টিম কুক এর জীবনী - Tim Cook Biography in Bengali
টিম কুক এর জীবনী - Tim Cook Biography in Bengali

টিম কুক এর জীবনী

Tim Cook Biography in Bengali

টিম কুক এর জীবনী – Tim Cook Biography in Bengali : ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করা টিম কুক (Tim Cook) স্টিভ জবসের সৃষ্টিকে এক অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন। সারা বিশ্বে অ্যাপলের পৃথক একটি ফ্যানবেজ তৈরি হয়েছে এবং টিম কুককে (Tim Cook) বিবেচনা করা হয় বিশ্বের সবচেয়ে দামি ইলেক্ট্রনিক ডিভাইস নির্মাতা হিসেবে। এছাড়া সৌন্দর্য ও গুণগত মানের ধারাবাহিকতাও তারা যথাযথভাবে বজায় রেখেছে।

  অ্যাপল ইনকর্পোরেটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক এর একটি সংক্ষিপ্ত জীবনী । টিম কুক এর জীবনী – Tim Cook Biography in Bengali বা টিম কুক এর আত্মজীবনী বা (Tim Cook Jivani Bangla. A short biography of Tim Cook. Tim Cook Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) টিম কুক এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

টিম কুক কে ? Who is Tim Cook ?

টিমথি ডোনাল্ড কুক বা টিম কুক (Tim Cook) হলেন একজন আমেরিকান ব্যবসায়ী ও অ্যাপল ইনকর্পোরেটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা। টিম কুক (Tim Cook) ১৯৯৮ সালে অ্যাপল ইনকর্পোরেটেডের ওয়ার্ল্ড ওয়াইড অপারেশনে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে যোগদান করেন। টিম কুক (Tim Cook) অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড সেলসে নির্বাহি ভাইস প্রেসিডেন্ট হিসেবেও কাজ করেছেন এবং স্টিভ জবসের প্রধান নির্বাহি থাকাকালে টিম কুক (Tim Cook) অ্যাপল ইনকর্পোরেটেডের চিফ অপারেটিং অফিসার হিসেবে কর্মরত ছিলেন। স্টিভের মৃত্যুর পর টিম কুক (Tim Cook) অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ শুরু করেন।

টিম কুক এর জীবনী – Tim Cook Biography in Bengali :

নাম (Name) টিমথি ডোনাল্ড কুক / টিম কুক (Tim Cook)
জন্ম (Birthday) ১ নভেম্বর ১৯৬০ (1st November 1960)
জন্মস্থান (Birthplace) রবার্টসডেল, আলাবামা, যুক্তরাষ্ট্র
জাতীয়তা মার্কিন
মাতৃশিক্ষায়তন আবার্ন বিশ্ববিদ্যালয়
পেশা (Occupation) সিইও, অ্যাপল ইনকর্পোরেটেড
বোর্ড সদস্য অ্যাপল

নাইকি (২০০৫—বর্তমান)

টিম কুক এর জন্ম – Tim Cook Birthday : 

টিম কুক (Tim Cook) এর পুরো নাম টিমোথি ডি. কুক। তিনি ১৯৬০ সালের ১ নভেম্বর যুক্তরাষ্ট্রের অ্যালাবামা অঙ্গরাজ্যের ছোট একটি শহর রবার্টসডেল এ জন্মগ্রহণ করেন। জাহাজঘাটের কর্মী ডোনাল্ড কুক ও গৃহিনী জেরালডিন কুক এর তিন পুত্রের মধ্যে টিম ছিলেন দ্বিতীয়। ১৯৭৮ সালে টিম কুক (Tim Cook) রবার্টসডেল হাইস্কুল থেকে তাঁর ক্লাসে ভাল ফলাফলের দিক থেকে দ্বিতীয় অবস্থান নিয়ে পাশ করে বের হন।

টিম কুক এর শিক্ষাজীবন – Tim Cook Education Life : 

হাইস্কুল শেষ করে টিম কুক (Tim Cook) এ্যালাবামার আউবর্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং ১৯৮২ সালে ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি নিয়ে বের হন। এরপর টিম কুক (Tim Cook) ১৯৮৮ সালে ডুক ইউনিভার্সিটির ফুকোয়া বিজনেস স্কুল থেকে ব্যবসায় প্রশাসনে “ফুকোয়া স্কলার” খেতাব জিতে  মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। ফুকোয়া স্কলার সম্মাননাটি প্রতিটি ব্যাচের সেরা দশজন শিক্ষার্থীকে দেয়া হয়।

টিম কুক এর অ্যাপল এ যোগদান দেয়ার আগে : 

পড়াশুনা শেষ করে টিম কুক (Tim Cook) কম্পিউটার প্রযুক্তি জগতে তাঁর কর্মজীবনের শুরু করেন। টিম কুক (Tim Cook) এর সর্বপ্রথম চাকরি ছিল আইবিএম এ, যেখানে ১২ বছরের ক্যারিয়ারে তিনি একে একে বেশ কয়েকটি পদন্নোতি পেয়ে এক পর্যায়ে প্রতিষ্ঠানটির নর্থ আমেরিকান ফুলফিলমেন্ট ডিরেক্টর বনে যান। এই পদে তাঁর দায়িত্ব ছিল উত্তর ও লাতিন আমেরিকায় আইবিএম কম্পিউটারের পন্য প্রস্তুতকরন ও বাজারজাতকরনের পূর্ণ ব্যস্থাপনা ।

 আইবিএম এ ১২ বছর কাজ করার পর ১৯৯৪ সালে টিম কুক ইন্টেলিজেন্ট ইলেক্ট্রনিক্স এর পন্য পুনঃ বিক্রয় বিভাগের প্রধান পরিচালনা কর্মকর্তা হিসেবে চাকরিতে যোগদান করেন।

 ইন্টেলিজেন্ট ইলেক্ট্রনিক্স এ তিন বছর কাজ করার পর টিম কুক (Tim Cook) কমপ্যাক কম্পিউটার করপোরেশনে করপোরেট ম্যাটেরিয়ালস এর ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগপ্রাপ্ত হন যেখানে তাঁর দায়িত্ব ছিল পন্য অধিগ্রহণ ও ব্যবস্থাপনা করা। এই চাকরিতে টিম কুক (Tim Cook) মাত্র ছয় মাস স্থায়ী ছিলেন। কমপ্যাকে যোগ দেয়ার ছয় মাস পর টিম কুক (Tim Cook) এ্যাপলে চলে যান।

টিম কুক এর অ্যাপেল এ কর্মজীবন – Tim Cook Work Life : 

এ্যাপলে যোগ দেয়ার প্রায় বারো বছর পর ২০১০ সালে আউবর্ন বিশ্ববিদ্যালয়ের একটি সমাবর্তন অনুষ্ঠানে টিম কুক (Tim Cook) বলেছিলেন –“আজ পর্যন্ত আমার জীবনের সবথেকে বড় অর্জনগুলো এসেছে একটি মাত্র সিদ্ধান্ত গ্রহণের ফলে, আর তা হল আমার এ্যাপলে যোগ দেয়ার সিদ্ধান্ত।” কিন্তু এই কথাটি বলার পর্যায়ে আসতে তাঁকে অনেক চড়াই উৎরাই পার হতে হয়েছে। ১৯৯৮ সালের প্রথম ভাগে যখন টিম কুক (Tim Cook) এ্যাপলে যোগ দেন তখন এ্যাপলের বর্তমানের বিশ্ব কাঁপানো পন্য আইম্যাক, আইপড, আইফোন এবং আইপ্যাডের মত কোনও পন্য বাজারে ছিল না। বরং তখন এ্যাপলের অবস্থা রীতিমত ধ্বংসের সম্মুখীন। ১৯৮৫ সালে স্টিভ জবস এ্যাপল ছেড়ে যাওয়ার পর যে পতনের শুরু হয়েছিল, তা এই সময়ে চরম পর্যায়ে পৌঁছেছিল। ১৯৯৭ সালে স্টিভ জবসকে পুনরায় ফিরিয়ে এনে এ্যাপলের সিইও বানানোর পর তিনি তখনও ঠিকমত গুছিয়ে উঠতে পারেননি। কোম্পানীর লাভের মাত্রা দিন দিন কমে আসছিল। ব্র্যান্ড হিসেবে ক্রেতাদের কাছে আস্থা হারাচ্ছিল। এমন একটি সময়েই টিম কুক এ্যাপলে যোগ দিয়েছিলেন। 

[আরও দেখুন, স্টিভ জবস এর জীবনী – Steve Jobs Biography in Bengali]

টিম কুক এর অ্যাপেলের এর বিতর্ক : 

টিম কুক (Tim Cook) এ্যাপলের প্রধান নির্বাহীর দায়িত্ব নেয়ার পর এ্যাপল বেশ কয়েকটি বড় বিতর্কের সম্মুখীন হয়। ২০১৩ সালের দিকে এ্যাপলের অর্থ যুক্তরাষ্ট্রের বাইরে সংরক্ষণ করার কৌশল নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। ২০১৩ সালে সিনেটের সামনে পেশ করা এক বিবৃতিতে কুক এ্যাপলের এই পদক্ষেপের মাধ্যমে যুক্তরাষ্ট্রের কর আইনকে পাশকাটানোর চেষ্টার অভিযোগ অস্বীকার করে বলেন এ্যাপল একটি বড় প্রতিষ্ঠানের যতটা উচ্চহারে কর প্রদান করা উচিৎ ততটাই প্রদান করে আসছে। 

 ২০১৭ সালে “প্যারাডাইস পেপারস” ফাঁস হওয়ার পর নতুন করে আবার এ্যাপলের কর কৌশল বিষয়ে বেশ কিছু তথ্য বেরিয়ে পড়ে। ফাঁস হওয়া নথি থেকে দেখা যায় এ্যাপল আইরিশ সরকারের সাথে তাদের বিশেষ চুক্তির ভিত্তিতে সেখানে রাখা অর্থের বিনিময়ে মাত্র ০.০০৫ শতাংশ কর সুবিধা ভোগ করে আসছিল। ২০১৪ সালে যখন ইউরোপিয়ান ইউনিয়ন এই বিষয়ে তদন্ত শুরু করে, এ্যপল তখন তাদের আয়ারল্যান্ডে থাকা সম্পদ নরমান্ডির চ্যানেল দ্বিপপুঞ্জে সরিয়ে নেয়। পরবর্তীতে ইইউ এ্যাপলের ওপর প্রায় ১৪.৫ বিলিয়ন মার্কিন ডলার কর পরিশোধের আদেশ জারি করে।

 প্যারাডাইস পেপারের বিপত্তির নিষ্পত্তি করে এ্যাপল একটি বিবৃতি প্রকাশ করে; যার বক্তব্য ছিল – “এ্যাপল বিশ্বাস করে প্রতিটি প্রতিষ্ঠানের দায়িত্ব রয়েছে তাদের কর ঠিকমত পরিশোধ করার, এবং বিশ্বের সবথেকে বড় কর পরোশোধক হিসেবে এ্যাপল তাদের দেনার প্রতিটি ডলার প্রতিটি (কর) পাওয়ানাদার দেশকে গুনে গুনে পরিশোধ করে।” 

[আরও দেখুন, মার্ক জুকারবার্গ এর জীবনী – Mark Zuckerberg Biography in Bengali]

কুক এর ভবিষ্যৎ পরিকল্পনা – Tim Cook Future Plane : 

২০১৮ সালের একদম শুরুতে এ্যাপল আগামি পাঁচ বছর সময়ে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে ৩৫০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ এবং ২০০০০ নতুন কর্মসংস্থান সৃষ্টির প্রতিশ্রুতি দেয়। সেই পরিকল্পনার অংশ হিসেবে ২০১৮ সালেই এ্যাপল ৫৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করার প্রতিশ্রুতি দিয়েছে এবং সেইসাথে যুক্তরাষ্ট্রে সম্পূর্ণ বিকল্প জ্বালানিভিত্তিক একটি নতুন কারখানা করার প্রতিশ্রুতিও দিয়েছে। এছাড়াও এ্যাপল ঘোষণা দিয়েছে তারা তাদের “এ্যাডভান্সড ম্যানুফ্যাকচারিং ফান্ড” এর আওতা বাড়িয়ে কোডিং কার্যক্রমের আওতা বাড়াবে যার ফলে শিক্ষার্থী ও শিক্ষকরা কম্পিউটারে আরও কার্যকর দক্ষতা অর্জন করবে।

টিম কুক এর জীবনী – Tim Cook Biography in Bengali FAQ :

  1. টিম কুক কে ?

Ans: টিম কুক একজন আমেরিকান ব্যবসায়ী ও অ্যাপল ইনকর্পোরেটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা।

  1. টিম কুক এর জন্ম কোথায় হয় ?

Ans: টিম কুক এর জন্ম হয় রবার্টসডেল, আলাবামা, যুক্তরাষ্ট্র।

  1. টিম কুক কবে জন্মগ্রহণ করেন ?

Ans: টিম কুক ১ নভেম্বর ১৯৬০ সালে জন্মগ্রহণ করেন।

  1. টিম কুক কত সালে অ্যাপেল যোগদান করেন ?

Ans: টিম কুক ১৯৯৮ সালে অ্যাপেল যোগদান করেন।

  1. অ্যাপলের মার্কেট শেয়ার কত ?

Ans: অ্যাপলের মার্কেট শেয়ার ২ ট্রিলিয়ন ডলার ।

[আরও দেখুন, জেফ বেজোস এর জীবনী – Jeff Bezos Biography in Bengali

আরও দেখুন, ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali

আরও দেখুন, বিল গেটস এর জীবনী – Bill Gates Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

টিম কুক এর জীবনী – Tim Cook Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” টিম কুক এর জীবনী – Tim Cook Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। টিম কুক এর জীবনী – Tim Cook Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই টিম কুক এর জীবনী – Tim Cook Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription