Dharmendra Biography in Bengali
Dharmendra Biography in Bengali

ধর্মেন্দ্র এর জীবনী 

Dharmendra Biography in Bengali

ধর্মেন্দ্র এর জীবনী – Dharmendra Biography in Bengali : ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) হিন্দি সিনেমার ইতিহাসে অন্যতম সফল অভিনেতা ছিলেন। ধর্মেন্দ্র হিন্দি ছবিতে তার দৃঢ় উচ্চতা এবং অ্যাকশনের জন্য ‘হেম্যান’ নামেও পরিচিত। 1960 সালে তার প্রথম ছবি ‘দিল ভি তেরা হাম ভি তেরে’।  অনুপমা, সত্যকাম, বন্দনি ছিল তাঁর স্মরণীয় ছবি।  তবে ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) সবচেয়ে আলোচিত ভূমিকা ছিল 1975 সালের শোলে চলচ্চিত্রে বীরুর ভূমিকা। আজও তার ভক্তরা তাকে এই নামেই ডাকে। তার চলচ্চিত্র ক্যারিয়ারে, তিনি তার স্ত্রী হেমা মালিনীর সাথে সর্বাধিক সংখ্যক চলচ্চিত্র করেছিলেন। তিনি ভারতের 14 তম লোকসভার সদস্য ছিলেন। 2012 সালে পদ্মভূষণ পুরস্কারে ভূষিত হন।  তাই আজ এই প্রবন্ধে আসুন আমরা আপনাকে ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) জীবনী সম্পর্কে বলব।

   ভারতীয় অভিনেতা, প্রযোজক এবং রাজনীতিবিদ ধর্মেন্দ্র এর একটি সংক্ষিপ্ত জীবনী । ধর্মেন্দ্র এর জীবনী – Dharmendra Biography in Bengali বা ধর্মেন্দ্র এর আত্মজীবনী বা (Dharmendra Jivani Bangla. A short biography of Dharmendra. Dharmendra Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ধর্মেন্দ্র এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ধর্মেন্দ্র কে ? Who is Dharmendra ?

ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) একজন ভারতীয় অভিনেতা, প্রযোজক এবং রাজনীতিবিদ যিনি হিন্দি চলচ্চিত্রে তার কাজের জন্য পরিচিত।  বলিউডের “হি-ম্যান” হিসেবে পরিচিত, ধর্মেন্দ্র পাঁচ দশকের ক্যারিয়ারে 300 টিরও বেশি ছবিতে কাজ করেছেন। 1997 সালে, তিনি হিন্দি সিনেমায় অবদানের জন্য ফিল্মফেয়ার লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার পান। ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) ভারতীয় জনতা পার্টি (বিজেপি) থেকে রাজস্থানের বিকানের আসনের প্রতিনিধিত্বকারী ভারতের 15 তম লোকসভার সদস্য ছিলেন।  2012 সালে, ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) ভারত সরকার কর্তৃক ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মভূষণে ভূষিত হন।

ধর্মেন্দ্র এর জীবনী – Dharmendra Biography in Bengali

নাম (Name) ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra)
জন্ম (Birthday) ৮ ডিসেম্বর ১৯৩৫ (8th December 1935)
জন্মস্থান (Birthplace) পাঞ্জাব, ব্রিটিশ ভারত
জাতীয়তা ভারতীয়
পেশা অভিনেতা, প্রযোজক, রাজনীতিবিদ
রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি
দাম্পত্য সঙ্গী প্রকাশ কর

(১৯৫৪–বর্তমান)

হেমা মালিনী

(১৯৮০–বর্তমান)

সন্তান
পুরস্কার পদ্মভূষণ (২০১২)

ধর্মেন্দ্র এর জন্ম – Dharmendra Birthday : 

ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) 1935 সালের 8 ডিসেম্বর ভারতের পাঞ্জাবের ফাগওয়ারায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম কিশান সিং দেওল এবং তিনি লুধিয়ানার লালটন গ্রামের একটি স্কুলে প্রধান শিক্ষক ছিলেন। ধর্মেন্দ্র দুটি বিয়ে করেছেন। ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) প্রথম স্ত্রীর নাম প্রকাশ কৌর।  তাদের তিন সন্তান- সানি দেওল, ববি দেওল এবং মেয়ে অজিতা দেওল।  তার দুই ছেলেই হিন্দি সিনেমার অভিনেতা, আর মেয়ে বিয়ের পর বিদেশে থাকে।  তার দ্বিতীয় স্ত্রী হিন্দি সিনেমার প্রবীণ অভিনেত্রী এবং স্বপ্নের মেয়ে হেমা মালিনী। তার দুই মেয়ে আছে। ইশা ও অহনা দেওল, তাদের দুই মেয়েই বিবাহিত।

ধর্মেন্দ্র এর শিক্ষা – Dharmendra Education : 

ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) আর্য হাই স্কুল এবং ফাগওয়ারার রামগড়িয়া স্কুল থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন।

ধর্মেন্দ্র এর ক্যারিয়ার – Dharmendra Career : 

বলিউডের পথে হাঁটার জন্য, ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) 1958 সালে ফিল্মফেয়ার ট্যালেন্ট প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন এবং এমন একটি যাত্রা শুরু করেন যেখানে তিনি সাফল্য, খ্যাতি এবং অর্থ পেয়েছিলেন। ধর্মেন্দ্র তার বলিউড কেরিয়ার শুরু করেন অর্জুন হিঙ্গরানির 1960 সালের ছবি দিল ভি তেরা হাম ভি তেরে দিয়ে। তিনি 1960 এর দশকের শুরুতে বেশ কয়েকটি রোমান্টিক ছবিতে অভিনয় করেছিলেন। ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) ফুল অর পাথর (1966) চলচ্চিত্রের মাধ্যমে একক নায়ক হিসেবে চলচ্চিত্রে প্রবেশ করেন।  এ জন্য তিনি শ্রেষ্ঠ নায়কের ফিল্মফেয়ার পুরস্কারও পান। 1974 সালের পর দর্শকরা তাকে অ্যাকশন হিরো হিসেবে দেখেন। ক্যারিয়ারের শুরুতে তিনি অনেক শীর্ষস্থানীয় অভিনেত্রীর সঙ্গে অভিনয় করেছেন। তিনি নূতনের সাথে ‘সুরাত অর সিরাত’ (1962) এবং ‘বন্দিনী’ (1963), তারপর 1942 সালের চলচ্চিত্র ‘অনপধ’ এবং 1964 সালের চলচ্চিত্র ‘পূজা কে ফুল’-এ মালা সিনহার সাথে অভিনয় করেন।  তিনি সায়রা বানুর সাথে 1962 সালের শাদী এবং 1964 সালে আই মিলন কি বেলা চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। হিন্দি ছবি ‘আঁখে’-এ যখন দর্শকরা তাঁকে সিংহের সঙ্গে লড়াই করতে দেখেন, তখন তাঁর সমস্ত আঙুল দাঁতে চেপে তাঁর নাম হয় ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra), সিংহের সিংহ।

 ধর্মেন্দ্র একজন রোমান্টিক হিরো থেকে অ্যাকশন হিরো হওয়ার যাত্রাটি খুব ভালোভাবে কাটিয়েছেন।  তিনি তার প্রথম দিনগুলিতে নুতন, মীনা কুমারী, সায়রা বানু ইত্যাদির মতো প্রায় সমস্ত সেরা অভিনেত্রীর সাথে অভিনয় করেছিলেন তবে তিনি তার চলচ্চিত্র জীবনের বেশিরভাগ চলচ্চিত্রই করেছিলেন তার স্ত্রী হেমা মালিনীর সাথে। তারা দুজনেই রাজা জানি, সীতা অর গীতা, তুম হাসেন আমি জওয়ান, দোস্ত, চরস, মা, চাচা ভাতিজা এবং শোলে সহ অনেক সুপারহিট ছবিতে কাজ করেছেন।

ধর্মেন্দ্র এর প্রসিদ্ধি – Dharmendra Fame : 

“সত্যকাম” এবং “শোলে” ছবিতে অভিনয়ের জন্য ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) সবচেয়ে বেশি মনে রাখা হয়। 1975 সালে মুক্তিপ্রাপ্ত ‘শোলে’ ছবিটি ধর্মেন্দ্রের ক্যারিয়ারের সবচেয়ে বড় হিট হিসেবে প্রমাণিত হয়। রমেশ সিপ্পি পরিচালিত ছবি ‘শোলে’, যা হিন্দি সিনেমার সোনালী পাতায় নিজের নাম নিশ্চিত করেছে, ধর্মেন্দ্রকে বিশ্বব্যাপী স্বীকৃতি দিয়েছে।  1960 সালে তার প্রথম ছবি ‘দিল ভি তেরা হাম ভি তেরে’।  অনুপমা, সত্যকাম, বন্দনি ছিল তাঁর স্মরণীয় ছবি। তবে তার সবচেয়ে আলোচিত ভূমিকা ছিল 1975 সালের শোলে চলচ্চিত্রে বীরুর ভূমিকা।  এই ছবির পরে, ধর্মেন্দ্রকে বিশ্বের 25 অতুলনীয় অভিনেতাদের মধ্যে গণ্য করা হয়েছিল। ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) তার ক্যারিয়ারে সব ধরনের চরিত্রে অভিনয় করেছেন। ভূমিকাটি সত্যকাম চলচ্চিত্রের একজন সৎ নায়কেরই হোক না কেন, শোলে চলচ্চিত্রের একজন অ্যাকশন নায়ক বা চুপকে চুপকে চলচ্চিত্রের একজন কমেডিয়ান নায়কেরই হোক না কেন, ধর্মেন্দ্র সিং দেওল অভিনয় প্রতিভার একজন সমৃদ্ধ শিল্পী, যিনি সফলভাবে অভিনয় করেছেন।

ধর্মেন্দ্র এর রাজনীতি ক্যরিয়ার – Dharmendra Political Career : 

ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) ১৪তম লোকসভায় বিকানের থেকে ভারতীয় জনতা পার্টির সদস্য ছিলেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

ধর্মেন্দ্র এর পুরস্কার সমুহ – Dharmendra Prizes :

ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) তার 1966 সালের ছবি ফুল অর পাথরের জন্য প্রথমবারের মতো সেরা অভিনেতার জন্য ফিল্মফেয়ার পুরস্কারের জন্য মনোনীত হন।

 এর সাথে তিনি ‘নৌকর বিবি কা’ এবং ‘আই মিলান কি বেলা’-এর মতো চলচ্চিত্রের জন্য ফিল্মফেয়ার পুরস্কারের জন্যও মনোনীত হন।

 1991 সালে, ঘায়েল চলচ্চিত্রের জন্য তিনি শ্রেষ্ঠ জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন।

 1997 সালে ফিল্মফেয়ার লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডে ভূষিত হন।

 2012 সালে ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) পদ্মভূষণ পুরস্কারে ভূষিত হন।

ধর্মেন্দ্র এর ব্যাক্তিগত জীবন – Dharmendra Personal life :

ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) ও হেমা মালিনীর বিয়ে: হেমা মালিনীকে বিয়ে করার জন্য ধর্মেন্দ্র ইসলাম ধর্ম গ্রহণ করেন। ধর্মেন্দ্রর প্রথম বিয়ে 1954 সালে 19 বছর বয়সে প্রকাশ কৌরের সাথে, বলিউড অভিনেত্রী হেমা মালিনীর সাথে তার দ্বিতীয় বিয়ে।  আসলে ধর্মেন্দ্রর গ্রামের নাম লুধিয়ানা জেলার অন্তর্গত সাহনেওয়াল। যা এখন জনপদে রূপ নিয়েছে।

 ধর্মেন্দ্র সিং দেওল (Dharmendra) আর্য হাই স্কুল এবং ফাগওয়ারার রামগড়িয়া স্কুলে পড়াশোনা করেছেন। এটা তার খালার শহর। যার ছেলে বীরেন্দর ছিলেন পাঞ্জাবি ছবির সুপারস্টার ও প্রযোজক পরিচালক। লুধিয়ানায় খোদ জট তে জমিন ছবির শুটিং চলাকালীন সন্ত্রাসের যুগে সন্ত্রাসীরা তাকে গুলি করে হত্যা করে।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

ধর্মেন্দ্র এর জীবনী – Dharmendra Biography in Bengali FAQ : 

  1. ধর্মেন্দ্র কে ?

Ans: ধর্মেন্দ্র একজন ভারতীয় অভিনেতা ।

  1. ধর্মেন্দ্র এর জন্ম কোথায় হয় ?

Ans: ধর্মেন্দ্র এর জন্ম হয় পাঞ্জাব ব্রিটিশ ভারত ।

  1. ধর্মেন্দ্র এর জন্ম কবে হয় ?

Ans: ধর্মেন্দ্র এর জন্ম হয় ৮ ডিসেম্বর ১৯৩৫ সালে ।

  1. ধর্মেন্দ্র এর ছেলের নাম কী ?

Ans: ধর্মেন্দ্র এর ছেলের নাম সানি দেওল ও ববি দেওল ।

  1. ধর্মেন্দ্র এর প্রথম স্ত্রীর নাম কী ?

Ans: ধর্মেন্দ্র এর প্রথম স্ত্রীর নাম প্রকাশ কর ।

  1. ধর্মেন্দ্র এর দ্বিতীয় স্ত্রীর নাম কী ?

Ans: ধর্মেন্দ্র এর দ্বিতীয় স্ত্রীর নাম হেমা মালিনি ।

  1. ধর্মেন্দ্র এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: ধর্মেন্দ্র এর দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. ধর্মেন্দ্র কবে পদ্মভূষণ পান ?

Ans: ধর্মেন্দ্র ২০১২ সালে পদ্মভূষণ পান ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

ধর্মেন্দ্র এর জীবনী – Dharmendra Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ধর্মেন্দ্র এর জীবনী – Dharmendra Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ধর্মেন্দ্র এর জীবনী – Dharmendra Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ধর্মেন্দ্র এর জীবনী – Dharmendra Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।