লেবানন সম্পর্কে কিছু তথ্য - Facts About Lebanon in Bengali
লেবানন সম্পর্কে কিছু তথ্য - Facts About Lebanon in Bengali

লেবানন সম্পর্কে কিছু তথ্য

Facts About Lebanon in Bengali

লেবানন সম্পর্কে কিছু তথ্য – Facts About Lebanon in Bengali : লেবানন (Lebanon) একটি মধ্যপ্রাচ্য দেশ, যা এশিয়া ও আরব দেশের মধ্যে অবস্থিত। এটি প্রায় ৪,৫৬০ বর্গমাইল এলাকায় অবস্থিত এবং দক্ষিণে ইজরায়েল, পশ্চিমে মহাসাগর ও উত্তর-পূর্বে সিরিয়া সীমানা রেখায় নেমেছে। লেবানন (Lebanon) প্রাচীনকাল থেকেই একটি স্থায়ী নিউমেনিক স্থান হয়ে থাকে এবং ইসলাম, ক্রিশ্চিয়ন ও ইউদেও ধর্মের মিশ্রণে একটি আন্তর্জাতিক উদ্যানপ্রদেশ হিসাবে পরিচিত। এর রাজধানী হলো বেইরুত এবং লেবাননের মূল ভাষা আরবি। 

   লেবানন সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। লেবানন সম্পর্কে কিছু তথ্য – Facts About Lebanon in Bengali বা লেবানন এর কিছু বৈশিষ্ট্য বা (Lebanon Knowledge Bangla. A short Facts of Lebanon. Unknown Facts About Lebanon, Amazing Facts About Lebanon Country, Capital, Size, Population, History, Culture, Lebanon Information in Bengali, Lebanon Rachana Bangla, Facts About Lebanon in Bengali) লেবানন এর বর্ণনা সম্পর্কে বা লেবানন সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

লেবানন কী ? What is Lebanon ?

লেবানন (Lebanon) এশিয়া মহাদেশের পশ্চিম এশিয়ার একটি রাষ্ট্র। ভৌগোলিকভাবে দেশটির উত্তর ও পূর্বে সিরিয়া, দক্ষিণে ইসরাইলের (ফিলিস্তিন) সীমানা দ্বারা পরিবেষ্টিত এবং পশ্চিমে ভূমধ্যসাগর ও সাইপ্রাস। ভূমধ্যসাগরীয় অববাহিকা এবং আরব পশ্চিমাঞ্চলের সংযোগস্থলে এর অবস্থান এর সমৃদ্ধ ইতিহাসে অবদান রেখেছে এবং ধর্মীয় বৈচিত্র্যের একটি সাংস্কৃতিক পরিচয় তৈরি করেছে।

লেবানন সম্পর্কে কিছু তথ্য – Facts About Lebanon in Bengali

দেশের নাম (Country Name) লেবানন (Lebanon)
রাজধানী (Capital) বেইরুত 
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) আরবি
আয়তন (Size) ১০,৪৫২ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১৬২ তম
জনসংখ্যা (Population) ৬,৮৫৯,৪০৮ জন
জাতীয় পশু (National Animal) হয়না
রাষ্ট্রপতি (President) মিশেল আউন

লেবানন এর আয়তন – Lebanon Size  : 

লেবানন (Lebanon) একটি ছোট দেশ এবং এর মোট আয়তন প্রায় ১৩,৮৫০ বর্গ কিলোমিটার। এর দক্ষিণ দিকে ইজরায়েল এবং উত্তর দিকে সিরিয়া রয়েছে। প্রাকৃতিক সৌন্দর্যে সমৃদ্ধ এই দেশে বিভিন্ন পর্বত এবং সারিশাবহ নদী রয়েছে। এছাড়াও লেবাননে সমৃদ্ধ বন এবং সমুদ্র সৈকত রয়েছে।

লেবানন এর লোকসংখ্যা – Population of Lebanon : 

লেবানন (Lebanon) দেশের বর্তমান লোকসংখ্যা প্রায় ৬০ লাখ জন। এটি মধ্যপ্রদেশের সমান আয়তন সম্পন্ন একটি ছোট দেশ যা বেশ কিছু শহর ও মহানগর এলাকার মধ্যে বিতত হয়ে রয়েছে। লেবানন একটি ভারতীয় রাজ্যের মতো সংঘটিত হয় এবং এর মধ্যে বিভিন্ন ধর্ম, সংস্কৃতি এবং ভাষা বিদ্যমান। এটি ইসলাম, খ্রিস্টান এবং দ্বৈত ধর্ম ব্যবহার করে একটি সমতুল্য ধর্ম ও সংস্কৃতির দেশ।

লেবানন এর রাজধানী – Capital of Lebanon : 

লেবানন (Lebanon) দেশের রাজধানী হলো বেইরুত। এটি দেশের সর্বপ্রধান শহর এবং এর প্রধান অর্থনৈতিক ও সামাজিক কেন্দ্র হিসাবে পরিচিত। বেইরুত দেশের উত্তর পূর্ব অংশে অবস্থিত এবং মহাসাগর সৈকত এবং বাকি দেশের মধ্যে উপস্থিত। এটি লেবাননের সবচেয়ে বৃহৎ শহর হিসাবে পরিচিত এবং এর প্রস্তুতি একটি সুন্দর পানির সমূহ বিশিষ্ট উপকরণ সমৃদ্ধ সম্পদ ও ঐতিহ্য রয়েছে।

লেবানন এর জাতীয় সঙ্গীত – Lebanon National Anthem :  

লেবানন (Lebanon) দেশের রাষ্ট্রীয় গান হলো “কুল সুরি” (Kullu Surun), যা লেবাননের প্রথম রাষ্ট্রীয় সঙ্গীত কমপোজিশন হিসাবে মনোযোগী হয়েছে। এই গানটি আরবি ভাষায় গান হয়েছে এবং গানের কথার লেখক ও সঙ্গীতকার আমিনুল জহুর হলেন। “কুল সুরি” হলো একটি প্রশংসা গান, যা লেবাননের জনপ্রিয়তা এবং প্রগতির বিষয়ে কথা বলে। 

লেবানন সম্পর্কে কিছু তথ্য – Facts About Lebanon : 

লেবানন (Lebanon) একটি সুন্দর দেশ যা এশিয়া মহাদেশে অবস্থিত। এর সীমানা পশ্চিমে মহাসাগর, উত্তরে সিরিয়া এবং দক্ষিণে ইজরায়েলের সাথে রয়েছে। এর রাজধানী শহর হলো বেইরুত।

লেবানন একটি বিন্যাসমূহ সম্পন্ন দেশ এবং এখানে প্রাক-ইসলামী এবং মধ্যযুগের সভ্যতার বিভিন্ন সাক্ষ্য পাওয়া যায়। এটি একটি আধুনিক দেশ হওয়া সম্পর্কে পর্যালোচনা করা যায়। লেবাননে সুন্দর পর্যটন জায়গা রয়েছে এবং এখানে সম্পূর্ণ প্রাকৃতিক সৌন্দর্য রয়েছে। পর্যটকরা এখানে বিভিন্ন ধরনের আকর্ষণ উপভোগ করতে পারেন, যেমন সৈকত, পর্বত, বন, ইত্যাদি।

লেবানন সম্পর্কে কিছু তথ্য – Lebanon Facts About in Bengali FAQ : 

  1. লেবানন কী ?

Ans: লেবানন একটি দেশ ।

  1. লেবানন এর রাজধানী কী ?

Ans: লেবানন এর রাজধানী বেইরুত ।

  1. লেবানন এর লোকসংখ্যা কত ?

Ans: লেবানন এর লোকসংখ্যা ৬০ লাখ ।

  1. লেবানন এর রাষ্ট্রপতি কে ?

Ans: লেবানন এর রাষ্ট্রপতি মিশেল আউন ।

  1. লেবানন এর আয়তন কত ?

Ans: লেবানন এর আয়তন ১০,৪৫২ বর্গকিলোমিটার ।

লেবানন সম্পর্কে কিছু তথ্য – Facts About Lebanon in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” লেবানন সম্পর্কে কিছু তথ্য – Facts About Lebanon in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। লেবানন সম্পর্কে কিছু তথ্য – Facts About Lebanon in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই লেবানন সম্পর্কে কিছু তথ্য – Facts About Lebanon in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।