Harbhajan Singh Biography in Bengali
Harbhajan Singh Biography in Bengali

হরভজন সিং এর জীবনী

Harbhajan Singh Biography in Bengali

হরভজন সিং এর জীবনী – Harbhajan Singh Biography in Bengali : হরভজন সিং প্লাহা, যিনি ক্রিকেটে ভাজ্জি নামে পরিচিত।  তিনি একজন ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার যিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে চেন্নাই সুপার কিংস এবং পাঞ্জাব রাজ্য ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন।  তিনি 3 জুলাই 1980 সালে পাঞ্জাবের জলন্ধরে জন্মগ্রহণ করেন।  তার স্পিন বোলিংয়ের মাধ্যমে তিনি সারা বিশ্বে বিখ্যাত।  হরভজন সিং টেস্ট ম্যাচে একজন অফ-স্পিনার হিসেবে চতুর্থ সর্বোচ্চ উইকেট শিকারী।  এছাড়াও, 24 ডিসেম্বর 2021-এ হরভজন সিং তার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন।

   ভারতীয় প্রাক্তন ক্রিকেটার হরভজন সিং এর একটি সংক্ষিপ্ত জীবনী । হরভজন সিং এর জীবনী – Harbhajan Singh Biography in Bengali বা হরভজন সিং এর আত্মজীবনী বা (Harbhajan Singh Jivani Bangla. A short biography of Harbhajan Singh. Harbhajan Singh Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) হরভজন সিং এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

হরভজন সিং কে ? Who is Harbhajan Singh?

একজন ভারতীয় প্রাক্তন ক্রিকেটার এবং ক্রিকেট ধারাভাষ্যকার যিনি ভারতীয় জাতীয় ক্রিকেট দলের হয়ে খেলেছেন।  একজন বিশেষজ্ঞ স্পিন বোলার, সিং ভারতের হয়ে 1998 এবং 2016-এর মধ্যে খেলেছিলেন। অভ্যন্তরীণভাবে তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দল মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক ছিলেন এবং 2012-13 রঞ্জি ট্রফি মৌসুমে পাঞ্জাবের অধিনায়ক ছিলেন।  তার নেতৃত্বে মুম্বাই 2011 সালের চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি জিতেছিল।

হরভজন সিং এর জীবনী – Harbhajan Singh Biography in Bengali

নাম (Name) হরভজন সিং পালহা (Harbhajan Singh)
জন্ম (Birthday) ২ জুলাই ১৯৮০ (2nd July 1980) 
জন্মস্থান (Birthplace) পাঞ্জাব, ভারত 
ডাকনাম ভাজ্জি, ভাজ্জুপা 
ব্যাটিংয়ের ধরন ডানহাতি 
বোলিংয়ের ধরন ডানহাতি অফ স্পিন
টেস্ট অভিষেক ২৫ মার্চ ১৯৯৮ বনাম অস্ট্রেলিয়া 
শেষ টেস্ট ১২ আগস্ট ২০১৫ বনাম শ্রীলঙ্কা 
ভূমিকা  বোলার 

 

হরভজন সিং এর জন্ম ও পরিবার – Harbhajan Singh Birthday and Family : 

ভারতের বিখ্যাত ক্রিকেটার হরভজন সিং অর্থাৎ ভাজ্জি ১৯৮০ সালের ৩ জুলাই পাঞ্জাবের একটি শিখ পরিবারে জন্মগ্রহণ করেন।  তাঁর পিতার নাম সরদার সরদেব সিং প্লাহা এবং মায়ের নাম অবতার কৌর।  2000 সালে হরভজন সিংয়ের বাবা মারা যান, যেখান থেকে তিনি তার মা অবতার কৌর দ্বারা বেড়ে ওঠেন।  হরভজন সিং ছোটবেলা থেকেই ক্রিকেট খেলতে পছন্দ করতেন, যার কারণে তার বাবা সর্দার স্যার দেব সিং তার যোগ্যতা দেখে তাকে ক্রিকেট একাডেমিতে যোগদান করেন, যা তার ক্যারিয়ারকে সফল করে তোলে।

হরভজন সিং এর ক্যারিয়ার – Harbhajan Singh Career : 

হরভজন সিং একজন ব্যাটসম্যান হিসাবে তার ক্যারিয়ার শুরু করেছিলেন, কিন্তু হরভজনের বোলিং দেখে তার কোচ বোলিংয়ে ক্যারিয়ার তৈরি করা ভাল ভেবেছিলেন, তারপরে হরভজন সিং বোলিং শুরু করেছিলেন এবং ডান হাত বোলার হিসাবে আবির্ভূত হন।  হরভজন সিং, ভাজ্জি নামে পরিচিত, 25 মার্চ 1998 ক্রিকেট দল অস্ট্রেলিয়ার বিপক্ষে তার ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন, তারপরে হরভজন সিংকে ওডিআই ম্যাচ খেলার জন্য অন্তর্ভুক্ত করা হয়, যেখানে হরভজন সিং তার ওডিআই অভিষেক করেন। শারজাহ ক্রিকেটে 17 এপ্রিল 1998 তারিখে নিউজিল্যান্ডের বিপক্ষে। স্টেডিয়াম।

 এখান থেকে হরভজন সিং তার চিহ্ন তৈরি করতে সক্ষম হন এবং ধীরে ধীরে তার বোলিংয়ের জন্য বিখ্যাত হয়ে ওঠেন।  এখান থেকে লোকেরা হরভজন সিংকে ভাজ্জি হিসাবে জানতে শুরু করে এবং তার দুর্দান্ত পারফরম্যান্সকে পরিমার্জন করে, হরভজন সিং 1 ডিসেম্বর 2006 এ ওয়ান্ডারার্স স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকান দলের বিপক্ষে একটি দুর্দান্ত পারফরম্যান্সের মাধ্যমে তার টি-টোয়েন্টি ক্যারিয়ার শুরু করেছিলেন।

হরভজন সিং এর আইপিএল ক্যারিয়ার – Harbhajan Singh IPL Career : 

হরভজন সিং, যিনি তার বোলিং দিয়ে জনপ্রিয়তা অর্জন করেছিলেন, আইপিএল অর্থাৎ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে তার কেরিয়ার শুরু করেছিলেন যা 2008 সালে শুরু হয়েছিল, যেখানে তিনি 20 এপ্রিল 2008-এ রয়্যাল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর অর্থাৎ ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুম্বাই ইন্ডিয়ান RCB-এর বিরুদ্ধে তার আইপিএল অভিষেক করেছিলেন। যেখানে তিনি 4 ওভারে 36 রান দিয়ে 2 উইকেট নিয়ে তার দলের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে কার্যকর প্রমাণিত হন।

 হরভজন সিং অর্থাৎ ভাজ্জি আইপিএলের 2008 থেকে 2017 পর্যন্ত মুম্বাই ইন্ডিয়ান্সের দলের সাথে ছিলেন, কিন্তু 2018 সালে তাকে চেন্নাই সুপার কিংসের অংশ করা হয়েছিল। তারপর থেকে, হরভজন সিং চেন্নাই সুপার কিংস অর্থাৎ CSK-এর হয়ে আইপিএল ম্যাচ খেলেন এবং অনেক উইকেট নিয়ে তার দলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি তার দলের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করে তার দলকে আইপিএল ট্রফি জিততে সহায়তা করেছেন।

হরভজন সিং এর ব্যাক্তিগত জীবন – Harbhajan Singh Personal life : 

ভারতীয় ক্রিকেটার হরভজন সিং 29 অক্টোবর 2015 সালে বলিউড অভিনেত্রী গীতা বসরাকে বিয়ে করেন, এখন তাদের দুটি সন্তান রয়েছে, যার নাম হিনায়া হীর এবং জোভান বীর সিং।

হরভজন সিং এর বিবাদ – Harbhajan Singh Controversy : 

2008 সালে, যখন ভারতের দল অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল।  এরপর হরভজন সিং এবং অ্যান্ড্রু সাইমন্ডসের মধ্যে মাঙ্কিগেট বিবাদ হয়।  সেই সময়, সাইমন্ডস ভাজ্জির বিরুদ্ধে অবমাননাকর অভিযোগ তোলেন।  সাইমন্ডস বলেন, হরভজন তাকে বানর (বানর) বলে ঠাট্টা করেছেন।  এরপর দোষী সাব্যস্ত হয়ে পরের তিন ম্যাচের জন্য নিষিদ্ধ হন ভাজ্জি।

 যখন 2008 সালে আইপিএলের প্রথম মৌসুম খেলা হয়েছিল।  এরপর মোহালির মাঠে মুম্বাই ইন্ডিয়ান্স ও কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যে এই ম্যাচটি খেলা হচ্ছিল।  আর হরভজনের সঙ্গে খেলছিলেন মুম্বাই ও শ্রীশান্ত পাঞ্জাব দলের হয়ে।  একই সঙ্গে সেই ম্যাচে মুম্বাইকে হারিয়েছে পাঞ্জাব।  ম্যাচ চলাকালীন শ্রীশান্তকে কাঁদতে কাঁদতে মাঠের বাইরে আসতে দেখা যায়।  ম্যাচের পর শ্রীসন্থ হরভজনকে কিছু বলেন, যার পর ভাজ্জি রেগে গিয়ে শ্রীসন্থকে চড় মারেন।  হরভজন সিং শ্রীসন্থকে চড় মারতে বাধ্য হন এবং তিনি লিগের পরবর্তী ম্যাচগুলি থেকে বাদ পড়েন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

হরভজন সিং এর জীবনী – Harbhajan Singh Biography in Bengali FAQ : 

  1. হরভজন সিং কে ?

Ans: একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. হরভজন সিং এর জন্ম কোথায় হয় ?

Ans: পাঞ্জাব ভারত ।

  1. হরভজন সিং এর পিতার নাম কী ?

Ans: সরদার সরদেব সিং প্লাহা ।

  1. হরভজন সিং এর মাতার নাম কী ?

Ans: অবতার কৌর ।

  1. হরভজন সিং এর টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: ১৯৯৮ সালে

  1. হরভজন সিং এর জন্ম কবে হয় ?

Ans: ২ জুলাই ১৯৮০ ।

  1. হরভজন সিং এর শেষ কবে হয় ?

Ans: ২০১৫ সালে ।

  1. হরভজন সিং এর মাঠে ভূমিকা কী ছিল ?

Ans: স্পিন বোলার ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

হরভজন সিং এর জীবনী – Harbhajan Singh Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” হরভজন সিং এর জীবনী – Harbhajan Singh Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। হরভজন সিং এর জীবনী – Harbhajan Singh Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই হরভজন সিং এর জীবনী – Harbhajan Singh Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।