ইলন মাস্ক এর জীবনী - Elon Musk Biography in Bengali
ইলন মাস্ক এর জীবনী - Elon Musk Biography in Bengali

ইলন মাস্ক এর জীবনী

Elon Musk Biography in Bengali

ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali : উদ্যোক্তা শব্দের সাথে আমরা সবাই কমবেশ  পরিচিত। তারুণ প্রজন্মের কাছে উদ্যোক্তার ব্যাপারটা বেশ জনপ্রিয়। এই উদ্যোক্তা ধারণার মাধ্যমে অনেকলোক উন্নতির চূড়ায় আরোহন করেছেন। হয়েছেন পৃথিবীর সবচেয়ে বড় ধনকুবের। যেমন- বিল গেটস, মার্ক জুকারবার্গ জেফ বেজোস সহ আরো অনেকেই। কিন্তু তাদের কর্মকাণ্ডে রয়েছে সীমাবদ্ধতা। তারা নির্দিষ্ট একটি বিষয় নিয়ে কাজ করেন বা কেবল উক্ত বিষয়ের  উদ্যোক্তা। কিন্তু তাদেরকে ছাড়িয়ে গেছেন ‘ইলন মাস্ক’ Elon Musk।

 খুব অল্প সময়ের মধ্যে বিশ্বের প্রথম ধনী ব্যাক্তি ইলন মাস্ক এর একটি সংক্ষিপ্ত জীবনী । ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali বা ইলন মাস্ক এর আত্মজীবনী বা (Elon Musk Jivani Bangla. A short biography of Elon Musk. Elon Musk Birth, Place, Life Style, Life Rutine, Networth, Life Story, Life History, Biography in Bengali) ইলন মাস্ক এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ইলন মাস্ক কে ? Who is Elon Musk ?

ইলন মাস্ক (Elon Musk) একজন দক্ষিণ আফ্রিকান প্রকৌশলী ও প্রযুক্তি খাতে উদ্যোক্তা। ইলন মাস্ক (Elon Musk) মহাকাশ ভ্রমণ সংস্থা স্পেসএক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা, বৈদ্যুতিক গাড়ির প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলা মোটরসের প্রধান নির্বাহী কর্মকর্তা ও পণ্য প্রকৌশলী, সোলারসিটির চেয়ারম্যান, দি বোরিং কোম্পানির প্রতিষ্ঠাতা, নিউরালিংকের সহ-প্রতিষ্ঠাতা, ওপেনএআইয়ের সহ-প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান এবং পেপ্যালের একজন সহ-প্রতিষ্ঠাতা। এছাড়াও ইলন মাস্ক (Elon Musk) হাইপারলুপ নামক কল্পিত উচ্চ গতিসম্পন্ন পরিবহন ব্যবস্থার উদ্ভাবক।

ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali :

নাম (Name) ইলন মাস্ক (Elon Musk)
জন্ম (Birthday) ২৮ জুন ১৯৭১ (28 June 1971)
জন্মস্থান (Birthplace) প্রিটোরিয়া, গটেং, দক্ষিণ আফ্রিকা
পিতা ও মাতা (Parents) ইরল মাস্ক (বাবা)

মায়ে মাস্ক (মা)

জাতীয়তা  দক্ষিণ আফ্রিকান (১৯৭১–বর্তমান)

কানাডিয়ান (১৯৭১–বর্তমান)

আমেরিকান (২০০২–বর্তমান)

পেশা (Occupation) উদ্যোক্তা

প্রকৌশলী

আবিষ্কারক

কর্মজীবন  ১৯৯৫–বর্তমান
পরিচিতির কারণ  স্পেসএক্স, পেপ্যাল, টেসলা ইনকর্পোরেশন, হাইপারলুপ, জিপটু, সোলারসিটি
উপাধি  স্পেসএক্স এর প্রতিষ্ঠাতা, সিইও, প্রধান ডিজাইনার

টেসলার সিইও, পণ্য স্থপতি

দ্য বোরিং কোম্পানি এবং এক্স ডট কম (বর্তমানে পেপ্যাল) এর প্রতিষ্ঠাতা

নিউরালিংক, ওপেনএআই, এবং জিপ২ এর সহপ্রতিষ্ঠাতা

সোলারসিটি এর চেয়ারম্যান

ইলন মাস্ক এর জন্ম – Elon Musk Birthday : 

ইলন মাস্ক (Elon Musk) দক্ষিণ   আফ্রিকার প্রোটোরিয়ায়, ২৮ শে জুন ১৯৭১ সালে জন্ম গ্রহণ করে।

ইলন মাস্ক এর পিতামাতা – Elon Musk Parents :

মায়ে কস্তুরী ,তিনি একজন  কানাডিয়ান। তার বাবা হলেন – এরোল মাস্ক। তিনি একজন ইন্জেনিয়ার, নাবিক ও পাইলট। তাছাড়া তার আরো একজন ভাই-বোন রয়েছে। ভাই কিম্বল। আর বোন টসকা।

ইলন মাস্ক এর শিক্ষাজীবন – Elon Musk Education Life : 

ইলন মাস্ক (Elon Musk) প্রোটোরিয়া ‘বয়েজ স্কুলে’ লেখাপড়া করেন। তিনি ১৯৮৯ সালে কুয়েন্স ইউনিভার্সিটি এডমিট হন। কিন্তু দক্ষিণ আফ্রিকার আইন হলো -সবাইকে সেনাবাহিনী ট্রেনিং নিতে হত। কিন্তু তার এর প্রতি আনীহা ছিল। কি আর করার – তিনি পালায়ন করলেন। একেবারে দেশ ছেড়ে কানাডায়  উঠলেন।সেখান থেকে আমেরিকায় পদার্পণ করলেন।

ইলন মাস্ক এর উচ্চশিক্ষা – Elon Musk Higher education : 

পেনসিলভেনিয়া তে ইলন মাস্ক (Elon Musk) পদার্থ বিজ্ঞানে ডিগ্রি অর্জন করেন। ১৯৯৭ সালে হোয়ারটন স্কুল থেকে অর্থনীতিতে ব্যাচেলর ডিগ্রীও আর্জন করেন। এরপর জ্বলানি পদার্থ বিজ্ঞান নিয়ে পিএসডি ডিগ্রীর জন্য স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে এডমিট হন। কিন্ত সেখানে মাত্র দুই থাকেন।

ইলন মাস্ক এর হবি বই পড়া :

ইলন মাস্ক (Elon Musk) অল্প বয়সে পিতামাগার ছাড়াছাড়ি হয়ে যায়। Elon Musk ভীষণ আঘাত পান। ইলন মাস্ক (Elon Musk) এর একটি প্রসিদ্ধ উক্তি আছে – “আমি পিতামাতার হাত ধরে বড় হয় নি, বয় হয়েছি বই পড়ে পড়ে।”

ইলন মাস্ক এর কম্পিউটার গেমস ও ব্লাসটার্স আবিষ্কার : 

ইলন মাস্ক (Elon Musk) বয়স যখন ১০ বছর, তখন তার পিতামাতার ছাড়াছাড়ি হয়ে যায়। এসব কিছু তার প্রতিভায় নেতিবাচক  প্রভাব ফেলে নি। ছোটবেলায়ই তার কম্পিউটারে একটু আলগা রকম ঝোক ছিল। কাজেই কমবয়সে কম্পিউটার প্রোগ্রামিং শিখে নেন। কিছুদিনের মধ্যে সবাইকে তাক লাগিয়ে দেন। ইলন মাস্ক (Elon Musk) মাত্র ১২ বছর বয়সে আবিষ্কার করেন নিজের প্রথম কম্পিউটার গেইম। যার নাম ছিল ব্লাস্টার্স। সেটি ৫০০ ডালারেও বিক্রয় করে নেন।

ইলন মাস্ক এর Zip 2 প্রতিষ্টা :

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে যখন ভর্তি হন তখন বিশ্বে নতুন জোয়ার চলছিল। তথ্য প্রযুক্তির জোয়ার। তাই ইলন মাস্ক (Elon Musk) ও এ স্রোতে গা ভাসিয়ে দেন। ২ দিনের মাথায় ছেড়ে দেন স্ট্যানফোর্ডে বিশ্ববিদ্যালয় তার পিএইচডি। তারপর ইলন মাস্ক (Elon Musk) প্রতিষ্টা করে Zip 2  নামক আনলাইন ভিত্তিক প্রতিষ্টান। এটা তার প্রথম প্রতিষ্টান। এটি একটি সফটওয়্যার। অনলাইনে সিটি গাইড দিয়ে থাকে। প্রতিষ্টানটি যাত্রাশুরু করার পর ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। নিউ ইয়র্ক টাইমস ও শিকাগো ট্রিবিউনের কাছে তারা তথ্য বিক্রি করা শুরু করেন।পরবর্তী ১৯৯৯ সালে compaq computers এর কাছে ৩০৭ মিলিয়ন ডলারের বিনিময়ে zip 2 বিক্রয় করেন।

ইলন মাস্ক এর PayPal প্রতিষ্ঠা :

২০০১ সালে Confinity কোম্পানির সাথে প্রতিষ্ঠা করেন PayPal, ২০০২ সালে eBay কোম্পানি PayPal কে ১.৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিময়ে ক্রয় করে নেয়। বর্তমানে তিনি শিয়ারে এ প্রতিষ্টান থেকে ১৬৫ মিলিয়ন ডালার আয় করেন এলন মাস্ক। 

ইলন মাস্ক এর SpaceX প্রতিষ্ঠা : 

অনলাইনে সাফল্যের পর  (Elon Musk)  ইলন মস্কের মাথায় নতুন চিন্তা ঝেকে বসে। তিনি এবার মঙ্গল গৃহে উড্ডন করতে চান । সে জন্য ইলন মাস্ক (Elon Musk) রদশিয়ায় পড়ি জমান। সেখান থেকে ফিরে এসে রকেট নিয়ে গবেষণা চালান। ২০০২ সালে SpaceX নামে একটি টেইক অফ কোম্পানি লান্চ করেন। আর আল্প কয়েকদিনের মধ্যে ইলন মাস্ক (Elon Musk) রকেট বিজ্ঞানী হিসাবে নামডাক ছড়িয়ে পরে। মজার কথা হলো বঙ্গবন্ধু স্যাটেলাইট এ Spacex এর মাধ্যমে উড্ডয়ন করে। 

ইলন মাস্ক এর Tesla প্রতিষ্ঠা : 

বিশ্ববিখ্যাত মোটরস টেসলা এর কথা কে জানে না? প্রতিটি বাড়িতে এই গাড়ি শুভা পায়। এই বিশ্ব বিখ্যাত টেসলা কোম্পানি সহ প্রতিষ্টা ও প্রধান পরিকল্পনাকারী  এলোন মাস্ক বা ইলন মাস্ক (Elon Musk) । 

 বিশ্ববিখ্যাত রেইস কার ‘রোডস্টার’ ও টেসলার। প্রতিষ্টানটি শুরু পাচঁ বছরের মধ্যে কারটি বাজারে নিয়ে আসেন। কারটি মাত্র ৩.৭ সেকেন্ডে ০ থেকে এর গতিবেগ ঘন্টায় ৬০ কিলোমিটারে যেতে সক্ষম।

ইলন মাস্ক এর SolarCity প্রতিষ্ঠা :

“ইলন মাস্ক (Elon Musk) একজন পরিবাশ কর্মী ” একথা ভুল হবে না। কারণ ইলন মাস্ক (Elon Musk) পরিবেশের জন্য কাজ করে যাচ্ছেন। তার বাস্তব প্রমাণ হলো “সোলারসিটি (SolarCity)”। বিশ্ব উষ্ণায়নের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন প্রতিনিয়ত। এ সোলারসিটির মাধ্যমে সৌরশক্তিকে মানুষের কাছে জনপ্রিয় করে তুলেছেন।

ইলন মাস্ক এর Hyper Loop এর প্রতিষ্ঠা :

হাইপারলোপ হলো দ্রুত ও সহজে যাতায়াত করার প্রদ্ধতির নাম। এই প্রদ্ধতির মাধ্যমে খুব সহজে অতি অল্প সময়ে এক শহর থেকে অন্য শহরে যাতায়াত করা যাবে। এই প্রদ্ধতি ২০১৩ সালে শুরু করেন। ইলন মাস্ক (Elon Musk) এটিও পতিষ্টাতা।

ইলন মাস্ক এর Starlink এর প্রতিষ্ঠা :

প্রধানত যে সব গ্রামীণ এলাকায় এখনও হাই স্পিড ইন্টারনেট পৌঁছায়নি সেই সব জায়গায় বাড়ি বাড়ি অত্যাধুনিক যোগাযোগ ব্যবস্থা পৌঁছে দেওয়াই Starlink এর উদ্দেশ্য। ২০১৫ সাল থেকে Starlink তৈরির কাজ শুরু করে ইলন মাস্কের SpaceX। ২০১৮ সালে প্রথম কক্ষপথে পাঠানো হয় প্রোটোটাইপ স্যাটেলাইট। এর পর থেকে Starlink ইন্টারনেট কানেকশনের জন্য ১,০০০ এর বেশি স্যাটেলাইট কক্ষপথে পাঠিয়েছে ইলন মাস্ক (Elon Musk) এর কোম্পানি। 

[আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

ইলন মাস্ক এর বিবাহ জীবন – Elon Musk Marriage Life : 

২০০০ সালে ইলন মাস্ক (Elon Musk) জাস্টিন উইলসনকে বিয়ে করেন ।তিনি একজন কানাডিয়ান রাইটার। কিন্তু তার সংসার বেশদিন ঠেকেনি। ২০১০ সালে তাদের ছাড়াছাড়ি হয়ে যায়।

 ইলন মাস্কের ২য় বার বিয়ে করেন টালুলাহ রেইলিকে।তিনি একজন বৃটিশ অভিনেত্রী। ২০১৬ সালে তাদের বিচ্ছেদ হয়ে যায়। তারপর আবার ইলন মাস্ক (Elon Musk) প্রথম স্ত্রীকে বিবাহ করেন এবং Elon Musk এর সর্বমোট ৬ জন ছেলেমেয়ে আছেন। সবাই প্রথম স্ত্রীর গর্ভজাত।

ইলন মাস্ক এর ভবিষ্যৎ পরিকল্পনা – Elon Musk Future Plans :

SpaceX এর সিইও 2050 সালের মধ্যে এক মিলিয়ন মানুষকে মঙ্গল গ্রহে প্রেরণ করতে চান। স্পেসশিপগুলির প্রথম অরবিটাল প্রোটোটাইপগুলি এখনও নির্মিত হয়নি, তবে ইলন মাস্ক এর জন্য ইতিমধ্যে উচ্চাভিলাষী পরিকল্পনা রয়েছে। ধারণা করা হয় ভবিষ্যতে মানুষ একটি আন্তঃ-প্ল্যানেটে পরিণত হবে, যা মঙ্গল গ্রহে উপস্থিত থাকবে।

ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali FAQ :

  1. ইলন মাস্ক কে ?

Ans: ইলন মাস্ক একজন দক্ষিণ আফ্রিকান প্রকৌশলী ও প্রযুক্তি খাতে উদ্যোক্তা।

  1. ইলন মাস্ক এর জন্ম কবে হয় ?

Ans: ইলন মাস্ক এর জন্ম হয় ২৮ জুন ১৯৭১ সালে।

  1. ইলন মাস্ক কবে জন্মগ্রহণ করেন ?

Ans: ইলন মাস্ক ২৮ জুন ১৯৭১ সালে জন্মগ্রহণ করেন।

  1. ইলন মাস্ক এর পিতার নাম কী ?

Ans: ইলন মাস্ক এর পিতার নাম ইরল মাস্ক ।

  1. ইলন মাস্ক এর মাতার নাম কী ?

Ans: ইলন মাস্ক এর মাতার নাম মায়ে মাস্ক ।

  1. ইলন মাস্ক হাইপার লুপ কত সালে শুরু করে ?

Ans:  ইলন মাস্ক হাইপার লুপ ২০১৩ সালে শুরু করে ।

  1. ইলন মাস্ক এর কত সালে প্রথম বিবাহ হয় ?

Ans: ইলন মাস্ক এর ২০০০ সালে প্রথম বিবাহ হয় ।

  1. ইলন মাস্ক কত সালে Paypal প্রতিষ্ঠা করেন ?

Ans: ইলন মাস্ক ২০০০ সালে Paypal প্রতিষ্ঠা করেন।

  1. কোন কোম্পানি Paypal কিনে নেন ?

Ans: E bay কোম্পানি Paypal কিনে নেন ।

  1. ইলন মাস্ক কত সালে Starlink প্রতিষ্ঠা করেন ?

Ans: ইলন মাস্ক ২০১৫ সাল Starlink প্রতিষ্ঠা করেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel