Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana in Bengali
Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana in Bengali

প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প 

Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana in Bengali

প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প – Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana in Bengali : বর্তমানে দেশে এমন অনেক মানুষ আছেন যাদের বাড়িতে এখন পর্যন্ত বিদ্যুৎ সংযোগ নেই, যার কারণে ওই পরিবারগুলোকে নানা সমস্যায় পড়তে হচ্ছে। এই কথা মাথায় রেখেই প্রধানমন্ত্রী মোদী দারিদ্র্যসীমার নিচে থাকা পরিবারগুলিতে বিদ্যুৎ দেওয়ার পরিকল্পনা তৈরি করেছেন। এই প্রকল্পের নাম ছিল প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana in Bengali), যার অধীনে প্রধানমন্ত্রী মোদি দরিদ্রদের বিনামূল্যে বিদ্যুৎ সংযোগ দিয়েছিলেন।

   বিনামূল্যে বিদ্যুৎ সংযোগ স্কিম প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প এর সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা । প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প – Pradhan Mantri Sahaj Bijli Scheme in Bengali বা প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প কি ? কিভাবে আবেদ করবেন ? বা (Pradhan Mantri Sahaj Bijli Scheme Bangla. A short information of Pradhan Mantri Sahaj Bijli Scheme Scheme. What is Pradhan Mantri Sahaj Bijli Scheme, Apply, Eligibility Criteria, Required Documents, Application Form, About the Pradhan Mantri Sahaj Bijli Scheme / Yojana/ Yojna / Scheme in Bengali) প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প বা যোজনা এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প কী ? What is Pradhan Sahaj Bijli Scheme ? 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana) স্কিম বাস্তবায়নে 16320 কোটি টাকা খরচ করেছেন। প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana) প্রকল্পের পাশাপাশি বিনামূল্যে বিদ্যুৎ সংযোগের পাশাপাশি প্রতিটি পরিবারকে পাঁচটি এলইডি বাল্ব, একটি ফ্যান এবং একটি ব্যাটারি দেওয়ার পরিকল্পনাও বাস্তবায়িত হয়েছে। প্রধানত, প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana) প্রকল্পের সুবিধা দেওয়া হয়েছিল সেই সমস্ত এলাকায় যেখানে এখনও পর্যন্ত বিদ্যুৎ পৌঁছেনি। প্রধানত, প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana) প্রকল্পের অধীনে বিদ্যুৎ সংযোগ প্রকল্পের জন্য নির্বাচন করা হয়েছিল 2011 সালের আর্থ-সামাজিক ও বর্ণ শুমারির ভিত্তিতে।

প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প – Pradhan Mantri Sahaj Bijli Har har Yojana in Bengali / Free Solar Panel / FREE Electricity

প্রকল্পের নাম প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana)
করা পাবেন ভারতের সকল নাগরিক
সংস্থাপক নরেন্দ্র মোদী (PM Modi)
শুরু ২০২২ থেকে বর্তমানে সক্রিয় 
সুবিধা ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া এবং ফ্রি সোলার প্যানেল

প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প – Pradhan Mantri Sahaj Bijli Scheme : 

সৌভাগ্য যোজনার অধীনে বিদ্যুৎ সংযোগ পেতে আবেদনকারীকে তার প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana) স্কিমের ফর্ম পূরণ করতে হবে পাশাপাশি সংশ্লিষ্ট বিভাগ বা উপ-বিভাগে বিদ্যুৎ সংযোগের জন্য আবেদনপত্র পূরণ করা বাধ্যতামূলক।

 এর পরে, আপনার গুরুত্বপূর্ণ নথিগুলির একটি ফটো কপি যেমন আধার কার্ডের ফটো হাউস ডকুমেন্ট বিপিএল বা এপিএল কার্ড ফোনের সাথে সংযুক্ত করা প্রয়োজন।

 প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana) আবেদনটি পূরণ করার পরে, কর্পোরেশনের দল আপনার বাড়িতে আপনার সমস্ত তথ্য যাচাই করবে এবং তার পরে তারা আপনাকে 500 টাকায় বিদ্যুৎ সংযোগ দিতে সম্মত হবে।

[আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali]

প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প এর উদ্দেশ্য – Pradhan Mantri Sahaj Bijli Scheme Objective : 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শুরু করা প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana) প্রকল্পের মূল উদ্দেশ্য হল তিনি বিদ্যুৎ স্থাপন করে প্রতিটি ঘরে আলো দিতে চান।

 সরকার কর্তৃক পরিচালিত এই প্রকল্পের মাধ্যমে 100% পরিবারে বিদ্যুৎ সরবরাহের লক্ষ্য অর্জিত হয়েছে।

 প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana) প্রকল্পের অধীনে পরিষ্কার বিদ্যুতের উৎপাদন যোগ করা হবে যাতে ভালো তাপবিদ্যুৎ কেন্দ্র তৈরি করা যায়।

 এই প্রকল্পের আওতায় সমস্ত গ্রাম এবং প্রত্যন্ত অঞ্চলগুলিকে অন্তর্ভুক্ত করা হবে, যার আওতায় প্রায় 3 কোটি দরিদ্র বিদ্যুৎ সংযোগ পাবে।

 প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana) প্রকল্পের অধীনে, সরকার সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করবে।

 প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana) প্রকল্পের অধীনে, দরিদ্র পরিবারগুলিকে বিদ্যুৎ সংযোগ, পাঁচটি এলইডি বাল্ব, একটি ফ্যান এবং একটি ব্যাটারি চার্জ করার জন্য বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করা হবে।

 ব্যাটারি ব্যাংকে যেকোনো ত্রুটির খরচ ৫ বছরের জন্য বহন করবে সরকার।

 প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana) স্কিমের প্রধান সুবিধা বর্তমানে বিহার, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড, উড়িষ্যা, জম্মু ও কাশ্মীর, রাজস্থান এবং উত্তর পূর্ব রাজ্যগুলিতে প্রদান করা হবে।

প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প এর লাভগুলি – Pradhan Mantri Sahaj Bijli Scheme Benefits : 

অনগ্রসর শ্রেণীর লোকেরাও এই প্রকল্পের আওতায় তাদের বাড়িতে বিদ্যুৎ পেতে সক্ষম হবেন।

 বিদ্যুৎ সংযোগ পাওয়ার এই সুযোগটি দরিদ্র পরিবারগুলির জন্য সবচেয়ে উপকারী কারণ তাদের খুব বেশি খরচ করতে হবে না।

 প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana) স্কিমের প্রধান সুবিধা হল যে যতদূর বিদ্যুৎ সুবিধা দেওয়া সম্ভব নয়, সেখানে সোলপ্যাকগুলি উপলব্ধ করা হবে।

প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প এর গুরুত্বপূর্ন কাগজগুলি – Pradhan Mantri Sahaj Bijli Scheme Documents : 

প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana) প্রকল্পের অধীনে, যে পরিবারগুলি প্রকল্পের সুবিধা পেতে চায় এবং তাদের বাড়িতে বিদ্যুৎ সংযোগ পেতে চায় তাদের আবেদনের সময় তাদের ভোটার আইডি কার্ড দেখাতে হবে।

 এছাড়াও তাদের কাছ থেকে প্যান কার্ড চাওয়া যেতে পারে।

 যেকোনো স্কিমে আবেদন করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ আধার কার্ড বাধ্যতামূলক।

 আবেদনের সময় ডোমিসাইল সার্টিফিকেটও লাগবে।

আবেদনকারীর ছবিও বাধ্যতামূলক।

প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প – Pradhan Mantri Sahaj Bijli Scheme Eligibility : 

প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana) প্রকল্পের সুবিধা প্রধানত দেশের পিছিয়ে পড়া দরিদ্র মানুষদের দেওয়া হবে।

[আরও দেখুন, প্রধানমন্ত্রী জন ধন যোজনা – Pradhan Mantri Jan Dhan Yojana in bengali]

 আর্থ-সামাজিক আদমশুমারিতে যাদের নাম নথিভুক্ত করা হয়েছে, সেই সব দরিদ্রদেরই প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana) প্রকল্পের সুবিধা দেওয়া হবে।

 যে সকল দরিদ্র পরিবারের নাম আদমশুমারিতে নথিভুক্ত করা হয়নি, তারা প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana) প্রকল্পের সুবিধা পাবেন না।

 প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প (Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana) স্কিমের জন্য দরিদ্র পরিবারগুলিকে বিদ্যুৎ সংযোগের পরিবর্তে ₹ 500 দিতে হবে, যা বেদ স্টোরে দেওয়া যেতে পারে।

প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প – Pradhan Mantri Sahaj Bijli Scheme in Bengali : FAQ

  1. প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প কী ?

Ans: প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প একটি ভারত সরকারের একটি প্রকল্প ।

  1. প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প এর উদ্দেশ্য কী ?

Ans: এর উদ্দেশ্য হলো ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া ।

  1. প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প এর মাধ্যমে কারা লাভবান হবেন ?

Ans: প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প এর মাধ্যমে গরীব মানুষেরা লাভবান হবেন ।

  1. প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প কবে চালু হয় ?

Ans: প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প ২০২২ সালে চালু হয় ।

  1. প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প কে চালু করেন ?

Ans: প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প নরেন্দ্র মোদী চালু করেন ।

  1. প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প বর্তমানে কোন রাজ্যে চালু হয়েছে ?

Ans: বর্তমানে বিহার ও উত্তরপ্রদেশে রাজ্যে চালু হয়েছে ।

[আরও দেখুন, বিভিন্ন সরকারি প্রকল্প – All Govt Schemes

আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa]

প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প – Pradhan Mantri Sahaj Bijli Scheme in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প – Pradhan Mantri Sahaj Bijli Scheme in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প – Pradhan Mantri Sahaj Bijli Scheme in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প – Pradhan Mantri Sahaj Bijli Scheme পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।