ললিত মোদির জীবনী - Lalit Modi Biography in Bengali
ললিত মোদির জীবনী - Lalit Modi Biography in Bengali

ললিত মোদির জীবনী 

Lalit Modi Biography in Bengali

ললিত মোদির জীবনী – Lalit Modi Biography in Bengali : ললিত মোদি (Lalit Modi) একজন ভারতীয় ব্যবসায়ী এবং ক্রিকেট প্রশাসক। ললিত মোদি (Lalit Modi) ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রতিষ্ঠাতা, প্রথম চেয়ারম্যান এবং কমিশনার ছিলেন এবং 2010 সাল পর্যন্ত ললিত মোদি (Lalit Modi) বছর ধরে টুর্নামেন্ট পরিচালনা করেছিলেন।

ললিত মোদি (Lalit Modi) 2022 সালের জুলাই মাসে তার ইনস্টাগ্রামে ঘোষণা করেছিলেন যে তিনি প্রথম ভারতীয় মিস ইউনিভার্স অভিনেত্রী ললিত মোদিের সাথে ডেটিং করছেন, যদিও দুজন বিবাহিত নয়।

ললিত মোদি (Lalit Modi) পরের টুইটে স্পষ্ট করে বলেছেন যে দুজনেই এখনও বিয়ে করেননি, শুধু ডেটিং করছেন। তিনি টুইট করেছেন, “বিয়ে হয়নি – শুধু একে অপরকে ডেট করছেন।  সেটাও একদিন হবে।”

ললিত মোদি (Lalit Modi) 2010 সালে আইপিএল সম্পর্কিত কর ফাঁকি এবং অর্থ পাচারের তদন্তের মধ্যে ভারত ত্যাগ করেন।  এরপর থেকে তিনি লন্ডনে রয়েছেন।

  ভারতীয় ক্রিকেট সংগঠক ললিত মোদি এর একটি সংক্ষিপ্ত জীবনী । ললিত মোদি এর জীবনী – Lalit Modi Biography in Bengali বা ললিত মোদি এর আত্মজীবনী বা (Lalit Modi Jivani Bangla. A short biography of Lalit Modi. Lalit Modi Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ললিত মোদি এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ললিত মোদি কে ? Who is Lalit Modi ?

ললিত মোদি (Lalit Modi) ভারতীয় ক্রিকেট সংগঠক, যিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ এর চেয়ারম্যান এবং কমিশনার, চ্যাম্পিয়নস লিগ এর চেয়ারম্যান, বিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট, পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট। এছাড়াও ললিত মোদি (Lalit Modi) মোদী এন্টারপ্রাইজেস এর প্রেসিডেন্ট এবং ললিত মোদি (Lalit Modi) ম্যানেজিং ডিরেক্টর এবং গডফ্রে ফিলিপস ইন্ডিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টর।

ললিত মোদির জীবনী – Lalit Modi Biography in Bengali

নাম (Name) ললিত মোদি (Lalit Modi)
জন্ম (Birthday) ২৯ নভেম্বর ১৯৬৩ (29th November 1963)
জন্মস্থান (Birthday) দিল্লি, ভারত
পিতামাতা (Parents) কৃষ্ণ কুমার মোদি, বীণা মোদি
পেশা প্রতিষ্ঠাতা এবং এর স্থপতি ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ

সভাপতি ও ব্যবস্থাপনা পরিচালক মোদি উদ্যোগ

নির্বাহী পরিচালক গডফ্রি ফিলিপস ভারত লিঃ

ভাইস প্রেসিডেন্ট পাঞ্জাব ক্রিকেট আসোসিয়েশান

শিক্ষা ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং ও বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিগ্রি
দাম্পত্য সঙ্গী মিনাল মোদি
জাতীয়তা ভারতীয়

ললিত মোদির প্রারম্ভিক জীবন – Lalit Modi Early Life : 

ললিত মোদি (Lalit Modi) 29 নভেম্বর 1963 সালে দিল্লিতে পিতা কৃষ্ণ কুমার মোদী এবং মা বিনা মোদীর বড় ছেলে হিসাবে জন্মগ্রহণ করেন।

তার একটি বড় বোন রয়েছে, চারু মোদী ভারতিয়া এবং একটি ছোট ভাই, সমীর মোদী। ললিত মোদি (Lalit Modi) দাদা গুজর মাল মোদি মোদি গ্রুপ ব্যবসায়িক গোষ্ঠী এবং মোদীনগর শহর প্রতিষ্ঠা করেছিলেন।

ললিত মোদি শিক্ষাজীবন – Lalit Modi Education Life : 

ললিত মোদি (Lalit Modi) 1971 সালে সিমলার বিশপ কটন স্কুল থেকে তার স্কুলে পড়াশোনা শুরু করেন। পরে অপহরণের হুমকির কারণে তার পরিবার তাকে নৈনিতালের সেন্ট জোসেফ কলেজে নিয়ে যায়।

 1980 সালে, ফিল্ম দেখার জন্য স্কুল ছাড়ার পর, ললিত মোদি (Lalit Modi) ট্রুয়েন্সির জন্য সেন্ট জোসেফ থেকে বহিষ্কৃত হন।

 1983 থেকে 1986 সাল পর্যন্ত, মোদি মার্কিন যুক্তরাষ্ট্রে বৈদ্যুতিক প্রকৌশল এবং ব্যবসায় প্রশাসন অধ্যয়ন করেন।  ললিত মোদি (Lalit Modi) নিউইয়র্কের পেস ইউনিভার্সিটিতে দুই বছর এবং তারপর উত্তর ক্যারোলিনার ডিউক ইউনিভার্সিটিতে এক বছরের জন্য পড়াশোনা করেন।

ললিত মোদির ক্যারিয়ার – Lalit Modi Career : 

ললিত মোদি (Lalit Modi) 1986 সালে পারিবারিক ব্যবসায় যোগ দেন। তিনি 1987 সালে ইন্টারন্যাশনাল টোব্যাকো কোম্পানি লিমিটেডের প্রেসিডেন্ট হন, এই পদে তিনি 1991 সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

 ললিত মোদি (Lalit Modi) গডফ্রে ফিলিপস ইন্ডিয়ার অ-স্বাধীন এবং অ-নির্বাহী পরিচালক হন।

 1992 সালে, ললিত মোদি (Lalit Modi) ভারতের বৃহত্তম তামাক কোম্পানিগুলির মধ্যে একটি কোম্পানির নির্বাহী পরিচালক হন। ললিত মোদি (Lalit Modi) 1993 সালে মোদি এন্টারটেইনমেন্ট নেটওয়ার্ক প্রতিষ্ঠা করেন। এটি ডিজনি পিকচার্সের সাথে একটি যৌথ উদ্যোগ ছিল, যেখানে এটি ভারতে ডিজনি বিষয়বস্তু সম্প্রচার করে।

 ললিত মোদি (Lalit Modi) তার রাজনৈতিক প্রভাব ব্যবহার করে RCA-এর সভাপতি হন এবং BCCI-এর সহ-সভাপতি হন। তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ, টি-টোয়েন্টি ক্রিকেট ভিত্তিক একটি লীগ, ভারতে চালু করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

 এটি বিশ্বের বৃহত্তম স্পোর্টস লিগগুলির মধ্যে একটি হয়ে ওঠে, যার আনুমানিক নেট মূল্য $4 বিলিয়নেরও বেশি।  2010 সালে স্পোর্টস ইলাস্ট্রেটেড দ্বারা ললিত মোদি (Lalit Modi) ভারতীয় খেলাধুলায় দ্বিতীয় সবচেয়ে শক্তিশালী ব্যক্তি হিসাবে মনোনীত হন।

ললিত মোদির BCCI স্কেম – Lalit Modi BCCI Scam :

16 এপ্রিল 2010-এ, কোচি ফ্র্যাঞ্চাইজির প্রতিনিধিরা বিসিসিআই-এর কাছে অভিযোগ করেন যে ললিত মোদি (Lalit Modi) তাদের ফ্র্যাঞ্চাইজি ছেড়ে দেওয়ার হুমকি দিয়েছেন।

  24 এপ্রিল, আইপিএল ফাইনালের একদিন পরে, 22টি অভিযোগে ললিত মোদি (Lalit Modi) বিসিসিআই সাসপেন্ড করেছিল।

 এর মধ্যে রয়েছে সিদ্ধান্ত নেওয়ার সময় গভর্নিং কাউন্সিলকে বাইপাস করা, সঠিক পদ্ধতি অনুসরণ না করা, কারচুপি করা, বন্ধুদের চুক্তি দেওয়া, একটি সম্প্রচার চুক্তিতে ঘুষ গ্রহণ করা, ফ্র্যাঞ্চাইজি বিক্রি করা।

 সাসপেনশনের পরপরই ললিত মোদি (Lalit Modi) লন্ডনে চলে যান, যেখানে তার স্ত্রী মিনালের পরিবার থাকত। লন্ডনে, তিনি বিসিসিআই-এর অভিযোগের বিরুদ্ধে লড়াই করার জন্য কার্টার-রুককে নিয়োগ করেছিলেন এবং নিজের মানহানির নোটিশ পাঠিয়েছিলেন।

 ললিত মোদি (Lalit Modi) ইউরোপে তার পারিবারিক ব্যবসা সম্প্রসারণেও সময় কাটিয়েছেন। মোদি বিশ্বাস করতেন যে এন শ্রীনিবাসন, যিনি পরে বিসিসিআই সভাপতি হয়েছিলেন, তিনি বিসিসিআই থেকে তার বহিষ্কারের মূল পরিকল্পনা করেছিলেন।

 2012 সালে, ললিত মোদি (Lalit Modi) অভিযোগ করেছিলেন যে শ্রীনিবাসন 2009 সালে অ্যান্ড্রু ফ্লিনটফের জন্য নিলাম ঠিক করেছিলেন। ললিত মোদি (Lalit Modi) বিহার ক্রিকেট অ্যাসোসিয়েশনের সেক্রেটারি আদিত্য ভার্মাকেও সমর্থন করেছিলেন, যিনি শ্রীনিবাসনের বিরুদ্ধে আলাদা আইনি লড়াই লড়ছিলেন।

ললিত মোদি ও সুস্মিতা সেন এর সম্পর্ক – Lalit Modi and Sushmita Sen Relationship : 

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের প্রথম সভাপতি ললিত মোদি (Lalit Modi) অভিনেতা সুস্মিতা সেন এর সাথে “নতুন শুরু” ঘোষণা করেছেন।

সুস্মিতা সেনকে তার জীবনসঙ্গী হিসাবে বর্ণনা করে, ললিত মোদি (Lalit Modi) তার ভক্তদের মধ্যে জল্পনা-কল্পনার জন্ম দিয়েছিলেন যে দুজন বিবাহিত কিনা।

ললিত মোদি (Lalit Modi) পরের টুইটে স্পষ্ট করে বলেছেন যে দুজনেই এখনও বিয়ে করেননি, শুধু ডেটিং করছেন। তিনি টুইট করেছেন, “বিয়ে হয়নি – শুধু একে অপরকে ডেট করছেন। সেটাও একদিন হবে।”

 ললিত মোদি (Lalit Modi) 2010 সালে আইপিএল সম্পর্কিত কর ফাঁকি এবং অর্থ পাচারের তদন্তের মধ্যে ভারত ত্যাগ করেন। এরপর থেকে ললিত মোদি (Lalit Modi) লন্ডনে রয়েছেন।

 গত বছরের ডিসেম্বরে মডেল-অভিনেতা রোহমান শালের সঙ্গে বিচ্ছেদের ঘোষণা দিয়েছিলেন সুস্মিতা সেন। সুস্মিতা সেন (Sushmita Sen) দুই কন্যা আলিসা এবং রেনি এর একক মা। মিসেস সেন 2000 সালে রেনিকে দত্তক নেন এবং আলিসা 2010 সালে পরিবারের সাথে যোগ দেন।

[আরও দেখুন, সুস্মিতা সেন এর জীবনী – Sushmita Sen Biography in Bengali]

লতিত মোদির জীবনী – Lalit Modi Biography in Bengali FAQ :

  1. ললিত মোদি কে ?

Ans: ললিত মোদি একজন ভারতীয় ব্যাবসায়ী ।

  1. ললিত মোদি এর জন্ম কোথায় হয় ?

Ans: ললিত মোদির জন্ম হয় দিল্লিতে ।

  1. ললিত মোদির জন্ম কবে হয় ?

Ans: ললিত মোদির জন্ম হয় ২৯ মভেম্বর ১৯৬৩ সালে ।

  1. ললিত মোদির পিতার নাম কী ?

Ans: ললিত মোদির পিতার নাম কৃষ্ণ কুমার মোদি ।

  1. ললিত মোদি এর মাতার নাম কী ?

Ans: ললিত মোদির মাতার নাম বীণা মোদি ।

  1. ললিত মোদি এর স্ত্রীর নাম কী ?

Ans: ললিত মোদির স্ত্রীর নাম মিনাল মোদি ।

  1. ললিত মোদির বর্তমানে কার সাথে সম্পর্ক চলছে ।

Ans: ললিত মোদির বর্তমানে ললিত মোদি এর সাথে সম্পর্ক রয়েছে ।

  1. ললিত মোদি কিসের চেয়ারম্যান ছিলেন ?

Ans: ললিত মোদি BCCI এর চেয়ারম্যান ছিলেন ।

[আরও দেখুন, দীপিকা পাড়ুকোন এর জীবনী – Deepika Padukone Biography in Bengali

আরও দেখুন, যশ দাশগুপ্ত এর জীবনী – Yash Dasgupta Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

ললিত মোদি এর জীবনী – Lalit Modi Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ললিত মোদি এর জীবনী – Lalit Modi Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ললিত মোদি এর জীবনী – Lalit Modi Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ললিত মোদি এর জীবনী – Lalit Modi Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।