Smriti Irani Biography in Bengali
Smriti Irani Biography in Bengali

স্মৃতি ইরানির জীবনী

Smriti Irani Biography in Bengali

স্মৃতি ইরানির জীবনী – Smriti Irani Biography in Bengali : স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) নাম ভারতীয় রাজনীতিতে একটি পরিচিত নাম এবং এই সময়ে তাকে ভারতীয় জনতা পার্টি থেকে তথ্য ও সম্প্রচার মন্ত্রী করা হয়েছে। স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) নাম সেইসব রাজনীতিবিদদের মধ্যে রয়েছে যারা কোনো ভয় ছাড়াই মিডিয়ার সামনে তাদের কথা রাখেন। একই সময়ে, বেশিরভাগ মানুষ এটাও জানেন যে স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) রাজনীতিতে আসার আগে টিভি জগতে অভিনেত্রী হিসেবেও কাজ করেছেন।  সর্বোপরি, কীভাবে স্মৃতি ইরানি টিভি দুনিয়া থেকে রাজনীতির এই যাত্রা শুরু করেছিলেন এবং আজ আমরা আপনাদের বলতে যাচ্ছি কে সেই স্মৃতি ইরানির পরিবার।

   ভারতীয় রাজনীতিবিদ এবং সাবেক মডেল, টেলিভিশন অভিনেত্রী এবং প্রযোজক স্মৃতি ইরানি এর একটি সংক্ষিপ্ত জীবনী । স্মৃতি ইরানি এর জীবনী – Smriti Irani Biography in Bengali বা স্মৃতি ইরানি এর আত্মজীবনী বা (Smriti Irani Jivani Bangla. A short biography of Smriti Irani. Smriti Irani Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) স্মৃতি ইরানি এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

স্মৃতি ইরানি কে ? Who is Smriti Irani ?

স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) একজন ভারতীয় রাজনীতিবিদ এবং সাবেক মডেল, টেলিভিশন অভিনেত্রী এবং প্রযোজক। স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) বর্তমান ভারত সরকারের একজন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী। স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) ভারতের রাজ্যসভার একজন সংসদ সদস্য হিসেবে গুজরাট রাজ্যের প্রতিনিধিত্ব করছেন।

স্মৃতি ইরানির জীবনী – Smriti Irani Biography in Bengali

নাম (Name) স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani)
জন্ম (Birthday) ২৩ মার্চ ১৯৭২ (23rd March 1972)
জন্মস্থান (Birthplace) দিল্লি, ভারত
পিতামাতা (Parents) অজয় কুমার মালোত্রা, শিবানী মালোত্রা
রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি
দাম্পত্য সঙ্গী জুবিন ইরানি
বাসস্থান নিউ দিল্লি
পেশা রাজনীতি, অভিনেত্রী
পদ প্রসারণ মন্ত্রী ২০১৭ – বর্তমান

স্মৃতি ইরানির জন্ম – Smriti Irani Birthday : 

23 মার্চ 1977 সালে জন্মগ্রহণ করেন, স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) একটি পাঞ্জাবি পরিবারের অন্তর্গত। তার বাবা অজয় কুমার মালহোত্রা পাঞ্জাবি পরিবারের সদস্য ছিলেন। একই সময়ে, স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) মা শিবানী একটি বাঙালি পরিবার থেকে এসেছেন। তিন বোনের মধ্যে স্মৃতি ইরানি সবার বড়।

স্মৃতি ইরানির শিক্ষাজীবন – Smriti Irani Education Life : 

দিল্লিতে জন্মগ্রহণকারী স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) নয়াদিল্লির হলি চাইল্ড অক্সিলিয়াম স্কুল থেকে তার 12 তম শ্রেণি শেষ করেছেন।  যদিও তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নিয়েছেন।

স্মৃতি ইরানির পরিবার – Smriti Irani Family : 

2001 সালে স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) তার ছোটবেলার বন্ধু জুবিন ইরানিকে বিয়ে করেন।  জুবিন ইরানি একজন ব্যবসায়ী এবং এটি স্মৃতির সঙ্গে তার দ্বিতীয় বিয়ে। একইসঙ্গে এই বিয়ে থেকে তাদের দুজনের দুটি সন্তান রয়েছে, একটি ছেলে ও একটি মেয়ে। ছেলেটির নাম জোহর আর মেয়েটির নাম জোয়েশ।

স্মৃতি ইরানির অভিনেত্রী ক্যারিয়ার – Smriti Irani Acting Career : 

স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) তার স্বপ্ন পূরণের জন্য দিল্লি শহর ছেড়ে 1990-এর দশকে মুম্বাই শহরে চলে আসেন। স্মৃতি ইরানি 1998 সালে মুম্বাইতে ফেমিনা মিস ইন্ডিয়া সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। যদিও তিনি এই প্রতিযোগিতা জিততে পারেননি, তবে তিনি শীর্ষ ফাইনালিস্টদের মধ্যে নিজের জায়গা করে নিয়েছেন।  গায়ক মিকা সিংয়ের সঙ্গে একটি গানে হাজির হয়েছেন স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani)। কিন্তু স্মৃতি ইরানি সঠিক স্বীকৃতি পেয়েছিলেন একতা কাপুরের ‘কিউঙ্কি সাস ভি কাভি বহু থি’ নাটক থেকে।  এই নাটকে তুলসী নামের এক নারীর চরিত্রে অভিনয় করেছেন স্মৃতি। এই নাটকটি মানুষের খুব পছন্দ হয়েছিল। এই নাটকটি 3 জুলাই 2000 থেকে 6 নভেম্বর 2008 পর্যন্ত চলে।

 একইসঙ্গে ‘কিউঙ্কি সাস ভি কাভি বহু থি’ নাটক ছাড়াও আরও অনেক নাটকে অভিনয় দেখিয়েছেন স্মৃতি ইরানি।  যেমন ‘কেয়া দুর্ঘটনা কী বাস্তবতা’, ‘রামায়ণ’, ‘মেরে আপনে’ ইত্যাদি। শুধু তাই নয়, কিছু বাংলা, হিন্দি ও তেলেগু ভাষার ছবিতেও কাজ করেছেন তিনি।  অনেক প্রেক্ষাগৃহেও কাজ করেছেন স্মৃতি।

স্মৃতি ইরানির এর অ্যাওয়ার্ডস – Smriti Irani Awards : 

‘কিউনকি সাস ভি কাভি বহু থি’ সিরিয়ালের জন্য মোট নয়টি পুরস্কার পেয়েছেন স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani)  শুধু তাই নয়, ২০১০ সালে তার আরেকটি ধারাবাহিক ‘বিরুধ’-এর জন্য তিনি সেরা অভিনেত্রীর পুরস্কার পান।

স্মৃতি ইরানির রাজনৈতিক ক্যারিয়ার – Smriti Irani Politics Career :

2003 সালে, স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) তার রাজনীতিতে প্রবেশের জন্য ভারতীয় জনতা পার্টিকে বেছে নেওয়া উপযুক্ত বলে মনে করেছিলেন। কথিত আছে, স্মৃতির দাদা আরএসএসের সদস্য ছিলেন। একই সময়ে, 2004 সালে, স্মৃতি ইরানীকে দলের পক্ষ থেকে মহারাষ্ট্র যুব শাখার সহ-সভাপতির পদ দেওয়া হয়েছিল এবং এখান থেকে শুরু হওয়া স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) রাজনৈতিক ক্যারিয়ার আজ একটি নতুন উচ্চতায় পৌঁছেছে। 19 বছরের এই যাত্রায় স্মৃতি ইরানি দলের দেওয়া অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। শুধু তাই নয়, 2014 সালে দেশে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের জন্য, বিজেপি স্মৃতি ইরানিকে কংগ্রেস দলের তৎকালীন সহ-সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে দাঁড় করিয়েছিল। যদিও এই নির্বাচনে রাহুল গান্ধীর কাছে পরাজিত হন স্মৃতি। কিন্তু এই নির্বাচনে বিজেপির জয়ের পর তাকে কেন্দ্রীয় মন্ত্রী করা হয়।

স্মৃতি ইরানির বিবাদ – Smriti Irani Controversy :

স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) নিয়ে বিতর্কের তালিকা বেশ লম্বা। স্মৃতি তার দেওয়া সিদ্ধান্ত এবং বক্তব্যের কারণে প্রায়শই বিতর্কের মুখোমুখি হয়েছেন। একই সময়ে, স্মৃতি ইরানি সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিতর্ক নীচে বলা হয়েছে।

মোদীর উপর হামলা :

2004 সালে, স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) নরেন্দ্র মোদিকে আক্রমণ করে বলেছিলেন যে তার গুজরাটের মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দেওয়া উচিত। গুজরাট দাঙ্গা নিয়ে স্মৃতি বলেছিলেন, নরেন্দ্র মোদির পদত্যাগ করা উচিত। একইসঙ্গে স্মৃতির এই বক্তব্যে দল খুবই ক্ষুব্ধ এবং দল স্মৃতিকে তার বক্তব্য প্রত্যাহার করতে বলেছে। এরপর দলীয় কার্যক্রম এড়াতে স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) তার বক্তব্য প্রত্যাহার করে নেন।

পার্টিতে পদ বদল

2014 সালে বিজেপি ক্ষমতায় আসার সাথে সাথে স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) মোদির মন্ত্রিসভায় স্থান দেওয়া হয়েছিল। দলের পক্ষ থেকে তাঁকে দেশের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়।  একই সঙ্গে কিছুদিন পর তার কাছ থেকে এ মন্ত্রণালয় ফিরিয়ে নিয়ে তাকে বস্ত্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়।  কিন্তু তারপর কিছু সময় পর স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) দেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রক দেওয়া হয়, যার মধ্যে তিনি এখন মন্ত্রী।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

লোকসভা ভোটে আমেঠিতে রাহুল গান্ধীকে হারানো : 

স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) 2019 লোকসভা নির্বাচনে আমেঠি লোকসভা কেন্দ্র থেকে রাহুল গান্ধীর বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন। আমেঠিকে কংগ্রেসের দুর্গ হিসেবে বিবেচনা করা হয়, প্রধানত গান্ধী পরিবারের।  স্বাধীনতার পরে, সঞ্জয় গান্ধী, রাজীব গান্ধী, সোনিয়া গান্ধী এখান থেকে দাঁড়িয়েছিলেন, যারা সবসময় জিতেছেন। স্মৃতি ইরানি কংগ্রেসের এই দুর্গে প্রবেশ করেছেন এবং রাহুল গান্ধীকে বিপুল ভোটে পরাজিত করেছেন। এখন পর্যন্ত স্মৃতি জুবিন ইরানি (Smriti Irani) এটাই সবচেয়ে বড় জয় বলে মনে করা হচ্ছে।  ৫৫ হাজারের বেশি ভোটে জয়ী হয়েছেন স্মৃতি ইরানি।  টানা তিনবার আমেথি থেকে সাংসদ হয়েছেন রাহুল, এভাবে হেরে যাওয়া তাঁর বড় পরাজয় বলেই মনে করা হচ্ছে। স্মৃতি ইরানি তার জয়ের বিষয়ে টুইট করেছেন এবং বলেছেন যে “কে বলেছে যে আকাশে চোখ নেই…” সবাই ভেবেছিল যে আমেঠি হল কংগ্রেসের দুর্গ, অন্য কোনও দলের পক্ষে এখানে জয়ী হওয়া অসম্ভব। কিন্তু সেই অসম্ভবকে সম্ভব করলেন বিজেপি সদস্য স্মৃতি।

 স্মৃতি ইরানিও 2014 সালে আমেঠি থেকে রাহুল গান্ধীর বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন, যেখানে তাকে লক্ষাধিক ভোটে পরাজিত হতে হয়েছিল। স্মৃতি ইরানির এই জয় বিজেপি দলের জন্যও বড় জয়।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

স্মৃতি ইরানির জীবনী – Smriti Irani Biography in Bengali FAQ :

  1. স্মৃতি ইরানি কে ?

Ans: স্মৃতি ইরানি ভারতীয় জনতা পার্টির নেত্রী ।

  1. স্মৃতি ইরানির জন্ম কোথায় হয় ?

Ans: স্মৃতি ইরানির জন্ম হয় দিল্লিতে ।

  1. স্মৃতি ইরানির জন্ম কবে হয় ?

Ans: স্মৃতি ইরানির জন্ম হয় ২৩ মার্চ ১৯৭২ ।

  1. স্মৃতি ইরানির স্বামীর নাম কী ?

Ans: স্মৃতি ইরানির স্বামীর নাম জুবিন ইরানি ।

  1. স্মৃতি ইরানির জাতীয় দলের নাম কী ?

Ans: স্মৃতি ইরানির দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. স্মৃতি ইরানির পিতার নাম কী ?

Ans: অজয় কুমার মালত্রা ।

  1. স্মৃতি ইরানির মাতার নাম কী ?

Ans: শিবানী মালত্রা ।

  1. স্মৃতি ইরানি কবে রাহুল গান্ধীকে হারায় ?

Ans: স্মৃতি ইরানি ২০১৯ সালে হারায় ।

  1. স্মৃতি ইরানি কোথায় রাহুল গান্ধীকে হারায় ?

Ans: স্মৃতি ইরানি আমেঠিতে রাহুল গান্ধীকে হারায় ।

  1. স্মৃতি ইরানি কবে ভারতের প্রসারণ মন্ত্রী হোন ?

Ans: স্মৃতি ইরানি ২০১৭ সালে ভারতের প্রসারণ মন্ত্রী হোন ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

স্মৃতি ইরানি এর জীবনী – Smriti Irani Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” স্মৃতি ইরানি এর জীবনী – Smriti Irani Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। স্মৃতি ইরানি এর জীবনী – Smriti Irani Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই স্মৃতি ইরানি এর জীবনী – Smriti Irani Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।