মাইকেল ফেলপস এর জীবনী - Michael Phelps Biography in Bengali
মাইকেল ফেলপস এর জীবনী - Michael Phelps Biography in Bengali

মাইকেল ফেলপস এর জীবনী

Michael Phelps Biography in Bengali

মাইকেল ফেলপস এর জীবনী – Michael Phelps Biography in Bengali : সাঁতারে জলের রাজপুত্র মাইকেল ফেল্পস ১৩ আগস্ট লন্ডন অলিম্পিকে অ্যাথলিটদের মিলন মেলা শেষ হল । আন্তর্জাতিক সাঁতার সংস্থা জলের রাজপুত্র মাইকেল ফেলপস (Michael Phelps) বা মাইকেল ফেল্পসের হাতে যে ট্রফিটা তুলে দিয়েছে , তাতে লেখা আছে— Greatest Olympic Athelit of all time .

 সত্যিই , বিশ্বের সর্বোচ্চ ক্রীড়ামঞ্চে বিশ্বস্ত পারফরমেন্স করে ফেল্পস এই শিরোপা জিতে নিলেন । সুইমিং পুলে লন্ডন অলিম্পিকে ৪ টি সোনা এবং ২ টি রূপো জিতে ফেল্পসের ২০০৪- আথেন্স , ২০০৮ – এ বেজিং , ২০১২ – এ ইংল্যান্ড , তিনটি অলিম্পিকে মোট অলিম্পিক পদক সংখ্যা পৌঁছে গেল ২২ – এ । এর মধ্যে ১৯ টি সোনা জিতেছেন মাইকেল ফেলপস (Michael Phelps) । অবিশ্বাস্য শোনালেও এটাই মাইকেল ফেল্পসের কৃতিত্ব । মোট পদক সংখ্যা যদি বিচারের মাপকাঠি হয় , তাহলে ফেল্পসকেই আমরা নিঃসন্দেহে সর্বকালের সেরা অ্যাথলিট বলে আখ্যায়িত করবো ।

  আমেরিকান প্রতিযোগিতামূলক সাঁতারু মাইকেল ফেলপস এর একটি সংক্ষিপ্ত জীবনী । মাইকেল ফেলপস এর জীবনী – Michael Phelps Biography in Bengali বা মাইকেল ফেলপস এর আত্মজীবনী বা (Michael Phelps Jivani Bangla. A short biography of Michael Phelps. Michael Phelps Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মাইকেল ফেলপস এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মাইকেল ফেলপস কে ? Who is Michael Phelps ?

মাইকেল ফেলপস (Michael Phelps) হলেন একজন আমেরিকান প্রাক্তন প্রতিযোগিতামূলক সাঁতারু। মাইকেল ফেলপস (Michael Phelps) মোট ২৮টি পদক নিয়ে সর্বকালের সবচেয়ে সফল এবং সর্বাধিক পদকজয়ী অলিম্পিয়ান। ফেল্‌পসের অলিম্পিক স্বর্ণপদক (২৩), স্বতন্ত্র ইভেন্টে অলিম্পিক স্বর্ণ পদক (১৩) এবং পৃথক ইভেন্টে অলিম্পিক পদক (১৬) রয়েছে। ২০০৮ বেইজিং গেমসে মাইকেল ফেলপস (Michael Phelps) যখন আটটি স্বর্ণপদক জিতেছিলেন, তখন ফেল্‌পস আমেরিকান সাঁতারু মার্ক স্পিজেজের একক অলিম্পিক গেমসে ১৯৭২ সালে সাতটি স্বর্ণ পদক অর্জনের রেকর্ডটি ভেঙেছিলেন।

মাইকেল ফেলপস এর জীবনী – Michael Phelps Biography in Bengali :

নাম (Name) মাইকেল ফেলপস
জন্ম (Birthday) ৩০ জুন ১৯৮৫ (30th June 1985)
জন্মস্থান (Birthplace) আমেরিকা
জাতীয় দল মার্কিন যুক্তরাষ্ট্র
উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি
ওজন ১৯৪ পাউন্ড
দাম্পত্য সঙ্গী নিকোল জনসন
ক্রীড়া সাঁতার
ধরন বাটারফ্লাই, একক মেডলি, ফ্রিস্টাইল, বাকস্ট্রোক
ক্লাব নর্থ বাল্টিমোর অ্যাকুয়াটিক ক্লাব
প্রশিক্ষক বব বোম্যান

মাইকেল ফেলপস এর জন্ম – Michael Phelps Birthday :

 মনে প্রশ্ন জাগে , ফেল্পস কীভাবে এই অবিশ্বাস্য রেকর্ড গড়ে তুলেছেন ! এই প্রশ্নের উত্তর দিতে গেলে মাইকেল ফেলপস (Michael Phelps) এর ছোটোবেলার দিনগুলির দিকে একবার ফিরে তাকানো দরকার । তিনি জন্মেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয় প্রদেশে ১৯৮৫ সালের ৩০ শে জুন । 

মাইকেল ফেলপস এর শৈশবকাল – Michael Phelps Childhood :

 ছোটোবেলায় খুব দুরস্ত ছিলেন ফেল্পস । মাইকেল ফেলপস (Michael Phelps) এর শক্তিকে সুনির্দিষ্ট দিশা দিতে সাঁতারে পাঠান বাবা মা । দশ বছরেই জাতীয় রেকর্ড । ১৫ বছর বয়সে অলিম্পিক দলে পদক পাননি । কিন্তু ২০০ মিটার বাটারফ্লাইয়ে পঞ্চম হন । সেই অলিম্পিকে তিনটি সোনা ও দুটি রূপো জিতে সেরা অ্যাথলিট হন আর এক সাঁতারু অস্ট্রেলীয় ইয়ান থর্প । ফেল্পসের সাঁতার জীবনকে থর্প ভাগ করেছেন তিনটি পর্যায়ে । তরুণ ফেল্পস যিনি ছ’টি সোনা পান আথেন্সে । রোবট ফেল্পস বেজিং থেকে যিনি তুলে নেন আটটি সোনা । আর ২০১২ – র মানবিক ফেল্পস লন্ডন অলিম্পিকে তুলে নেন চারটি সোনা , দুটি রূপো । ছোটোবেলা থেকেই সাঁতারের প্রতি আকর্ষণ ছিল মাইকেল ফেল্পসের । মাত্র সাত বছর বয়সে স্থানীয় সুইমিংপুলে আলোড়ন তুলেছিলেন । এগারো বছর বয়সে আন্তঃস্কুল সাঁতার প্রতিযোগিতায় চার – চারটি সোনা জিতে সকলকে অবাক করে দিয়েছিলেন । তারপর একটির পর একটি অনুষ্ঠানে সোনার পদক গলায় ঝুলিয়ে নিলেন মাইকেল ফেল্পস । অলিম্পিকের আসরেও এমন সব কান্ডকারখানা ঘটালেন যা দেখে বিশেষজ্ঞরা অবাক হয়ে গেছেন ৷

লন্ডন অলিম্পিক ২০১২ – London Olympic 2012 : 

 অবশেষে লন্ডন অলিম্পিকে একটির পর একটি লড়াইতে যেভাবে তাঁর প্রতিপক্ষকে পেছনে ফেলে এগিয়ে গেছেন তা না দেখলে বিশ্বাস করা যায় না । তাইতো মাইকেল ফেলপস (Michael Phelps) সাঁতার সাম্রাজ্যের জীবন্ত কিংবদন্তীতে পরিনত হলেন । লন্ডন অলিম্পিকে এক অবিস্মরণীয় কীর্তি গড়লেন আমেরিকার সাঁতারু মাইকেল ফেল্পস । লন্ডন অলিম্পিকে ৩১ শে জুলাই ২০১২ , ২০০ মিটার বাটারফ্লাই ও ৪ × ২০০ মিটার ফ্রি স্টাইলে রূপো এবং ৪ × ১০০ মিটার ফ্রি স্টাইল রিলেতে সোনা জিতে অলিম্পিকে মোট ১৯ টি স্বর্ণপদক জিতে নিলেন তিনি।

 [আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

মাইকেল ফেলপস এর অলিম্পিক এ রেকর্ড – Michael Phelps Records in Olympic :

 এর আগে অলিম্পিকে সর্বাধিক ১৮ টি পদক জেতার রেকর্ড ছিল সোভিয়েত জিমন্যাস্ট ল্যারিসা ল্যাটিনিনার । তিনি ১৯৫৬ , ১৯৬০ , ১৯৬৪ তিনটি অলিম্পিকে অংশগ্রহণ করেন । ৪৮ বছরের পুরনো সেই রেকর্ড ২০১২ – এর অলিম্পিকে রিলেতে সোনা জেতার সঙ্গে সঙ্গে ভেঙে দেন কিংবদন্তী সাঁতারু মাইকেল ফেল্পস ।

 ফেল্পসের সাঁতারের জয় যাত্রার মূলে আছে অসম্ভব দ্রুতগতি এবং অনুমান ক্ষমতা । সেকেন্ডের ঘন ভগ্নাংশে মাইকেল ফেলপস (Michael Phelps) স্থির করতে পারেন , এখন কীভাবে তাকে প্রতিবন্ধকতা কাটিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে । সাঁতারের ক্ষেত্রে এটি হল এক অন্যতম বিষয় , যা একজন প্রতিযোগীকে অন্যজনের কাছ থেকে অনেকটা দূরে এগিয়ে রাখে । এভাবেই ফেল্পস আজ এমন একটি উচ্চতায় আরোহন করেছেন , যেখান থেকে তাঁকে নামিয়ে দেওয়া খুব একটা সহজ নয় ।

[আরও দেখুন, মেরি কম এর জীবনী – Mary Kom Biography in Bengali]

মাইকেল ফেলপস এর অবসর জীবন – Michael Phelps Retirement Life :

 অলিম্পিক ক্রীড়া প্রতিযোগিতায় সর্বাধিক পদক ( ২২ টি ) জয়ের রেকর্ড করে অবসর নিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাঁতারু মাইকেল ফেলপস (Michael Phelps)

মাইকেল ফেলপস এর খেতাব – Michael Phelps Titles :

 মাইকেল ফেল্পস : অবসর ভেঙে ফিরে এসে ফের সাফল্য লাভ করলেন আমেরিকার কিংবদন্তী সাঁতারু মাইকেল ফেল্পস । পাঁচটি সোনা ও একটি রুপো জিতে নিলেন এই কিংবদন্তি সাঁতারু । ২০০ মিটার বাটারফ্লাই , ২০০ মিটার মেডলি , ৪ x ১০০ মিটার ফ্রি স্টাইল রিলে , ৪ × ২০০ মিটার ফ্রি স্টাইল ও ৪ x ১০০ মিটার মেডলিতে সোনা জেতেন তিনি । রুপো জেতেন ১০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে । পাঁচটি ( ২০০০ , ২০০৪ , ২০০৮ , ২০১২ , ২০১৬ ) অলিম্পিকে মোট ২৮ টি পদক ( ২৩ টি সোনা , ২ টি রুপো , ৩ টি ব্রোঞ্জ ) পাওয়ার বিরল কৃতিত্ব তার দখলে ।

মাইকেল ফেলপস এর জীবনী – Michael Phelps Biography in Bengali FAQ :

  1. মাইকেল ফেলপস কে ?

Ans: মাইকেল ফেলপস হলেন একজন আমেরিকান প্রাক্তন প্রতিযোগিতামূলক সাঁতারু ।

  1. মাইকেল ফেলপস এর জন্ম কোথায় হয় ?

Ans: মাইকেল ফেলপস এর জন্ম হয় মার্কিন যুক্তরাষ্ট্র-এ।

  1. মাইকেল ফেলপস কবে জন্মগ্রহণ করেন ?

Ans: মাইকেল ফেলপস ৩০ জুন ১৯৮৫ সালে জন্মগ্রহণ করেন ।

  1. মাইকেল ফেলপস কতগুলি পদক লাভ করেন ?

Ans: মাইকেল ফেলপস ২৮ টি পদক লাভ করেন ।

  1. মাইকেল ফেলপস লন্ডন অলিম্পিক এ কার রেকর্ড ভাঙেন ?

Ans: মাইকেল ফেলপস লন্ডন অলিম্পিক এ ল্যারিসা ল্যাটিনিনার রেকর্ড ভাঙেন ।

  1. মাইকেল ফেলপস এর স্ত্রীর নাম কী ?

Ans: মাইকেল ফেলপস এর স্ত্রীর নাম নিকোল জনসন।

  1. মাইকেল ফেলপস এর উচ্চতা কত ?

Ans: মাইকেল ফেলপস এর উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি ।

  1. মাইকেল ফেলপস লন্ডন অলিম্পিক এ কতগুলি পদক পান ?

Ans: মাইকেল ফেলপস লন্ডন অলিম্পিক এ ১৯ টি পদক পান।

[আরও দেখুন, গ্যারি কাসপারভ এর জীবনী – Garry Kasparov Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, এ.পি.জে. আবদুল কালাম এর জীবনী – A.P.J. Abdul Kalam Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

মাইকেল ফেলপস এর জীবনী – Michael Phelps Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মাইকেল ফেলপস এর জীবনী – Michael Phelps Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মাইকেল ফেলপস এর জীবনী – Michael Phelps Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মাইকেল ফেলপস এর জীবনী – Michael Phelps Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription