লিটন দাস এর জীবনী - Liton Das Biography in Bengali
লিটন দাস এর জীবনী - Liton Das Biography in Bengali

লিটন দাস এর জীবনী

Liton Das Biography in Bengali

লিটন দাস এর জীবনী – Liton Das Biography in Bengali : লিটন দাস (Liton Das) একজন বাংলাদেশী ক্রিকেটার এবং সকল ফরম্যাটে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বর্তমান সহ-অধিনায়ক। লিটন দাস (Liton Das) একজন ডানহাতি ব্যাটার এবং একজন উইকেটরক্ষক। 2015 সালের জুনে বাংলাদেশের হয়ে তার আন্তর্জাতিক অভিষেক হয়। লিটন দাস (Liton Das) ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর করেছেন (176)।

   বাংলাদেশী জনপ্রিয় ক্রিকেটার লিটন দাস এর একটি সংক্ষিপ্ত জীবনী । লিটন দাস এর জীবনী – Liton Das Biography in Bengali বা লিটন দাস এর আত্মজীবনী বা (Liton Das Jivani Bangla. A short biography of Liton Das. Liton Das Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) লিটন দাস এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

লিটন দাস কে ? Who is Liton Das ?

লিটন দাস (Liton Das) একজন বাংলাদেশী ক্রিকেটার। তিনি বাংলাদেশ ক্রিকেট দলে একজন উইকেট-কিপার এবং ডানহাতি উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে মাঠে নেমে থাকেন। তিনি 2015 সালের জুন মাসে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ করেন। লিটন দাস (Liton Das) ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর করেছেন (176)। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে 2য় তম সবচেয়ে কম বলে অর্ধশতক রান করেন (18 বলে)। যা ছিল বাংলাদেশের সবচেয়ে কম বলে অর্ধ শতক রান করার রেকর্ড। লিটন দাস (Liton Das) বর্তামানে বাংলাদেশ ক্রিকেট দলের শ্রেষ্ঠ ওপেনার।

Liton Das
Liton Das

লিটন দাস এর জীবনী – Liton Das Biography in Bengali

নাম (Name) লিটন দাস (Liton Das)
জন্ম (Birthday) ১৩ অক্টোবর ১৯৯৪ (13th October 1994)
জন্মস্থান (Birthplace) দিনাজপুর, বাংলাদেশ
পেশা (Occupation)  ক্রিকেটার
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি অফস্পিন
ভূমিকা  উইকেট রক্ষক ব্যাটসম্যান

লিটন দাস এর প্রারম্ভিক জীবন – Liton Das Early Life : 

লিটন দাস (Liton Das) বাংলাদেশের দিনাজপুর জেলার একটি বাঙালী হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম বাচ্চু চন্দ্র দাস এবং মাতার নাম অনিতা দাস। তার দুই ভাই আছে।

লিটন দাস (Liton Das) বিকেএসপিতে পড়াশোনা করেছেন এবং বয়স স্তরের দলের হয়ে খেলেছেন।

তিনি 2019 সালের জুলাই মাসে দেবশ্রী বিশ্বাস সঞ্চিতাকে বিবাহ করেন। যিনি বাংলাদেশের মিরপুরে একজন কৃষিবিদ । 2023 সালের নভেম্বরে তাদের একটি কন্যাসন্তান জন্মগ্রহণ করে।

লিটন দাস শুরুর ক্যারিয়ার – Liton Das Starting Career : 

লিটন দাস (Liton Das) 2012 এবং 2014 সালের অনূর্ধ্ব-19 বিশ্বকাপে বাংলাদেশের হয়ে খেলেন  2014-15 জাতীয় ক্রিকেট লীগে রংপুর বিভাগের হয়ে খেলে, তিনি পাঁচটি সেঞ্চুরি করেন এবং 1024 গড়ে 1024 রান নিয়ে সাত ম্যাচের মৌসুম শেষ করেন। 85.33 রংপুর বিভাগ চ্যাম্পিয়ন হয়।

2017 সালের জানুয়ারিতে, দাস 2016-17 বাংলাদেশ ক্রিকেট লিগে পূর্বাঞ্চলের হয়ে প্রথম -শ্রেণীর ক্রিকেটে তার প্রথম ডাবল সেঞ্চুরি করেন। এর ফলস্বরূপ, 2017 সালের ফেব্রুয়ারিতে ভারতের বিপক্ষে একমাত্র ম্যাচের জন্য তাকে বাংলাদেশের টেস্ট স্কোয়াডে ডাকা হয়

2016-17 ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে 14 ম্যাচে 752 রান করে সর্বাধিক রান করেন।

এপ্রিল 2018 সালে -এ, দাস 2017-18 বাংলাদেশ ক্রিকেট লিগে শীর্ষস্থানীয় রান-স্কোরার ছিলেন, এক ইনিংসে ২৭৪ রান সহ ছয় ম্যাচে 779 রান করে।

2018 সালের অক্টোবরে, দাসকে 2018-19 বাংলাদেশ প্রিমিয়ার লিগের খসড়া অনুসরণ করে সিলেট সিক্সার্স দলের স্কোয়াডে নাম দেওয়া হয়েছিল। লিটন দাস (Liton Das) 2019 ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে জ্যামাইকা তালাওয়াহসের হয়ে খেলেন, বিদেশী ফ্র্যাঞ্চাইজি লীগে তার প্রথম উপস্থিতি। টুর্নামেন্টে দুই ম্যাচে 44 রান করেন লিটন দাস (Liton Das)। নভেম্বর 2019 সালে, তিনি 2019-20 বাংলাদেশ প্রিমিয়ার লীগে রাজশাহী রয়্যালসের হয়ে খেলার জন্য নির্বাচিত হন, টুর্নামেন্টে 455 রান করেন।

2010-11 বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে গাজী গ্রুপ বরিশালের হয়ে খেলেছেন 2021 সালের এপ্রিলে, 2021 সালের পাকিস্তান সুপার লিগে পুনরায় নির্ধারিত ম্যাচগুলিতে খেলার জন্য করাচি কিংস দ্বারা তিনি চুক্তিবদ্ধ হন।

লিটন দাস এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Liton Das International Career : 

10 জুন 2015 তারিখে ভারতের বিপক্ষে দাসের টেস্ট অভিষেক হয়  তিনি 18 জুন 2015 তারিখে ভারতের বিপক্ষেও একদিনের আন্তর্জাতিকে অভিষেক করেন লিটন দাস (Liton Das) 5 জুলাই 2015 সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার টি-টোয়েন্টি আন্তর্জাতিক অভিষেক করেন

2 মার্চ 2017 সালে বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিমকে শুধুমাত্র একজন ব্যাটসম্যান হিসেবে খেলতে বলা হয়েছিল, যেখানে দাস শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের উইকেট-রক্ষক হয়েছিলেন।

2018 সালের জুন মাসে, বাংলাদেশ দুটি টেস্ট , তিনটি একদিনের আন্তর্জাতিক (ওডিআই) এবং তিনটি টি-টোয়েন্টি আন্তর্জাতিকের জন্য ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্র সফর করে। প্রথম টেস্টে, বাংলাদেশ টেস্টে তাদের সর্বনিম্ন দলীয় সংগ্রহ রেকর্ড করে  যেখানে দাস অন্যান্য ব্যাটসম্যানদের মধ্যে ডাবল ফিগারে প্রবেশ করতে সক্ষম হন- একটি হেরে যাওয়া কারণে মাত্র 25 রান করে দাসের রেকর্ড।  ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে, তিনি 24 বলে তার প্রথম সাদা-বলে অর্ধশতক ছুঁয়েছিলেন এবং 17 ইনিংসে তার প্রথম 50 প্লাস স্কোর 61 রান করে শেষ পর্যন্ত টি-টোয়েন্টি সিরিজ 21 ব্যবধানে সীলমোহর করে ফেলেন। জিতে আপম্যাচ সেরার পুরস্কার।

28 সেপ্টেম্বর 2018 সালে এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে দাস তার প্রথম ওডিআই সেঞ্চুরি করেন এবং 12টি বাউন্ডারি এবং 2 ছক্কার সাহায্যে 121(117) করেন। শেষ বলে বাংলাদেশ ম্যাচ হারলেও তার প্রচেষ্টার জন্য তিনি শেষ পর্যন্ত “ম্যান অফ দ্য ম্যাচ” জিততেন।

এপ্রিল 2019 সালে, লিটন দাস (Liton Das) 2019 ক্রিকেট বিশ্বকাপের জন্য বাংলাদেশের স্কোয়াডে নাম দেওয়া হয়েছিল। লিটন দাস (Liton Das) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপে অভিষেক করেন যেখানে তিনি অপরাজিত 94 রান করেন এবং সাকিব আল হাসানের সাথে অপরাজিত 189 রানের জুটি গড়েন যা বাংলাদেশকে 7 উইকেটের বিখ্যাত জয়ে সাহায্য করে।

লিটন দাস অধিনায়ক হিসেবে – Liton Das as a Captain : 

2022 সালের মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে 2 টেস্টের সিরিজ 1 – 0 ব্যবধানে হেরে যাওয়ার পর টেস্ট অধিনায়ক মমিনুল হক অধিনায়কত্ব থেকে পদত্যাগ করেন এবং 2 জুন 2022 সালে সাকিব আল হাসান তাঁর স্থলাভিষিক্ত হন এবং দাসকে টেস্ট দলের সহ অধিনায়ক করা হয়।

29 মার্চ 2023-এ, আয়ারল্যান্ডের বিরুদ্ধে 2 য় টি-টোয়েন্টিতে , লিটন দাস (Liton Das) মাত্র 18 বলে তার অর্ধশতক ছুঁয়েছিলেন এবং টি-টোয়েন্টিতে একজন বাংলাদেশী ক্রিকেটারের দ্রুততম হাফ সেঞ্চুরি রেকর্ড করেছিলেন। তিনি 41 বলে 83 রান করেন এবং রনি তালুকদারের সাথে 124 রানের জুটি গড়েন , টি-টোয়েন্টিতে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উদ্বোধনী জুটি  যা বাংলাদেশকে আয়ারল্যান্ডকে 77 রানে পরাজিত করতে সাহায্য করে।

লিটন দাস IPL প্রোফাইল – Liton Das IPL : 

লিটন দাস (Liton Das) হলেন একজন বাংলাদেশী ক্রিকেটার যিনি আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন। লিটন দাস (Liton Das) সর্বকালের সেরা বাংলাদেশী খেলোয়াড়দের একজন হিসাবে বিবেচনা করা হয় এবং একটি ওডিআই খেলায় একজন বাংলাদেশী ক্রিকেটারের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহের রেকর্ড (176)। লিটন দাস (Liton Das) বাংলাদেশের উত্তরাঞ্চলের হয়ে অভ্যন্তরীণভাবে খেলেন এবং বাংলাদেশ প্রিমিয়ার লীগে বেশ কয়েকটি দলের হয়ে তারকা খেলোয়াড় হয়েছেন।

লিটন দাস এর জীবনী – Liton Das Biography in Bengali FAQ : 

  1. লিটন দাস কে ?

Ans: লিটন দাস একজন বাংলাদেশী ক্রিকেটার ।

  1. লিটন দাস এর জন্ম কোথায় হয় ?

Ans: লিটন দাস এর জন্ম হয় দিনাজপুরে ।

  1. লিটন দাস এর জন্ম কবে হয় ?

Ans: লিটন দাস এর জন্ম হয় ১৩ অক্টোবর ১৯৯৪ সালে ।

  1. লিটন দাস এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: লিটন দাস এর ব্যাটিংয়ের ধরন ডানহাতি ।

  1. লিটন দাস এর ভূমিকা কী ?

Ans: লিটন দাস এর ভূমিকা উইকেট রক্ষক ব্যাটসম্যান ।

  1. লিটন দাস এর বোলিংয়ের ধরন কী ?

Ans: লিটন দাস এর বোলিংয়ের ধরন ডানহাতি অফ স্পিনার ।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

লিটন দাস এর জীবনী – Liton Das Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” লিটন দাস এর জীবনী – Liton Das Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। লিটন দাস এর জীবনী – Liton Das Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই লিটন দাস এর জীবনী – Liton Das Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।