কিষান ক্রেডিট কার্ড - Kishan Cradit Card 2022
কিষান ক্রেডিট কার্ড - Kishan Cradit Card 2022

কিষান ক্রেডিট কার্ড 

Kishan Cradit Card 2022 in Bengali

কিষান ক্রেডিট কার্ড – Kishan Cradit Card 2022 in Bengali : কৃষকদের অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্য, কিষান ক্রেডিট কার্ড (Kishan Cradit Card 2022 in Bengali) KCC চালু করা হয়েছে, যা ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট দ্বারা পরিচালিত। এই প্রকল্পের আওতায় কৃষকদের কেসিসি বা কিষান ক্রেডিট কার্ড (Kishan Cradit Card 2022 in Bengali), সহজ কিস্তিতে এবং কাজের উপর ঋণ সুদের হার প্রদান করা হয় যাতে কৃষকরা তাদের চাষের জন্য সহজে বীজ, সার এবং কৃষি উদ্ভিদ কিনতে পারে।

   ভারতীয় নাগরিকদের জন্য স্কিম কিষান ক্রেডিট কার্ড (Kishan Cradit Card 2022 in Bangali) এর সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা । কিষান ক্রেডিট কার্ড – Kishan Cradit Card 2022 in Bengali বা কিষান ক্রেডিট কার্ড কি ? কিভাবে আবেদ করবেন ? বা (Kishan Cradit Card 2022 Bangla. A short information of Kishan Cradit Card 2022 Scheme. What is Kishan Cradit Card 2022, Apply, Eligibility Criteria, Required Documents, Application Form, About the Kishan Cradit Card 2022 / Yojana/ Yojna / Scheme in Bengali) কিষান ক্রেডিট কার্ড বা যোজনা এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

কিষান ক্রেডিট কার্ড কী ? What is Kishan Cradit Card ?

কিষান ক্রেডিট কার্ড (Kishan Cradit Card 2022) তৈরি করার পরে, কৃষক ভাইরা ৯ শতাংশ সুদে ৩ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারেন। একই সঙ্গে সুদের ওপর ছাড় দিয়ে ২ শতাংশ ভর্তুকি দেবে সরকার। যেখানে কোনো কৃষক সময়ের আগে সুদ পরিশোধ করলে সরকার তাকে আলাদাভাবে ৩ শতাংশ ভর্তুকি দেয়। অর্থাৎ মাত্র ৪ শতাংশ সুদ দিতে হবে।

কিষান ক্রেডিট কার্ড – Kishan Cradit Card 2022

প্রকল্পের নাম কিষান ক্রেডিট কার্ড (Kishan Cradit Card 2022)
দেশ ভারতবর্ষ
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
সংস্থাপক নরেন্দ্র মোদী
স্থাপিত ২০২২ সালে
বর্তমান অবস্থা সক্রিয়

কিষান ক্রেডিট কার্ড – Kishan Cradit Card Scheme 2022 : 

ভারত একটি কৃষিপ্রধান দেশ, এবং বিপুল সংখ্যক মানুষ কৃষির সাথে জড়িত। দিন হোক, রাত হোক, শীত হোক বা গ্রীষ্ম, কৃষক সর্বদাই তার কাজ করে চলেছে। একজন কৃষক যখন ক্ষেতে পরিশ্রম করে, তখন লাখো মানুষের থালায় খাবার পৌঁছে যায়। কিন্তু একথা অস্বীকার করা যায় না যে চাষ করতে গিয়ে কৃষকদেরও অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

 কারো কাছে ফসল ফলানোর পর্যাপ্ত উপায় নেই, আবার কেউ বা ঋণে জর্জিত । এজন্য কৃষকদের আর্থিক সহায়তা প্রয়োজন। এই বিষয়টি মাথায় রেখে সরকার কিষান ক্রেডিট কার্ড (Kishan Cradit Card 2022)র মাধ্যমে দেশের কৃষকদের ঋণ দেওয়ার একটি প্রকল্প চালু করেছে। এই কিষান ক্রেডিট কার্ড (Kishan Cradit Card 2022) অনেক সুবিধা পাওয়া যায়। এবং আপনি কীভাবে এই কিষান ক্রেডিট কার্ড (Kishan Cradit Card 2022) জন্য আবেদন করতে পারেন এবং আপনার কী কী নথি লাগবে তাও আপনার জানা উচিত।

কিষান ক্রেডিট কার্ড থেকে পাওয়া রাশি – Kishan Cradit Card Loan : 

KCC- কিষান ক্রেডিট কার্ড (Kishan Cradit Card 2022) এর মাধ্যমে, যে কোনো কৃষক তার নিকটস্থ ব্যাংক থেকে 3 লাখ থেকে 5 লাখ পর্যন্ত সহজ কিস্তিতে 7% লোন নিতে পারেন, কৃষকদের জন্য সুদের উপর রেয়াতের ব্যবস্থাও রয়েছে। 5 বছরের জন্য পান।

কিষান ক্রেডিট কার্ড এর শর্ত – Kishan Cradit Card Term Conditions : 

যেকোন চাষী কৃষক বা পশু স্বামী কিষান ক্রেডিট কার্ড (Kishan Cradit Card 2022) জন্য আবেদন করতে পারেন, যাতে কৃষক সহজেই 7 শতাংশ সুদে 3 থেকে 5 লাখ টাকা ঋণ পেতে পারেন, এই ঋণ কৃষকের জন্য 5 বছরের জন্য পাওয়া যায় এবং এতে সুদের হার রয়েছে। সুদের হারেও একটি ছাড়, কৃষককে বছরে একবার এই ঋণটি সম্পূর্ণ জমা দিয়ে নবায়ন করতে হবে এবং কৃষককে তার KCC কিষান ক্রেডিট কার্ড (Kishan Cradit Card 2022) অ্যাকাউন্ট থেকে যে অর্থ ব্যয় করেছেন সেই একই অর্থে সুদও নেওয়া হয়।

 উদাহরণস্বরূপ, আপনি KCC কিষান ক্রেডিট কার্ড (Kishan Cradit Card 2022) এ 150000 টাকা লোন পেয়েছেন, আপনি তা থেকে 50 হাজার টাকা নিয়েছেন এবং সেই টাকা এক মাস পরে আবার জমা করেছেন, তাহলে আপনি শুধুমাত্র এক মাসের জন্য 50000 সুদ পাবেন এবং আপনি যদি আপনার KCC কিষান ক্রেডিট কার্ড (Kishan Cradit Card 2022) অ্যাকাউন্ট থেকে উত্তোলন করেন তাহলে এক বছরের মধ্যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে অর্থ জমা হয়, তারপর আপনি সুদের হারে 3 শতাংশ ছাড়ও পেতে পারেন।

কিভাবে কিষান ক্রেডিট কার্ড এর জন্য আবেদন করবেন – How to Apply for Kishan Cradit Card : 

কিষান ক্রেডিট কার্ড (Kishan Cradit Card 2022)র জন্য প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার ওয়েবসাইট এ গিয়ে KCC কিষান ক্রেডিট কার্ড (Kishan Cradit Card 2022) ফর্মটি ডাউনলোড করুন এবং ফর্মটি পূরণ করার পরে, আপনি এটির সাথে প্রয়োজনীয় নথি সংযুক্ত করতে পারেন এবং আপনার নিকটস্থ ব্যাঙ্কে জমা দিতে পারেন।

কিষান ক্রেডিট কার্ডের অন্তর্গত ব্যাঙ্ক গুলি – Kishan Cradit Card 2022 : 

  • ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
  • অ্যাক্সিস ব্যাঙ্ক
  • পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক
  • স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
  • এইচডিএফসি ব্যাঙ্ক
  • ব্যাঙ্ক অফ বরোদা ইত্যাদি
  • আইসিআইসিআই ব্যাঙ্ক

কিষান ক্রেডিট কার্ড এর জন্য আবশ্যক কাগজ – Required Documents for Kishan Cradit Card : 

কিষান ক্রেডিট কার্ড (Kishan Cradit Card 2022)র জন্য আবেদন করার জন্য, কৃষকদের নিম্নলিখিত নথি থাকা প্রয়োজন

  • আধার কার্ড
  • প্যান কার্ড
  • মোবাইল নম্বর
  • কৃষি সংক্রান্ত নথি
  • কেসিসি ফর্ম
  • কিষাণ সম্মান নিধির খাতা

 এই সমস্ত নথি গ্রহণ করে, আপনি নিকটতম ব্যাঙ্কটি জানতে পারবেন যেখান থেকে আপনি সহজেই কিষান ক্রেডিট কার্ড (Kishan Cradit Card 2022)র জন্য আবেদন করতে পারেন।

[আরও দেখুন, প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা – Prime minister Gram Parivahan Yojana 2022 in Bengali]

কিষান ক্রেডিট কার্ড – Kishan Cradit Card 2022 : FAQ

  1. কিষান ক্রেডিট কার্ড কী ?

Ans: কিষান ক্রেডিট কার্ড ভারত সরকারের একটি প্রকল্প ।

  1. কিষান ক্রেডিট কার্ড এর একটি লাভ কী ?

Ans: কিষান ক্রেডিট কার্ড এর মাধ্যমে চাষীরা সহজে কৃষি লোন নিতে পারবেন ।

  1. কিষান ক্রেডিট কার্ড এর মাধ্যমে কারা লাভবান হবেন ?

Ans: কিষান ক্রেডিট কার্ড এর মাধ্যমে সাধারণ চাষীরা লাভবান হবেন ।

  1. কিষান ক্রেডিট কার্ড কে চালু করেন ?

Ans: কিষান ক্রেডিট কার্ড চালু করেন নরেন্দ্র মোদী ।

  1. কিষান ক্রেডিট কার্ড কবে চালু হয় ?

Ans: কিষান ক্রেডিট কার্ড ২০২২ সালে চালু হয় ।

  1. কিষান ক্রেডিট কার্ড এর জন্য আবশ্যক কাগজ কী ?

Ans: কিষান ক্রেডিট কার্ড এর জন্য আবশ্যক কাগজ হলো আধারকার্ড ।

[আরও দেখুন, বিভিন্ন সরকারি প্রকল্প – All Govt Schemes

আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa]

কিষান ক্রেডিট কার্ড – Kishan Cradit Card 2022 in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কিষান ক্রেডিট কার্ড – Kishan Cradit Card 2022 in Bengali ” পােস্টটি পড়ার জন্য। কিষান ক্রেডিট কার্ড – Kishan Cradit Card 2022 in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই কিষান ক্রেডিট কার্ড – Kishan Cradit Card 2022 পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।