Kishore Kumar Biography in Bengali
Kishore Kumar Biography in Bengali

কিশোর কুমার এর জীবনী

Kishore Kumar Biography in Bengali

কিশোর কুমার এর জীবনী – Kishore Kumar Biography in Bengali : কিশোর কুমার হিন্দি চলচ্চিত্র জগতের অন্যতম সফল প্লেব্যাক গায়ক ছিলেন, তিনি একজন খুব বিখ্যাত ব্যক্তি, পাশাপাশি তিনি একজন অভিনেতা, গীতিকার, সুরকার, প্রযোজক, পরিচালক এবং চিত্রনাট্যকারও ছিলেন।  হিন্দি ছবিতে গান গাওয়ার পাশাপাশি তিনি বাংলা, মারাঠি, আসাম, গুজরাটি, কন্নড়, ভোজপুরি, মালায়লাম, উড়িষ্যা এবং উর্দু সহ অনেক ভাষায় গান গেয়েছেন।  সেরা গানের জন্য অনেক পুরস্কার পেয়েছেন।

   ভারতীয় গায়ক, গীতিকার, সুরকার, অভিনেতা, চলচ্চিত্র পরিচালক,চিত্রনাট্যকার এবং রেকর্ড প্রযোজক কিশোর কুমার এর একটি সংক্ষিপ্ত জীবনী । কিশোর কুমার এর জীবনী – Kishore Kumar Biography in Bengali বা কিশোর কুমার এর আত্মজীবনী বা (Kishore Kumar Jivani Bangla. A short biography of Kishore Kumar. Kishore Kumar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) কিশোর কুমার এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

কিশোর কুমার কে ? Who is Kishore Kumar ?

ছিলেন ভারতীয় গায়ক, গীতিকার, সুরকার, অভিনেতা, চলচ্চিত্র পরিচালক,চিত্রনাট্যকার এবং রেকর্ড প্রযোজক। সাধারণত তিনি ভারতীয় চলচ্চিত্র শিল্পের সর্বাধিক সফল এবং চলচ্চিত্রের সর্বশ্রেষ্ঠ নেপথ্য গায়ক হিসেবে বিবেচিত হন। কিশোর কুমারের চার অদ্ভুত কাহিনী:-কিশোর কুমার ৪ই আগস্ট ৪টার সময় জন্ম গ্রহণ করেন এবং ৪র্থ সন্তান। তিনি জীবনে ৪ টি বিয়ে করেন, চলচ্চিত্র জীবনে ৪টি বাংলা চলচ্চিত্রে অভিনয় করেন।

কিশোর কুমার এর জীবনী – Kishore Kumar Biography in Bengali

নাম (Name) আভাস কুমার গঙ্গোপাধ্যায় / কিশোর কুমার (Kishore Kumar)
জন্ম (Birthday) ৪ আগস্ট ১৯২৯ (4th August 1929)
জন্মস্থান (Birthplace) খান্দোওয়া, মধ্যপ্রদেশ, ব্রিটিশ ভারত
জাতীয়তা ভারতীয়
নাগরিকত্ব ভারত
পেশা  নেপথ্য সঙ্গীতশিল্পী 

গীতিকার 

সুরকার 

অভিনেতা 

চলচ্চিত্র পরিচালক 

চিত্রনাট্য রচয়িতা 

বিনোদনকারী 

রেকর্ড প্রযোজক

কর্মজীবন  ১৯৪৬ – ১৯৮৭ 
দাম্পত্য সঙ্গী রুমা গুহ ঠাকুরতা (১৯৫০-৫৮)

মধুবালা (১৯৬০-৬৯)

যোগিতা বালী (১৯৭৬-১৯৭৮)

লীনা চন্দাভারকর (১৯৮০-৮৭)

সন্তান অমিত কুমার

সুমিত কুমার

মৃত্যু (Death) ১৩ অক্টোবর ১৯৮৭ (13th October 1987)

 

কিশোর কুমার এর জন্ম – Kishore Kumar Birthday : 

কিশোর কুমারের জন্ম খান্ডোয়া (এমপি) একটি ছোট শহরে।  তার জন্ম তারিখ 4 আগস্ট 1929।  তিনি একটি বাঙালি পরিবারে জন্মগ্রহণ করেছিলেন এবং তার জন্মের নাম ছিল আভাস কুমার গাঙ্গুলী।

কিশোর কুমার এর পরিবার – Kishore Kumar Family : 

কিশোর কুমারের বাবা ছিলেন আইনজীবী।  তাঁর নাম ছিল কেলাল গঙ্গোপাধ্যায়।  তাঁর মায়ের নাম ছিল গৌরী দেবী।  কিশোর কুমারের দুই ভাই ও এক বোন ছিল।  তাঁর ভাইদের নাম অশোক কুমার, অনুপ কুমার এবং বোনের নাম ছিল সতী দেবী।  অশোক কুমার অনেক হিন্দি ছবিতে কাজ করেছেন।  অনুপ কুমার অশোক কুমারের সহায়তায় কিছু বলিউড ছবিতেও কাজ করেছিলেন।  তার ভাইদের সাথে সময় কাটানোর সময়, কিশোর কুমারও চলচ্চিত্র এবং সঙ্গীতে আগ্রহ নিতে শুরু করেন।  তিনি একজন অভিনেতা এবং গায়ক ছিলেন, এলএল সেহগালের একজন বিশাল অনুরাগী ছিলেন, যাকে কিশোর তার পরামর্শদাতা হিসেবে বিবেচনা করতেন এবং তার গানের স্টাইলও অনুসরণ করতেন।

কিশোর কুমার এর শিক্ষাজীবন – Kishore Kumar Education Life : 

কিশোর কুমার ক্রিশ্চিয়ান কলেজ ইন্দোর থেকে স্নাতক হয়েছেন।

কিশোর কুমার এর জীবন সাথী ও সন্তান : 

তার প্রথম স্ত্রী রুমা ঘোষ নামে পরিচিত।  1951 সালে তিনি তাকে বিয়ে করেন, তিনি বাংলা চলচ্চিত্রের একজন অভিনেত্রী এবং গায়িকাও ছিলেন।  রুমা এবং কিশোর কুমারের অমিত কুমার নামে একটি ছেলে রয়েছে, যিনি চলচ্চিত্রে একজন অভিনেতা, গায়ক, সঙ্গীত পরিচালক এবং চলচ্চিত্র পরিচালক।  কিশোর কুমারের এই বিয়ে 1958 সাল পর্যন্ত স্থায়ী হয়েছিল, তারপরে তিনি বিবাহবিচ্ছেদ করেছিলেন।

 তিনি 1960 সালে চলচ্চিত্র অভিনেত্রী মধুবালাকে দ্বিতীয় বিয়ে করেন।  তিনি মধুবালার সাথে চলতি কা নাম গাড়ি এবং ঝুমরুতে কাজ করেছেন।  হৃদরোগের কারণে 1969 সালের 23 ফেব্রুয়ারি মধুবালার জীবন শেষ হয়।

 ১৯৭৬ সালে যোগিতা বালির সঙ্গে তাঁর তৃতীয় বিয়ে হয়।  তবে দুই বছর পর এই বিয়েও ভেঙে যায়।

 কিশোর কুমারের চতুর্থ বিয়ে হয়েছিল 1980 সালে লীনা চন্দভারকরের সাথে।  এই বিবাহ থেকে তিনি একটি পুত্র লাভ করেন, যার নাম সুমিত কুমার।

কিশোর কুমার এর গান, ছবির ক্যারিয়ার – Kishore Kumar Career : 

কিশোর কুমার কোনো প্রথাগত প্রশিক্ষণ ছাড়াই চলচ্চিত্র জগতে প্রবেশ করেন।এর সবচেয়ে বড় কারণ ছিল চলচ্চিত্র জগতে তার ভাই অশোক কুমারের প্রভাব।অশোক কুমার ও কিশোর কুমারের বয়সের মধ্যে ১৮ বছরের ফারাক ছিল, যা কিশোরকে উপকৃত করেছিল। খুব অল্প বয়সেই চলচ্চিত্রে নিজের জায়গা করে নিতে পেরেছিলেন।  অল্প বয়সে, তিনি বোম্বে টকিজের কোরাস গায়ক হয়ে ওঠেন, যেখানে অশোক কুমার কাজ করেছিলেন।

কিশোর কুমার এর প্রথম ছবি ও গান – Kishore Kumar First Film and Song : 

১৯৪৬ সালে শিকারী চলচ্চিত্রে প্রথম অভিনয়ের সুযোগ পান।  তখন তার বয়স ছিল মাত্র ১৭ বছর।  একজন গায়ক হিসাবে, 1948 সালে, তিনি জিদ্দি চলচ্চিত্রের জন্য একটি গান গেয়েছিলেন, যার গান ছিল মারনে কি দুয়ান কিয়ুন মাঙ্গু….. 1949 সালে, কিশোর চলচ্চিত্র শিল্প দৃঢ় হয়।  তিনি 1951 সালে আন্দোলন, 1954 সালে চাকরি এবং 1957 সালে মুসাফির চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয় করেন।

 কিশোর কুমারের অভ্যন্তরীণ প্রতিভা, প্লেব্যাক গান, মশাল চলচ্চিত্রের সময় এসডি বর্মন দুর্দান্তভাবে ব্যবহার করেছিলেন, তারপরে কিশোর 1954 সালে মুনিজি, 1957 সালে নৌ দো ইলেভেনের মতো বেশ কয়েকটি চলচ্চিত্রের জন্য গান গেয়েছিলেন।

কিশোর কুমার এর কমেডি ছবি – Kishore Kumar Comedy Film : 

অভিনয়ে তার কমেডি ভূমিকার জন্য লোকেরা তাকে পছন্দ করেছিল, যার মধ্যে কয়েকটি হল 1957 সালে নয়াদিল্লি, 1958 সালে আশা, 1958 সালে চলতি কা নাম গাড়ি, 1962 সালে হাফ টিকেট এবং 1968 সালে পাদোসান।

নির্দেশক এর রূপে কিশোর কুমার : 

1960 সালে, কিশোর কুমার চলচ্চিত্র নির্মাণে অংশগ্রহণ করেন। 1961 সালের ঝুমরু চলচ্চিত্রের পরিচালক, প্রযোজক, গীতিকার এবং সুরকার হিসেবে কাজ করেছেন। এ ছবিতে তিনি নিজেও অভিনয় করেছেন। এছাড়াও তিনি 1971 সালে দূর কা রাহি, 1980 সালে দূর ভাদি মে কাহিন চলচ্চিত্র প্রযোজনা ও পরিচালনা করেন।

 1960 এর দশক ছিল কিশোর কুমারের জন্য একটি মিশ্র সময়। এই সময়ের মধ্যে তার অনেক গান হিট হয়েছিল, যার মধ্যে 1964 সালের ছবি গাইডের গান গাত রাহে মেরা দিল, 1967 সালের জুয়েল থিফের ইয়ে দিল না হোতা বেচারা ইত্যাদি।

 1969 সালের আরাধনা চলচ্চিত্রে তার গাওয়া রূপ তেরা মাস্তানা গানটি তাকে অনেক খ্যাতি এনে দেয়।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

কিশোর কুমার এর অ্যাওয়ার্ডস – Kishore Kumar Awards : 

কিশোর কুমার প্রতিটি বিভাগে তার ক্লাসিক গানের জন্য পরিচিত। তিনি সেরা প্লেব্যাক গায়ক হিসাবে 8টি ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছিলেন এবং সেই সময়ে সবচেয়ে বেশি ফিল্মফেয়ার পুরস্কার জেতার রেকর্ডও করেছিলেন।  এসবই তার অন্যতম অর্জন। কিশোর কুমারকে 1985-86 সালে মধ্যপ্রদেশ সরকার লতা মঙ্গেশকর পুরস্কারে ভূষিত করেছিল। 1997 সালে এমপি সরকার ‘কিশোর কুমার পুরস্কার’ নামে একটি পুরস্কার চালু করে।

কিশোর কুমার এর মৃত্যু – Kishore Kumar Death : 

1986 সালে, কিশোর কুমারের হার্ট অ্যাটাক হয়েছিল, যার কারণে তিনি কম রেকর্ড করতে শুরু করেছিলেন।  অসুস্থ হয়ে পড়ার পর, তিনি তার জন্মস্থান খান্ডোয়াতে ফিরে যাওয়ার পরিকল্পনাও করছিলেন যখন তিনি আবার হঠাৎ দ্বিতীয় হার্ট অ্যাটাকে আক্রান্ত হন যার পরে কিশোর কুমার 13 অক্টোবর 1987 সালে 58 বছর বয়সে মারা যান।  তাঁর জন্মস্থান খান্ডোয়ায় তাঁর মৃতদেহ দাহ করা হয়।

কিশোর কুমার এর জীবনী – Kishore Kumar Biography in Bengali FAQ : 

  1. কিশোর কুমার কে ?

Ans: একজন ভারতীয় গায়ক ।

  1. কিশোর কুমার এর জন্ম কবে হয় ?

Ans: ৪ আগস্ট ১৯২৯ সালে ।

  1. কিশোর কুমার এর আসল নাম কী ?

Ans: আভাস কুমার গঙ্গোপাধ্যায় ।

  1. কিশোর কুমার এর সন্তানের নাম কী ?

Ans: অমিত কুমার ও সমিত কুমার ।

  1. কিশোর কুমার এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: ১৯৪৬ সালে ।

  1. কিশোর কুমার এর জন্ম কোথায় হয় ?

Ans: মধ্যপ্রদেশে ।

  1. কিশোর কুমার কত সালে কিশোর কুমার পুরস্কার চালু হয় ?

Ans: ১৯৯৭ সালে ।

  1. কিশোর কুমার কবে মারা যান ?

Ans: ১৩ অক্টোবর ১৯৮৭ সালে ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

কিশোর কুমার এর জীবনী – Kishore Kumar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কিশোর কুমার এর জীবনী – Kishore Kumar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। কিশোর কুমার এর জীবনী – Kishore Kumar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই কিশোর কুমার এর জীবনী – Kishore Kumar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।