ভারতীয় অর্থনীতিতে কৃষি (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agriculture In Indian Economy (Regional Geography of India) Geography
ভারতীয় অর্থনীতিতে কৃষি (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agriculture In Indian Economy (Regional Geography of India) Geography

ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

ভারতীয় অর্থনীতিতে কৃষি | Agriculture In Indian Economy – Regional Geography of India (Geography) Question and Answer in Bengali

ভারতীয় অর্থনীতিতে কৃষি (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agriculture In Indian Economy (Regional Geography of India – Geography) : ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) ভারতীয় অর্থনীতিতে কৃষি – Agriculture In Indian Economy প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (ভারতীয় অর্থনীতিতে কৃষি – Agriculture In Indian Economy – ভারতের আঞ্চলিক ভূগোল Regional Geography of India – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা ভারতীয় অর্থনীতিতে কৃষি – Agriculture In Indian Economy – ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

ভারতীয় অর্থনীতিতে কৃষি (Agriculture In Indian Economy) ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. ভারতীয় অর্থনীতি কৃষি ভিত্তিক অর্থনীতি — ব্যাখ্যা অথবা , ভারতীয় অর্থনীতিতে কৃষির গুরুত্ব লেখো ।

Ans: ভারত যেহেতু উন্নয়নশীল দেশ , তাই এখানে কৃষির গুরুত্ব অপরিসীম । যেমন — ( 1 ) 2006-07 সালে ভারতের মোট জাতীয় আয়ের 40 % আসে কৃষি থেকে ( 2 ) কৃষিক্ষেত্রের অবদান সর্বাধিক । 2001 সালের জনগণনা অনুযায়ী 59 % মানুষ কৃষিক্ষেত্রে নিযুক্ত ছিল । ( 3 ) ভারতের তুলা নির্ভর বস্ত্রভারতীয় অর্থনীতিতে কৃষি , ইক্ষু নির্ভর চিনি ভারতীয় অর্থনীতিতে কৃষি , তৈলবীজ নির্ভর তেল ও বনস্পতি ভারতীয় অর্থনীতিতে কৃষি ইত্যাদি ভারতীয় অর্থনীতিতে কৃষি কেন্দ্র গড়ে ওঠার পেছনে কৃষিক্ষেত্রের গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে । ( 4 ) আন্তর্জাতিক ও আভ্যন্তরীণ বাণিজ্যেও কৃষিক্ষেত্র গুরুত্বপূর্ণ স্থান অধিকার করে আছে । যেমন ভারতের মোট রপ্তানী আয়ের প্রায় অর্ধেকই আসে কৃষিজাত পণ্য থেকে । অর্থাৎ , কৃষিই হল ভারতের অর্থনীতির মেরুদণ্ড ।

2. ভারতীয় কৃষির স্বল্প উৎপাদশীলতার কারণ অথবা , ভারতীয় কৃষির সমস্যা লেখো ।

Ans: ভারতীয় কৃষিক্ষেত্র নানান সমস্যায় জর্জরিত । যেমন— ( i ) প্রকৃতি নির্ভরতা : ভারতের কৃষি প্রকৃতি নির্ভরতা হওয়ায় অতিবৃষ্টি বা অনাবৃষ্টির ফলে ভারতের কৃষি উৎপাদন ব্যাহত হয় । ( ii ) জলসেচের অপ্রতুলতা : ভারতের মাত্র 30 শতাংশ জমিকে জলসেচের আওতায় আনা সম্ভব হয়েছে । ( iii ) উৎপাদনশীলতা কম : ভারতের কৃষি ব্যবস্থা সনাতন বলে কৃষিজাত পণ্যের হেক্টর পিছু উৎপাদনশীলতা তুলনামূলক কম । ( iv ) ক্ষুদ্র জোত : ভারতের কৃষিজোতগুলির আয়তন খুবই ক্ষুদ্র । যেমন— USA তে খামারের গড় আয়তন 120 হেক্টর , কিন্তু ভারতে মাত্র তার আয়তন 1.6 হেক্টর ।

3. বর্তমানে ভারতীয় কৃষিক্ষেত্রে বিপজ্জনক প্রবণতা লেখো । 

Ans: ভারতের কৃষিতে বর্তমানে অত্যন্ত আত্মঘাতী প্রবণতা বেড়ে গিয়েছে । যেমন— ( i ) ভারতীয় কৃষি এখনও প্রকৃতির খামখেয়ালিপনার উপর নির্ভরশীল । তাই বলা হয় ‘ Indian Ariculture is still a gamble in the monsons ‘ ( ii ) কৃষকদের অত্যন্ত চড়া সুদে মহাজনের কাছে ঋণ নিয়ে তা শোধ করতে না পেরে হতাশা ও চাপে আত্মহত্যার সংখ্যা বেড়েছে । যেমন — মহারাষ্ট্র , অন্ধপ্রদেশ কর্ণাটক এবং কেরলের মোট 31 টি জেলায় এইরূপ আত্মহত্যার ঘটনা ঘটেছে । ( iii ) উর্বর উৎকৃষ্ট চাষের জমিতে ভারতীয় অর্থনীতিতে কৃষি , আবাসন তথ্য প্রযুক্তি পার্ক , SEZ গড়ে তোলার চেষ্টা চলছে । যা ভারতীয় কৃষিকে সংকটজনক অবস্থায় নিয়ে গিয়েছে । ( iv ) গ্রামীন দরিদ্র কৃষকের মধ্যে হতাশা বৃদ্ধি পাচ্ছে । ফলে গ্রামীন কৃষকের কৃষিকাজে তীব্র অনিহা দেখা দিচ্ছে । আর এই কারণটিই ভারতের কৃষিকে অন্ধকারে নিয়ে যাচ্ছে ।

4. ভারতীয় কৃষির বিপজ্জনক প্রবণতা রুখতে ব্যবস্থা কী ? 

Ans: ভারতীয় কৃষির এই নৈরাজ্য রুখতে 2004 সালে ড . এম . এস স্বামীনাথনের নেতৃত্বে কৃষক জাতীয় কমিশন ( National Commission on Farmers ) গঠিত হয় । এই কমিশন পাঁচটি কর্মসূচী সুপারিশ করেছে । যথা — প্রথমত , বৃষ্টির জল সংরক্ষণ , কূপ ও পুকুর সংস্কার , এর মাধ্যমে জলের সুষ্ঠু ব্যবহার দ্বিতীয়ত , বিভিন্ন জমির উৎপাদন ক্ষমতা বাড়াতে হবে তৃতীয়ত , গ্রামীন কৃষকদের ঋণের যোগান বাড়াতে হবে ও কৃষি ঝুঁকি বিল ( Agricultural Risk Fund ) গঠন করতে হবে । চতুর্থত , ভারত নির্মান কর্মসূচীর মাধ্যমে গ্রামে গ্রামে ‘ জ্ঞান চৌপল ’ স্থাপন করতে হবে । পঞ্চমত , কৃষিজাত পণ্যের দামে গ্রাম ও শহরের ব্যবধান কমাতে হবে ।

5. ভারতের নতুন কৃষিনীতি সম্পর্কে লেখো । 

Ans: ভারতের কেন্দ্রীয় সরকার 2000 সালে 28 জুলাই ভারতের নতুন কৃষিনীতি ঘোষণা করে । নতুন কৃষিনীতিগুলি হল

পরবর্তী দুই দশকে কৃষিতে 4 % আয় বৃদ্ধি ।

গরীব কৃষকদের হাতে জমির অধিকার আনা ।

কৃষিতে বেসরকারীকরণ না করা ।

নতুন প্রযুক্তি দ্বারা উন্নত বীজ সরবরাহ করা ।

জৈব প্রযুক্তি ব্যাপক ব্যবহার প্রতিরোধ করা ।

নতুন কৃষিনীতিকে ‘ রামধনু বিপ্লব ‘ ( Rainbow Revolution ) বলে । এর অধীনে বিপ্লবগুলিকে নিম্নোক্ত নামে আখ্যা দেওয়া হয় ।

সবুজ বিপ্লব ( Green Revolution ) খাদ্য শস্য উৎপাদন ।

শ্বেত বিপ্লব ( White Revolution ) দুগ্ধ উৎপাদন ।

হলুদ বিপ্লব ( Yellow Revolution ) তৈলবীজ উৎপাদন । * লাল বিপ্লব ( Red Revolution ) মাংস / টমেটো উৎপাদন * নীল বিপ্লব ( Blue Revolution ) মৎস্য উৎপাদন । * সোনালী বিপ্লব ( Golden Revolution ) ফল ( আপেল ) উৎপাদন । * ধূসর বিপ্লব ( Gray Revolution ) সার উৎপাদন । * কালো / বাদামী বিপ্লব ( Black / Bown Revolution ) অ – চিরাচরিত শক্তির উৎস বৃদ্ধি । * রুপোলী বিপ্লব ( Silver Revolution ) ডিম উৎপাদন । * গোলাকার বিপ্লব ( Round Revolution ) আলু উৎপাদন । উপরোক্ত ‘ রামধনু বিপ্লব ‘ আবার Food Chain Revolution দ্বারা সংযুক্ত হয়েছে । যা খাদ্যদ্রব্য , সবজি ও ফলকে পচন থেকে রক্ষা করবে ।

FILE INFO : ভারতীয় অর্থনীতিতে কৃষি – Agriculture In Indian Economy | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

File Details:

PDF Name : ভারতীয় অর্থনীতিতে কৃষি – Agriculture In Indian Economy | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Regional Geography of India – Question and Answer | ভূগোল – ভারতের আঞ্চলিক ভূগোল – ভারতীয় অর্থনীতিতে কৃষি (Agriculture In Indian Economy) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – ভারতীয় অর্থনীতিতে কৃষি – Agriculture In Indian Economy “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – ভারতীয় অর্থনীতিতে কৃষি – Agriculture In Indian Economy / ভারতীয় অর্থনীতিতে কৃষি সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / ভারতীয় অর্থনীতিতে কৃষি (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agriculture In Indian Economy (Regional Geography of India – Geography)  SAQ / Short Question and Answer / ভারতীয় অর্থনীতিতে কৃষি (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agriculture In Indian Economy (Regional Geography of India – Geography) Quiz / ভারতীয় অর্থনীতিতে কৃষি (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agriculture In Indian Economy (Regional Geography of India – Geography) QNA / ভারতীয় অর্থনীতিতে কৃষি (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agriculture In Indian Economy (Regional Geography of India – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

ভারতীয় অর্থনীতিতে কৃষি (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agriculture In Indian Economy (Regional Geography of India – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

ভারতীয় অর্থনীতিতে কৃষি (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agriculture In Indian Economy (Regional Geography of India – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভারতীয় অর্থনীতিতে কৃষি (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Agriculture In Indian Economy (Regional Geography of India – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription