শিব থাপা এর জীবনী - Shiva Thapa Biography in Bengali
শিব থাপা এর জীবনী - Shiva Thapa Biography in Bengali

শিব থাপা এর জীবনী 

Shiva Thapa Biography in Bengali

শিব থাপা এর জীবনী – Shiva Thapa Biography in Bengali : শিব থাপা (Shiva Thapa) গুয়াহাটি, আসামের একজন ভারতীয় বক্সার। শিব থাপা (Shiva Thapa) 2012 সালে অলিম্পিকে প্রবেশ করা সর্বকনিষ্ঠ ভারতীয়ও। বক্সার ছাড়াও তিনি ওএনজিসির কর্মচারী।

 2022 সালে, শিব থাপা (Shiva Thapa) কমনওয়েলথ গেমসে অংশ নিচ্ছেন যা 29 জুলাই থেকে শুরু হয়েছে এবং প্রথম দিনটি ভারতীয় দলের জন্য মিশ্র ছিল। বক্সিংয়ে, শিব থাপা (Shiva Thapa) তার পুরুষদের রাউন্ড অফ 32-এ পাকিস্তানের সুলাইমান বালুচের বিরুদ্ধে সহজেই জিতেছিলেন।

 01 নভেম্বর 2021, শিব থাপা (Shiva Thapa) প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচে ফ্রান্সের লুনাস হামরাউইকে 4-1 গোলে হারিয়ে বক্সিং ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে পৌঁছেছেন।

  ভারতীয় বক্সার শিব থাপা এর একটি সংক্ষিপ্ত জীবনী । শিব থাপা এর জীবনী – Shiva Thapa Biography in Bengali বা শিব থাপা এর আত্মজীবনী বা (Shiva Thapa Jivani Bangla. A short biography of Shiva Thapa. Shiva Thapa Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শিব থাপা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শিব থাপা কে ? Who is Shiva Thapa ?

শিব থাপা (Shiva Thapa) একজন ভারতীয় মুষ্টিযোদ্ধা। শিব থাপা (Shiva Thapa) আসামের গুয়াহাটির বাসিন্দা এবং পুণের আর্মি স্পোর্টস ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ-প্রাপ্ত। অলিম্পিক গোল্ড কোয়েস্ট নামে একটি অলাভজনক সংস্থা তাকে স্পনসর করে। শিব থাপা (Shiva Thapa) ২০১২ লন্ডন অলিম্পিকে কোয়ালিফাই করেছেন। তিনি অলিম্পিকে কোয়ালিফাই করা ভারতের কনিষ্ঠতম বক্সার।

শিব থাপা এর জীবনী – Shiva Thapa Biography in Bengali

নাম (Name) শিব থাপা (Shiva Thapa)
জন্ম (Birthday) ৮ ডিসেম্বর ১৯৯৩ (8th 1993)
জন্মস্থান (Birthplace) আসাম, ভারত
পিতামাতা (Parents) পদম থাপা, গোমা
পেশা ক্রীড়াবিদ
জাতীয়তা ভারতীয়
বিভাগ ৫৪ কেজি

শিব থাপা এর জন্ম – Shiva Thapa Birthday : 

শিব থাপা (Shiva Thapa) 8 ডিসেম্বর 1993 সালে আসামের গুয়াহাটি শহরে বাবা পদম থাপা এবং মা গোমার ঘরে জন্মগ্রহণ করেন। তার বাবা একজন কারাতে প্রশিক্ষক এবং তার মা একজন গৃহিনী।

 শিব থাপা (Shiva Thapa) তাঁর পরিবারে জন্মগ্রহণকারী ছয় ভাইবোনের মধ্যে কনিষ্ঠ পুত্র। শিব থাপা (Shiva Thapa) বড় ভাই গোবিন্দ থাপা একজন আসাম রাজ্য স্তরের পদক বিজয়ী বক্সার ছিলেন। তার ভাই ছাড়াও তার চার বোন রয়েছে যাদের নাম কবিতা থাপা, গঙ্গা থাপা, সীতা থাপা এবং গীতা থাপা।

 শিব থাপা (Shiva Thapa) বাবা তার প্রথম দিনগুলিতে রাস্তার খাবারের বিক্রেতা ছিলেন এবং তার ছেলে শিব থাপা (Shiva Thapa) প্রশিক্ষণের জন্য ফি ব্যবস্থা করা তার পক্ষে খুব কঠিন ছিল, তারপর অলিম্পিক গোল্ড কোয়েস্ট, একটি অলাভজনক সংস্থা বক্সারকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছে এবং তার কর্মজীবন শুরু করেছে। বাসস্থান, খাবার এবং প্রশিক্ষণের জন্য মাসিক ₹30,000 খরচ দিবে।

শিব থাপা এর ক্যারিয়ার – Shiva Thapa Career : 

2005 সালে নয়ডায় অনুষ্ঠিত সাব-জুনিয়র জাতীয় বক্সিং চ্যাম্পিয়নশিপে তিনি প্রথম শিব থাপা (Shiva Thapa) বক্সিং দক্ষতা প্রদর্শন করেন।

 সাব-জুনিয়র জাতীয় বক্সিং চ্যাম্পিয়নশিপে, তার 36 কেজি বিভাগে লড়াই করার কথা ছিল, কিন্তু একজন ভুল তথ্য কর্মকর্তা বলেছিলেন যে যেহেতু এমন কোনও বিভাগ ছিল না, তাই তাকে 38 কেজি বিভাগে লড়াই করতে হবে।

 এটি শুনে, শিব থাপা (Shiva Thapa) অবিলম্বে দুই লিটার জল পান করেন এবং সার্ভিস চ্যাম্পিয়নকে পরাজিত করেন এবং তার প্রথম জাতীয় স্বর্ণপদক জিতে নেন, রিংয়ে শিব থাপা (Shiva Thapa) পারফরম্যান্স দেখে কর্মকর্তাদের হতবাক করে দেন।

 2008 সালে, রাশিয়ার ইয়াকুটস্কে অনুষ্ঠিত চিলড্রেনস এশিয়া ইন্টারন্যাশনাল স্পোর্টস গেমসে শিব থাপা (Shiva Thapa) বক্সিং পারফরম্যান্সে শিব একটি ব্রোঞ্জ পদক জিতেছিলেন। একই বছরের হায়দার আলিয়েভ কাপে, শিব থাপা (Shiva Thapa) স্বর্ণপদক জিতেছিলেন। 2008 সালে তার সেরা পারফরম্যান্সের কারণে, আর্মেনিয়ায় 2009 জুনিয়র ওয়ার্ল্ড বক্সিং চ্যাম্পিয়নশিপে 52 কেজি বিভাগে ভারতের প্রতিনিধিত্ব করার জন্য তিনি নির্বাচিত হন।

 আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানে যাওয়া সাতজন বক্সারের দল থেকে শিভাই একমাত্র আন্তর্জাতিক পদকপ্রাপ্ত। এই চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জিতেছেন শিব থাপা (Shiva Thapa)

 তেহরানে 2010 এশিয়ান যুব বক্সিং চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করে কিন্তু সেমিফাইনালে পৌঁছাতে ব্যর্থ হয়।

 2012 সালে, তিনি কাজাখস্তানের আস্তানায় অনুষ্ঠিত এশিয়ান অলিম্পিক বাছাইপর্বে অংশগ্রহণ করেন এবং সিরিয়ার ভেসাম সালামানাকে 18-11-এ পরাজিত করে স্বর্ণপদক জিতেছিলেন এবং 2012 লন্ডন অলিম্পিকে 56 কেজি বিভাগে যোগ্যতা অর্জন করেন।

 2012 সালে, শিব থাপা (Shiva Thapa) কাজাখস্তানের আস্তানায় অনুষ্ঠিত এশিয়ান অলিম্পিক বাছাইপর্বে অংশগ্রহণ করেন এবং সিরিয়ার ভেসাম সালামানাকে 18-11-এ পরাজিত করে স্বর্ণপদক জিতেছিলেন এবং 2012 লন্ডন অলিম্পিকে 56 কেজি বিভাগে যোগ্যতা অর্জন করেন।

 শিব থাপা (Shiva Thapa) 2012 সালে অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জনকারী সর্বকনিষ্ঠ ভারতীয় বক্সার ছিলেন। যাইহোক, তিনি প্রথম রাউন্ডে (56 কেজি) ব্যান্টামওয়েট বিভাগে মেক্সিকোর অস্কার ভালদেজ ফিয়েরোর কাছে 9-14 হেরে লন্ডন অলিম্পিক থেকে ছিটকে যান।

 2019 সালে, শিব থাপা (Shiva Thapa) টোকিও অলিম্পিকের টেস্ট ইভেন্টে কাজাখস্তানের জাতীয় চ্যাম্পিয়ন এবং এশিয়ান ব্রোঞ্জ বিজয়ী সান্তালি তোলতায়েভকে 5-0 এ পরাজিত করে স্বর্ণপদক জিতেছিলেন।

শিব এর অলিম্পিক – Shiva Olympic Games : 

শিব থাপা (Shiva Thapa) 2012 লন্ডন অলিম্পিক: 2012 সালে অলিম্পিকে প্রবেশকারী সর্বকনিষ্ঠ ভারতীয় হয়ে ওঠেন।

 2016 রিও অলিম্পিক: শিব থাপা (Shiva Thapa) প্রাথমিক রাউন্ড অতিক্রম করতে ব্যর্থ হন। তিনি 2012 সালের অলিম্পিক স্বর্ণ চ্যাম্পিয়ন কিউবার রোবেসি রামারেজের কাছে 0-3 হেরেছেন। অলিম্পিকে শিব থাপা (Shiva Thapa) হতাশাজনক পারফরম্যান্স সত্ত্বেও, শিব এশিয়ান চ্যাম্পিয়নশিপে সফল হয়েছেন, এবং অনেকে তাকে অন্তত টোকিওতে উড়ে যেতে অনুমান করেছেন।

 2020 টোকিও অলিম্পিক: শিব থাপা (Shiva Thapa) টোকিও অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জন করতে পারেননি। টোকিও অলিম্পিকে আমার প্রতিদ্বন্দ্বিতা না করার একমাত্র কারণ হল ভারতে ইতিমধ্যে অনেক ভাল বক্সার রয়েছে৷ গত বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জেতা মনীশ কৌশিক তাদের একজন।

শিব থাপা এর উপলব্ধি – Shiva Thapa Achivements : 

শিব থাপা (Shiva Thapa) 11 ই মার্চ 2019 এ ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে 38 তম গেবি বক্সিং টুর্নামেন্টে রৌপ্য পদক জিতেছে।

শিব থাপা (Shiva Thapa) চেক রিপাবলিক, 2017-এ অনুষ্ঠিত 48তম গ্র্যান্ড প্রিক্স-এ স্বর্ণপদক জিতেছে

শিব থাপা (Shiva Thapa) উজবেকিস্তানের তাসখন্দে 2017 এশিয়ান অ্যামেচার বক্সিং চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক জিতেছে।

 দোহায় অনুষ্ঠিত 2015 বিশ্ব অপেশাদার চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জিতেছে।

শিব থাপা (Shiva Thapa) 2013 সালে আইসিসি স্পোর্টস এক্সিলেন্স অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন।

শিব থাপা (Shiva Thapa) জর্ডানে অনুষ্ঠিত 2013 এশিয়ান কনফেডারেশন বক্সিং চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জিতেছেন।

শিব থাপা (Shiva Thapa) 2011 সালের সেরা ব্রেকথ্রু পারফরম্যান্স পুরস্কারে ভূষিত

শিব থাপা (Shiva Thapa) সিঙ্গাপুরে অনুষ্ঠিত 2010 যুব অলিম্পিক গেমসে রৌপ্য পদক।

শিব থাপা (Shiva Thapa) বাকুতে অনুষ্ঠিত 2010 AIBA যুব বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক।

শিব থাপা (Shiva Thapa) রাশিয়ার ইয়াকুটস্কে 2008 শিশু এশিয়া আন্তর্জাতিক ক্রীড়া গেমসে ব্রোঞ্জ পদক পান।

[আরও দেখুন, মেরি কম এর জীবনী – Mary Kom Biography in Bengali]

শিব থাপা এর পুরস্কার সমুহ – Shiva Thapa Prizes : 

শিব থাপা (Shiva Thapa) বক্সিংয়ের জন্য অর্জুন পুরস্কার।

 আসাম সরকার তাকে $100,000 (US$1,400) পুরস্কার দেয়।

ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন শিব থাপা (Shiva Thapa) যুব অলিম্পিকে রৌপ্য পদকের জন্য 400,000 রুপি ($5,600) আর্থিক পুরস্কার দেয়, যখন সিকিম সরকার শিব থাপা (Shiva Thapa) 500,000 টাকা নগদ পুরস্কার দেয়।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

শিব থাপা এর জীবনী – Shiva Thapa Biography in Bengali FAQ : 

  1. শিব থাপা কে ?

Ans: শিব থাপা একজন ভারতীয় ক্রীড়াবিদ ।

  1. শিব থাপা এর জন্ম কোথায় হয় ?

Ans: শিব থাপা এর জন্ম হয় আসামে ।

  1. শিব থাপা এর জন্ম কবে হয় ?

Ans: শিব থাপা এর জন্ম হয় ৮ ডিসেম্বর ১৯৯৩ সালে ।

  1. শিব থাপা পিতার নাম কী ?

Ans: শিব থাপা এর পিতার নাম পদম থাপা ।

  1. শিব থাপা এর মাতার নাম কী ?

Ans: শিব থাপা এর মাতার নাম গোমা ।

  1. শিব থাপা ২০১৩ সালে কোথায় স্বর্ণ পদক পান ?

Ans: শিব থাপা ২০১৩ সালে জর্ডানে স্বর্ণ পদক পান ।

  1. শিব থাপাকে আসাম সরকার কত টাকা আর্থিক পুরস্কার দেন ?

Ans: শিব থাপাকে আসাম সরকার $100,000 টাকা দেন ।

  1. শিব থাপা এর বিভাগ কত ?

Ans: শিব থাপা এর বিভাগ ৫৪ কেজি ।

[আরও দেখুন, মহেন্দ্র সিং ধোনির জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali

আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

শিব থাপা এর জীবনী – Shiva Thapa Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শিব থাপা এর জীবনী – Shiva Thapa Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শিব থাপা এর জীবনী – Shiva Thapa Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শিব থাপা এর জীবনী – Shiva Thapa Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।