্ববঙ্গে জন্ম নেওয়া এই বাঙালি বিপ্লবী তৎকালীন ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন এবং নিজ জীবন বলিদান করেন। সূর্যসেনের বাহিনী কয়েকদিনের জন্যে ব্রিটিশ শাসনকে চট্টগ্রাম এলাকা থেকে নিশ্চিহ্ন করে দিয়েছিল। সূর্য সেনের অন্যতম সাথী বিপ্লবী অনন্ত সিংহের ভাষায় “কে জানতো যে আত্মজিজ্ঞাসায় মগ্ন সেই নিরীহ শিক্ষকের স্থির প্রশান্ত চোখ দুটি একদিন জ্বলে উঠে মাতৃভূমির দ্বিশতাব্দীব্যাপি অত্যাচারের প্রতিশোধ নিতে উদ্যত হবে? ১৮৫৭ সালে সিপাহী বিদ্রোহ দমনের জন্য বর্বর অমানুষিক অত্যাচারের প্রতিশোধ, জালিয়ানওয়ালাবাগের নৃশংস হত্যাকান্ডের প্রতিশোধ! কে জানতো সেই শীর্ন বাহু ও ততোধিক শীর্ন পদযুগলের অধিকারী একদিন সাম্রাজ্যবাদী ইংরেজ রাজশক্তির বৃহত্তম আয়োজনকে ব্যর্থ করে – তার সমস্ত ক্ষমতাকে উপহাস করে বৎসরের পর বৎসর চট্টগ্রামের গ্রামে গ্রামে বিদ্রোহের আগুন জ্বালিয়ে তুলবে?”

মাস্টারদা সূর্যসেনের জীবনী – Surya Sen Biography in Bengali :

নাম (Name) সূর্য সেন (Surya Sen)
জন্ম (Birthday) ২২ মার্চ ১৮৯৪ (22 March 1894)
জন্মস্থান (Birthplace) চট্টগ্রাম, নোয়াপাড়া
অভিভাবক (Parents)/ পিতা ও মাতা রাজমণি সেন (বাবা)

শশীবালা দেবী (মা)

জাতীয়তা ভারতীয়
আন্দোলন  ভারতের স্বাধীনতা আন্দোলন
সংগঠন ভারতীয় জাতীয় কংগ্রেস অনুশীলন সমিতি
পরিচিতির কারণ চট্টগ্রাম অস্ত্রাগার অভিযান
মৃত্যু (Death) ১২ জানুয়ারি ১৯৩৪ (12th January 1934)
মৃত্যুর কারণ মৃত্যুদণ্ড 

সূর্য সেনের জন্ম – Surya Sen Birthday :

 মাষ্টারদা সূর্য সেন চট্টগ্রাম জেলার রাউজান থানার অন্তর্গত নােয়াপাড়া গ্রামে ১৮৯৪ সালের ২২ শে মে জন্মগ্রহণ করেন । 

সূর্য সেনের পিতামাতা – Surya Sen Parents :

 সূর্য সেন (Surya Sen) এর পিতার নাম ছিলাে রাজমণি সেন । মায়ের নাম শশীবালা ।

 সূর্য সেনরা ছিলেন চার বােন ও দুইভাই । সূর্য সেনের যখন চার বছর বয়স তখন তার বাবা মারা যান । সূর্য সেন (Surya Sen) তার কাকা গৌরমণি সেনের কাছে মানুষ হন । ১৯১৭ সালে তিনি বি . এ . পাস করেন ।

সূর্য সেনের স্বাধীনতা আন্দোলন এ যোগদান – Surya Sen Joined Indian Independence Movement :

 বালক বয়স থেকেই সূর্য সেন বুঝতে পেরেছিলেন যে , সাত সমুদ্র তেরাে নদীর ওপার থেকে ছুটে আসা ইংরেজরা আমাদের শত্রু । শত্রুদের হাত থেকে দেশকে মুক্ত করতেই হবে । তাই কলেজে পড়ার সময়ই তিনি সিদ্ধান্ত গ্রহণ করেন যে , ভারতবর্ষের স্বাধীনতার জন্য তিনি বিপ্লবী সংগ্রামে যােগদান করবেন । বহরমপুর কৃষ্ণনাথ কলেজে পড়ার সময় কলেজের এক অধ্যাপক সতীশচন্দ বক্রবর্তী তাকে ধীরে – ধীরে বিপ্লবীভাবধারায় উদ্বুদ্ধ করেন । ইংরেজদের শােষণ । নির্যাতন থেকে মুক্তির পথ খুঁজে বের করার জন্য সুর্য সেনের হৃদয় মন তৈরি হয়েছিলাে ইতিপূর্বেজাস্টিস কিংসফোর্ডকে হত্যার চেষ্টার জন্য ক্ষুদিরামের ফাসিতে মৃত্যু — বিপ্লবী নায়ক সূর্য সেনের হৃদয় ও মনকে দারুণভাবে আলােড়িত করে । তিনি সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে এদেশ থেকে ইংরেজদের বিতাড়নের অগ্নিমন্ত্রে দীক্ষা নেন ।

সূর্য সেনের চট্টগাম বিপ্লবী দলে যোগদান :Surya Sen Join the revolutionary party :

 সে সময় চট্টগ্রামে একটি ক্ষুদ্র গােপন বিপ্লবী দল ছিলাে । ১৯১৪ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হলে এই বিপ্লবী দলের কয়েকজন ছাড়া । বাদবাকি প্রায় সকলকে গ্রেফতার করে সরকার জেলে আটকে রেখেছিলাে । সূর্যসেন এই সময় চট্টগ্রামে তাদের সঙ্গে যােগ দেন । বিপ্লবের জন্য স্বচ্ছ চিন্তা , জ্ঞান , বুদ্ধি ও মেধা অন্যদের তুলনায় । বেশি থাকায় তিনি কিছুদিনের মধ্যেই দলের একজন নেতা হয়ে ওঠেন । বিপ্লবীরা তার ওপরই সব ব্যাপারে বেশি ভরসা করতাে । 

[আরও দেখুন, ক্ষুদিরাম বসুর জীবনী – Khudiram Bose Biography in Bengali]

মাস্টারদা সূর্যসেন – Master Da Surya Sen :

 সূর্য সেন পরে ছাত্রদের মাঝে বিপ্লবের মন্ত্র ছড়িয়ে দেওয়ার জন্য শিক্ষকতার পেশা গ্রহণ করেছিলেন । সূর্য সেন তার চরিত্রের মাধুর্য । দিয়ে বুঝিয়ে – সুজিয়ে দলে দলে যুবকদের তার বিপ্লবী দলে টেনে আনেন । তিনি দেশপ্রেমের শিখাকে প্রত্যেকের অন্তরে জ্বেলে – উকে দেন । ছাত্রদের সঙ্গে অন্তরঙ্গ মেলামেশার কারণে তিনি নিজের স্কুল ও শহরের বিভিন্ন স্কুলের ছাত্রদের মধ্যে খুব জনপ্রিয় হয়ে ওঠেন । ছাত্ররা একান্ত আপনজনের মতাে তাকে মাষ্টারদা ‘ বলে ডাকতে শুরু করে । এই ডাক তিনি খুব পছন্দ করতেন । 

 ১৯২৮ সালের মাঝামাঝি সময়ে মাষ্টারদার স্ত্রী পুষ্পকুন্তলা হঠাৎ গুরুতর অসুস্থ হয়ে মারা যান । এ সময় মাষ্টারদা জেলে ছিলেন । পরে তিনি জেল থেকে ছাড়া পান । 

সূর্য সেনের নেতৃত্বে চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠন – Chittagong arsenal plundered under the leadership of Suryasen :

 ১৯৩০ সালের ১৮ ই এপ্রিল মাষ্টারদা সূর্য সেনের নেতৃত্বে মাত্র । কয়েকজন যুবক রাত সাড়ে দশটায় চট্টগ্রাম পাহাড়ের উপর অবস্থিত অস্ত্রাগারটি আকষ্মিকভাবে আক্রমণ করে দখল করে নেন এবং সমস্ত অস্ত্র লুণ্ঠন ও ধ্বংস করে ফেলেন । সূর্য সেন সেই রাতে ঘােষণা করেন যে , চট্টগ্রাম এই মুহূর্তে দুশাে বছরের পরাধীনতার শৃঙ্খল চূর্ণ করেছে । এই মুহূর্তে চট্টগ্রাম স্বাধীন । 

[আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali]

গেরিলা যুদ্ধ – Gerila War :

 মাষ্টারদার নেতৃত্বে চট্টগ্রাম শহর ৪৮ ঘন্টার জন্য ইংরাজশাসন মুক্ত ও স্বাধীন ছিল । জালালাবাদ পাহাড়ে বিপ্লবীদের মুখােমুখি সংঘর্ষ শেষ হবার পরেও তারা টানা তিন বছর গেরিলা যুদ্ধ চালিয়েছিলেন । 

 ব্রিটিশ সৈন্যদের দৃষ্টি থেকে মাষ্টারদাকেআড়ালে রাখার উদ্দেশ্যেই বিপ্লবীরা এই যুদ্ধ চালিয়েছিলেন । বেশ কয়েকবার গ্রেপ্তারের হাত থেকেঅলৌকিকভাবে রক্ষা পেয়েছেন মাষ্টারদা কিন্তু শেষরক্ষা হল না । 

সূর্য সেন গ্রেপ্তার পুলিশের দারা – Surya Sen Arrested By Police :

 চট্টগ্রামের কাছেই গইরালা গ্রাম । সেখানে এক বাড়িতে আত্মগােপন করেছিলেন মাষ্টারদা । এক জ্ঞাতি ভ্রাতার বিশ্বাস ঘাতকতায় ব্রিটিশ সৈন্যরা তার সন্ধান পেয়ে যায় । মাস্টার দা গ্রেপ্তার হন ১৯৩৩ খ্রিঃ ১৬ ই ফেব্রুয়ারী ।

সূর্য সেনের মৃত্যুদণ্ড – Surya Sen The death penalty :

 অবশ্য পুলিশের ওই চর নেত্রসেন ও মাষ্টারদার গ্রেপ্তারকারী । পুলিস মাখনলালকে পরে বিপ্লবীরা গুলি করে হত্যা করে । 

ব্রিটিশ সরকারের আদালতে বিচারের নামে হল প্রহসন । বীর বিপ্লবী সূর্যসেনকে মৃত্যুদণ্ড দেওয়া হল । ১৯৩৪ খ্রিঃ ১২ জানুয়ারি ঘাতকের হাতে সূর্য সেনের ফাঁসি হল। 

সূর্য সেনের লেখা চিঠি – Surya Sen Letter :

 ফাসির আগের দিন প্রিয় দেশবাসীর উদ্দেশ্যে সূর্য সেন একটি চিঠিতে লিখেছেন

 “ ফাসির রজ্জ্বআমার মাথার ওপর ঝুলছে । মৃত্যু আমার দরজায় করাঘাত করছে । এই তাে আমার মৃত্যুকে বন্ধুর মতাে আলিঙ্গন করার সময় । আমার জীবনের একঘেয়েমিকে তােমরা ভেঙে দাও , আমাকে উৎসাহ দাও । এই আনন্দময় , পবিত্র ও গুরুত্বপূর্ণ মুহূর্তে আমি তােমাদের জন্য কি রেখে গেলাম , শুধু একটি মাত্র জিনিস , তা হল আমার স্বপ্ন । একটি সােনালী স্বপ্ন । এক শুভ মুহূর্তে আমি প্রথমে স্বপ্ন দেখেছিলাম । উৎসাহ ভরে সারা জীবন তার পেছনে উন্মত্তের । মতাে ছুটেছিলাম । জানি না , এই স্বপ্নকে কতটুকু সফল করতে পেরেছি ।…. 

 আমার আসন্ন মৃত্যুর স্পর্শ যদি তােমাদের মনকে এতটুকুস্পর্শ করে , তবে আমার এই সাধনাকে তােমরা তােমাদের অনুগামীদের মধ্যে ছড়িয়ে দাও যেমন আমি ছড়িয়ে দিয়েছিলাম তােমাদের মধ্যে ।

 বন্ধুগণ , এগিয়ে চলাে । কখনাে পিছিয়ে যেও না । দাসত্বের দিন চলে যাচ্ছে । স্বাধীনতার লগ্ন আগত ওঠো জাগাে জয় আমাদের সুনিশ্চিত । ”

সূর্য সেনের জীবনী (প্রশ্ন ও উত্তর) – Surya Sen Biography in Bengali (FAQ):

  1. সূর্য সেন কবে জন্মগ্রহণ করেন ?

Ans: সূর্য সেন জন্মগ্রহণ করেন ২২ মার্চ ১৮৯৪ সালে ।

  1. সূর্য সেনের পিতার নাম কী ?

Ans: সূর্য সেনের পিতার নাম রাজমণি সেন ।

  1. সূর্য সেনের মায়ের নাম কী ?

Ans: সূর্য সেনের মায়ের শশীবালা দেবী ।

  1. সূর্য সেন কে কত সালে গ্রেপ্তার করা হয় ?

Ans: সূর্য সেন কে গ্রেপ্তার করা হয় ১৯৩৩ সালে ১৬ ফেব্রুয়ারি ।

  1. সূর্য সেনের নেতৃত্বে কবে চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠন করা হয় ?

Ans: সূর্য সেনের নেতৃত্বে চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠন করা হয় ১৯৩০ সালের ৮ এপ্রিল ।

  1. সূর্য সেনের কবে ফাঁসি হয় ?

Ans: সূর্য সেনের ফাঁসি হয় ১৯৩৪ খ্রিঃ ১২ জানুয়ারি ।

  1. সূর্য সেন কে ছিলেন ?

Ans: সূর্য সেন ছিলেন ভারতের স্বাধীনতা সংগ্রামী ।

  1. সূর্য সেনের জন্ম কোথায় হয় ?

Ans: সূর্য সেনের জন্ম হয় নোয়াপাড়া চট্টগ্রামে ।

[আরও দেখুন, জহরলাল নেহেরু জীবনী – Jawaharlal Nehru Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, প্রফুল্ল চন্দ্র রায়ের জীবনী – Prafulla Chandra Ray Biography in Bengali

আরও দেখুন, বাল গঙ্গাধর তিলকের জীবনী – Bal Gangadhar Tilak Biography in Bengali]

সূর্য সেন এর জীবনী – Surya Sen Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সূর্য সেন এর জীবনী – Surya Sen Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সূর্য সেন এর জীবনী – Surya Sen Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সূর্য সেন এর জীবনী – Surya Sen Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।