সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী - Sourav Ganguly Biography in Bengali
সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী - Sourav Ganguly Biography in Bengali

সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী

Sourav Ganguly Biography in Bengali

সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali : সর্বকালের সেরা অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) ক্রিকেটকে যিনি আন্তর্জাতিক স্তরে পৌঁছে দিয়েছেন , এই মুহূর্তে ক্রিকেট বিশ্ব যাঁকে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ বাঁহাতি ব্যাটসম্যানের স্বীকৃতি দিয়েছে , জীবনের প্রথম দিন থেকে অসংখ্যবার হারতে হারতে হারের কিনারা থেকে যিনি ফিরে এসেছেন সাফল্যের স্বর্ণশিখর প্রাঙ্গনে , তিনি হলেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)

 বুক চিতিয়ে লড়াই করে বারবার রঙ্গমঞ্চে ফিরে আসার এক অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) । একথা অস্বীকার করার বিন্দু মাত্র স্থান নেই যে , সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) হলেন ভারতের সর্বকালের সেরা অধিনায়ক । বিচক্ষণ বুদ্ধি এবং রাজকীয় ঔদ্ধত্য নিয়ে বিপক্ষ দলকে শাসন করেছেন । আজ যে ভারতীয় ক্রিকেট সারা বিশ্বে অত্যন্ত সমীহ আদায় করছে , তার অন্তরালে আছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের লড়াকু মেজাজ । তিনিই প্রথম বিদেশীর চোখে চোখ রেখে কথা বলেছেন । বিদেশী অধিনায়ককে দাঁড় করিয়ে রেখেছেন টস করানোর জন্য । অহংকার আর রাজকীয় মহিমায় শাসন করেছেন ক্রিকেট বিশ্বকে । বাঁ হাতি খেলোয়াড় হিসাবে সৌরভের কোনো তুলনা নেই । ব্যাটিং এর পাশাপাশি মিডিয়াম পেসার হিসাবে যথেষ্ট খ্যাতি অর্জন করেছেন । আর তাঁর ক্রিকেটীয় মস্তিষ্ক ও লড়াকু মেজাজকে বিশ্বে বিভিন্ন দেশের ক্রীড়া সমালোচকরা বারবার কুর্নিশ করেছেন । 

 সর্বকালের সেরা অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় এর একটি সংক্ষিপ্ত জীবনী । সৌরভ গঙ্গোপাধ্যায় এর জীবনী – Sourav Ganguly Biography in Bengali বা সৌরভ গঙ্গোপাধ্যায় এর আত্মজীবনী (Sourav Ganguly Jivani Bangla. A short biography of Sourav Ganguly. Sourav Ganguly Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সৌরভ গঙ্গোপাধ্যায় এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সৌরভ গঙ্গোপাধ্যায় কে ? Who is Sourav Ganguly ?

সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) আছেন একজন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার এবং ভারতীয় জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক। সৌরভ গঙ্গোপাধ্যায় জন্মগ্রহণ করেন ৮ই জুলাই, ১৯৭২ সালে, কলকাতার বেহালায় একটি প্রতিষ্ঠিত পরিবারে। সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) বিসিসিআই এর বর্তমান সভাপতি এবং উইসডেন ইন্ডিয়ার সভাপতি। সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) এর বাবার নাম চণ্ডীদাস গঙ্গোপাধ্যায় ও মাতার নাম নিরুপা গঙ্গোপাধ্যায়। সৌরভ মূলত তার দাদার সাহায্যে ক্রিকেট জীবনে প্রতিষ্ঠিত হন।

সর্বকালের সেরা অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় এর জীবনী – Sourav Ganguly Biography in Bengali :

নাম (Name) সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)
জন্ম (Birthday) ৮ জুলাই ১৯৭২ (8th July 1972)
জন্মস্থান (Birthplace) কলকাতা, ভারত 
অভিভাবক (Parents)/পিতামাতা চণ্ডীদাস গঙ্গোপাধ্যায় ও নিরুপা গঙ্গোপাধ্যায়
ডাকনাম দাদা, মহারাজ, প্রিন্স অফ কলকাতা
উচ্চতা ৫ ফিট ১১ ইঞ্চি 
ব্যাটিংয়ের ধরন বামহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি মিডিয়াম
ভূমিকা ব্যাটসম্যান
টেস্ট অভিষেক ২০ জুন ১৯৯৬ বনাম ইংল্যান্ড
শেষ টেস্ট ৬ নভেম্বর ২০০৮ বনাম অস্ট্রেলিয়া

সৌরভ গঙ্গোপাধ্যায় এর জন্ম – Sourav Ganguly Birthday :

 সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) এর জন্ম হয় ১৯৭২ সালের ৮ ই জুলাই শহর কলকাতায় ৷

সৌরভ গঙ্গোপাধ্যায় এর শিক্ষাজীবন – Sourav Ganguly Education Life :

  কৃতি ছাত্র হিসেবে পড়াশোনা করেছেন সেন্ট জেভিয়ার্স কলেজে । ২০৬ – তম ক্রিকেটার হিসাবে টেস্টে আত্মপ্রকাশ করেন লর্ডসে ১৯৯৬ সালের ২০ জুন । এর পূর্বে সৌরভের ওপর অনেক ঝড় ঝাপটা বয়ে গেছে । অন্য কেউ হলে হয়তো খেলার জগতকে বিদায় জানিয়ে অন্য কোথাও চলে যেতেন । পারিবারিক ব্যবসা সামলাতেন । কিন্তু সৌরভের রক্তে ছিল ক্রিকেট , তাই বারবার সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) খেলার মাঠে ফিরে এসেছেন , অপমানিত হয়েছেন , দাঁতে দাঁত চেপে লড়াই করেছেন , হাজার লক্ষ মানুষের সহানুভূতি আদায় করেছেন , জুলে উঠেছেন বীর বিক্রমে । তাই বলা হয় অপরাজেয় পৌরুষের আর একনাম সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) । এবিষয়ে অস্বীকার করার কিছু নেই ।

সৌরভ গঙ্গোপাধ্যায় এর শৈশবকাল – Sourav Ganguly Childhood :

 উচ্চবিত্ত পরিবারে পৃথিবীর আলো দেখেছেন সৌরভ । বাড়িতে খেলার বাতাবরণ ছিল । বাবা চন্ডী গঙ্গোপাধ্যায় ছিলেন বিখ্যাত ক্রিকেট প্রশাসক । দাদা স্নেহাশিষ গঙ্গোপাধ্যায়ও ছিলেন প্রখ্যাত ক্রিকেটার । ছোটোবেলা থেকেই ক্রিকেটের বাতাবরনে বেড়ে উঠেছেন সৌরভ । ছোটোবেলা থেকেই সৌরভ তাই অনায়াসে ক্রিকেট খেলায় অংশ নিয়েছেন । 

 ইডেনে রনজি ট্রফির ফাইনাল । তার আগে একটা অদ্ভুত ঘটনা ঘটে গেল । তখন বাংলার অধিনায়ক ছিলেন সম্বরণ বন্দ্যোপাধ্যায় । তিনি সৌরভ গঙ্গোপাধ্যায়কে মিডল অর্ডারে খেলাতে চাইলেন । তুমুল তর্কাতর্কি শুরু হল । বাংলায় তখন প্রতিষ্ঠিত ব্যাটসম্যানদের ছড়াছড়ি । কাকে বাদ দিয়ে সৌরভকে ঢোকানো হবে ? শেষ পর্যন্ত সম্বরণের চাপে সরে যেতে হল দাদা স্নেহাশীস গঙ্গোপাধ্যায়কে । সি.এ. বি – র তৎকালীন সহসভাপতি চন্ডী গঙ্গোপাধ্যায় বাড়ি ফিরলেন খুশী এবং দুঃখের বোঝা মাথায় নিয়ে মহারাজের জন্য আনন্দ আর স্নেহাশীসের জন্য দুঃখ । 

সৌরভ গঙ্গোপাধ্যায় এর রনজি ট্রফিতে অংশ গ্রহণ :

 ১৯৮৯ সালে রনজি ফাইনালে কোশেনটে বাংলা চ্যাম্পিয়ান হয় । ২২ বলে সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) করেছিলেন ২৩ রান । ছোট্ট এই ইনিংসের অবদানের কথা হয়তো অনেকে ভুলে গেছেন । কিন্তু ক্রীড়া সমালোচকরা বলে থাকেন , সৌরভ তখন থেকেই জাতীয় নির্বাচকদের দৃষ্টি কেড়ে নিয়েছিলেন । ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকভাবে ভালো খেললেন । 

সৌরভ গঙ্গোপাধ্যায় এর ক্রিকেট জীবন – Sourav Ganguly Cricket Life :

 ১৯৯১-৯২ সালে অস্ট্রেলিয়া সফরে যাবার সুযোগ পেলেন । এই সফরে গিয়ে সৌরভের অভিজ্ঞতা হল । তিনি বুঝতে পারলেন , কোনো এক অজ্ঞাত কারণে সহখেলোয়াড়রা তার সঙ্গে সহযোগিতা করছেন না । এমনকি সিনিয়ার ক্রিকেটাররাও প্রচণ্ড অসহযোগিতা করছেন । ত্রিদেশীয় একদিনের সিরিজে সান্ত্বনা পুরস্কারের মতো একটি মাত্র ম্যাচে খেলার সুযোগ পেলেন । ব্রিসবেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সৌরভকে নেওয়া হল । কোনোরকম মানসিক প্রস্তুতি ছিল না । এই প্রথম বিশ্বক্রিকেটের ‘ অঙ্গনে তাঁর আত্মপ্রকাশ । ৩ রানে প্যাভিলিয়নে ফিরে এলেন । নির্বাচকরা সতেরো বছরের কিশোরকে অন্ধকারে নিক্ষেপ করলেন । ভাবতে অবাক লাগে শচীন তেন্ডুলকর জীবনে প্রথম দুটি একদিনের ম্যাচে শূন্য করেও তৃতীয় ম্যাচে জায়গা পেয়েছিলেন , আর সৌরভকে বাতিলের খাতায় ফেলে দেওয়া হল । 

সৌরভ গঙ্গোপাধ্যায় এর ইংল্যান্ড সফর – Sourav Ganguly England Tour :

 অন্য কেউ হলে হয়তো আর লড়াইয়ের ময়দানে আসতে পারতেন না । কিন্তু সৌরভ ছিলেন অনমনীয় দৃঢ়তার প্রতীক । ১৯৯৫ সালে জাতীয় নির্বাচক হলেন সম্বরণ বন্দ্যোপাধ্যায় । তাঁর অক্লান্ত চেষ্টায় ১৯৯৬ সালে ইংল্যান্ড সফরে সৌরভের নাম বিবেচিত হল । বলা হল , তিনি নাকি কোটার খেলোয়াড় । প্রথম টেস্টে ভারত হেরে গেছে , দ্বিতীয় টেস্ট ম্যাচে অনুষ্ঠিত হবে ক্রিকেটের মক্কা লর্ডস শহরে । চারটি বছর জীবন থেকে হারিয়ে গেছে । সমসাময়িক খেলোয়াড় শচীন ইতিমধ্যে প্রতিষ্ঠা পেয়েছেন । সৌরভ বোধহয় সুযোগের অপেক্ষায় ছিলেন । লর্ডসের ২২ গজের মাঠটাকেই বেছে নিলেন নিজেকে প্রকাশ করার মঞ্চ হিসাবে । দুর্দান্ত সেঞ্চুরি করে স্তব্ধ করলেন সমালোচকদের মুখ । পরের টেস্টে আবার শতরান । এরপর থেকেই ভারতীয় ক্রিকেটে সৌরভের জয়যাত্রা শুরু । বিশ্বের প্রাক্তন ক্রিকেটার ও বর্তমানে ক্রীড়া ভাষ্যকার জিওফ বয়কট তাঁকে ডাকতেন প্রিন্স অব ক্যালকাটা নামে ।

সৌরভ গঙ্গোপাধ্যায় এর রেকর্ড – Sourav Ganguly Records :

 টেস্ট ম্যাচের পাশাপাশি একদিনের ক্রিকেটেও সৌরভের আবির্ভাব যথেষ্ট সাড়া জাগাল । সৌরভ এগিয়ে গেলেন ঝড়ের গতিতে । একটির পর একটি সেঞ্চুরি করলেন । শচীনের সঙ্গে পার্টনারশিপকে করে তুললেন সকলের কাছে ঈর্ষণীয় । তখন শচীন ও সৌরভের নাম ক্রিকেট প্রেমিক মানুষের মুখে মুখে । শচীন এবং সৌরভ হয়ে উঠলেন পরস্পরের পরিপূরক । পাকিস্তানের মতো শক্তিশালী দলের বিরুদ্ধে টরেন্টোয় এই ইনিংস – এ ৫ উইকেট নিলেন মাত্র ১৬ রানে । ১৯৯৬ সালে তৃতীয় ম্যাচে সৌরভকে বাদ দেওয়া হয়েছিল । পরের বছর একই দেশের বিরুদ্ধে একই জায়গায় চারটি খেলায় ম্যান অব দ্যা ম্যাচ – এর সম্মান পেলেন । ১৯৯৯ বিশ্বকাপে সৌরভ মোট ৩৭৯ রান করেছেন ।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

সৌরভ গঙ্গোপাধ্যায় ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক – Sourav Ganguly Captain of Team India :

 অধিনায়ক হিসাবেওঁ সৌরভের কৃতিত্ব যথেষ্ট ঈর্ষণীয় । ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সাহারা কাপ জিতলেন ১৯৯৯ সালে । ২০০০ সালে অধিনায়ক হয়ে শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারালেন ৩-২ ম্যাচে । টানা ১৬ টি টেস্ট জয়ের বিশ্বরেকর্ড করা অস্ট্রেলিয়াকে ২ ১ মার্জিনে পরাভূত করলেন । ২০০১ সালে জিম্বাবোয়ের মাটিতে টেস্ট জিতলেন । দীর্ঘ ১৫ বছর বাদে উপমহাদেশের বাইরে সৌরভের অধিনায়কত্বে ভারত সিরিজ জয়ের স্বাদ পেল ।

 যদিও বারবার তাঁকে আচ্ছন্ন থাকতে হয়েছে শচীন নামের আশ্চর্য মিথ এর দ্বারা । যদিও নানা কুচক্র ক্রিয়াশীল থেকেছে সৌরভের বিরুদ্ধে , তা সত্ত্বেও কিন্তু তারা বিন্দুমাত্র দমাতে পারেনি বাংলার এই কুশলী অলরাউন্ডারটিকে । বেহালার গাঙ্গুলী পরিবারের সৌরভের সৌরভ তখন ছড়িয়ে পড়েছিল দেশ থেকে দেশান্তরে । শুধুমাত্র ব্যাটসম্যান বা বোলার নয় , একজন দক্ষ ক্যাপ্টেন হিসেবেও তাঁর অবদান অনস্বীকার্য । গত কয়েক বছরে ভারত যে সফলতা পেয়েছে , তার মধ্যে প্রধানটি এসেছে টরেন্টো কাপে , সৌরভের অধিনায়কোচিত ব্যাটিং এবং ক্যাপটেনসির মাধ্যমে । 

সৌরভ গঙ্গোপাধ্যায় এর বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে রেকর্ড :

 টনটনে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে করা তাঁর চোখ ধাঁধানো ১৮২ রান ছিল একদিনের আন্তর্জাতিক ম্যাচে একজন ভারতীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ রান । বোলিং- এও যথেষ্ট কৃতিত্ব দেখান সৌরভ । যখন মনে হয় বিপক্ষের ব্যাটিং গ্রানাইট পাথরের মত জমাট হয়ে উঠেছে তখন চেঞ্জ বোলার হিসাবে নেমে তিনি তাঁর গোল্ডেন আর্মের সাহায্যে একটির পর একটি উইকেট নিয়ে নেন।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

সৌরভ গঙ্গোপাধ্যায় এর ফুটবল দল – Sourav Ganguly Football Team :

সৌরভ বন্দ্যোপাধ্যায় এর অ্যাটলেটিকো ডি কলকাতা ফুটবল দল আইএসএল খেলেছেন গত ২০১৪ থেকে।

সৌরভ গঙ্গোপাধ্যায় এর আইপিএল ক্রিকেট দল – Sourav Ganguly IPL Cricket Tram :

সৌরভ বন্দ্যোপাধ্যায় এর ক্রিকেট দল আগামী ২০২২ সালের আইপিএল থেকে খেলবেন।

সৌরভ গঙ্গোপাধ্যায় বর্তমানে – Sourav Ganguly Nowadays :

 বর্তমানে সৌরভকে ধারা ভাষ্যকার ও প্রশাসকের ভূমিকায়ও দেখা যায় । তিনি দুরদর্শনে ‘ দাদাগিরির ’ হোস্টের ( অ্যাংকারিং ) ভূমিকায় দেখা যেত ও বর্তমানে সি এ বি – এর প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত আছেন । যখন ভারতের ক্রিকেট ইতিহাস রচিত হবে সৌরভকে বাদ দিয়ে কখনই ভারতের ক্রিকেট ইতিহাস লেখা সম্পূর্ণ হতে পারবে না ।

সৌরভ গঙ্গোপাধ্যায় এর জীবনী – Sourav Ganguly Biography in Bengali FAQ :

  1. সৌরভ গঙ্গোপাধ্যায় কে ?

Ans: সৌরভ গঙ্গোপাধ্যায় হলেন একজন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার এবং ভারতীয় জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ।

  1. সৌরভ গঙ্গোপাধ্যায় এর জন্ম কোথায় হয় ?

Ans: সৌরভ গঙ্গোপাধ্যায় এর জন্ম কলকাতার বেহালায় হয় ।

  1. সৌরভ গঙ্গোপাধ্যায় এর জন্ম কবে হয় ?

Ans: সৌরভ গঙ্গোপাধ্যায় এর জন্ম হয় ৮ জুলাই ১৯৭২ সালে ।

  1. সৌরভ গঙ্গোপাধ্যায় বর্তমানে কে ?

Ans: সৌরভ গঙ্গোপাধ্যায় বর্তমানে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট ।

  1. সৌরভ গঙ্গোপাধ্যায় এর পিতার নাম কী ?

Ans: সৌরভ গঙ্গোপাধ্যায় এর পিতার নাম চণ্ডীদাস গঙ্গোপাধ্যায় ।

  1. সৌরভ গঙ্গোপাধ্যায় এর মাতার নাম কী ?

Ans: সৌরভ গঙ্গোপাধ্যায় এর মাতার নাম নিরুপা গঙ্গোপাধ্যায় ।

  1. সৌরভ গঙ্গোপাধ্যায় এর স্ত্রীর নাম কী ?

Ans: সৌরভ গঙ্গোপাধ্যায় এর স্ত্রীর নাম ডোনা গঙ্গোপাধ্যায় ।

  1. সৌরভ গঙ্গোপাধ্যায় শ্রীলঙ্কার বিরুদ্ধে বিশ্বকাপে কত রান করে ?

Ans: সৌরভ গঙ্গোপাধ্যায় শ্রীলঙ্কার বিরুদ্ধে বিশ্বকাপে ১৮২ রান করে ।

  1. সৌরভ গঙ্গোপাধ্যায় শেষ টেস্ট কবে খেলেন ?

Ans: সৌরভ গঙ্গোপাধ্যায় শেষ টেস্ট খেলেন ৬ নভেম্বর ২০০৮ সালে ।

  1. সৌরভ গঙ্গোপাধ্যায় এর প্রথম টেস্ট কার বিরুদ্ধে খেলেন ?

Ans: সৌরভ গঙ্গোপাধ্যায় এর প্রথম টেস্ট খেলেন ইংল্যান্ড এর বিরুদ্ধে ।

[আরও দেখুন, স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান এর জীবনী – Don Bradman Biography in Bengali

আরও দেখুন, মারাদোনা এর জীবনী – Diego Maradona Biography in Bengali

আরও দেখুন, শৈলেন মান্নার জীবনী – Sailen Manna Biography in Bengali

আরও দেখুন, ফ্রান্ৎ‌স বেকেনবাউয়ার এর জীবনী – Franz Beckenbauer Biography in Bengali

আরও দেখুন, ধ্যান চাঁদ এর জীবনী – Dhyan Chand Biography in Bengali]

সৌরভ গঙ্গোপাধ্যায় এর জীবনী – Sourav Ganguly Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সৌরভ গঙ্গোপাধ্যায় এর জীবনী – Sourav Ganguly Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সৌরভ গঙ্গোপাধ্যায় এর জীবনী – Sourav Ganguly Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সৌরভ গঙ্গোপাধ্যায় এর জীবনী – Sourav Ganguly Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription