প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা - Prime minister Gram Parivahan Yojana 2022
প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা - Prime minister Gram Parivahan Yojana 2022

প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা 

Prime minister Gram Parivahan Yojana 2022 in Bengali

প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা – Prime minister Gram Parivahan Yojana 2022 in Bengali : এই প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022) দ্বারা যেই সমস্ত জায়গায় পরিবহন ব্যবস্থা নেই সেই জায়গায় গরিবি রেখার থেকে নিচে থাকা মহিলাদের, আদিবাসী মহিলাদের এবং যেই সমস্ত মহিলারা এসএইচজি এর সাথে যুক্ত আছে তাদের বিশেষ ভাবে ট্রান্সপোর্ট কেনার জন্য সাবসিডি যুক্ত লোন দেওয়া হচ্ছে। এই প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022 in Bengali) দ্বারা ১০-১২ পেসেঞ্জার ক্ষমতা যুক্ত বাহন চালানোর এবং সঞ্চালন করার জন্য ট্রেনিং দেওয়া হয়ে থাকে। 

 প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022in Bengali) দ্বারা দূরে দূরে অবস্থিত গ্রামে পরিবহন ব্যবস্থা শুরু করা এবং তার সাথে রোজগার প্রদান করা এই যোজনার উদ্দেশ্য।

   ভারতীয় নাগরিকদের জন্য স্কিম প্রধানমন্ত্রী জন ধন যোজনা এর সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা । প্রধানমন্ত্রী জন ধন যোজনা – Pradhan Mantri Gram Parivahan Yojana 2022 in Bengali বা প্রধানমন্ত্রী জন ধন যোজনা কি ? কিভাবে আবেদ করবেন ? বা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022 Bangla. A short information of Pradhan Mantri Gram Parivahan Yojana 2022 Scheme. What is Pradhan Mantri Gram Parivahan Yojana 2022, Apply, Eligibility Criteria, Required Documents, Application Form, About the Pradhan Mantri Gram Parivahan Yojana 2022 / Yojana/ Yojna / Scheme in Bengali) প্রধানমন্ত্রী জন ধন যোজনা বা যোজনা এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা কী ? What is Pradhan Mantri Gram Parivahan Yojana ?

ভারতের প্রায় অনেক জায়গা রয়েছে যেখানে ঠিক মত পরিবহন ব্যবস্থা নেই। এই সমস্ত জায়গায় মানুষদের পায়ে হেঁটে এক জায়গা থেকে অন্য জায়গা যেতে হয়। গ্রামে এবং সেই সমস্ত জায়গায় যেখানে পরিবহন ব্যবস্থা নেই সে জায়গায় পরিবহন ব্যবস্থা এবং রোজগার ব্যবস্থার জন্য শুরু করা হয়েছে প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022)

প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা – Pradhan Mantri Gram Parivahan Yojana 2022

প্রকল্পের নাম প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022)
দেশ ভারতবর্ষ
সংস্থাপক নরেন্দ্র মোদী
স্থাপিত ২০২২ সালে
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
লাভ গ্রামে পরিবহন ব্যবস্থার সুবিধা

প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা – Pradhan Mantri Gram Parivahan Yojana 2022 : 

প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর সময় 2000 খ্রিস্টাব্দে প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022) শুরু হয়েছিল।  যখন এটি গ্রাম পরিবহণ প্রকল্পের অধীনে ছত্তিশগড়ের বিলাসপুর জেলা থেকে শুরু হয়েছিল। এখন এই স্কিমে কিছু পরিবর্তন করে প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022) ফিরিয়ে আনা হবে।

 এই প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022) প্রকল্পের অধীনে, ছোট গ্রামগুলিকে একে অপরের সাথে সংযুক্ত করা এবং তাদের শহরের সাথে সংযুক্ত করার পাশাপাশি, প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022) মাধ্যমে যানবাহনের সুবিধাও উপলব্ধ করা হবে। এই প্রকল্পের অধীনে, বাণিজ্যিক গাড়ি কেনার জন্য মহিলা স্ব-গোষ্ঠীকে ₹ 6 লক্ষ পর্যন্ত ঋণ দেওয়া হবে। যা হবে সম্পূর্ণ সুদমুক্ত।

 প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022) অধীনে, যেসব এলাকায় রাস্তা তৈরি করা হয়েছে, সেখানে এই প্রকল্পের অধীনে বাণিজ্যিক গাড়ি চালানোর জন্য সুদমুক্ত ঋণ দেওয়া হবে।

প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা এর উদ্দশ্যে – Pradhan Mantri Gram Parivahan Yojana Objective : 

এই প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022) প্রকল্পের উদ্দেশ্য হল গ্রামীণ পরিবহন পরিষেবা উন্নত করা এবং গ্রামীণ এলাকায় কর্মসংস্থানের বিকল্প তৈরি করা।  গ্রামীণ ও শহুরে পরিবহন ব্যবস্থার মধ্যে ব্যবধান কমাতে এই প্রকল্প আনা হয়েছে।

প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা এর বৈশিষ্ট্য – Pradhan Mantri Gram Parivahan Yojana 2022 :

  • এই প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022) প্রকল্পের অধীনে, সারা দেশে 250টি ব্লকে কমপক্ষে 1500টি বাণিজ্যিক যানবাহনকে সুদমুক্ত ঋণ দেওয়া হবে।
  •  বাণিজ্যিক যানবাহনে 10 জনের বসার ক্ষমতা থাকবে।
  •  প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022) এটি পরবর্তীতে সারা দেশে 80000 বাণিজ্যিক যাত্রীবাহী যানকে ঋণ প্রদানের জন্য সম্প্রসারিত হতে পারে।
  •  এই প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022) প্রকল্পের জন্য প্রায় 6 লক্ষ ঋণ দেওয়া হবে।
  •  এই প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022) স্কিমের সম্ভাব্যতা যাচাই করার জন্য, সরকার প্রথম এটি ছত্তিশগড়ের বিলাসপুরে ব্যবহার করেছিল। এর পর উত্তরপ্রদেশে বিহার শুরু হয়েছে।
  •  সমীক্ষার একটি সমীক্ষা অনুসারে এই স্কিমের অধীনে সর্বোত্তম বিকল্প হবে 10-22 আসনের বাণিজ্যিক যানবাহনের জন্য ভর্তুকিযুক্ত সুদের হারে ঋণ প্রদান করা। যা 20 থেকে 22 কিলোমিটার দূরত্বে চলে এবং 10 থেকে 14টি গ্রামকে সংযুক্ত করে।
  •  এই প্রকল্পটি গ্রামীণ এলাকায় গণপরিবহন সুবিধার প্রচার করবে এবং মহিলাদের মধ্যে কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে।

প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা জন্য কোথায় আবেদন করবেন – Pradhan Mantri Gram Parivahan Yojana Registration : 

প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022)র জন্য অনলাইনে আবেদন করার জন্য এখনও কোনও অফিসিয়াল ওয়েবসাইট প্রকাশ করা হয়নি। শীঘ্রই এর অফিসিয়াল ওয়েবসাইটে তথ্য প্রকাশ করা হবে।

প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা এর লাভ – Pradhan Mantri Gram Parivahan Yojana Benefits : 

  • এই প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022) প্রকল্পের অধীনে, গ্রামের তফসিলি উপজাতি (এসটি), তফসিলি উপজাতি (এসসি) এবং অত্যন্ত অনগ্রসর উপজাতি (ইবিসি) অন্তর্গত বেকার ব্যক্তিরা ভর্তুকি দিয়ে একটি গাড়ি কিনতে নিবন্ধন করতে পারেন।
  •  আর্থিক সাহায্য না পেয়ে যাঁরা বেকার রয়েছেন, তাঁরা এই প্রকল্পে সাহায্য পাবেন।
  •  এই প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022) প্রকল্পের অধীনে, একটি নতুন 3 বা 4 চাকার গাড়ি কেনার জন্য সুবিধাভোগীকে ভর্তুকি আকারে আর্থিক সহায়তা প্রদান করা হবে।
  •  এই প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022) প্রকল্পটি শুধুমাত্র পিছিয়ে পড়া গ্রামের বেকারদের জন্য।
  •  এই প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022) প্রকল্পের অধীনে, বিহারের প্রায় 8405 গ্রাম পঞ্চায়েতকে কভার করার এবং তাদের সহায়তা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এই পঞ্চায়েতের প্রতিটির মধ্যে 5 জন অর্থাৎ 42025 জনকে সুবিধা দেওয়া হচ্ছে।
  •  এই প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022) প্রকল্পের অধীনে, তফসিলি জাতি ও উপজাতির অন্তর্গত 3 জন এবং অত্যন্ত অনগ্রসর শ্রেণী থেকে 2 জন প্রতি পঞ্চায়েত থেকে ভর্তুকি পাবেন।
  •  এই প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা (Pradhan Mantri Gram Parivahan Yojana 2022) প্রকল্পের সুবিধা শুধুমাত্র 21 বছরের বেশি বয়সী ব্যক্তিরা পাবেন।
  •  সুবিধাভোগীর সরকারি চাকরিতে থাকা উচিত নয় এবং ইতিমধ্যেই কোনো বাণিজ্যিক যানবাহন থাকা উচিত নয়।
  •  আবেদনকারী সুবিধাভোগীর শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।

প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা এর জন্য আবশ্যক কাগজ – Required Documents for Pradhan Mantri Gram Parivahan Yojana : 

  • সুবিধাভোগীকে অবশ্যই ভারতের গ্রামীণ বাসিন্দা হতে হবে।
  • আধার কার্ড
  • আয় শংসাপত্র
  • আবাসিক শংসাপত্র
  • বয়স শংসাপত্র
  • শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র
  • মোবাইল নম্বর
  • ড্রাইভিং লাইসেন্স
  • পাসপোর্ট সাইজ ছবি।

[আরও দেখুন, পশ্চিমবঙ্গ রেশন কার্ড ২০২২ – West Bengal Ration Card 2022]

প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা – Pradhan Mantri Gram Parivahan Yojana 2022 : FAQ

  1. প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা কী ?

Ans: প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা ভারত সরকারের একটি প্রকল্প ।

  1. প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা কবে চালু হয় ?

Ans: প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা ২০২২ সালে চালু হয় ।

  1. প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা কে চালু করেন ?

Ans: প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা চালু করেন নরেন্দ্র মোদী ।

  1. প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা এর উদ্দেশ্য কী ?

Ans: প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা এর উদ্দেশ্য গ্রামে পরিবহন ব্যবস্থার সুবিধা ।

  1. প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা এর জন্য আবশ্যক কাগজ কী ?

Ans: প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা জন্য আবশ্যক কাগজ অধারকার্ড ।

  1. প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা কোন দেশে চালু হয়েছে ।

Ans: প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা ভারতে চালু হয়েছে ।

[আরও দেখুন, বিভিন্ন সরকারি প্রকল্প – All Govt Schemes

আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa]

প্রধানমন্ত্রী জন ধন যোজনা – Pradhan Mantri Gram Parivahan Yojana 2022 in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” প্রধানমন্ত্রী জন ধন যোজনা – Pradhan Mantri Gram Parivahan Yojana 2022 in bengali  ” পােস্টটি পড়ার জন্য। প্রধানমন্ত্রী জন ধন যোজনা – Pradhan Mantri Gram Parivahan Yojana 2022 in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই প্রধানমন্ত্রী জন ধন যোজনা – Pradhan Mantri Gram Parivahan Yojana 2022 পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।