একাদশ শ্রেণী বাংলা - নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত প্রশ্ন ও উত্তর | Class 11 Bengali Question and Answer
একাদশ শ্রেণী বাংলা - নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত প্রশ্ন ও উত্তর | Class 11 Bengali Question and Answer

একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর

নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত | Class 11 Bengali Nilodhojer Proti Jona Question and Answer

একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর : নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত Class 11 Bengali Nilodhojer Proti Jona Question and Answer : একাদশ শ্রেণী বাংলা – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত প্রশ্ন ও উত্তর | Class 11 Bengali Question and Answer নিচে দেওয়া হলো। এই একাদশ শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর – WBCHSE Class 11 Bengali Nilodhojer Proti Jona Question and Answer, Suggestion, Notes – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short,  Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 11th Eleven XI Bengali Examination – পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণী বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।

 তোমরা যারা নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর | Class 11 Bengali Nilodhojer Proti Jona Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। 

নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর | West Bengal Class 11th Bengali Nilodhojer Proti Jona Question and Answer

MCQ প্রশ্নোত্তর | একাদশ শ্রেণী বাংলা – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত প্রশ্ন ও উত্তর | Class 11 Bengali Nilodhojer Proti Jona MCQ Question and Answer : 

  1. ‘ মহেদ্বাস ’ শব্দের অর্থ 

(A) মহারথি 

(B) মহাবীর 

(C) মহাপুরুষ

(D) মহাধনুর্ধর

Ans: (D) মহাধনুর্ধর

  1. ‘ শিখণ্ডী ‘ কে ?

(A) পবনপুত্র ভীম 

(B) রাজকুমারী অম্বার পরজন্ম জাত নপুংসক রূপ 

(C) দ্রোণহস্তা দ্ৰুপদপুত্র 

(D) সূর্যপুত্র কর্ণ 

Ans: (B) রাজকুমারী অম্বার পরজন্ম জাত নপুংসক রূপ 

  1. জনার কাহিনি মহাভারতের যে পর্বে আছে—  (A) অশ্বমেধ পর্বে 

(B) বিরাট পর্বে 

(C) ভীষ্ম পর্বে 

(D) অনুশাসন পর্বে ।

Ans: (A) অশ্বমেধ পর্বে 

  1. ‘ কুবঙ্গী ‘ শব্দের অর্থ কী ? 

(A) কোকিল 

(B) সিংহ

(C) হরিণ

(D) কাক

Ans: (C) হরিণ

  1. ফাল্গুনি কার নাম ? 

(A) অর্জুনের 

(B) কর্ণের 

(C) কৃষ্ণের

(D) কুন্তির

Ans: (A) অর্জুনের

  1. জনার অভিযোগ কার বিরুদ্ধে ? 

(A) স্বামীর 

(B) পুত্রের 

(C) পার্থের 

(D) কৃষ্ণের

Ans: (A) স্বামীর

  1. “ ধীবর জননী , পিতা ব্রাহ্মণ । ” এঁদের সন্তান হলেন- 

(A) ব্যাসদেব 

(B) দ্রোণাচার্য 

(C) দ্বৈপায়ন 

(D) ভীষ্ম 

Ans: (A) ব্যাসদেব

  1. ‘ বীরাঙ্গনা কাব্য’- এ কোন বিদেশি কবি ও কাব্যের ছায়া আছে ? 

(A) দাস্তের ডিভাইন কমেডি 

(B) ওভিদের হিরোইডস 

(C) শেকসপিয়রের সনেট 

(D) হোমারের ওডিসি 

Ans: (B) ওভিদের হিরোইডস

  1. “ ভুলিব এ জ্বালা , এ বিষম জ্বালা ” – এখানে জ্বালা হলো-

(A) পরাজয়ের জ্বালা 

(B) পুত্রশোকের জ্বালা 

(C) নীলধ্বজের প্রতি জ্বালা 

(D) কোনোটাই নয়

Ans: (B) পুত্রশোকের জ্বালা

  1. “ এ জনাকীর্ণ ভবস্থল আজি বিজন জনার পক্ষে ” জনার পক্ষে ভবস্থল বিজন কেন ? 

(A) পুত্র হারানোর জন্য 

(B) পার্থের আগমনে 

(C) ভাই উলুকের মৃত্যু

(D) রাজ্যে কৃষ্ণর আগমনে

Ans: (A) পুত্র হারানোর জন্য

  1. “ চণ্ডালের পদধূলি ব্রাহ্মণের ভালে ? ” চণ্ডাল কাকে বলা হয়েছে ? 

(A) প্রবীরকে 

(B) কৃথ্বকে

(C) পার্থকে 

(D) নীলধ্বজকে 

Ans: (C) পার্থকে

  1. নীলধ্বজ ও জনার পারস্পরিক সম্পর্ক কী ? 

(A) ভাই – বোন 

(B) মাতা – কন্যা 

(C) দাদা – বোন

(D) স্বামী – স্ত্রী

Ans: (D) স্বামী – স্ত্রী

  1. ‘ বীরাঙ্গনা কাব্য ’ হলো একটি— 

(A) মহাকাব্য 

(B) পত্রকাব্য 

(C) গীতিকাব্য 

(D) নাট্যকাব্য 

Ans: (B) পত্রকাব্য

  1. ” … পিতামহেসংহারিল মহাপাপী ! ” “ পিতামহ হলেন 

(A) দ্রোণ 

(B) ভীষ্ম 

(C) ধৃতরাষ্ট্র 

(D) কৃষ্ণ

Ans: (B) ভীষ্ম

  1. “ কুলটা যে নারী ” –কুলটা ‘ বলা হয়েছে

(A) সত্যবতীকে 

(B) কুন্তীকে 

(C) সীতাকে 

(D) প্রমীলাকে 

Ans: (B) কুন্তীকে

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | একাদশ শ্রেণী বাংলা – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত প্রশ্ন ও উত্তর | Class 11 Bengali Nilodhojer Proti Jona SAQ Short Question and Answer : 

  1. জনার নীলধ্বজের প্রতি অভিযোগের কারণ কী ?

Ans: মধুকবি রচিত ‘ নীলধ্বজের প্রতি জনা ‘ কবিতায় জনা তার স্বামী নীলধ্বজের প্রতি অভিযোগ হেনেছেন , কারণ তিনি পুত্র হত্যাকারীর বিরুদ্ধে প্রতিশোধ না নিয়ে তাঁকে নারায়ণ জ্ঞানে পূজা করেছেন । 

  1. জনা কাকে ‘ স্বৈরিণী ‘ বলে উল্লেখ করেছেন ?

Ans: জনা কুন্তীকে ‘ স্বৈরিণী ’ বলে উল্লেখ করেছেন । 

  1. “ অন্যায় সমরে মূঢ় নাশিল বালকে । ” বালকটি কে ? তাকে কে , কেন নাশ করেছিলেন ?

Ans: মধুসূদনের ‘ নীলধ্বজের প্রতি জনা ‘ কবিতায় প্রশ্নোক্ত চরণটিতে বালকটি হলো মাহেশ্বরী পুরীর যুবরাজ প্রবীর । অর্জুন প্রবীরকে তাঁর অশ্বমেধ যজ্ঞের ঘোড়া ধরার জন্য নাশ করেছিলেন । 

  1. “ এ পোড়া ললাটে লিখিলা বিধাতা যাহা , ফলিল তা কালে । ” কার পোড়া ললাটে , বিধাতা কী লিখেছিলেন ? 

Ans: প্রবীরমাতা জনা – র পোড়া ললাটে অর্থাৎ কপালে বিধাতা অন্যায় সমরে পার্থের হাতে প্রবীরের মৃত্যু লিখেছিলেন । 

  1. “ কুলাচার্য তিনি ” —কে ?

Ans: ‘ কুলাচার্য ’ হলেন কৃয় – দ্বৈপায়ন ব্যাস । 

  1. “ মহারথী – প্রথা কি হে এই মহারথী ? ” 

Ans: কোন কাজ মহারথী প্রথার বিরোধী ? মহারথী প্রথা অনুযায়ী অস্ত্রধারী যৌদ্ধা নিরস্ত্রের সঙ্গে যুদ্ধ করতে পারবে না । পার্থ এই নিয়ম লঙ্ঘন করেছেন । জনার পুত্র প্রবীর পাণ্ডবদের অশ্বমেধ যজ্ঞের ঘোড়া প্রতিরোধ করলে পার্থ বা অর্জুন তাকে নিহত করেন । এই কাজকে জনা মহারথী প্রথার বিরোধী বলেছেন । 

  1. ***** … আশার লতা তাইরে ছিঁড়িলি । ” কার ‘ আশার লতা ‘ , কীভাবে ছিঁড়ে গিয়েছিল ? 

Ans: এখানে জনার একমাত্র পুত্র প্রবীরকে ‘ আশার লতা ’ বলা হয়েছে । অর্জুন অন্যায়ভাবে প্রবীরকে নিহত করেন । প্রবীর নিহত হওয়ায় জনার ‘ আশার লতা ’ ছিঁড়ে যায় । 

রচনাধর্মী প্রশ্নোত্তর | একাদশ শ্রেণী বাংলা – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত প্রশ্ন ও উত্তর | Class 11 Bengali Nilodhojer Proti Jona Broad Question and Answer : 

  1. ‘ নীলধ্বজের প্রতি জনা ‘ কবিতায় জনা অর্জুনের কাপুরুষতার কী কী দৃষ্টান্ত তুলে ধরেছেন ? 

Ans: মধুসূদনের ‘ নীলধ্বজের প্রতি জনা ‘ কবিতায় বীরাঙ্গনা জনা অর্জুনের কাপুরুষোচিত অনেক দৃষ্টান্ত উল্লেখ করেছেন । কবিতাটিতে আছে মহাভারতের ‘ অশ্বমেধ পর্ব ‘ – এর ঘটনা । ঘটনাটি এইরকম — মাহেশ্বরী পুরীর যুবরাজ প্রবীর অর্জুনের অশ্বমেধ যজ্ঞের ঘোড়া আটক করলে অর্জুন তার প্রাণ নাশ করেন । এই ঘটনায় জনা অত্যন্ত ক্ষুব্ধ হন এবং তিনি ভাবেন স্বামী নীলধ্বজ হাতেনাতে পুত্রহত্যার প্রতিশোধ নেবেন । কিন্তু জনার এই ভাবনা ভুল প্রমাণিত হয়েছে । কারণ তাঁর স্বামী অর্জুনের সঙ্গে সশরীরে যুদ্ধে অবতীর্ণ না হয়ে তাঁর সঙ্গে মিত্রতা স্থাপন করেন । এই মিত্রতা জনাকে মর্মাহত করে । জনা স্বামীকে চেতন করার জন্য অর্জুন চরিত্রের নানা অশোভনীয় কাপুরুষোচিত দিক উপস্থাপন করেছেন । 

  জনা অর্জুনের কুকীর্তি তুলে ধরার জন্য তাঁকে মহাপাপী , নরাধম , বর্বর ইত্যাদি কুৎসিত গালিগালাজ করেছেন । অর্জুন ক্ষত্রিয়বীর এবং মোহাযোদ্ধা । কিন্তু প্রবীরকে হত্যা করার ব্যাপারে অর্জুন তার বীরত্বের অপমান করেছেন । এছাড়াও অনেক ঘটনা আছে যেগুলি | অর্জুনের কাপুরুষতাকে ফুটিয়ে তোলে । অর্জুন ব্রাহ্মণের রূপ ধারণ করে স্বয়ংবর সভায় দ্রোপদীকে লাভ করেছেন । অর্জুন খাণ্ডব বন দহন করতে অসমর্থ ছিলেন , কৃথ্ব একাজে । তাকে সহায়তা করেন । পিতামহ ভীষ্মকে নিহত করতে তিনি শিখণ্ডির সাহায্য নিয়েছেন । কূটছলে তিনি গুরু দ্রোণাচার্যকে বধ করেন । কুরুক্ষেত্র যুদ্ধে কর্ণ অভিশপ্ত হওয়ার জন্য । দিব্যাস্ত্র নিতে ভুলে গেলে রথের চাকা ভূতলে প্রবেশ করে । এই রথচক্র উদ্ধারের সময় অর্জুন কর্ণের মুণ্ডচ্ছেদ করেন । উপরিউক্ত প্রতিটি দৃষ্টান্তের দ্বারা বোঝা যায় অর্জুন বীরপুরুষ ছিলেন না , তিনি ছিলেন ভীরু – কাপুরুষ । কাপুরুষ অর্জুনের সঙ্গে স্বামী নীলধ্বজ যাতে সখ্যতা ত্যাগ করে সে প্রসঙ্গেই জনা উল্লেখিত ঘটনাগুলি উপস্থাপন করেছেন । 

  1. “ মহারথী – প্রথা কি হে এই , মহারথি ? ” কার প্রতি কে এই উত্তি করেছেন ? ‘ মহারথী প্রথা ‘ কী ? কে , কীভাবে তা লঙ্ঘন করেছেন ? 

Ans: আলোচ্য উক্তিটি মহাকবি মধুসুদনের ‘ বীরাঙ্গনা ‘ পত্রকাব্যের একাদশতম পত্র ‘ নীলধ্বজের প্রতি জনা ‘ কবিতায় জনা স্বামী নীলধ্বজের প্রতি করেছেন । 

  ‘ মহারথী প্রথা ‘ বলতে বোঝানো হয়েছে ক্ষত্রিয় বীরযোদ্ধারা যে নিয়মনীতি মেনে যুদ্ধক্ষেত্রে অংশগ্রহণ করে । যোদ্ধা এই প্রথার নিয়ম লঙ্ঘন করলে তাকে বিরোচিত মর্যাদা দেওয়া হয় না । ‘ 

  নীলধ্বজের প্রতি জনা’কবিতায়জনা অভিযোগ জানিয়েছেন অর্জুন ‘ মহারথী – প্রথা ‘ – কে অবমাননা করে তাঁর একমাত্র আশালতা প্রবীরকে হত্যা করেছেন । অর্জুনের অশ্বমেধ যজ্ঞের ঘোড়া প্রবীর আটক করলে সেই অবস্থাতেই অর্জুন তাকে নিহত করেন । যোদ্ধা অর্জুনের এহেন আচরণ বিরোচিত নয় । ভীষ্মকে বধ করার ক্ষেত্রেও তিনি অনুরু প আচরণ প্রদর্শন করেছিলেন । কর্ণবধের ব্যাপারেও তার কাপুরুষতার স্বভাব দেখা যায় । আচার্য দ্রোণকে হত্যা করার ব্যাপারেও অর্জুন যুদ্ধের নিয়মনীতিকে ভুলুণ্ঠিত করেছেন । জনার এসমস্ত অভিযোগ প্রমাণ করে অর্জুন বীরযোদ্ধা তো ননই , তিনি ভীরু – কাপুরুষ ছিলেন ।

  1. “ হতজ্জন আজি কি হে পুত্রের বিহনে ” – বস্তা কখন  এই মন্তব্যটি করেন ? এর কারণ কী ?

Ans: প্রশ্নোত্ত চরণটি মধুসূদন দত্ত প্রণীত নীলধ্বজের প্রতি জনা ‘ শীর্ষক পত্রকবিতা থেকে গৃহীত ।

  চরণটির বক্তা হলেন মাহেশ্বরী পুরীর রাজমাতা তথা নীলধ্বজপত্নী জনা । যুবরাজ প্রবীর অর্জুনের অশ্বমেধ যজ্ঞের ঘোড়ার পথ আটকান । এই অপরাধে অন্যায় যুদ্ধে অর্জুন প্রবীরকে নিহত করেন । এরপরও স্বামীর কয়েকটি অশোভনীয় আচরণে জনা কার্যত অবাক হন । নীলধ্বজ অর্জুনের বিরুদ্ধে যুদ্ধযাত্রার বদলে অর্জুনকে আপ্যায়ন এবং মিষ্টি কথায় পরিতুষ্ট করতে উদ্যত হন । পুত্রহস্তার প্রতিশোধ নেওয়ার পরিবর্তে স্বামীর এই কাপুরুষতায় হতবাক জনা এই মন্তব্য করেন । 

  পুত্রের মৃত্যুতেও অদ্ভুত নীরব নীলধ্বজ । অর্জুনকে তিনি মিত্র হিসাবে বরণ করেছেন । পুত্রহস্তার সঙ্গে স্বামীর এই মিত্রতা দেখে জনা ক্রুদ্ধ এবং বিস্মিত । জনার মনে হয়েছে , পুত্রশোকে স্বামী বোধ হয় চেতনা হারিয়েছেন । নীলধ্বজ কীভাবে ক্ষত্রিয়ধর্ম ভুলে অর্জুনের সঙ্গে মিষ্টি ব্যবহার করছেন , তা দেখেই জনা অবাক । স্বামীর আচরণের কারণ খুঁজতে জনা উপরিউক্ত মন্তব্য করেছেন ।

  1. “ হতজ্ঞান আজি কি হে পুত্রের বিহনে ” এর কারণ কী ? বক্তা কখন এই মন্তব্যটি করেন ?

Ans: এই অংশটি মধুসূদন দত্ত প্রণীত ‘ নীলধ্বজের প্রতি জনা ‘ শীর্ষক পত্রকবিতা থেকে গৃহীত । 

  চরণটির বক্তা হলেন মাহেশ্বরী পুরীর রাজমাতা তথা নীলধ্বজপত্নী জনা । যুবরাজ প্রবীর অর্জুনের অশ্বমেধ যজ্ঞের ঘোড়ার পথ আটকান । এই অপরাধে অন্যায় যুদ্ধে অর্জুন প্রবীরকে নিহত করেন । এরপরও স্বামীর কয়েকটি অশোভনীয় আচরণে জনা কার্যত অবাক হন । নীলধ্বজ অর্জুনের বিরুদ্ধে যুদ্ধযাত্রার বদলে অর্জুনকে আপ্যায়ন এবং মিষ্টি কথায় পরিতুষ্ট করতে উদ্যত হন । পুত্রহস্তার প্রতিশোধ নেওয়ার পরিবর্তে স্বামীর এই কাপুরুষতায় হতবাক জনা এই মন্তব্য করেন । 

  পুত্রের মৃত্যুতেও অদ্ভুত নীরব নীলধ্বজ । অর্জুনকে তিনি মিত্র হিসাবে বরণ করেছেন । পুত্রহস্তার সঙ্গে স্বামীর এই মিত্রতা দেখে জনা ক্রুদ্ধ এবং বিস্মিত । জনার মনে হয়েছে , পুত্রশোকে স্বামী বোধ হয় চেতনা হারিয়েছেন । নীলধ্বজ কীভাবে ক্ষত্রিয়ধর্ম ভুলে অর্জুনের সঙ্গে মিষ্টি ব্যবহার করছেন , সেটা দেখেই জনা অবাক । স্বামীর আচরণের কারণ খুঁজতে জনা উপরিউক্ত মন্তব্য করেছেন ।

 একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর – West Bengal Class 11 Class 11th Bengali Question and Answer / Suggestion / Notes Book

আরোও কিছু প্রশ্ন ও উত্তর দেখুন :-

একাদশ শ্রেণী বাংলা সমস্ত অধ্যায়ের প্রশ্নউত্তর Click Here

Class 11 Suggestion 2024 | একাদশ শ্রেণীর সাজেশন ২০২৪

আরোও দেখুন:-

Class 11 Bengali Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2024 Click Here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Philosophy Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sociology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sanskrit Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 All Subjects Suggestion 2024 Click here

Info : West Bengal Class 11 Bengali Qustion and Answer | WBCHSE Higher Secondary Eleven XI (Class 11th) Bengali Suggestion 

একাদশ শ্রেণী বাংলা সাজেশন – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত প্রশ্ন ও উত্তর   

” একাদশ শ্রেণী বাংলা –  নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক একাদশ শ্রেণী পরীক্ষা (West Bengal Class Eleven XI  / WB Class 11  / WBCHSE / Class 11  Exam / West Bengal Board of Secondary Education – WB Class 11 Exam / Class 11 Class 11th / WB Class 11 / Class 11 Pariksha  ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে Bhugol Shiksha .com এর পক্ষ থেকে একাদশ শ্রেণী বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( একাদশ শ্রেণী বাংলা সাজেশন / একাদশ শ্রেণী বাংলা প্রশ্ও উত্তর । Class 11 Bengali Suggestion / Class 11 Bengali Question and Answer / Class 11 Bengali Suggestion / Class 11 Pariksha Bengali Suggestion  / Bengali Class 11 Exam Guide  / MCQ , Short , Descriptive  Type Question and Answer  / Class 11 Bengali Suggestion  FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস একাদশ শ্রেণী বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর (Class 11 Bengali Suggestion / West Bengal Eleven XI Question and Answer, Suggestion / WBCHSE Class 11th Bengali Suggestion  / Class 11 Bengali Question and Answer  / Class 11 Bengali Suggestion  / Class 11 Pariksha Suggestion  / Class 11 Bengali Exam Guide  / Class 11 Bengali Suggestion 2022, 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2029, 2030, 2021, 2020, 2019, 2017, 2016, 2015 / Class 11 Bengali Suggestion  MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Class 11 Bengali Suggestion  FREE PDF Download) সফল হবে।

নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত প্রশ্ন ও উত্তর  

নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – প্রশ্ন ও উত্তর | নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত Class 11 Bengali Question and Answer Suggestion  একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত প্রশ্ন ও উত্তর।

নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত MCQ প্রশ্ন ও উত্তর | একাদশ শ্রেণী বাংলা 

নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত MCQ প্রশ্ন ও উত্তর | নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত Class 11 Bengali Question and Answer Suggestion  একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত MCQ প্রশ্ন উত্তর।

নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | একাদশ শ্রেণির বাংলা 

নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত Class 11 Bengali Question and Answer Suggestion  একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

একাদশ শ্রেণি বাংলা  – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত MCQ প্রশ্ন উত্তর | Higher Secondary Bengali  

একাদশ শ্রেণী বাংলা (Higher Secondary Bengali) – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – প্রশ্ন ও উত্তর | নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত | Higher Secondary Bengali Suggestion  একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত প্রশ্ন উত্তর।

একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  | একাদশ শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর  – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত প্রশ্ন উত্তর | Class 11 Bengali Question and Answer Question and Answer, Suggestion 

একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত | একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত | একাদশ শ্রেণী বাংলা সহায়ক – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – প্রশ্ন ও উত্তর । Class 11 Bengali Question and Answer, Suggestion | Class 11 Bengali Question and Answer Suggestion  | Class 11 Bengali Question and Answer Notes  | West Bengal Class 11 Class 11th Bengali Question and Answer Suggestion. 

একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর   – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত MCQ প্রশ্ন উত্তর | WBCHSE Class 11 Bengali Question and Answer, Suggestion 

একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  | নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত । Class 11 Bengali Suggestion.

WBCHSE Class 11th Bengali Suggestion  | একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর   – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত

WBCHSE Class 11 Bengali Suggestion একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  । নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত | Class 11 Bengali Suggestion  একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর ।

Class 11 Bengali Question and Answer Suggestions  | একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত | একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর 

Class 11 Bengali Question and Answer  একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  Class 11 Bengali Question and Answer একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর  প্রশ্ন ও উত্তর – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর  । 

WB Class 11 Bengali Suggestion  | একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর   – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর 

Class 11 Bengali Question and Answer Suggestion একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত MCQ প্রশ্ন ও উত্তর । Class 11 Bengali Question and Answer Suggestion  একাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর।

West Bengal Class 11  Bengali Suggestion  Download WBCHSE Class 11th Bengali short question suggestion  . Class 11 Bengali Suggestion   download Class 11th Question Paper  Bengali. WB Class 11  Bengali suggestion and important question and answer. Class 11 Suggestion pdf.পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। একাদশ শ্রেণী বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

Get the Class 11 Bengali Question and Answer Question and Answer by Bhugol Shiksha .com

Class 11 Bengali Question and Answer Question and Answer prepared by expert subject teachers. WB Class 11  Bengali Suggestion with 100% Common in the Examination .

Class Eleven XI Bengali Suggestion | West Bengal Board WBCHSE Class 11 Exam 

Class 11 Bengali Question and Answer, Suggestion Download PDF: WBCHSE Class 11 Eleven XI Bengali Suggestion  is provided here. Class 11 Bengali Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free has been given below. 

একাদশ শ্রেণী বাংলা – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত প্রশ্ন ও উত্তর | Class 11 Bengali Question and Answer 

        অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” একাদশ শ্রেণী বাংলা – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত প্রশ্ন ও উত্তর | Class 11 Bengali Question and Answer  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Bhugol Shiksha ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।