মুকেশ আম্বানির জীবনী - Mukesh Ambani Biography in Bengali
মুকেশ আম্বানির জীবনী - Mukesh Ambani Biography in Bengali

মুকেশ আম্বানির জীবনী

Mukesh Ambani Biography in Bengali

মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali : বিশ্বজুড়ে বিস্তৃত রিলায়েন্স গ্রুপের মালিক মুকেশ আম্বানি (Mukesh Ambani) হচ্ছেন শুধু ভারত নয়, বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ সম্পদশালী মানুষদের একজন হলেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। মুকেশ আম্বানির (Mukesh Ambani) মোট সম্পত্তির আনুমানিক মূল্য হচ্ছে ৯২.৬ বিলিয়ন মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় ৬ লাখ ৯১ হাজার কোটি টাকা। ভারতের প্রথম তথা এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি হচ্ছেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)

  এশিয়ার প্রথম ধনী ব্যাক্তি মুকেশ আম্বানি এর একটি সংক্ষিপ্ত জীবনী । মুকেশ আম্বানি এর জীবনী – Mukesh Ambani Biography in Bengali বা মুকেশ আম্বানি এর আত্মজীবনী বা (Mukesh Ambani Jivani Bangla. A short biography of Mukesh Ambani. Mukesh Ambani Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মুকেশ আম্বানি এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মুকেশ আম্বানি কে ? Who is Mukesh Ambani ? 

মুকেশ আম্বানি (Mukesh Ambani) একজন ভারতীয় ধনকুবের। মুকেশ আম্বানি (Mukesh Ambani) রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক এবং বৃহৎ শেয়ারের মালিক। রিলায়েন্স ফরচুন গ্লোবাল ৫০০ কোম্পানির একটি এবং বাজার মূল্যের দিক থেকে ভারতের সবচেয়ে মূল্যবান কোম্পানি। ধীরুভাই পরবর্তীতে কলাবাতে “সি উইন্ড” নামে একটি ১৪ তলা অ্যাপার্টমেন্ট ক্রয় করেন। মুকেশ ও অনিল সেখানে তাদের পরিবারের সাথে কিন্তু ভিন্ন দুটি তলায় বাস করতেন। 

মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali :

নাম (Name)  মুকেশ আম্বানি (Mukesh Ambani)
জন্ম (Born) ১৯ এপ্রিল ১৯৫৭ (19th April 1957) 
জন্মস্থান (Birthplace)  ইয়েমেন
অভিভাবক (Parents) ধীরুভাই অম্বানী

কোকিলাবেন আম্বানী

পেশা (Occupation) রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক
দাম্পত্য সঙ্গী (Spouse) নিতা আম্বানি 
সন্তান  অনন্ত আম্বানি

আকাশ আম্বানি

ইশারানী আম্বানি

আত্মিয় অনিল আম্বানি 

মুকেশ আম্বানির জন্ম – Mukesh Ambani Birthday : 

ভারতীয় নাগরিক হলেও মুকেশ আম্বানি (Mukesh Ambani) ১৯৫৭ সালের ১৯ এপ্রিল ইয়েমেনে জন্মগ্রহণ করেন।

মুকেশ আম্বানির পিতামাতা – Mukesh Ambani Parents : 

মুকেশ আম্বানি (Mukesh Ambani) এর পিতার নাম ধিরুভাই আম্বানি এবং মায়ের নাম কোকিলাবেন আম্বানি। তিনি তার বাবা-মায়ের প্রথম সন্তান। অনিল আম্বানি হলেন মুকেশ আম্বানির ছোট ভাই। অর্থাৎ তারা দুই ভাই ও দুই বোন।

মুকেশ আম্বানির শিক্ষাজীবন – Mukesh Ambani Education Life : 

মুকেশ আম্বানি (Mukesh Ambani) মুম্বাই বিশ্ববিদ্যালয় থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন এবং পরে মার্কিন যুক্তরাষ্ট্রের স্টানফোর্ড থেকে এমবিএ করেন। ১৯৮০ সালে মুকেশ আম্বানি (Mukesh Ambani) স্টানফোর্ড থেকে পড়াশোনা শেষ করেন। 

মুকেশ আম্বানির রিলাইন্স এর বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ : 

বর্তমানে মুকেশের দেশ ভারত গোবর পুড়িয়ে যে জ্বালানি উৎপাদন করে তাতেও তার অবদান রয়েছে।  রিলায়েন্স এখন পৃথিবীর বৃহত্তম তেল শোধনাগার নির্মাণ করেছে। ২০১৩ সালে ভারত পৃথিবীর তেল উৎপাদক দেশগুলোর মধ্যে ২৩তম অবস্থান অর্জন করেছে। আম্বানির নেতৃত্বে তেল এবং জ্বালানি বিশ্বে রিলায়েন্স একটি সমৃদ্ধশালী নামে পরিণত হয়েছে।  কোম্পানি ভারতবাসীর খাবারের জন্য ৭০০টি দোকান খুলেছে। আম্বানির প্রতিশ্রুতি যে এসব দোকানের মাধ্যমে ভারতের জমকালো নগরী থেকে প্রান্তিক এলাকায় অর্থ পৌঁছে যাবে। আগামী পাঁচ বছরে আম্বানির লক্ষ্য, রিলায়েন্স প্রতি বছর ৪০ বিলিয়ন মার্কিন ডলার রাজস্ব আয় করবে এবং ১৫ থেকে ৩০ মিলিয়ন ভারতীয়ের চাকরির ব্যবস্থা করবে। এমনকি নতুন আঙ্গিকে রিলায়েন্সের ক্ষমতা গ্রহণের পর আম্বানি পেট্রোকেমিক্যাল, তেল, গ্যাস এবং টেক্সটাইলের ব্যবসায় আধিপত্য ধরে রাখতে চান। ভারতের কিছু নির্দিষ্ট এলাকায় রিলায়েন্সের মুদির দোকানগুলো কৃষকদের আরো উৎপাদনশীল করে তুলেছে।

   গত ২০১৩-১৪ অর্থবছরের হিসাব অনুযায়ী তার কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (আরআইএল) সম্পদের পরিমাণ ৪,০১,৩০২ কোটি রুপি। এর আগের অর্থবছরে ছিল ৩,৭১,১১৯ কোটি রুপি। আম্বানির কোম্পানি গত দুই বছরে সবচেয়ে বেশি মুনাফা অর্জন করে। গত বছরে এই সময়ে তার কোম্পানির আয় ছিল ৫ হাজার ৫৮৯ কোটি টাকা। এ বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত আরআইএল মুনাফা করেছে ৫ হাজার ৬৩১ কোটি টাকা। গত অর্থবছরে ভারতের মধ্যে সবচেয়ে বেশি মুনাফা অর্জন করেছে এই প্রতিষ্ঠানটি। ২১ হাজার ৯৮৪ কোটি টাকা লাভ হয়েছে ২০১৩-১৪ অর্থবছরে, যা ২০১২-১৩ অর্থবছরের তুলনায় ৪.৭ শতাংশ বেশি। ২০১২-১৩ অর্থবছরে আরআইএল ২১,০০৩ কোটি রুপি লাভ করেছে। 

মুকেশ আম্বানি এশিয়ার শীর্ষ ধনী – Mukesh Ambani The Richest man of Asia :

মুকেশ আম্বানি শুধুমাত্র ভারতেরই শীর্ষ ধনী নন। এশিয়ার শীর্ষ ধনীদের তালিকায়ও তিনি রয়েছেন সবার শীর্ষে। তাঁর মালিকানাধীন ‘রিলায়েন্স’ নামক প্রতিষ্ঠানটি ভারতের একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক কোম্পানি। ভারতের জামনগরে অবস্থিত পৃথিবীর তৃণমূল পর্যায়ে থাকা সর্ববৃহৎ পেট্রোলিয়াম পরিশোধনাগারটির পরিচালনার দায়িত্বে আছেন মুকেশ আম্বানি। 

মুকেশ আম্বানি বিশ্বের ৪১ তম ধনী – Mukesh Ambani World’s 41th Richest Man : 

ভারত ও এশিয়ার সেরা ধনী মুকেশ আম্বানি বিশ্বের সেরা ধনীদের তালিকায় ৪১ তম স্থানে অবস্থান করছেন। ২০১৪ সালে চীনাভিত্তক গবেষণা প্রতিষ্ঠান হুরুন এর এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়। 

মুকেশ আম্বানি বিশ্বের সবচেয়ে দামি বাড়ি এন্টিলিয়া এর মালিক : 

বিশ্বের সেরা ধনীর খেতাব অর্জন করতে না পারলেও বিশ্বের সবচেয়ে বিলাসবহুল বাড়ির মালিকানার খেতাব মুকেশ আম্বানির দখলে। আম্বানির পরিবারের সদস্য সংখ্যা ছয়। এই ছয়জন সদস্যের জন্য বাড়ি বানানো হয়েছে ৪ লাখ বর্গফুটের। বাড়িটির নাম রাখা হয়েছে ‘এন্টিলিয়া’, যার ফ্লোর সংখ্যা ২৭। ২০০২ সালে মুকেশ আম্বানি মুম্বাই নগরীতে ৪৯ হাজার বর্গফুট জায়গা কিনে নেন। সাত বছরের নির্মাণ কাজে ব্যয় করা হয়েছে ১শ’ কোটি ডলার। বাড়িটির উচ্চতা ১৭৩.১২ মিটার, যা একটি সাধারন ৬০ তলা দালানের উচ্চতার সমান। প্রথম ৬ তলা নির্ধারন করা হয়েছে কার পার্কিং স্পেস হিসেবে। আমদানী করা ১৬৮টি লাক্সারী গাড়ি ব্যবহার হয় শুধুমাত্র পরিবারের প্রয়োজনে। সপ্তম তলা রাখা হয়েছে গাড়ির সার্বিক রক্ষনাবেক্ষনের জন্য ওয়ার্কশপ হিসেবে। অষ্টম তলায় রয়েছে একটি বিশাল বিনোদন কেন্দ্র, এখানে নির্মান করা হয়েছে ৫০ জনের আসনক্ষমতা নিয়ে একটি মিনি থিয়েটার। নবম তলা রিফিউজ ফ্লোর, জরুরী প্রয়োজনে উদ্ধার কাজের জন্য এটি ব্যবহার হবে। তার উপরের দুটি ফ্লোর স্বাস্থ্য কেন্দ্র। একটিতে রয়েছে সুইমিংপুল সহ খেলাধুলার সব সরঞ্জাম। 

[আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

মুকেশ আম্বানির স্ত্রীকে জন্মদিনে বিমান উপহার : 

মুকেশ আম্বানি ২০০৭ সালে তার স্ত্রী নীতা আম্বানির ৪৪ তম জন্মদিনে একটি বিমান উপহার দেন। নীতা আম্বানিকে যেই বিমানটি উপহার দেওয়া হয় তাতে রয়েছে একটি অফিস, গেম কনসোল, মিউজিক সিস্টেম, স্যাটেলাইট টেলিভিশন এবং ওয়্যারলেস কমুনিকেশন সিস্টেমসহ বিনোদন কেবিন৷ এছাড়া আছে একটি মাস্টার বেডরুম, অত্যাধুনিক শাওয়ারসহ বাথরুম এবং মুড লাইটিং সমৃদ্ধ এন্টারটেইনমেন্ট বার৷ মুকেশ আম্বানি ১৯৮৪ সালে বিয়ে করেন নীতা আম্বানিকে। 

২০২১ সালে মুকেশ আম্বানির মোট সম্পদ :

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুযায়ী, মুকেশ আম্বানির মোট সম্পদ এখন ৯২.৬০ বিলিয়ন মার্কিন ডলার। এটি ওয়ারেন বাফেটের ১০২.৬ বিলিয়ন মার্কিন ডলারের সম্পত্তির চেয়ে প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার কম।

মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali FAQ :

  1. মুকেশ আম্বানি কে ? 

Ans: মুকেশ আম্বানি একজন ভারতীয় ধনকুবের।

  1. মুকেশ আম্বানির জন্ম কোথায় হয় ?

Ans: মুকেশ আম্বানির জন্ম হয় ইয়েমেন এ ।

  1. মুকেশ আম্বানি কবে জন্মগ্রহণ করেন ?

Ans: মুকেশ আম্বানি জন্মগ্রহণ করেন ১৯ এপ্রিল ১৯৫৭ সালে ।

  1. মুকেশ আম্বানির পিতার নাম কী ?

Ans: মুকেশ আম্বানির পিতার নাম ধীরুভাই আম্বানি ।

  1. মুকেশ আম্বানির মাতার নাম কী ?

Ans: মুকেশ আম্বানির মাতার নাম কোকিলাবেন আম্বানী ।

  1. মুকেশ আম্বানির স্ত্রীর নাম কী ?

Ans: মুকেশ আম্বানির স্ত্রীর নাম নীতা আম্বানি ।

  1. মুকেশ আম্বানির কত সালে স্ত্রীকে বিমান গিফট করেন ?

Ans: মুকেশ আম্বানির ২০০৭ সালে স্ত্রীর জন্মদিনে বিমান গিফট করেন ।

  1. জিও কোম্পানির প্রতিষ্ঠাতা কে?

Ans: জিও কোম্পানির প্রতিষ্ঠাতা হলেন মুকেশ আম্বানি।

[আরও দেখুন, ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

মুকেশ আম্বানি এর জীবনী – Mukesh Ambani Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মুকেশ আম্বানি এর জীবনী – Mukesh Ambani Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মুকেশ আম্বানি এর জীবনী – Mukesh Ambani Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মুকেশ আম্বানি এর জীবনী – Mukesh Ambani Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel