প্রধানমন্ত্রী জন ধন যোজনা - Pradhan Mantri Jan Dhan Yojana in bengali
প্রধানমন্ত্রী জন ধন যোজনা - Pradhan Mantri Jan Dhan Yojana in bengali

প্রধানমন্ত্রী জন ধন যোজনা 

Pradhan Mantri Jan Dhan Yojana in bengali

প্রধানমন্ত্রী জন ধন যোজনা – Pradhan Mantri Jan Dhan Yojana in bengali : আজকের প্রজন্ম বস্তুবাদ দ্বারা প্রভাবিত। তাদের জীবনের মূলমন্ত্র হল উপার্জন করুন, খান এবং মজা করুন কিন্তু তা করতে গিয়ে তারা দূরদর্শিতা ভুলে যান, ভবিষ্যতের চিন্তা করবেন না এবং অর্থের অপচয় করতে থাকুন। অল্প টাকা বাঁচিয়ে ব্যাঙ্কে জমা করাই বুদ্ধিমানের কাজ। তাই গরিব মানুষের ক্ষমতায়নের জন্য প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana in bengali) চালানো হচ্ছে। এতে যে কোনো দেশবাসীর একটি ব্যাংক অ্যাকাউন্ট নেই, তাদের ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য আবেদন করা হয়েছে। এছাড়াও, যদি কোনও ভারতীয় নাগরিক তার ইতিমধ্যে খোলা অ্যাকাউন্ট প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana)য় অন্তর্ভুক্ত করতে চান, তবে তিনি তা করতে পারেন, তাকেও এই প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana in bengali) প্রকল্পের অধীনে দেওয়া সমস্ত সুবিধা দেওয়া হবে।

   ভারতীয় নাগরিকদের জন্য স্কিম প্রধানমন্ত্রী জন ধন যোজনা এর সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা । প্রধানমন্ত্রী জন ধন যোজনা – Pradhan Mantri Jan Dhan Yojana in Bengali in bengali বা প্রধানমন্ত্রী জন ধন যোজনা কি ? কিভাবে আবেদ করবেন ? বা (Pradhan Mantri Jan Dhan Yojana Bangla. A short information of Pradhan Mantri Jan Dhan Yojana Scheme. What is Pradhan Mantri Jan Dhan Yojana, Apply, Eligibility Criteria, Required Documents, Application Form, About the Pradhan Mantri Jan Dhan Yojana / Yojana/ Yojna / Scheme in Bengali) প্রধানমন্ত্রী জন ধন যোজনা বা যোজনা এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

প্রধানমন্ত্রী জন ধন যোজনা কী ? What is Pradhan Mantri Jan Dhan Yojana ?

প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana) এটি ভারতীয় নাগরিকদের জন্য উন্মুক্ত ভারত সরকারের একটি আর্থিক অন্তর্ভুক্তিমূলক কর্মসূচি বছর বা তার বেশি বয়সের অপ্রাপ্তবয়স্করাও এটি পরিচালনা করার জন্য একজন অভিভাবকের সাথে একটি অ্যাকাউন্ট খুলতে পারে), যার লক্ষ্য হল ব্যাঙ্ক অ্যাকাউন্ট, রেমিট্যান্সের মতো আর্থিক পরিষেবাগুলিতে সাশ্রয়ী মূল্যের অ্যাক্সেস প্রসারিত করা। ক্রেডিট, বীমা এবং পেনশন। এই আর্থিক অন্তর্ভুক্তি প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana) অভিযান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 28 আগস্ট 2014-এ চালু করেছিলেন। তিনি 15 আগস্ট 2014-এ তার প্রথম স্বাধীনতা দিবসের ভাষণে এই প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana) প্রকল্পটি ঘোষণা করেছিলেন।

প্রধানমন্ত্রী জন ধন যোজনা – Pradhan Mantri Jan Dhan Yojana in bengali

প্রকল্পের নাম প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana)
দেশ ভারতবর্ষ
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
সংস্থাপক নরেন্দ্র মোদী
বর্তমান অবস্থা সক্রিয়
স্থাপিত ২৮ আগস্ট ২০১৪

প্রধানমন্ত্রী জন ধন যোজনা – Pradhan Mantri Jan Dhan Yojana Info : 

প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana) হল ভারত দেশে আর্থিক অন্তর্ভুক্তি সংক্রান্ত একটি জাতীয় মিশন। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল সমস্ত পরিবারের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা। স্বাধীনতা দিবস উপলক্ষে লাল কেল্লা থেকে প্রধানমন্ত্রী ঘোষিত প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana) হল সারা দেশের দরিদ্র মানুষকে ব্যাঙ্ক এবং অন্যান্য আর্থিক পরিষেবার সাথে সংযুক্ত করার একটি উচ্চাভিলাষী প্রকল্প৷ প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana) 15 আগস্ট, 2014-এ চালু হয়েছিল, প্রধানমন্ত্রী জন ধন যোজনা ঘোষণা করা হয়েছিল কিন্তু এটি ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি 28 আগস্ট, 2014-এ চালু করেছিলেন। এই স্কিম শুরু করার আগে, মোদি সমস্ত ব্যাঙ্কে একটি ইমেল পাঠিয়েছিলেন যাতে তিনি ঘোষণা করেছিলেন যে প্রতিটি পরিবারের জন্য একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাধ্যতামূলক। এই প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana) প্রকল্পের অধীনে, সাত কোটিরও বেশি পরিবারকে ব্যাঙ্কগুলিতে প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana) অংশ নেওয়ার এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার ঘোষণা দেওয়া হয়েছে।  প্রধানমন্ত্রী জন ধন যোজনা চালু হওয়ার দিনে এক কোটি পঞ্চাশ লক্ষ অ্যাকাউন্ট হারিয়ে গেছে। নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার জন্য 60000 ক্যাম্পের আয়োজন করা হয়েছিল। আধিকারিকদের মতে, প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana) কেবল একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট নয়, এটি লেনদেনগুলিকে নগদহীন করতে এবং অর্থনীতিকে ডিজিটাল করতে শুরু করেছে। যদি আপনার কাছে আধার কার্ড বা আধার নম্বর থাকে, তাহলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে আপনার অন্য কোনও কাগজের প্রয়োজন নেই। যদি আপনার কাছে আধার কার্ড না থাকে তাহলে আপনার আইনি দাবি যেমন ড্রাইভিং লাইসেন্স, ভোটার আইডি কার্ড, প্যান কার্ড, পাসপোর্ট বা NREGA কার্ড ইত্যাদির প্রয়োজন। যদি আপনার ঠিকানা পরিবর্তন হয়ে থাকে তবে আপনার নিজের দ্বারা সত্যায়িত আপনার বর্তমান ঠিকানা প্রদান করা আবশ্যক।

প্রধানমন্ত্রী জন ধন যোজনা এর লাভ – Pradhan Mantri Jan Dhan Yojana Benefits : 

প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana) স্কিমে লক্ষাধিক টাকার বীমা থাকবে যা দুর্যোগের সময়ে পরিবারকে অনেক সাহায্য করবে। বাড়ির বাইরে কর্মরত লোকেরা সহজেই বাড়িতে টাকা পাঠাতে পারবে। গ্রামীণ ও অনগ্রসর এলাকার মানুষের সঞ্চয় ও আর্থিক নিরাপত্তাও বাড়বে। প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana) প্রকল্পের আওতায় যাদের আধার কার্ড বা অন্য কোনও পরিচয় নেই তাদের পরিচয়পত্র তৈরি করা হবে।  কৃষক, সাধারণ জনগণ এবং অন্যান্য গ্রামীণ জনগণের জন্য কৃষির মতো অন্যান্য কারণে ঋণ নেওয়া সহজ হবে। ভারতে নগদ অর্থের ব্যবহার কম হবে, যার ফলে কালো টাকা নিয়ন্ত্রণে থাকবে এবং সরকারের ব্যয় সাশ্রয়ের পাশাপাশি আয়ও বাড়বে। প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana) প্রকল্পের অধীনে, ছয় মাসের জন্য সন্তোষজনক অপারেশনের পরে ওভারড্রাফ্টের সুবিধাও দেওয়া হবে। প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana) প্রকল্পের অধীনে, গ্রামীণ জনগণও বীমা, যানবাহন ঋণ, গৃহঋণ, ফসল বীমা ইত্যাদির মতো আর্থিক সুবিধাগুলির সাথে সংযোগ করতে সক্ষম হবে। প্রতিটি পরিবারের প্রতি মহিলার শুধুমাত্র একটি অ্যাকাউন্টে 5000 টাকা পর্যন্ত ওভারড্রাফ্ট সুবিধা পাওয়া যায়। প্রধানমন্ত্রী জন ধন যোজনার অধীনে, 30000 টাকা পর্যন্ত জীবন বীমা ব্যক্তির মৃত্যুতে শুধুমাত্র স্বাভাবিক অবস্থার প্রতিদানের জন্য প্রদেয় হবে। ডেবিট কার্ড এবং নতুন মোবাইল ইন্টারনেটের মাধ্যমে, গ্রামীণ ভারতের মানুষও বিশ্বের সাথে সংযুক্ত হবে এবং বিশ্বের যেকোনো শহর, বাজার থেকে নিজেদের জন্য সরঞ্জাম এবং পণ্য কিনতে সক্ষম হবে। জনগণ সরাসরি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরকারের কাছ থেকে আর্থিক অর্থ পাবে, যা দুর্নীতি দমন করবে এবং মানুষ সময়মতো পুরো অর্থ পাবে। মানুষের বোঝাপড়া ও সঞ্চয়ের প্রবণতা বাড়বে, যার ফলে তারা আরও আর্থিকভাবে সক্ষম ও আত্মনির্ভরশীল হবে। চল্লিশ শতাংশেরও বেশি ভারতীয় প্রতিদিন এক ডলারেরও কম খরচে তাদের জীবন যাপন করে। প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana) এই ধরনের জীবনকে উন্নত করতে এবং তাদের মধ্যে নিরাপত্তার অনুভূতি জাগানোর জন্য ডিজাইন করা হয়েছে।

প্রধানমন্ত্রী জন ধন যোজনা এর মুখ্য সেবা – Pradhan Mantri Jan Dhan Yojana : 

প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana) যোজনার অধীনে, অ্যাকাউন্টধারীদের ন্যূনতম 30000 টাকার জীবন বীমা দেওয়া হবে, সাথে লক্ষাধিক দুর্ঘটনাজনিত বীমাও দেওয়া হবে। গরিব মানুষকে আপত্তির সময় অর্থের জন্য মহাজনের উপর নির্ভর করতে হয়, যার কারণে মহাজনরা তাদের বাধ্যবাধকতার সুযোগ নিয়ে তাদের কাছ থেকে কাঙ্খিত সুদ নেয় এবং দরিদ্ররা কখনই সেই ঋণ থেকে মুক্তি পেতে পারে না। কিন্তু প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana) যোজনার অধীনে, অ্যাকাউন্টধারী ছয় মাসের মধ্যে ঋণ হিসাবে সরাসরি ব্যাঙ্ক থেকে 5000 টাকা পেতে পারেন। অন্যান্য সেভিংস অ্যাকাউন্টের জন্য, অ্যাকাউন্টধারীর জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে কিছু পরিমাণ জমা করা বাধ্যতামূলক, এই পরিমাণ শুধুমাত্র অ্যাকাউন্টধারীর জন্য। কিন্তু দরিদ্রদের অবস্থার কথা মাথায় রেখে, প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana)র অধীনে কোনও পরিমাণ ছাড়াই অ্যাকাউন্ট খোলা হচ্ছে, যাকে বলা হয় জিরো ব্যালেন্স সুবিধা।

প্রধানমন্ত্রী জন ধন যোজনা উপসংহার : 

ভারতের সমস্ত দেশবাসী প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana)য় সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে। বর্তমান সময়ে একাউন্ট খোলা হয়েছে কোটির সংখ্যায়। এখন আমাদের দেখতে হবে কীভাবে এই প্রকল্প দেশের উন্নয়নে সাহায্য করে। প্রধানমন্ত্রী জন ধন যোজনা (Pradhan Mantri Jan Dhan Yojana) প্রকল্পের সাফল্য এক বা দুই বছর পরেই মূল্যায়ন করা যেতে পারে। একটি অ্যাকাউন্ট গ্রাহক এবং ব্যাঙ্ক উভয়ের জন্যই উপযোগী হয় যখন এটি ব্যবহার করা হয়। ব্যাঙ্কগুলির দ্বারা আগে খোলা অনেক নোফিল মৌলিক অ্যাকাউন্টগুলি অকেজো বলে প্রমাণিত হয়েছে কারণ তারা দেখেছে যে তাদের মধ্যে খুব বেশি লেনদেন হয়নি৷ সমস্ত গ্রামবাসী এর মাধ্যমে লেনদেন করতে সক্ষম হলে অন্তর্ভুক্তির কাজটি সম্পন্ন করার এটি একটি খুব ভাল উপায়। কৃষকদের দেওয়া সমর্থন মূল্যের জন্য এই অ্যাকাউন্টগুলিতে MNREGA মজুরি দিতে হবে। আর্থিক অন্তর্ভুক্তি তখনই ভাল কাজ করবে যখন নগদ স্থানান্তরের মাধ্যমে সব ধরনের ভর্তুকি দেওয়া হবে। আর্থিক অন্তর্ভুক্তি শুধু ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা নয়।

[আরও দেখুন, শিশু সাথী প্রকল্প – Sishu Sathi Scheme in Bengali]

প্রধানমন্ত্রী জন ধন যোজনা – Pradhan Mantri Jan Dhan Yojana in Bengali FAQ : 

  1. প্রধানমন্ত্রী জন ধন যোজনা কী ?

Ans: প্রধানমন্ত্রী জন ধন যোজনা ভারত সরকারের একটি প্রকল্প ।

  1. প্রধানমন্ত্রী জন ধন যোজনা কে চালু করেন ?

Ans: প্রধানমন্ত্রী জন ধন যোজনা নরেন্দ্র মোদী চালু করেন ।

  1. প্রধানমন্ত্রী জন ধন যোজনা কবে চালু হয় ?

Ans: প্রধানমন্ত্রী জন ধন যোজনা ২০১৪ সালে চালু হয় ।

  1. প্রধানমন্ত্রী জন ধন যোজনা কোন মাসে চালু হয় ?

Ans: প্রধানমন্ত্রী জন ধন যোজনা আগস্ট মাসে চালু হয় ।

  1. প্রধানমন্ত্রী জন ধন যোজনা কোন দেশে চালু হয় ?

Ans: প্রধানমন্ত্রী জন ধন যোজনা ভারতে চালু হয় ।

  1. প্রধানমন্ত্রী জন ধন যোজনা জন্য একটি বৈধ কাগজ কী ?

Ans: প্রধানমন্ত্রী জন ধন যোজনা জন্য একটি বৈধ কাগজ অধারকার্ড ।

[আরও দেখুন, বিভিন্ন সরকারি প্রকল্প – All Govt Schemes

আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa]

প্রধানমন্ত্রী জন ধন যোজনা – Pradhan Mantri Jan Dhan Yojana in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” প্রধানমন্ত্রী জন ধন যোজনা – Pradhan Mantri Jan Dhan Yojana in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। প্রধানমন্ত্রী জন ধন যোজনা – Pradhan Mantri Jan Dhan Yojana in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই প্রধানমন্ত্রী জন ধন যোজনা – Pradhan Mantri Jan Dhan Yojana পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।