আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর - মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer
আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর - মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer

আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুরSAQ প্রশ্ন ও উত্তর

Class 10 Bengali Africa Kobita Short Question and Answer

আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – SAQ প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Africa Kobita Short Question and Answer : আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – SAQ প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Africa Kobita Short Question and Answer নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – WBBSE Class 10 Bengali Question and Answer, Suggestion, Notes – আফ্রিকা (কবিতা) থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short, Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 10th Madhyamik Bengali Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।

 তোমরা যারা আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – SAQ প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Africa Kobita Short Question and Answer Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। 

শ্রেণী দশম শ্রেণী (মাধ্যমিক)
বিষয় মাধ্যমিক বাংলা
কবিতা আফ্রিকা
লেখক রবীন্দ্রনাথ ঠাকুর

আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা SAQ প্রশ্ন ও উত্তর | West Bengal Madhyamik Class 10th Bengali Short Question and Answer 

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – দশম শ্রেণীর বাংলা SAQ প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Short Question and Answer : 

  1. ‘ এল মানুষ – ধরার দল ‘ মানুষ – ধরার দল বলতে কী বোঝ ?

Ans: রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ আফ্রিকা ‘ কবিতায় নির্মম অত্যাচারী ও দাসব্যবসায়ী ঔপনিবেশিক শ্বেতাঙ্গ শাসককে ‘ মানুষ – ধরার দল ’ বলা হয়েছে ।

  1. ‘ কৃপণ আলোর অন্তঃপুরে বলার অর্থ কী ?

Ans: ‘ কৃপণ আলোর অন্তঃপুরো কথাটির অর্থ যেখানে আলোর প্রবেশপথ সুগম নয় । অর্থাৎ উদ্ধৃতাংশটি জঙ্গলময় আফ্রিকার দুর্গম ও অন্ধকার রহস্যময়তার প্রতীক ।

  1. ‘ ছিনিয়ে নিয়ে গেল তোমাকে , আফ্রিকা কোথা থেকে ছিনিয়ে নিয়ে গেল ?

Ans: ‘ আফ্রিকা ‘ কবিতা অনুসারে উত্তাল সমুদ্র , প্রাচী ধরিত্রীর হৃদয় থেকে অর্থাৎ পৃথিবীর পূর্বভাগ থেকে আফ্রিকাকে ছিনিয়ে নিয়ে গিয়েছিল ।

  1. মানহারা মানবীর দ্বারে কাকে দাঁড়ানোর কথা বলা হয়েছে ?

Ans: ‘ আফ্রিকা ‘ কবিতায় যুগান্তের কবিকে মানহারা মানবীর স্বারে দাঁড়ানোর কথা বলা হয়েছে ।

  1. ‘ শিশুরা খেলছিল মায়ের কোলে ; কোন কবিতার অংশ ?

Ans: প্রশ্নে উদ্ধৃত অংশটি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ আফ্রিকা ‘ কবিতা থেকে নেওয়া ।

  1. ‘ চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে ‘ চিরচিহ্ন ‘ বলতে কবি কী বুঝিয়েছেন ? 

Ans: সাম্রাজ্যবাদী ও ঔপনিবেশিক শাসকের অত্যাচারে – অপমানে | যুগ যুগ ধরে ক্ষতবিক্ষত আফ্রিকার কলঙ্কিত ইতিহাসকে কবি “ চিরচিহ্ন শব্দটির মাধ্যমে ফুটিয়ে তুলেছেন ।

  1. ‘ কালো ঘোমটার নীচে / অপরিচিত ছিল তোমার মানবরূপ … – ‘ কালো ঘোমটা কী ? 

Ans: রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ আফ্রিকা ‘ কবিতা থেকে গৃহীত উদ্ধৃত অংশে আদিম অরণ্যে ঘেরা আফ্রিকার যে – ছায়া ও অন্ধকারের বিস্তার , তাকেই ‘ কালো ঘ োমটা ‘ আখ্যায়িত করা হয়েছে ।

  1. ‘ ছায়াবৃতা ‘ আফ্রিকার মুখ কোথায় লুকোনো ছিল ।  

Ans: কালো ঘোমটার নীচে অর্থাৎ আদিম অরণ্যের ঘন অন্ধকারে ‘ ছায়াবৃতা ‘ আফ্রিকার মুখ লুকোনো ছিল ।  

  1. অপরিচিত ছিল তোমার মানবরুপ / উপেক্ষার আবিল দৃষ্টিতে ! — কার মানবরূপ , কাদের কাছে উপেক্ষার আকিল দৃষ্টিতে অপরিচিত ছিল ?

Ans: প্রশ্নোদৃত অংশে আফ্রিকা মহাদশের মানবরূপ সাম্রাজ্যবাদী দেশগুলির কাছে উপেক্ষার আবিল দৃষ্টিতে যেন অরণ্যে ঢাকা ‘ কালো ঘোমটা ‘ – র নীচে অপরিচিত ছিল ।

  1. ‘ উদ্ভ্রান্ত সেই আদিম যুগে কী ঘটেছিল ?

Ans: রবীন্দ্রনাথের ‘ আফ্রিকা ‘ কবিতায় উদ্ভ্রান্ত আদিম যুগে স্রষ্টা নিজের প্রতি অসন্তুষ্ট হয়ে তাঁর সৃষ্টিকে নিখুঁত করার জন্য সৃষ্টিকে বারবার বিধ্বস্ত করছিলেন । 

  1. ‘ তাঁর সেই অধৈর্যে ঘন – ঘন মাথা নাড়ার দিনে ঘনঘন মাথা নাড়ার কারণ কী ছিল ?

Ans: ‘ আফ্রিকা ’ কবিতায় স্রষ্টা তাঁর নতুন সৃষ্টির প্রতি বিরূপ হয়ে তাকে নিখুঁত করার জন্য অর্থাৎ বারংবার প্রাকৃতিক পটভূমি পরিবর্তনের জন্য অধৈর্যে ঘনঘন মাথা নাড়ছিলেন ।

  1. ‘ ছিনিয়ে নিয়ে গেল তোমাকে , আফ্রিকা – কে তাকে ছিনিয়ে নিয়ে গেল ?

Ans: ‘ আফ্রিকা ’ কবিতা অনুসারে স্রষ্টা নিজের সৃষ্টির প্রতি অসন্তুষ্ট হয়ে যখন বারবার প্রাকৃতিক পটভূমির বদল ঘটাচ্ছিলেন । 

সেইসময় উত্তাল সমুদ্র পৃথিবীর পূর্বভাগ থেকে আফ্রিকাকে ছিনিয়ে নিয়ে গিয়েছিল । 

  1. সমুদ্র আফ্রিকাকে ছিনিয়ে নিয়ে গিয়ে কীভাবে রেখেছিল ?

Ans: সমুদ্র পৃথিবীর পূর্বভাগ থেকে আফ্রিকাকে ছিনিয়ে নিয়ে গিয়ে নিবিড় অরণ্যের অন্ধকারে বন্দি করে রেখেছিলেন । এক্ষেত্রে কবি কল্পনায় আফ্রিকার দুর্গম সৌন্দর্য ফুটে উঠেছে । 

  1. আফ্রিকা নিভৃত অবকাশে কী করছিল ?

Ans: সমুদ্র যখন পূর্বাঞ্চলীয় ভূখণ্ড থেকে আফ্রিকাকে বিচ্ছিন্ন করেছিল তখন অরণ্যের অন্ধকারে আফ্রিকা দুর্গমের রহস্য সংগ্রহে ব্যস্ত ছিল ।

  1. ‘ চিনেছিলে জলস্থল – আকাশের দুর্বোধ সংকেত , —কে চিনেছিল ?

Ans: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘ আফ্রিকা ’ কবিতা থেকে গৃহীত প্রশ্নোদ্ধৃত অংশে জল – স্থল – আকাশের দুর্বোধ সংকেতকে আফ্রিকা চিনেছিল ।

  1. ‘ হায় ছায়াবৃতা , ’ — আফ্রিকাকে ছায়াবৃতা বলার কারণ কী ?

Ans: মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে আফ্রিকা একদিকে অবশিষ্ট পৃথিবীর জ্ঞানালোক থেকে বিচ্ছিন্ন হয় । আবার অন্যদিকে দুর্গম ও আদিম জঙ্গলাকীর্ণ প্রকৃতি তাকে ছায়াবৃতা করে রাখে । 

  1. আফ্রিকা উপেক্ষিত কেন ?

Ans: আফ্রিকার প্রাকৃতিক দুর্গমতা ও রহস্যময়তা পৃথিবীর বাকি অংশ থেকে তাকে বিচ্ছিন্ন করে রেখেছে । আধুনিক সভ্যতার আলো সেখানে প্রবেশ করতে পারেনি । তাই সে উপেক্ষিত ।

  1. ‘ এল ওরা লোহার হাতকড়ি নিয়ে ‘ – ‘ ওরা কারা ?

Ans: ‘ আফ্রিকা ‘ কবিতায় ‘ ওরা ‘ বলতে অত্যাচারী ইউরোপীয় ঔপনিবেশিকদের বলা হয়েছে , যারা আফ্রিকার মানুষদের বন্দি করে ব্রীতদাসে পরিণত করেছিল ।

19 ‘ গর্বে যারা অন্ধ তোমার সূর্যহারা অরণ্যের চেয়ে – তাৎপর্য লেখো । 

Ans: সাম্রাজ্যবাদী শক্তি ক্ষমতাবলে আফ্রিকার সভ্যতা , সংস্কৃতি ও মানবতার অপমৃত্যু ঘটিয়েছে । তাই ‘ আফ্রিকা ‘ কবিতায় তাদের গর্বকে আফ্রিকার গভীর অন্ধকার বনভূমির চেয়ে অন্ধ বলা হয়েছে ।

  1. ঔপনিবেশিকদের আগমনে আফ্রিকার অবস্থা কী হয়েছিল ?

Ans: সাম্রাজ্যবাদী শক্তির অমানবিক অত্যাচারে সাধারণ মানুষের রক্তে ও অশ্রুতে আফ্রিকার বনপথের ধুলো কর্দমাক্ত হয়েছে । শাসকের কাঁটা – মারা জুতোর তলার কাদার পিণ্ড আফ্রিকার ইতিহাসে চিরচিহ্ন এঁকে যায় ।

  1. ‘ সমুদ্রপারে সেই মুহূর্তেই’— কোন্ মুহূর্তের কথা বলা হয়েছে ?

Ans: রবীন্দ্রনাথের ‘ আফ্রিকা ’ কবিতার উদ্ধৃত পঙ্ক্তিটিতে ঔপনিবেশিক শক্তির কাছে আফ্রিকা যখন শোষিত ও লাঞ্ছিত হচ্ছিল সেই মুহূর্তের কথা বলা হয়েছে । 

  1. আফ্রিকার দুর্দিনে কবি কীভাবে তার পাশে থাকতে চেয়েছেন ? 

Ans: সাম্রাজ্যবাদী শক্তির ঘোর বিরোধী রবীন্দ্রনাথ ঔপনিবেশিক শাসন – পীড়নে ক্ষতবিক্ষত আফ্রিকার ওপর নির্মম অত্যাচার ও অপমানের জন্য যুগান্তের প্রতিভূ হয়ে তার কাছে ক্ষমা চাইতে চান ।

  1. ‘ আজ যখন পশ্চিম দিগন্তে পশ্চিম দিগন্তে কী ঘটে চলেছিল ?

Ans: ‘ পশ্চিম দিগন্তে ‘ অর্থাৎ পাশ্চাত্য দেশগুলিতে ক্ষমতা দখলের লড়াইয়ে মানুষের মধ্যেকার পাশবিক শক্তি বেরিয়ে এসে অশুভ ধ্বনিতে সভ্যতার অন্তিমকাল ঘোষণা করছিল । 

  1. ‘ বলো ‘ ক্ষমা করো ” – কীসের জন্য এই ক্ষমাপ্রার্থনা । 

Ans: সাম্রাজ্যবাদী শক্তিসহ সভ্য দুনিয়া যুগ যুগ ধরে নিজেদের স্বার্থসিদ্ধির জন্য আফ্রিকার সংস্কৃতি ও জনজাতির ওপর বর্বরোচিত শোষণ চালিয়েছে । তার জন্য মানবসভ্যতার প্রতিনিধি হয়ে যুগান্তের কবির এই ক্ষমাপ্রার্থনা ।

  1. ‘ সমুদ্রপারে সেই মুহূর্তেই তাদের পাড়ায় পাড়ায় কী ঘটে চলেছিল ?

Ans: ‘ আফ্রিকা ‘ কবিতা অনুসারে সমুদ্রপারে সেই মুহূর্তেই তাদের পাড়াতে দয়াময় দেবতার নামে সকাল – সন্ধ্যায় মন্দিরে বেজেছিল পুজোর ঘণ্টা । সেসময় মায়ের কোলে শিশুরা খেলছিল আর কবির সংগীতে বেজে উঠেছিল সুন্দরের আরাধনা ।

  1. ‘ নখ যাদের তীক্ষ্ণ তোমার নেকড়ের চেয়ে এর দ্বারা কবি কী বুঝিয়েছেন ? 

Ans: ‘ আফ্রিকা ‘ কবিতায় কবি রবীন্দ্রনাথ আফ্রিকার মানুষদের ওপর সাম্রাজ্যবাদী শ্বেতাঙ্গ শাসকের বর্বর ও পাশবিক অত্যাচারের ভয়াবহতার কথা বলতে গিয়ে তাদের বন্য নেকড়ের চেয়েও নিষ্ঠুর এবং হিংস্র বলে অভিহিত করেছেন । 

  1. ‘ এল মানুষ – ধরার দল মানুষ ধরার দলের স্বভাব কেমন ছিল ?

Ans: কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ আফ্রিকা ‘ কবিতায় ‘ মানুষ – ধরার দল ’ অর্থাৎ সাম্রাজ্যবাদী শ্বেতাঙ্গ শাসকেরা ছিল নিষ্ঠুর অত্যাচারী দাসব্যবসায়ী । তারা পীড়ন – অপমান ও লাঞ্ছনায় আফ্রিকাকে বিধ্বস্ত করেছিল ।

  1. ‘ নতুন সৃষ্টিকে বারবার করছিলেন বিধ্বস্ত – নতুন সৃষ্টিটি কী ? 

Ans: কবি রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর ‘ আফ্রিকা ’ কবিতায় নতুন সৃষ্টি বলতে এই পৃথিবীর আদিম শৈশবের কথা বলেছেন ।

  1. ‘ কবির সংগীতে বেজে উঠেছিল— কী বেজে উঠেছিল ?

Ans: কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ আফ্রিকা ’ কবিতা অনুসারে কবির সংগীতে বেজে উঠেছিল সুন্দরের আরাধনা ।

  1. ‘ এসো যুগান্তের কবি …. – কবি রবীন্দ্রনাথ ঠাকুর ‘ যুগান্তের কবি – র কাছে কোন্ আহ্বান জানিয়েছেন ? অথবা , কবির ভূমিকাটি কী হবে ?

Ans: কবি রবীন্দ্রনাথ ঠাকুর ‘ আফ্রিকা ‘ কবিতায় ‘ যুগান্তের কবি ‘ – র কাছে , ‘ মানহারা মানবী ‘ তথা আফ্রিকার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে সকলের হয়ে ক্ষমাপ্রার্থনার আহ্বান জানিয়েছেন । অর্থাৎ , যুগান্তের কবি মানবতার পুণ্যবাণীতে সবাইকে উদ্বুদ্ধ ও দীক্ষিত করবেন । 

  1. ‘ শিশুরা খেলছিল মায়ের কোলে ; ‘ — কখন শিশুরা খেলছিল ? 

Ans: ‘ আফ্রিকা ‘ কবিতা অনুসারে বর্বর শ্বেতাঙ্গ শাসকের হাতে আফ্রিকার মানুষেরা যখন শোষিত ও অত্যাচারিত হচ্ছিল , তখন সমুদ্রপারে তাদের দেশে মন্দিরে বাজছিল ঘণ্টাধ্বনি আর নিশ্চিত্তে নিরাপদে শিশুরা খেলছিল মায়ের কোলে ।

  1. রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘ আফ্রিকা ‘ কবিতায় শেষ পুণ্যবাণীটি কী ছিল ? 

Ans: শ্বেতাঙ্গ সাম্রাজ্যবাদী শাসকের নির্দয় অত্যাচারে ক্ষতবিক্ষত আফ্রিকার কাছে নিঃশর্ত ক্ষমাপ্রার্থনাকেই কবি হিংস্র প্রলাপের মাঝে সভ্যতার শেষ পুণ্যবাণী বলে মনে করেছেন ।

  1. ‘ ছিনিয়ে নিয়ে গেল তোমাকে , – ‘ তোমাকে বলতে কাকে বোঝানো হয়েছে ?

Ans: কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ আফ্রিকা ‘ কবিতা অনুসারে পৃথিবীর আদিম শৈশবে উত্তাল সমুদ্র , ধরিত্রীর পূর্বভাগ থেকে আফ্রিকাকে ছিনিয়ে নিয়ে গিয়েছিল ।

  1. নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষতা।— কীভাবে নির্লজ্জ অমানুষতা প্রকাশ পেল ?

Ans: পাশ্চাত্য ঔপনিবেশিক শক্তির নির্মম অত্যাচার ও আগ্রাসনে ক্ষতবিক্ষত হয় আফ্রিকা মহাদেশ । প্রাকৃতিক সম্পদ লুঠ , স্থানীয় সংস্কৃতির বিনাশ এবং কদর্য দাসপ্রথার প্রচলনের মধ্য দিয়ে শ্বেতাঙ্গ শাসকেরা তাদের ‘ নির্লজ্জ অমানুষতা ’ – র প্রকাশ ঘটিয়েছিল ।

  1. ‘ স্রষ্টা যখন নিজের প্রতি অসন্তোষে— স্রষ্টা নিজের প্রতি অসন্তুষ্ট ছিলেন কেন ?

Ans: কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ আফ্রিকা ’ কবিতা অনুসারে , উদ্ভ্রান্ত সেই আদিম সময়ে স্রষ্টা তাঁর নিজের সৃষ্টির মধ্যে খুঁত বা ঘাটতি দেখে বিরূপতায় নিজের প্রতি অসন্তুষ্ট হয়ে উঠেছিলেন ।

  1. বিদ্রূপ করেছিলে ভীষণকে কীভাবে ‘ বিদ্রূপ ” করেছিল ?

Ans: পাঠ্য কবিতা অনুসারে আফ্রিকা মহাদেশ আদিম রহস্যময়তায় ভর করে ভয়াবহ ভীষণকেই যেন বিদ্রূপ করেছিল । 

  1. ‘ তোমার চেতনাতীত মনে ।’— ‘ চেতনাতীত ‘ কথাটি কী অর্থে ব্যবহার করা হয়েছে ?

Ans: কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ আফ্রিকা ‘ কবিতায় কল্পনা করা যায় এমন সময়কালেরও আগেকার সময়কে বোঝাতে ‘ চেতনাতীত ‘ শব্দটিকে ব্যবহার করা হয়েছে ।

  1. ‘ সভ্যের বর্বর লোভ ‘ বলতে কী বোঝানো হয়েছে ? 

Ans: ইউরোপের তথাকথিত ‘ সভ্য ‘ জাতিগুলি আফ্রিকায় উপনিবেশ স্থাপন করে সেখানকার সম্পদ লুঠ করে স্থানীয় মানুষদেরকে ক্রীতদাসে পরিণত করে । এই নির্মমতাকেই কবি শ্বেতাঙ্গ সাম্রাজ্যবাদীদের ‘ বর্বর লোভ বলে অভিহিত করেছেন ।

FILE INFO : আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – SAQ প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Africa Kobita Short Question and Answer with FREE PDF Link

File Name আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – SAQ প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Africa Kobita Short Question and Answer PDF
Link Click Here

আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর অধ্যায় থেকে আরোও প্রশ্ন ও উত্তর দেখুন :

আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর
1 আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer
2 মাধ্যমিক বাংলা – আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Africa Kobita Short Question and Answer Click Here
3 Madhyamik Bengali Suggestion – আফ্রিকা (রবীন্দ্রনাথ ঠাকুর) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন Click Here
4 দশম শ্রেণী বাংলা | আফ্রিকা – প্রশ্ন উত্তর সাজেশন | WBBSE Class 10th Bengali Suggestion Click Here
Madhyamik Bengali (মাধ্যমিক বাংলা) Click Here

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – West Bengal Madhyamik Class 10th Bengali Question and Answer / Suggestion / Notes Book

আরোও দেখুন :-

মাধ্যমিক বাংলা সমস্ত অধ্যায়ের প্রশ্নউত্তর Click Here

Info : আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর মাধ্যমিক বাংলা SAQ প্রশ্ন ও উত্তর

 Madhyamik Bengali Suggestion  | West Bengal WBBSE Class X Ten (Class 10th) Bengali Qustion and Answer Suggestion   

” আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – মাধ্যমিক বাংলা প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (West Bengal Class Ten X  / WB Class 10  / WBBSE / Class 10  Exam / West Bengal Board of Secondary Education – WB Class 10 Exam / Class 10 Class 10th / WB Class 10 / Class 10 Pariksha  ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে Bhugol Shiksha .com এর পক্ষ থেকে মাধ্যমিক বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( মাধ্যমিক বাংলা সাজেশন / মাধ্যমিক বাংলা প্রশ্ও উত্তর । Madhyamik Bengali Suggestion / Class 10 Bengali Africa Kobita Short Question and Answer / Class 10 Bengali Suggestion / Class 10 Pariksha Bengali Suggestion  / Bengali Class 10 Exam Guide  / MCQ , Short , Descriptive  Type Question and Answer  / Madhyamik Bengali Suggestion  FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস মাধ্যমিক বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর (Madhyamik Bengali Suggestion / West Bengal Ten X Question and Answer, Suggestion / WBBSE Class 10th Bengali Suggestion  / Class 10 Bengali Africa Kobita Short Question and Answer  / Class 10 Bengali Suggestion  / Class 10 Pariksha Suggestion  / Madhyamik Bengali Exam Guide  / Madhyamik Bengali Suggestion 2022, 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2029, 2030, 2021, 2020, 2019, 2017, 2016, 2015 / Madhyamik Bengali Suggestion  MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Bengali Suggestion  FREE PDF Download) সফল হবে।

আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর SAQ প্রশ্ন ও উত্তর  

আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – SAQ প্রশ্ন ও উত্তর | আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর Class 10 Bengali Africa Kobita Short Question and Answer Suggestion  দশম শ্রেণীর আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর SAQ প্রশ্ন ও উত্তর।

আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর SAQ প্রশ্ন ও উত্তর | মাধ্যমিক বাংলা 

আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর SAQ প্রশ্ন ও উত্তর | আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর Class 10 Bengali Africa Kobita Short Question and Answer Suggestion  SAQ প্রশ্ন ও উত্তর  – আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর MCQ প্রশ্ন উত্তর।

আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর SAQ প্রশ্ন ও উত্তর | দশম শ্রেণির বাংলা 

আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর SAQ প্রশ্ন ও উত্তর | আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর Class 10 Bengali Africa Kobita Short Question and Answer Suggestion  SAQ প্রশ্ন ও উত্তর  – আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর MCQ প্রশ্ন উত্তর।

আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর MCQ প্রশ্ন উত্তর – মাধ্যমিক দশম শ্রেণি বাংলা | Madhyamik Class 10 Bengali  

মাধ্যমিক দশম শ্রেণি বাংলা (Madhyamik Class 10 Bengali) – আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – SAQ প্রশ্ন ও উত্তর | Madhyamik Class 10 Bengali মাধ্যমিক দশম শ্রেণি বাংলা – আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর MCQ প্রশ্ন উত্তর।

Madhyamik Bengali Africa Kobita Short Question and Answer  | মাধ্যমিক বাংলা আফ্রিকা কবিতা SAQ প্রশ্ন ও উত্তর 

Madhyamik Bengali Africa Kobita Short Question and Answer – মাধ্যমিক বাংলা আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর SAQ প্রশ্ন ও উত্তর । Madhyamik Bengali Africa Kobita Short Question and Answer  – মাধ্যমিক বাংলা আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর SAQ প্রশ্ন ও উত্তর  ।

আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর MCQ প্রশ্ন উত্তর | WBBSE Class 10 Bengali Short Question and Answer, Suggestion 

আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর SAQ প্রশ্ন ও উত্তর  | আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর । Madhyamik Bengali Suggestion.

WBBSE Class 10th Bengali SAQ Suggestion  |  আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর SAQ প্রশ্ন ও উত্তর

WBBSE Madhyamik Bengali Suggestion SAQ প্রশ্ন ও উত্তর  – আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর SAQ প্রশ্ন উত্তর  । আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর | Madhyamik Bengali Suggestion  SAQ প্রশ্ন ও উত্তর – আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর ।

Class 10 Bengali Africa Kobita Short Question and Answer Suggestions  | আফ্রিকা কবিতা SAQ প্রশ্ন ও উত্তর 

Class 10 Bengali Africa Kobita Short Question and Answer Suggestion – আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর SAQ প্রশ্ন ও উত্তর  Class 10 Bengali Africa Kobita Short Question and Answer Suggestion – আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর SAQ প্রশ্ন ও উত্তর  । 

WB Class 10 Bengali Afrika Kobita SAQ  | আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর SAQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর 

WB Class 10 Bengali Africa Kobita Short Question and Answer Suggestion – আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর SAQ প্রশ্ন ও উত্তর । WB Class 10 Bengali Africa Kobita Short Question and Answer Suggestion SAQ প্রশ্ন ও উত্তর।

West Bengal Class 10  Bengali Suggestion  Download WBBSE Class 10th Bengali short question suggestion  . Madhyamik Bengali Suggestion   download Class 10th Question Paper  Bengali. WB Class 10  Bengali suggestion and important question and answer. Class 10 Suggestion pdf.পশ্চিমবঙ্গ দশম শ্রেণীর বাংলা পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

Get the Class 10 Bengali Africa Kobita Short Question and Answer Question and Answer by Bhugol Shiksha .com

Class 10 Bengali Africa Kobita Short Question and Answer Question and Answer prepared by expert subject teachers. WB Class 10  Bengali Suggestion with 100% Common in the Examination .

Class 10 Bengali Suggestion | West Bengal Board of Secondary Education (WBBSE) Class 10 Exam 

Class 10 Bengali Africa Kobita Short Question and Answer, Suggestion Download PDF: West Bengal Board of Secondary Education (WBBSE) Class 10 Ten X Bengali Suggestion  is provided here. Class 10 Bengali Africa Kobita Short Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free has been given below. 

আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – SAQ প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Africa Kobita Short Question and Answer 

        অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” আফ্রিকা (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – SAQ প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Africa Kobita Short Question and Answer  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Bhugol Shiksha ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription