সবুজ সাথী প্রকল্প - Sabooj Sathi Prakalpa
সবুজ সাথী প্রকল্প - Sabooj Sathi Prakalpa

সবুজ সাথী প্রকল্প

Sabooj Sathi Prakalpa

সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa : সমাজের সামগ্রিক উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের লক্ষ্যে, মেয়েদের স্কুলমুখী করতে, মাঝপথে ছেলেমেয়েদের পড়াশােনা বন্ধ হওয়া বা স্কুলছুট (Dropout) রুখতে, বাল্যবিবাহের হার কমাতে তথা সাধারণ পিছিয়ে পড়া পরিবারের ছেলেমেয়েদের পড়াশােনা ও স্বনির্ভরতায় উদ্দীপিত করতে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এক অবিস্মরণীয় প্রকল্প সবুজ সাথী’ পশ্চিমবঙ্গে উন্নয়নের দিশা দেখাতে পেরেছে—যা সবুজ সাথী প্রকল্প (Sabooj Sathi Prakalpa) শক্তিশালী করতে পেরেছে।

   ছাত্র ছাত্রী দের সাইকেল প্রদান সবুজ সাথী প্রকল্প এর সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা । সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa in Bengali বা সবুজ সাথী প্রকল্প কি ? কিভাবে আবেদ করবেন ? বা (Sabooj Sathi Prakalpa Bangla. A short information of Sabooj Sathi Prakalpa Scheme. What is Sabooj Sathi Prakalpa, Apply, Eligibility Criteria, Required Documents, Application Form, About the Sabooj Sathi Prakalpa / Prokolpo / Yojana/ Yojna / Scheme in Bengali) সবুজ সাথী প্রকল্প বা যোজনা এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সবুজ সাথী প্রকল্প কী ? What Sabooj Sathi Prakalpa ?

সবুজ সাথী প্রকল্প (Sabooj Sathi Prakalpa) এটি হলো ছাত্র ছাত্রী দের সাইকেল প্রদান করা। এই সবুজ সাথী প্রকল্পটি (Sabooj Sathi Prakalpa) চালু হওয়ার পর থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীকে বিনামূল্যে সাইকেল দেওয়া হয়েছে। সবুজ সাথী প্রকল্প (Sabooj Sathi Prakalpa) কথার অর্থ হল শিক্ষার্থীদের সঙ্গী। সবুজ কথার অর্থ Green যা শিশুদের সঙ্গে জড়িত এবং সাথী কথার অর্থ Friend ।

সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa Scheme Eligibility & Benefits | West Bengal Sabooj Sathi Prokolpo All Details : 

প্রকল্পের নাম  সবুজ সাথী প্রকল্প (Sabooj Sathi Prakalpa)
রাজ্য পশ্চিমবঙ্গ 
দেশ  ভারত 
সরকার পশ্চিমবঙ্গ সরকার
সংস্থাপক মমতা বন্দ্যোপাধ্যায়
বর্তমান অবস্থা সক্রিয়

সবুজ সাথী প্রকল্প এর সূচনা : 

২০১৫-২০১৬ সালের বাজেটে মাননীয় অর্থমন্ত্রী অমিত মিত্র এই সবুজ সাথী প্রকল্প (Sabooj Sathi Prakalpa) এর ঘােষণা করেন—যাতে ঐ অর্থবর্ষে রাজ্যের সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল ও মাদ্রাসার নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের বাইসাইকেল প্রদানের সংকল্প গ্রহণ করা হয় এবং লক্ষ্যমাত্রা ধরা হয় চল্লিশ লক্ষ ছাত্র-ছাত্রীদের তা প্রদান করা হবে। ২০১৫-র সেপ্টেম্বরে পশ্চিম মেদিনীপুরে মাননীয় মুখ্যমন্ত্রী এই প্রকল্পের শুভ সূচনা করেন—যে বাইসাইকেলের সামনে একটি বাস্কেট থাকবে।

সবুজ সাথী প্রকল্প এর প্রয়োগ : 

এই সবুজ সাথী প্রকল্প (Sabooj Sathi Prakalpa) বাস্তবায়িত করার লক্ষ্যে সরকার একটি স্টিয়ারিং কমিটি গড়ে দেন যাতে শিক্ষা দপ্তর থেকে শুরু করে অনগ্রসর শ্রেণি কল্যাণ দপ্তরও যুক্ত থাকে। এই কমিটির সঙ্গে সাযুজ্য রেখে জেলা, মহকুমা ও ব্লক স্তরে সংযােগকারী অফিসারও নিয়ােগ করা হয়।

 সেইসঙ্গে বাইসাইকেল যােগান দেওয়ার জন্য ই-টেন্ডার পদ্ধতি গ্রহণ করা হয় এবং শেষ পর্যন্ত ‘হিরাে সাইকেল লিমিটেড’, ‘টি আই সাইকেল লিমিটেড এবং ‘অ্যাভন সাইকেল লিমিটেড’ এই বাইসাইকেল দেওয়ার সরকারি বরাত পায়।

শুধু তাই নয়, বাইসাইকেল ছাত্র-ছাত্রীদের হাতে সরাসরি তুলে দেবার জন্য ও যথাযথ পরিচালনার জন্য স্কুলগুলির ছাত্র ও ছাত্রীর সংখ্যা নির্ণয় করে কীভাবে তা প্রদান করা হবে—তার একটি সামগ্রিক রূপরেখা তৈরি হয়।

প্রায় ৮,৯০০ স্কুল, ৪০ লক্ষ শিক্ষার্থী, ২৫০০ বিতরণ কেন্দ্র, ৫০০-রও বেশি সরকারি পদাধিকারী, পঞ্চায়েত দপ্তর, বিধায়ক, সাংসদ এই প্রকল্পের সঙ্গে সরাসরি যুক্ত হয়। প্রথমে এই প্রকল্প শুধুমাত্র ছাত্রীদের জন্য চালু হলেও পরে ছাত্রদেরও যুক্ত করা হয়।

সবুজ সাথী প্রকল্প এর বর্তমান অবস্থা : 

এই সবুজ সাথী প্রকল্প (Sabooj Sathi Prakalpa) এ পর্যন্ত প্রায় ৩৫ লক্ষ বাইসাইকেল শিক্ষার্থীদের প্রদান করা হয়েছে ২০১৫-১৬ ও ২০১৬-১৭ অর্থবর্যে। কোনো ছাত্রছাত্রী নবম শ্রেণিতে পড়াশােনা করলে তারাই এই বাইসাইকেল পাওয়ার অধিকারীহবে। তৃতীয় পর্যায়ে আরাে ২৫ লক্ষ বাইসাইকেল বিলি করার ব্যবস্থা হয়েছে।

সবুজ সাথী প্রকল্প এর নামকরণ : 

যখন মাননীয়া মুখ্যমন্ত্রী ২০১৫-র জুন মাসে জেলা সফরে বেরিয়েছিলেন তখন কোন এক ছাত্র তাকে প্রশ্ন করেন ছাত্রীরা যদি স্কুলে আসার জন্য সাইকেল পায় ছাত্ররা নয় কেন? এই জিজ্ঞাসা থেকে তাঁর মাথায় পরিকল্পনা আসে ‘সবুজ সাথী প্রকল্পের। আর এই নামটি তার পরিকল্পনায় আসে দার্জিলিং থেকে বাগডােগরা বিমানবন্দরে যাওয়ার পথে পাহাড়ের ঝরনা দেখে।

তিনি সবুজ’ বলতে ফুটফুটে সুন্দর ছাত্র-ছাত্রীদের বুঝিয়েছেন, এবং তাদের স্কুলে যাওয়ার সাথী’ হল বাইসাইকেল। রবীন্দ্রনাথ ‘সবুজের অভিযান’ কবিতায় যে যৌবনের বন্দনা করেছেন এই ‘সবুজ সাথী’ সেই যৌবন-কে স্বাগত জানাতে উদ্দীপিত করতে যে সাহায্য করবে তা বলাবাহুল্য।

সবুজ সাথী প্রকল্পের জন্য যোগ্যতা – Sabooj Sathi Prakalpa Eligibility :

আপনার কন্যা বা পুত্র যদি স্কুলে পড়াশুনো করেন তাহলে সেও থাকতে পারে সবুজ সাথী প্রকল্প (Sabooj Sathi Prakalpa) এর অধীনে। তবে নীচের দেওয়া এই যোগ্যতাগুলি প্রযোজ্য।

  • এই প্রকল্পের সুবিধা শুধুমাত্র স্কুল পড়ুয়াদের জন্য।
  • এই প্রকল্পের যোগ্য হওয়ার জন্য পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য ছাত্রছাত্রীকে সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত বিদ্যালয় এবং মাদ্রাসা বিদ্যালয়ে পাঠরত হতে হবে।
  • নবম থেকে দ্বাদশ শ্রেণী পড়ুয়ারা এই প্রকল্পের অধীনে থাকতে পারবে।

সবুজ সাথী প্রকল্পের সুবিধা – Benefits of Sabooj Sathi Prakalpa: : 

সবুজ সাথী প্রকল্প (Sabooj Sathi Prakalpa)’ প্রকল্প শুধুমাত্র ছাত্রছাত্রীদের উপঢৌকন নয় বরং তা গ্রামালে পিছিয়ে পড়া মানুষদের উন্নয়নে যথেষ্ট সহায়ক। কেননা ছাত্রছাত্রীদের স্কুলমুখী করতে, শিশুশ্রম রােধ করতে, শিক্ষার আলাে থেকে পিছিয়ে পড়ে জীবন বিকাশের স্তর থেকে বিচ্যুত হয়ে অকালে ঝরে যাওয়া থেকে বাঁচতে এই প্রকল্পের কোনাে বিকল্প নেই।

সবুজ সাথী প্রকল্প (Sabooj Sathi Prakalpa) এই নতুন প্রকল্পে সুবিধাগুলি নীচে দেওয়া হল-

  • নবম এবং দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীরা এই প্রকল্পের সুবিধা পাবে।
  • এই নতুন পরিকল্পনার অধীনে স্কুল পাঠরত পড়ুয়ারা রাজ্য সরকারের কাছ থেকে বিনামূল্যে সাইকেল পাবেন।
  • স্কুল যাতায়াতের খরচ সাশ্রয় হয়।
  • এই প্রকল্পের মাধ্যমে ক্রমবর্ধমান চাহিদার পাশাপাশি রাজ্যের ছোট এবং বড় বিক্রেতাদেরও উপকার হবে।
  • ধর্ম, বর্ণ আর ধনী-গরিব নির্বিশেষে সবার এই প্রকল্পের অধীনে থাকার অধিকার রয়েছে।
  • এই প্রকল্পের জন্য প্রতিটি ছাত্রছাত্রীর শিক্ষা ব্যবস্থার উন্নতি হয়।

সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa FAQ :

  1. সবুজ সাথী প্রকল্প কী ?

Ans: সবুজ সাথী প্রকল্প এটি হলো ছাত্র ছাত্রী দের সাইকেল প্রদান করা ।

  1. সবুজ সাথী প্রকল্প কে প্রতিষ্ঠা করেন ?

Ans: সবুজ সাথী প্রকল্প প্রতিষ্ঠা করেন মমতা বন্দ্যোপাধ্যায় ।

  1. সবুজ সাথী প্রকল্প কোন রাজ্যে আছে ?

Ans: সবুজ সাথী প্রকল্প পশ্চিমবঙ্গ রাজ্যে আছে ।

  1. সবুজ সাথী প্রকল্প এর বর্তমান অবস্থা কিরূপ ?

Ans: সবুজ সাথী প্রকল্প এর বর্তমান অবস্থা সক্রিয়।

  1. সবুজ সাথী প্রকল্পে কত গুলি বিতরণ কেন্দ্র থাকে ?

Ans: সবুজ সাথী প্রকল্পে ২৫০০ টির বেশি বিতরণ কেন্দ্র থাকে।

  1. সবুজ সাথী প্রকল্পে (Sabooj Sathi Prakalpa) কোন কোন স্কুলে প্রযোজ্য?

Ans: সবুজ সাথী প্রকল্পে (Sabooj Sathi Prakalpa) সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল এবং মাদ্রাসা বিদ্যালয় গুলিতে স্কুলে প্রযোজ্য।

  1. সবুজ সাথী প্রকল্প (Sabooj Sathi Prakalpa) এর সুবিধা কি?

Ans: সবুজ সাথী প্রকল্পে (Sabooj Sathi Prakalpa) নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল ছাত্রছাত্রীকে বিনামূল্যে সাইকেল দেওয়া হবে।

  1. সবুজ সাথী প্রকল্পে (Sabooj Sathi Prakalpa) Cycle কি স্কুল থেকেই দেওয়া যাবে?

Ans: হ্যাঁ, সবুজ সাথী প্রকল্পে (Sabooj Sathi Prakalpa) ছাত্রছাত্রীরা স্কুল থেকেই Cycle পাবে।

  1. সবুজ সাথী প্রকল্পে (Sabooj Sathi Prakalpa) ছেলে ও মেয়ে (Girls and Boys) উভয়েই কি সাইকেল পাবে?

Ans: সবুজ সাথী প্রকল্পে (Sabooj Sathi Prakalpa) ছেলে ও মেয়ে (Girls and Boys) উভয়েই এই প্রকল্পের সাইকেল পাওয়ার জন্য যোগ্য।

  1. সবুজ সাথী প্রকল্প (Sabooj Sathi Prakalpa) এর Cycle কারা পাবে?

Ans: সবুজ সাথী প্রকল্পে (Sabooj Sathi Prakalpa) Class IX and X, XI & XII সমস্ত ছাত্রছাত্রী এই প্রকল্পের অধীনে সাইকেল পাবে।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa  ” পােস্টটি পড়ার জন্য। সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel