নরেন্দ্র মোদীর জীবনী - Narendra Modi Biography in Bengali
নরেন্দ্র মোদীর জীবনী - Narendra Modi Biography in Bengali

নরেন্দ্র মোদীর জীবনী

Narendra Modi Biography in Bengali

নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali : নরেন্দ্র মোদীজি (Narendra Modiji) এমন একজন ব্যক্তিত্ব, যিনি দেশে বা বিদেশে সর্বত্র বিখ্যাত। নরেন্দ্র মোদী (Narendra Modi) আমাদের দেশের ১৫তম প্রধানমন্ত্রী হিসেবে কাজ করছেন।  2014 সালের সাধারণ নির্বাচনে এবং আবার 2019 সালে, নরেন্দ্র মোদী (Narendra Modi) একত্রে ভারতীয় জনতা পার্টির সাথে ঐতিহাসিক বিজয় অর্জন করেছিলেন।  যেন গোটা দেশে নরেন্দ্র মোদীর (Narendra Modi) ঢেউ এসেছে, অধিকাংশ ভারতীয় মোদীজির প্রতি পূর্ণ আস্থা রাখে যে তিনি তাদের একটি উজ্জ্বল ভবিষ্যত দেবেন।  স্বাধীনতার পর, নরেন্দ্র মোদী (Narendra Modi) ভারতের প্রথম প্রধানমন্ত্রী যিনি এমন বিজয় অর্জন করেছিলেন।  টানা দ্বিতীয়বার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছেন মোদীজি।  প্রধানমন্ত্রী হওয়ার আগে থেকে নরেন্দ্র মোদী (Narendra Modi) ভারতের উন্নয়নে অনেক গুরুত্বপূর্ণ কাজ করেছেন।  যদিও মোদীজিকেও অনেক বিতর্কে জড়াতে দেখা গেছে, তবে তার নীতিগুলি সর্বদা প্রশংসিত হয়েছে।  নরেন্দ্র মোদীজি (Narendra Modiji) তাঁর জীবনে কী কী গুরুত্বপূর্ণ কাজ করেছেন এবং তাঁর জীবন এখন পর্যন্ত কেমন ছিল, আমরা এই নিবন্ধটির মাধ্যমে এই সমস্ত বিষয়গুলি আপনার কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করছি।

 ভারতের পঞ্চদশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এর একটি সংক্ষিপ্ত জীবনী । নরেন্দ্র মোদী এর জীবনী – Narendra Modi Biography in Bengali বা নরেন্দ্র মোদী এর আত্মজীবনী বা (Narendra Modi Jivani Bangla. A short biography of Narendra Modi. Narendra Modi Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) নরেন্দ্র মোদী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

নরেন্দ্র মোদী কে ? Who is Narendra Modi ?

নরেন্দ্র মোদী (Narendra Modi) হলেন ভারতের পঞ্চদশ প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদী (Narendra Modi) ২০১৪ খ্রিষ্টাব্দে অনুষ্ঠিত ষোড়শ সাধারণ নির্বাচনে ভারতীয় জনতা পার্টিকে নেতৃত্ব প্রদানের মাধ্যমে বহুমতের দ্বারা জয়লাভ লাভ করেন এবং ২৬শে মে ভারতের পঞ্চদশ প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। এর আগে নরেন্দ্র মোদী (Narendra Modi) গুজরাটের চতুর্দশ মুখ্যমন্ত্রী পদে অধিষ্ঠিত ছিলেন।

নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali :

নাম (Name) নরেন্দ্র দামোদরদাস মোদী বা নরেন্দ্র মোদী (Narendra Modi)
জন্ম (Birthday) ১৭ সেপ্টেম্বর ১৯৫০ (17th September 1950)
জন্মস্থান (Birthplace) গুজরাট, ভারত
জাতীয়তা ভারতীয়
পিতামাতা (Parents) দামোদারদাস মূলচাঁদ মোদী (পিতা)

হীরাবেন মোদী (মাতা)

রঅনৈতিক দল ভারতীয় জনতা পার্টি
দাম্পত্য সঙ্গী যশোদাবেন নরেন্দ্রভাই মোদী
ধর্ম হিন্দু ধর্ম
মুখ্যমন্ত্রী ২০০১ – ২০১৪ (গুজরাট)
প্রধানমন্ত্রী ২০১৪ – বর্তমান (ভারত)

নরেন্দ্র মোদীর শুরুর জীবন – Narendra Modi Early Life : 

নরেন্দ্র মোদী (Narendra Modi) গুজরাট রাজ্যের মেহসানা জেলার একটি ছোট শহর ভাদনগরে জন্মগ্রহণ করেন।  নরেন্দ্র মোদী (Narendra Modi) যখন জন্মগ্রহণ করেছিলেন তখন এটি বোম্বেতে ছিল, কিন্তু এখন এটি গুজরাটে অবস্থিত।  নরেন্দ্র মোদীর (Narendra Modi) পরিবারের আর্থিক অবস্থা ভালো ছিল না, তার বাবা ছিলেন একজন রাস্তার ব্যবসায়ী, যিনি তার পরিবারকে খাওয়ানোর জন্য অনেক কষ্ট করেছেন।  মোদীজির মা একজন গৃহিণী।  ছোটবেলায় পরিবারের ভরণপোষণের জন্য মোদীজিও তার ভাইদের সঙ্গে রেলস্টেশনে এবং তারপর বাস টার্মিনালে চা বিক্রি করেছিলেন। নরেন্দ্র মোদী (Narendra Modi) তার শৈশবকালে অনেক প্রতিকূলতা এবং বাধার মুখোমুখি হয়েছিলেন, কিন্তু তার চরিত্র এবং সাহসের জোরে তিনি সমস্ত চ্যালেঞ্জকে সুযোগে রূপান্তরিত করেছিলেন।  এইভাবে, তার প্রথম জীবন বেশ সংগ্রাম ছিল.

নরেন্দ্র মোদীর পরিবার – Narendra Modi Family : 

নরেন্দ্র মোদী (Narendra Modi) পরিবার মোধ-ঘাঞ্চি-তেলি সম্প্রদায় থেকে, যেটি ভারত সরকার কর্তৃক অন্যান্য অনগ্রসর শ্রেণীর অন্তর্গত।  নরেন্দ্র মোদীজি (Narendra Modiji) তার পিতামাতার তৃতীয় সন্তান।  নরেন্দ্র মোদীর (Narendra Modi) বড় ভাই সোমা মোদির বয়স বর্তমানে ৭৫ বছর, তিনি স্বাস্থ্য দফতরের আধিকারিক ছিলেন।  তার আরেক বড় ভাই অমৃত মোদি একজন মেশিন অপারেটর, যার বয়স ৭২ বছর।  এর পরে মোদীজির 2টি ছোট ভাই রয়েছে, একজন প্রহ্লাদ মোদী যার বয়স 62 বছর, তিনি আহমেদাবাদে একটি দোকান চালান, এবং অন্যজন পঙ্কজ মোদী, যিনি গান্ধীনগরের তথ্য বিভাগে কেরানি হিসাবে কাজ করছেন।

  নরেন্দ্র মোদী জির বিয়ে – ঘাঞ্চি সম্প্রদায়ের ঐতিহ্য অনুসারে, মোদি জি 18 বছর বয়সে যশোদা বেন চিমনলালের সাথে 1968 সালে বিয়ে করেছিলেন।  রিপোর্ট অনুসারে, বলা হয়েছে যে মোদীজি তার স্ত্রীর সাথে তালাক দেননি, তবুও তারা দুজনেই একে অপরের থেকে আলাদা হয়েছিলেন।  মোদিজির স্ত্রী যশোদা বেন গুজরাটের একটি সরকারি স্কুলে শিক্ষিকা হিসেবে কাজ করতেন, যেটি এখন অবসরপ্রাপ্ত।  সবাই জানতে চায় নরেন্দ্র মোদীজির কত সন্তান আছে, আমরা আপনাকে বলি যে মোদির কোনো সন্তান নেই।  বিয়ের কিছুদিন পর তাদের বিচ্ছেদ হয়।  নরেন্দ্র মোদির বাড়ি কোথায়, উত্তর দিল্লিতে যার নাম পঞ্চবটি, তিনি গুজরাটের বাসিন্দা।

নরেন্দ্র মোদীর শিক্ষা ও শুরুর ক্যারিয়ার – Narendra Modi Education and Starting Career : 

নরেন্দ্র মোদীজির প্রাথমিক শিক্ষা ভাদনগরের স্থানীয় স্কুল থেকে সম্পন্ন হয়েছিল, তিনি সেখানে 1967 সাল পর্যন্ত উচ্চ মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেছিলেন।  তারপরে নরেন্দ্র মোদী (Narendra Modi) তার পরিবারের আর্থিক অবস্থার খারাপ কারণে তার বাড়ি ছেড়ে চলে যান, এবং তারপর নরেন্দ্র মোদী (Narendra Modi) বিভিন্ন সংস্কৃতি আবিষ্কার করতে সমগ্র ভারত ভ্রমণ করেন।

 এর জন্য নরেন্দ্র মোদী (Narendra Modi) উত্তর ভারতে অবস্থিত ঋষিকেশ এবং হিমালয়ের মতো জায়গা পরিদর্শন করেছেন।  উত্তর-পূর্বের বিভিন্ন অংশে 2 বছর ভ্রমণ করার পর নরেন্দ্র মোদী (Narendra Modi) ভারতে ফিরে আসেন।  এভাবে স্কুলের পড়াশোনা শেষ করে কয়েক বছর আর পড়াশোনা করেননি মোদি।

 তারপর নরেন্দ্র মোদী (Narendra Modi) 1978 সালে তার উচ্চ শিক্ষার জন্য ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়ে এবং তারপরে আহমেদাবাদের গুজরাট বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন।  সেখানে নরেন্দ্র মোদী (Narendra Modi) রাষ্ট্রবিজ্ঞানে যথাক্রমে স্নাতক ও স্নাতকোত্তর করেন।

 একবার নরেন্দ্র মোদী (Narendra Modi) একজন শিক্ষক বলেছিলেন যে মোদীজি পড়াশোনায় স্বাভাবিক ছিলেন, কিন্তু তিনি তাঁর বেশিরভাগ সময় লাইব্রেরিতে কাটাতেন।  তার বিতর্ক শিল্প ছিল চমৎকার।

নরেন্দ্র মোদীর রাজনীতি জীবনের শুরু – Narendra Modi Starting Political Career : 

কলেজ অধ্যয়নের পর, মোদি অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদে যোগ দেন এবং হিন্দু জাতীয়তাবাদী রাজনৈতিক দল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)-এ যোগদানের জন্য পূর্ণ-সময়ের প্রচারক হিসেবে আহমেদাবাদে যান।

 1975-77 সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী কর্তৃক জারি করা জাতীয় জরুরি অবস্থার সময়, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘকে নিষিদ্ধ করা হয়েছিল।  যার কারণে নরেন্দ্র মোদী (Narendra Modi) সেই সময় আন্ডারগ্রাউন্ডে যেতে বাধ্য হন এবং গ্রেফতার এড়াতে ছদ্মবেশে ভ্রমণ করতেন।

 নরেন্দ্র মোদী (Narendra Modi) জরুরি অবস্থার বিরুদ্ধে খুব সক্রিয় ছিলেন।  তৎকালীন সরকারের বিরোধিতা করতে তারা প্রচারপত্র বিতরণসহ নানা কৌশল অবলম্বন করে।  এটি তার পরিচালনা, সাংগঠনিক এবং নেতৃত্বের দক্ষতা সামনে নিয়ে আসে।

 এরপর রাজনৈতিক কর্মী হিসেবে রাজনীতিতে যোগ দেন নরেন্দ্র মোদি।  তাঁকে আরএসএস-এ লেখার দায়িত্ব দেওয়া হয়েছিল।

 1985 সালে, মোদীজি RSS এর মাধ্যমে ভারতীয় জনতা পার্টি অর্থাৎ বিজেপি পার্টিতে যোগ দেওয়ার কথা ভেবেছিলেন। 1987 সালে, নরেন্দ্র মোদী (Narendra Modi) সম্পূর্ণরূপে বিজেপিতে যোগদান করেন এবং প্রথমবারের মতো তিনি আহমেদাবাদ পৌর নির্বাচনে বিজেপির প্রচারাভিযান সংগঠিত করতে সাহায্য করেন, যেখানে বিজেপি জয়লাভ করে।

নরেন্দ্র মোদীর রাজনীতি ক্যরিয়ার – Narendra Modi Political Career : 

1987 সালে ভারতীয় জনতা পার্টিতে (বিজেপি) যোগদানের পর, নরেন্দ্র মোদী (Narendra Modi) দ্রুত পদে উন্নীত হন, কারণ তিনি একজন অত্যন্ত বুদ্ধিমান ব্যক্তি ছিলেন।  নরেন্দ্র মোদী (Narendra Modi) ব্যবসা, ছোট সরকার এবং হিন্দু মূল্যবোধের বেসরকারীকরণের প্রচার করেন।  একই বছর, নরেন্দ্র মোদী (Narendra Modi) দলের গুজরাট শাখার সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

 নরেন্দ্র মোদী (Narendra Modi) ক্ষমতা দলের মধ্যে স্বীকৃত হয়েছিল যখন তিনি 1990 সালে এল কে আদবাণীকে অযোধ্যা রথযাত্রা পরিচালনা করতে সাহায্য করেছিলেন, যা তার প্রথম জাতীয় পর্যায়ের রাজনৈতিক কাজ হয়েছিল।

 এরপর 1991-92 সালে মুরলি মনোহর যোশীর একতা যাত্রা হয়েছিল।  1990 সালে গুজরাট বিধানসভা নির্বাচনের পরে গুজরাটে বিজেপির উপস্থিতি সুসংহত করতে নরেন্দ্র মোদী (Narendra Modi) একটি প্রধান ভূমিকা পালন করেছিলেন।

 নরেন্দ্র মোদী (Narendra Modi) 1995 সালের নির্বাচনে, দলটি 121টি আসন জিতেছিল, যার ফলে প্রথমবারের মতো গুজরাটে বিজেপি সরকার গঠন করা হয়েছিল।  দলটি একটি সংক্ষিপ্ত সময়ের জন্য ক্ষমতায় ছিল, যা 1996 সালের সেপ্টেম্বরে শেষ হয়েছিল।

 1995 সালে, হরিয়ানা এবং হিমাচল প্রদেশের কার্যক্রম পরিচালনা করার জন্য মোদি বিজেপির জাতীয় সম্পাদক নির্বাচিত হন এবং তিনি নতুন দিল্লিতে চলে যান।

 1998 সালে, যখন বিজেপিতে অভ্যন্তরীণ নেতৃত্বের বিরোধ চলছিল, নরেন্দ্র মোদী (Narendra Modi) সেই সময়ে বিজেপির নির্বাচনী বিজয়ের পথ তৈরি করেছিলেন, যা সফলভাবে বিবাদগুলি সমাধানে সাহায্য করেছিল।

 এর পরে, একই বছরে, নরেন্দ্র মোদী (Narendra Modi) সাধারণ সম্পাদক হিসাবে নিযুক্ত হন। নরেন্দ্র মোদী (Narendra Modi) 2001 সাল পর্যন্ত এই পদে কর্মরত ছিলেন।  সেই সময়ে বিভিন্ন রাজ্যে দলীয় সংগঠনকে ফিরিয়ে আনার দায়িত্ব সফলভাবে পালন করার জন্য মোদীজিকে কৃতিত্ব দেওয়া হয়েছিল।

নরেন্দ্র মোদী গুজরাটের মুখ্যমন্ত্রী রূপে – Narendra Modi CM of Gujarat : 

নরেন্দ্র মোদী (Narendra Modi) 2001 সালে প্রথমবারের মতো বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং রাজকোটের 2টি আসনের একটিতে জয়লাভ করেন।  এরপর নরেন্দ্র মোদী (Narendra Modi) গুজরাটের মুখ্যমন্ত্রী হন।  আসলে তখন কেশুভাই প্যাটেলের স্বাস্থ্যের অবনতি হয়েছিল এবং অন্যদিকে উপনির্বাচনে বিজেপি রাজ্যের কয়েকটি বিধানসভা আসন হারিয়েছিল।  এরপর কেশুভাই প্যাটেলের হাত থেকে বিজেপির জাতীয় নেতৃত্ব মোদীজির হাতে তুলে দেওয়া হয় এবং তাকে গুজরাটের মুখ্যমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়।

 7 অক্টোবর 2001-এ, মোদি গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন।  এরপর একের পর এক তার জয় নিশ্চিত হয়ে যায়।

 প্রথমত নরেন্দ্র মোদী (Narendra Modi) 24 ফেব্রুয়ারি 2002-এ রাজকোটের ‘দ্বিতীয় নির্বাচনী এলাকা’-এর উপনির্বাচনে জয়ী হন।  তিনি কংগ্রেসের অশ্বিন মেহতাকে 14,728 ভোটে পরাজিত করেছেন।

[আরও দেখুন, রাহুল গান্ধী এর জীবনী – Rahul Gandhi Biography in Bengali]

নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী রূপে – Narendra Modi PM of India : 

প্রধানমন্ত্রী পদে জয়ী হওয়ার পর, 26 মে 2014-এ, নরেন্দ্র মোদী (Narendra Modi) প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন এবং এইভাবে তিনি দেশের 14 তম প্রধানমন্ত্রী হন। নরেন্দ্র মোদী (Narendra Modi) প্রধানমন্ত্রী হওয়ার পর তার কাছ থেকে মানুষ অনেক আশা করতে শুরু করে।  প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী (Narendra Modi) ভারতে অনেক উন্নয়নমূলক কাজ করেছেন।  তিনি বিদেশী ব্যবসায়ীদের ভারতে বিনিয়োগ করতে উৎসাহিত করেন।  নরেন্দ্র মোদী (Narendra Modi) বিভিন্ন নিয়ম, পারমিট এবং পরিদর্শন বাস্তবায়ন করেছেন, যাতে ব্যবসা আরও সহজে বৃদ্ধি পায়।  নরেন্দ্র মোদী (Narendra Modi) সামাজিক কল্যাণমূলক কর্মসূচিতে কম ব্যয় করেছেন, এবং স্বাস্থ্যসেবাতে বেশি মনোযোগ দিয়েছেন।  এছাড়াও মোদীজি হিন্দুত্ব, প্রতিরক্ষা, পরিবেশ এবং শিক্ষাকে উৎসাহিত করার জন্য অনেক কিছু করেছিলেন।

[আরও দেখুন, জহরলাল নেহেরু জীবনী – Jawaharlal Nehru Biography in Bengali]

নরেন্দ্র মোদি দ্বিতীয়বার ভারতের প্রধানমন্ত্রী রূপে : Modi 2nd Time PM : 

2019 সালের লোকসভা নির্বাচনে, নরেন্দ্র মোদীর (Narendra Modi) মহিমা আবার ছায়া হয়ে গেল।  মোদি বিপ্লব অন্য দলগুলোকে অনেক পেছনে ফেলেছে।  নরেন্দ্র মোদী জি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার সাথে 303 আসন পেয়ে অভূতপূর্ব জয়লাভ করেছেন।  ভারতের ইতিহাসে এই প্রথম কোনো নেতা টানা দ্বিতীয়বার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এত বড় জয় পেলেন।  ভারতের জনগণ এবার তাদের নিজস্ব প্রধানমন্ত্রী নির্বাচিত করেছে এবং সবাই নরেন্দ্র মোদীর (Narendra Modi) প্রতি পূর্ণ আস্থা দেখিয়েছে।  এটাকে মোদী ওয়েভ বলুন বা মোদী বিপ্লব বলুন, এবার ভারতের এই লোকসভা নির্বাচন সারা বিশ্বে আধিপত্য বিস্তার করেছে।  সর্বত্র মোদীর করতালি।  জনসাধারণ গত পাঁচ বছর ধরে নরেন্দ্র মোদী (Narendra Modi) কাজ নিয়ে খুব খুশি ছিল, যার কারণে জনসাধারণ তাকে আরও একটি সুযোগ দিতে চেয়েছিল।  উন্নত ভারতের জন্য মোদীজির কাছ থেকে মানুষের অনেক আশা রয়েছে।  মোদি জি আরও বলেছিলেন “সবকা সাথ, সবকা বিকাশ এবং সবকা বিশ্বাস = বিজয়ী ভারত”।  মোদীজি এই জয়কে বিজেপি কর্মীদের কঠোর পরিশ্রমের ফল বলেছেন।

 মোদীজি প্রধানমন্ত্রী হিসাবে পরবর্তী ইনিংস শুরু করছেন, আমরা আশা করি গতবারের মতো নরেন্দ্র মোদী (Narendra Modi) সমগ্র দেশবাসীর প্রত্যাশা পূরণ করবেন এবং ভারতকে নতুন উচ্চতায় নিয়ে যাবেন।

নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali FAQ :

  1. নরেন্দ্র মোদী কে ?

Ans: নরেন্দ্র মোদী (Narendra Modi) ভারতের প্রধানমন্ত্রী ।

  1. নরেন্দ্র মোদীর জন্ম কোথায় হয় ?

Ans: নরেন্দ্র মোদী (Narendra Modi) এর জন্ম হয় গুজরাট ভারত ।

  1. নরেন্দ্র মোদীর পিতার নাম কী ?

Ans: নরেন্দ্র মোদীর পিতার নাম দামোদারদাস মূলচাঁদ মোদী ।

  1. নরেন্দ্র মোদীর মাতার নাম কী ?

Ans: নরেন্দ্র মোদীর মাতার নাম হীরাবেন মোদী ।

  1. নরেন্দ্র মোদী কবে জন্মগ্রহণ করেন ?

Ans: নরেন্দ্র মোদী জন্মগ্রহণ করেন ১৭ সেপ্টেম্বর ১৯৫০ সালে।

  1. নরেন্দ্র মোদী কবে গুজরাটের মুখ্যমন্ত্রী হোন ?

Ans: নরেন্দ্র মোদী ২০০১ সালে গুজরাটের মুখ্যমন্ত্রী হোন ।

  1. নরেন্দ্র মোদী কবে ভারতের প্রধানমন্ত্রী হোন ?

Ans: নরেন্দ্র মোদী (Narendra Modi) ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী হোন।

  1. নরেন্দ্র মোদী ভারতের কততম প্রধানমন্ত্রী ?

Ans: নরেন্দ্র মোদী ভারতের ১৫ তম প্রধানমন্ত্রী ।

  1. নরেন্দ্র মোদী ২০১৯ এ কতগুলি আসন পান ?

Ans: নরেন্দ্র মোদী ২০১৯ এ ৩০৩ টি আসন পান ।

  1. নরেন্দ্র মোদী ২০১৪ সালে ভারতের কততম প্রধানমন্ত্রী হোন ?

Ans: নরেন্দ্র মোদী (Narendra Modi) ২০১৪ সালে ভারতের ১৪ তম প্রধানমন্ত্রী হোন ।

[আরও দেখুন, ডঃ মনমোহন সিং এর জীবনী – Dr. Manmohan Singh Biography in Bengali

আরও দেখুন, ইন্দিরা গান্ধীর জীবনী – Indra Gandhi Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

নরেন্দ্র মোদী এর জীবনী – Narendra Modi Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” নরেন্দ্র মোদী এর জীবনী – Narendra Modi Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। নরেন্দ্র মোদী এর জীবনী – Narendra Modi Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই নরেন্দ্র মোদী এর জীবনী – Narendra Modi Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription