ববি ফিশার এর জীবনী - Bobby Fischer Biography in Bengali
ববি ফিশার এর জীবনী - Bobby Fischer Biography in Bengali

ববি ফিশার এর জীবনী

Bobby Fischer Biography in Bengali

ববি ফিশার এর জীবনী – Bobby Fischer Biography in Bengali : দাবার জগতে এক অতি পরিচিত নাম ববি ফিশার। অনেক কম বয়সে দাবা খেলায় নিজের অসামান্য প্রতিভার ঝলক দেখিয়ে ববি ফিশার (Bobby Fischer) পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন। আবার নিজের অহংকারী মানসিকতা ও গণমাধ্যমে নানা কটূক্তির কারণে প্রচুর সমালোচনারও শিকার হয়েছেন এই কিংবদন্তী দাবাড়ু। একই সাথে প্রতিভা ও বিতর্কিত আচরণের সম্মীলনে ববি ফিশার (Bobby Fischer) যতদিন বেঁচে ছিলেন ততদিনই নিজেকে আলোচনায় রেখেছেন। এমনকি ববি ফিশার (Bobby Fischer) এর মৃত্যুর পরও মনোরোগ বিশেষজ্ঞগণ তার উদ্ধত আচরণ ও জীবনযাপন নিয়ে বিস্তর গবেষণা করেছেন।

  আমেরিকান দাবা সম্রাট ববি ফিশার এর একটি সংক্ষিপ্ত জীবনী । ববি ফিশার এর জীবনী – Bobby Fischer Biography in Bengali বা ববি ফিশার এর আত্মজীবনী বা (Bobby Fischer Jivani Bangla. A short biography of Bobby Fischer. Bobby Fischer Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ববি ফিশার এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ববি ফিশার কে ছিলেন ? Who is Bobby Fischer ?

রবার্ট জেমস ববি ফিশার (Bobby Fischer) (৯ মে ১৯৪৩, শিকাগো, মার্কিন যুক্তরাষ্ট্র—১৭ জানুয়ারি ২০০৮ (বয়স ৬৪), রেইকাভিক, আইসল্যান্ড) যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ গ্রহণকারী দাবা গ্র্যান্ডমাস্টার। ববি ফিশার (Bobby Fischer) ১৯৭২ সালে বিশ্ব দাবা চ্যাম্পিয়ন হন।

দাবা সম্রাট ববি ফিশার এর জীবনী – Bobby Fischer Biography in Bengali :

নাম (Name) রবার্ট জেমস ববি ফিশার (Bobby Fischer)
জন্ম (Birthday) ৯ মার্চ ১৯৪৩ (9th March 1943)
জন্মস্থান (Birthplace) শিকাগো, আমেরিকা
দেশ আমেরিকা
খেতাব গ্র্যান্ড মাস্টার
বিশ্ব চ্যাম্পিয়ন ১৯৭২ – ১৯৭৫
এলো রেটিং 2785 (July 1972 FIDE rating list)
মৃত্যু (Death) ১৭ জানুয়ারি ২০০৮ (17th January 2008)

ববি ফিশার এর জন্ম – Bobby Fischer Birthday :

 বিশ্ববিশ্রুত দাবা সম্রাট ববি ফিশার (Bobby Fischer) ১৯৪৩ সালের ৯ ই মার্চ আমেরিকা যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে জন্মগ্রহণ করেন । ববি ফিশার (Bobby Fischer) এর আসল নাম রবার্ট জেমস্ ফিশার । ববি ফিশার (Bobby Fischer) শিকাগো শহরে জন্মলাভ করলেও লালিত পালিত হন প্রধানত নিউইয়র্ক শহরে । 

ববি ফিশার এর গ্র্যান্ড মাস্টার খেতাব – Bobby Fischer Grand Master Title :

 ববি ফিশার (Bobby Fischer) বিশ্বখ্যাতি অর্জন করেন সবচেয়ে কম বয়সে ‘ গ্রান্ডমাস্টার ’ এর খেতাব অর্জন করে । মাত্র পনেরো বছর বয়সে ববি ফিশার (Bobby Fischer) গ্রান্ডমাষ্টার হন । বিশ্ব দাবা খেলার ইতিহাসে এতো কম বয়সে তার পূর্বে বা পরে এ পর্যন্ত কেউ গ্রান্ডমাষ্টার হননি ।

ববি ফিশার এর শৈশবকাল – Bobby Fischer Childhood :

 বিশ্ববিশ্রুত এই দাবা খেলোয়াড় মাত্র ছ’বছর বয়সে দাবা খেলতে শেখেন । এরপর ষোলো বছর বয়সে পৌঁছে ববি ফিশার (Bobby Fischer) নিউইয়র্ক থেকে হাইস্কুলের পড়াশুনা বাদ দেন এবং শুধুমাত্র দাবা খেলায় নিজেকে নিয়োজিত করেন । ইতিপূর্বে মাত্র তেরো বছর বয়সে ববি ফিশার (Bobby Fischer) মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় দাবা চ্যাম্পিয়ন হন । ববি ফিশার দাবা খেলার উপর যাবতীয় বই এবং ম্যাগাজিন পড়তে অত্যন্ত আগ্রহশীল ছিলেন । ববি ফিশারের দাবারু জীবন অসাধারণ সব কৃতিত্বে পূর্ণ ।

ববি ফিশার এর বিশ্বজয়ী খেতাব – Bobby Fischer World Title :

 ১৯৭০ – ৭১ সালে বিশ্ব চ্যাম্পিয়নশীপে প্রতিদ্বন্দ্বিতার যোগ্যতা অর্জন করবার খেলায় ববি ফিশার (Bobby Fischer) একাধিকক্রমে বিশবার বিজয়ী হন । পরে একবার মাত্র ববি ফিশার (Bobby Fischer) হেরে যান এবং তিনবার ড্র করে প্রাক্তন সোভিয়েট ইউনিয়নের বিশ্ব চ্যাম্পিয়ন টাইগ্রান পেট্রোসিয়ান – এর সঙ্গে খেলে ফাইনাল খেলার জন্য নির্বাচিত হন । ১৯৭২ সাল দাবা খেলার ইতিহাসে বিশেষভাবে স্মরণযোগ্য । ঐ বছর আইসল্যান্ডের রাজধানী রিকজিভিতে , সরকারীভাবে আমেরিকানদের মধ্যে প্রথম ববি ফিশার তৎকালীন বিশ্ব চ্যাম্পিয়ন সোভিয়েত ইউনিয়নের ( রাশিয়ার ) বরিস স্প্যাসকিকে পরাজিত করে নতুন বিশ্বজয়ীর খেতাব অর্জন করেন । ববি ফিশার (Bobby Fischer) ঐ প্রতিযোগিতার জন্য বরাদ্দকৃত আড়াই লক্ষ ডলারের মধ্যে নিজের এক লক্ষ ছাপান্ন হাজার ডলার প্রাপ্ত হন ।

[আরও দেখুন, বিশ্বনাথন আনন্দ এর জীবনী – Viswanathan Anand Biography in Bengali]

ববি ফিশার এর দাবার রাজা খেতাব – Bobby Fischer King of Chess Title :

 এই বিজয় ‘ রাতারাতি ববি ফিশারকে খ্যাতির উচ্চশিখরে নিয়ে যায় এবং ববি ফিশার (Bobby Fischer) বিশ্বের জনপ্রিয় দাবা চ্যাম্পিয়ন হিসাবে বিবেচিত হন ৷ তার সহযোগী অন্যান্য মার্কিন খেলোয়াড়রা ববি ফিশার (Bobby Fischer) এর এই সাফল্যের জন্য তাঁকে ‘ দাবার রাজা ‘ বলে আখ্যায়িত করতে থাকেন । 

 ববি ফিশার দাবা খেলার নিজস্ব একটা পদ্ধতি অনুসরণ করতেন সব সময় । ববি ফিশার (Bobby Fischer) দাবা খেলায় সাফল্য অর্জন করতেন তার প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে হঠাৎ করে আক্রমণাত্মক বা পাল্টা আক্রমণের খেলা শুরু করে দিয়ে।

 ১৯৭৪ সালে ববি ফিশার শেষ পর্যন্ত বিশ্ব দাবা প্রতিযোগিতায় ববি ফিশার (Bobby Fischer) এর প্রতিদ্বন্দী রুশ চ্যাম্পিয়ন আনাতলি কারপভের বিরুদ্ধে নানা অজুহাতে খেলতে অস্বীকার করায় তাঁর বিশ্ব চ্যাম্পিয়ন খেতাব কেড়ে নেওয়া হয় । সেই বছর আনাতলি কারপভকে নতুন বিশ্ব চ্যাম্পিয়ন ঘোষণা করা হয় ।

[আরও দেখুন, মেরি কম এর জীবনী – Mary Kom Biography in Bengali]

 ববি ফিশার বিশ্বে বেশি আলোচিত ব্যক্তিত্ব হিসাবে প্রতিপন্ন হন । ববি ফিশার এবং অপর বিশ্ব চ্যাম্পিয়ন গ্যারি কাসপারভ উভয়েরই অপেক্ষাকৃত কম বয়সে দাবা খেলার জগতে বিশেষ কৃতিত্ব দেখিয়ে খ্যাতি অর্জন করেন ।

 বিশ্ব দাবা খেলার ইতিহাসে এই দু’জনের নাম স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকবে ।

 দাবার কিংবদন্তী নায়ক ববি ফিশার দাবা প্রেমিক মানুষের মনের মনিকোঠায় চিরভাস্বর হয়ে থাকবেন ।

ববি ফিশার এর মৃত্যু – Bobby Fischer Death :

 জীবদ্দশায় ববি ফিশারের অ্যাস্পারগাস সিনড্রোম ছিল এমনটি বিশেষজ্ঞরা দাবী করেছিলেন। তার ঘনিষ্ঠরা তাকে কাউন্সেলিংয়ের পরামর্শ দিলেও তিনি তা এড়িয়ে যেতেন। ২০০৮ সালের জানুয়ারি মাসে কিডনির জটিলতার কারণে ববি ফিশার (Bobby Fischer) মৃত্যুবরণ করেন। মৃত্যুর সময় ববি ফিশার (Bobby Fischer) এর বয়স ছিল ৬৪ বছর।

ববি ফিশার এর জীবনী – Bobby Fischer Biography in Bengali FAQ :

  1. ববি ফিশার কে ছিলেন ?

Ans: ববি ফিশার ছিলেন আমেরিকার একজন দাবা খেলুয়ার ।

  1. ববি ফিশার জন্ম কবে হয় ?

Ans: ববি ফিশার জন্ম হয় ৯ মার্চ ১৯৮৩ সালে ।

  1. ববি ফিশার এর খেতাব কী ছিল ?

Ans: ববি ফিশার এর খেতাব ছিল গ্র্যান্ড মাস্টার ।

  1. ববি ফিশার কত সাল পর্যন্ত বিশ্ব চ্যাম্পিয়ন ছিলেন ?

Ans: ববি ফিশার ১৯৭২ – ১৯৭৫ সাল পর্যন্ত বিশ্ব চ্যাম্পিয়ন ছিলেন ।

  1. কত সালে ববি ফিশার কাছ বিশ্ব চ্যাম্পিয়ন খেতাব কেরে নেওয়া হয় ?

Ans: ১৯৭৪ সালে সালে ববি ফিশার কাছ বিশ্ব চ্যাম্পিয়ন খেতাব কেরে নেওয়া হয় ।

  1. ববি ফিশার কত সালে মারা যান ?

Ans: ববি ফিশার মারা যান ১৭ জানুয়ারি ২০০৮ সালে।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, এ.পি.জে. আবদুল কালাম এর জীবনী – A.P.J. Abdul Kalam Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

ববি ফিশার এর জীবনী – Bobby Fischer Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ববি ফিশার এর জীবনী – Bobby Fischer Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ববি ফিশার এর জীবনী – Bobby Fischer Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ববি ফিশার এর জীবনী – Bobby Fischer Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription