লিঙ্গ বৈষম্য (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Gender Issue (Human Geography) Geography
লিঙ্গ বৈষম্য (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Gender Issue (Human Geography) Geography

মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

লিঙ্গ বৈষম্য | Gender Issue – Human Geography (Geography) Question and Answer in Bengali

লিঙ্গ বৈষম্য (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Gender Issue (Human Geography – Geography) : মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) লিঙ্গ বৈষম্য – Gender Issue প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (লিঙ্গ বৈষম্য – Gender Issue – মানবীয় ভূগোল Human Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা লিঙ্গ বৈষম্য – Gender Issue – মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

লিঙ্গ বৈষম্য (Gender Issue) মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. লিঙ্গ বৈষম্য কী ? 

Ans: যখন লিঙ্গ অনুসারে সমাজে আর্থিক ও সামাজিক বৈষম্য ঘটে তখন তাকে লিঙ্গ বৈষম্য বলে । এই বৈষম্য নারী সমাজে অধিক দেখা যায় । লিঙ্কা বৈষম্যের উদাহরণ প্রায় সর্বত্রই চোখে পড়ে । একই কাজের জন্য পুরুষ শ্রমিক অপেক্ষা নারী শ্রমিককে কম বেতন দেওয়া হয় । আবার লিঙ্গ বৈষম্যের কারণেই নারীর প্রতি লাঞ্ছনা ও বিকৃত ব্যবহার করা হয় । পরিবারে যত্ন নেওয়ার ক্ষেত্রেও নারীশিশুকে পুরুষশিশু অপেক্ষ খাটো করে দেখা হয় ।

2. পৃথিবীর লিঙ্গ বৈষম্য কী ? 

Ans: উন্নয়নশীল দেশে অর্থনৈতিক ও সামাজিক প্রভাবে পরিবারের মধ্যে ও সমাজে লিঙ্গ বৈষম্য প্র দক্ষিণ এশিয়া , পশ্চিম এশিয়া , উত্তর আফ্রিকা , চীন , সাহারা উপবর্তী আফ্রিকা এবং দক্ষিণ – পূর্ব এশিয়ায় । বিশ্বের অন্য অঞ্চল থেকে নারীবিদ্বেষ প্রবল । আবার উন্নত দেশসমূহ যেমন ডেনমার্ক , সুইডেন , আমেরিকা , ব্রিটেন , অস্ট্রেলিয়াতে লিঙ্গ বৈষম্য কম ।

3. GEM ( Gender Empowerment Measure ) কী ? 

Ans: যে সূচকের সাহায্যে সমাজের সব স্তরের নারীদের হাতে কতটুকু ক্ষমতা আছে তা চিহ্নিত করা যায় , তাকে নারীদের ক্ষমতার পরিমাণ বা সংক্ষেপে GEM বলে । ( i ) সাধারণত রাজনীতিতে মহিলাদের অংশগ্রহণ , ( ii ) অর্থনীতিতে মহিলাদের অংশগ্রহণ এবং অর্থনৈতিক সম্পদের উপর আধিপত্য অনুযায়ী এটি নির্ণয় করা হয় ।

4. ভারতের কোন রাজ্যে লিঙ্গ বৈষম্য বেশি লেখো । 

Ans: ভারতে লিঙ্গ বৈষম্য অত্যন্ত প্রকট । বিহার , পাঞ্জাব , হরিয়ানা , মধ্যপ্রদেশ , উত্তরপ্রদেশ ও রাজস্থানে নারীদের প্রতি বঞ্চনা অত্যন্ত বেশি । কিন্তু কেরল ও কর্ণাটকে লিঙ্গ বৈষম্য নেই । অন্ধ্রপ্রদেশ , আসাম , হিমাচলপ্রদেশ ও তামিলনাড়ুতে লিঙ্গ বৈষম্য তুলনামূলক কম ।

5. নিখোঁজ নারী ( MISSING WOMEN ) । 

Ans: নারী বৈষম্যের সবচেয়ে কুখ্যাত রূপ হল ‘ নিখোঁজ নারী ‘ । যখন কোন নারী গর্ভাবস্থায় থাকে তখন পরিষেবার যত্ন ও অন্যান্য প্রয়োজনীয়তা থেকে বঞ্চিত করা হলে ; তাকে “ মিসিং উইমেন ‘ বা নিখোঁজ নারী তাকে মাতৃজকরেই মেরে ফেলা হলে বা জন্মগ্রহণ করলেও পক্ষপাতদুষ্ট লিঙ্গ বিচারের জন্য তার স্বাস্থ্য বলা হয় ।

উদাহরণ : উত্তর আফ্রিকায় বিরাট সংখ্যক ‘ নিখোঁজ মহিলাদের ‘ সন্ধান পাওয়া যায় ।

6. WOMEN LABOUR বা নারী শ্রমিক কী ? 

Ans: নারীশক্তি যদিও ভারতের উন্নয়নের প্রধান হাতিয়ার । তবে নারী শ্রমিকের বেতন ও সম্মানে ব্যাপক অবহেলা দেখা যায় । 2001 সালের সেন্সাস অনুযায়ী মোট গ্রাম্য মহিলা শ্রমিকের 87 % কৃষিকাজে যুক্ত ও শহরে মহিলা শ্রমিকের 80 % গৃহনির্মান শিল্পে যুক্ত ।

7. লিঙ্গ বৈষম্যের কুফল কী ?

Ans: লিঙ্গ বৈষম্যের কুফল আজ তৃতীয় বিশ্বের দেশগুলি অবধারিতভাবে ভোগ করছে । যেমন— A ) অর্থনৈতিক অসাম্য : নারী – পুরুষ সমানাধিকার না পেলে অর্থনীতির যথাযোগ্য উন্নতি হয় না । B ) সামাজিক বিশৃঙ্খলা : ধর্ষণ , পতিতাবৃত্তি ইত্যাদি লিঙ্গ বৈষম্যের অন্যতম কুফল । C ) স্বাস্থের সমস্যা নারীদের ঠিকমতো খাবার দেওয়া হয় না , ফলে সামগ্রিকভাবে স্বাস্থ্যের অবনতি হয় । D ) অন্যান্য সমস্যা : লিঙ্গ বৈষম্যের ফলে জনসংখ্যা বৃদ্ধি , শিক্ষার হার কমে যাওয়া , জীবনধারণের অনুন্নত মান ইত্যাদি অবস্থার সৃষ্টি হয় ।

8. লিঙ্গ বৈষম্যের সমাধান কি ?

Ans: লিঙ্গ বৈষম্য চীন , ভিয়েতনাম , ভারতবর্ষ প্রভৃতি দেশগুলিতে জগদ্দল পাথরের মতো বসে আছে । এর সমাধান নিম্নরূপ A ) সামাজিক সতর্কতা : নারীরা যেসব দিক থেকে যোগ্য , পুরুষকে তা বোঝানো প্রয়োজন । B ) নারী সাক্ষরতা : নারী সাক্ষরতা লিঙ্গ বৈষম্য দূর করার সর্বোত্তম পন্থা । C ) স্ত্রী – কর্মসংস্থান কর্মসংস্থান হলে মেয়েদের গুরুত্ব বাড়ে ফলে লিঙ্গ বৈষম্য কমে ( উদাহরণ বাংলাদেশ ) । D ) পুরুষের নমনীয়তা : পুরুষের সাহায্য , আন্তরিকতা – নমনীয়তাও লিঙ্গবৈষম্য দূর করতে সহায়ক । এছাড়াও অর্থনীতির সুস্পষ্ট বিকাশ , সম্পদের সুষম বন্টন দ্বারাও লিঙ্গ বৈষম্য দূর করা যায় ।

মেমরী প্লাস : 2030 সালে চীন ও ভারতে 20 থেকে 49 বছর বয়সী পুরুষে ঘাটতি হবে যথাক্রমে 26 আর 23 কোটি মেয়ে । কারণ বিপজ্জনকভাবে কমছে কন্যাসন্তানের অনুপাত । স্বাভাবিক শিশুপুত্র – কন্যার অনুপাত বজায় রাখতে এশিয়াতে আজ 163 মিলিয়ন মেয়ে বেশি থাকা প্রয়োজন । কর্মক্ষেত্রে মহিলার যৌন হয়রানি , কুপ্রস্তাব এমনকি ধর্ষণ নিত্যদিনের ঘটনা । এর সমস্যার বীজ সমাজের অত্যন্ত গভীরে । নারীর ক্রান্তির সহায়তায় নারীর সাক্ষরতা ও স্ত্রী কর্মসংস্থান এই লিঙ্গ বৈষম্য বা নারী বিহন প্রতিরোধের দুটি সবচেয়ে প্রভাবশালী পন্থা ।

FILE INFO : লিঙ্গ বৈষম্য – Gender Issue | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

File Details:

PDF Name : লিঙ্গ বৈষম্য – Gender Issue | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Human Geography – Question and Answer | ভূগোল – মানবীয় ভূগোল – লিঙ্গ বৈষম্য (Gender Issue) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – মানবীয় ভূগোল (Human Geography) – লিঙ্গ বৈষম্য – Gender Issue “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) মানবীয় ভূগোল (Human Geography) – লিঙ্গ বৈষম্য – Gender Issue / লিঙ্গ বৈষম্য সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / লিঙ্গ বৈষম্য (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Gender Issue (Human Geography – Geography)  SAQ / Short Question and Answer / লিঙ্গ বৈষম্য (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Gender Issue (Human Geography – Geography) Quiz / লিঙ্গ বৈষম্য (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Gender Issue (Human Geography – Geography) QNA / লিঙ্গ বৈষম্য (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Gender Issue (Human Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

লিঙ্গ বৈষম্য (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Gender Issue (Human Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

লিঙ্গ বৈষম্য (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Gender Issue (Human Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” লিঙ্গ বৈষম্য (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Gender Issue (Human Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।