নগরায়ন (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Urbanisation (Human Geography) Geography
নগরায়ন (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Urbanisation (Human Geography) Geography

মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

নগরায়ন | Urbanisation – Human Geography (Geography) Question and Answer in Bengali

নগরায়ন (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Urbanisation (Human Geography – Geography) : মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) নগরায়ন – Urbanisation প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (নগরায়ন – Urbanisation – মানবীয় ভূগোল Human Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা নগরায়ন – Urbanisation – মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

নগরায়ন (Urbanisation) মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. নগরায়ন কী ? ( URBANISATION ) ।

Ans: নগরায়ন একটি বৃত্তকার প্রবাহমান ঘটনা । গ্রামীণ কৃষিভিত্তিক জনবসতি থেকে ধীরে ধীরে শিল্পভিত্তিক জনবসতি গড়ে ওঠার প্রক্রিয়াকে নগরায়ন বলে । বিশেষত্ব : i ) মোট জনসংখ্যার মধ্যে শহরবাসীর সংখ্যা বাড়তে থাকে । ii ) অকৃষিকার্যে নিযুক্ত মানুষের সংখ্যা বাড়তে থাকে । iii ) মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটতে থাকে । নগরায়ন প্রক্রিয়ার প্রভাবে জমিকেন্দ্রিক স্থানীয় গ্রামীণ জনবসতি — শিল্পব্যবস্থা , নব নব অর্থনৈতিক কাজকর্ম দ্বারা পৌরবসতি বা নগরে পরিণত হয় ।

2. নগরায়নের বিভিন্ন দেশের বিচার্য বিষয় লেখো ।

Ans: বিভিন্ন দেশ বিভিন্ন রকম বিচার দ্বারা নগরায়ন ঠিক করেছে । যেমন A ) জাপান : জাপানে 30,000 বা তার বেশি জনসংখ্যাযুক্ত পৌর এলাকাকে পৌরবসতির মর্যাদা দেওয়া হয়েছে । B ) রাশিয়া : রাশিয়াতে জনসংখ্যার পরিমাণ ও অকৃষিকার্যে অংশগ্রহণ দ্বারা নগরায়ন ঠিক করেছে । C ) যুক্তরাজ্য যুক্তরাজ্যে স্থানীয় সরকার , পৌরজেলা প্রভৃতির উপর ভিত্তি করে করা হয় । D ) ফ্রান্স : ফ্রান্সে 2000 – এর বেশি লোক নগরায়ন বা নগর বসতির মাপকাঠি বিচার করে । E ) ভারত : ভারতে 5000 বা তার বেশি জনসংখ্যা ও 75 % অকৃষিকার্যে অংশ দ্বারা নগরায়ন ঠিক করা হয় ।

3. নগরায়নের পদ্ধতি কী ?

Ans: নগরায়ন প্রক্রিয়ার মধ্য দিয়ে একটি জাতি কৃষিকার্য থেকে শিল্পভিত্তিক সমাজে পরিণত হয় । ল্যাম্পার্ড ( Lampard ) মতে , চরিত্র , গঠন ও গণতত্ত্ব দ্বারা এই প্রক্রিয়াটি সম্পর্কিত । পদ্ধতি : নগরায়ন 4 টি পদ্ধতিতে হয় – ( i ) শহরাঞ্চলে জন্মহার ও মৃত্যুহারের স্বাভাবিক বৃদ্ধির দরুন লোকসংখ্যা বাড়ে ; ( ii ) গ্রাম থেকে শহরে প্রচরণের ফলে শহরের জনসংখ্যা বাড়ে : ( iii ) কিছু গ্রাম শহরের আখ্যা পাওয়ায় শহরের জনসংখ্যা বৃদ্ধি পায় ; ( iv ) বর্তমান শহরগুলির আয়তন বৃদ্ধির ফলে লোকসংখ্যা বাড়ে । নগরায়ন হল সমাজের একটি দিগন্তকারী পরিবর্তন । যাতে একটি সমাজ গ্রাম থেকে শহরে উন্নীত হয় ।

4. নগরীয় আকরিকী কী ? ( Urban Morphology ) 

Ans: শহর বা নগরের আভ্যন্তরীন কায়িক গঠনই হল নগরীয় আকরিকী । পৌর এলাকার আভ্যন্তরীন গঠন সর্বত্র এক নয় । ঐ গঠন নির্ভর করে শহরের অবস্থান ; যোগাযোগ ব্যবস্থা ও জনসংখ্যার ঘনত্ব প্রভৃতির উপর । শহর ও নগরের কায়িক গঠনে নির্দিষ্ট এলাকা দেখা যায় । যেমন— ( i ) কেন্দ্রীয় এলাকা । ( ii ) মধ্যবর্তী এলাকা । ( iii ) বসতি এলাকা । ( iv ) পাইকারী ও খুচরা বাজার এলাকা ( v ) উপকন্ঠ এলাকা প্রভৃতি । এই এলাকাসমূহ এক একটি পৌর বসতির বিশেষত্ব স্বরূপ । এই এলাকার কর্মধারাও বিভিন্ন রূপের

মেমরী প্লাস : বিশ্বে বাসযোগ্য নগরের তালিকায় একমাত্র দিল্লী শহরটি আছে ।

5. ভারতের নগরায়নের বৈশিষ্ট্য লেখো ।

Ans: ভারতের নগরায়নের প্রধান বৈশিষ্ট্যগুলি হ’ল – ( a ) ভারতের নগরায়নের ইতিহাস খুব প্রাচীন ; 12 হাজার 800 খ্রীষ্টপূর্বে সিন্ধু উপত্যকাকে কেন্দ্র করে শহরের উৎপত্তি হয় ; ( b ) 1901-11 – র দশক দুর্ভিক্ষ ও প্লেগ ; 1941-51 দেশ বিভাগ ; 1961-71 – এ নতুন নতুন শহরের সৃষ্টি । 1991-2001 – এর দশকে শহরের স্বাভাবিক বৃদ্ধি ইত্যাদি ভারতের পৌরায়ন ব্যবস্থাকে প্রভাবিত করেছে । ( c ) ভারতের পৌরায়ন মহানগর ভিত্তিক ; ( d ) ভারতীয় শহর মূলত তৃতীয় পর্যায়ে কর্মধারার উপর ভিত্তি করে বাড়ছে ; ( e ) ভারতীয় নগরায়ন জীবিকা সত্তাভিত্তিক অর্থাৎ গ্রাম থেকে শহরে মানুষের পরিব্রাজন ঘটে প্রধানত কাজের খোঁজে । ( 1 ) পূর্বভারতের বিহার ও ওড়িশার চেয়ে দক্ষিণ ভারতের মহারাষ্ট্র ও গুজরাট এবং উত্তর ভারতের হরিয়ানা ও কাশ্মীরের চেয়ে দক্ষিণ ভারতের তামিলনাড়ু ও কেরলে বেশি পৌরায়ন ঘটেছে ।

6. নগরায়নের কুফল কী ?

Ans: বর্তমানে আমরা এমন একটি যুগে বাস করছি যেখানে নগরায়নের হাত ধরে বহু সমস্যা সমাজকে জর্জরিত করছে । যেমন— A ) চূড়ান্ত বা অপরিমিত আকার : নিউইয়র্ক , সাওপোলো , মেক্সিকো সিটি ইত্যাদি বৃহৎ শহর বহু সমস্যায় জর্জরিত । B ) সামাজিক – অর্থনৈতিক ফাঁক : নগরায়নে ধনী – দরিদ্রের সামাজিক ও আর্থিক ব্যবধান আরো বৃদ্ধি করে । C ) বেকারত্ব : উন্নয়নশীল দেশের শহরসমূহে বেকারত্ব আজ চরম পর্যায়ে গেছে নগরায়নের জন্য । পরিবহন সমস্যা : CBD কেন্দ্র গড়ে ওঠা পরিবহন ব্যবস্থা সমস্যায় জর্জরিত । E ) পরিবেশীয় সমস্যা : শহরকেন্দ্রিক শিল্পায়ন , অম্লবৃষ্টি , শহরের তপ্ত অঞ্চল ইত্যাদি সমস্যা সৃষ্টি D ) হয়েছে । F ) অন্যান্য : এছাড়াও চূড়ান্ত সামাজিক অবনমন , নারী স্বাধীনতার নামে লিভ টুগেদারের মতো কেচ্ছা ; বৃদ্ধ – বৃদ্ধার অযত্ন , বিশ্বায়নের নামে কৃত্রিম বাজার সৃষ্টি ইত্যাদির জন্যও নগরায়ন অনেকাংশে দায়ী ।

FILE INFO : নগরায়ন – Urbanisation | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

File Details:

PDF Name : নগরায়ন – Urbanisation | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Human Geography – Question and Answer | ভূগোল – মানবীয় ভূগোল – নগরায়ন (Urbanisation) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – মানবীয় ভূগোল (Human Geography) – নগরায়ন – Urbanisation “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) মানবীয় ভূগোল (Human Geography) – নগরায়ন – Urbanisation / নগরায়ন সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / নগরায়ন (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Urbanisation (Human Geography – Geography)  SAQ / Short Question and Answer / নগরায়ন (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Urbanisation (Human Geography – Geography) Quiz / নগরায়ন (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Urbanisation (Human Geography – Geography) QNA / নগরায়ন (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Urbanisation (Human Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

নগরায়ন (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Urbanisation (Human Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

নগরায়ন (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Urbanisation (Human Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” নগরায়ন (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Urbanisation (Human Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription