মহেন্দ্র সিং ধোনির জীবনী - Mahendra Singh Dhoni Biography in Bengali
মহেন্দ্র সিং ধোনির জীবনী - Mahendra Singh Dhoni Biography in Bengali

মহেন্দ্র সিং ধোনির জীবনী

Mahendra Singh Dhoni Biography in Bengali

মহেন্দ্র সিং ধোনির জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali : ভারতের ক্রিকেট ইতিহাসে সে কাল থেকে শুরু করে আজ পর্যন্ত ভারতীয় ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেটার তথা ক্যাপ্টেন যদি কেউ থেকে থাকেন তাহলে সেটা অবশ্যই হচ্ছেন মহেন্দ্র সিং ধোনি Mahendra Singh Dhoni (MS Dhoni)। মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) এর ক্রিকেট প্রতিভার কথা ভারত তথা গোটা বিশ্বের এমন কোনো মানুষ নেই যে জানেন না । রাঁচির এক অল্প পরিচিত অঞ্চলের একটি মধ্যবিত্ত ঘরের ছোট্ট ছেলে যে ভবিষ্যতে ভারতের মুখ উজ্জ্বল করবে সেটা অনেকে হয়তো কল্পনাও করতে পারেননি । যিনি তাঁর খেলায় দুর্দান্ত পারফরম্যান্সের জন্য পরিচিত। এমএস ধোনি বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) , যা তার অবিশ্বাস্য কীর্তির জন্য পরিচিত।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি এর একটি সংক্ষিপ্ত জীবনী । মহেন্দ্র সিং ধোনি এর জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali বা মহেন্দ্র সিং ধোনি এর আত্মজীবনী বা (Mahendra Singh Dhoni Jivani Bangla. A short biography of Mahendra Singh Dhoni. Mahendra Singh Dhoni Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মহেন্দ্র সিং ধোনি এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মহেন্দ্র সিং ধোনি কে ? Who is Mahendra Singh Dhoni ?

মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) ঝাড়খণ্ডের রাঁচি এলাকায় জন্মগ্রহণকারী ভারতীয় ক্রিকেটার। মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) এর অধিনায়কত্বে ভারত ২০০৭ আইসিসি বিশ্ব টোয়েন্টি ২০, ২০০৭-০৮ সালের সিবি সিরিজ, ২০০৮ সালের বর্ডার-গাভাস্কার ট্রফি, ২০১০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-০ ব্যবধানে একটি সিরিজ ও ২০১১ ক্রিকেট বিশ্বকাপ জয় করেছে। মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) এর অধিনায়কত্বেই ভারত টেস্টের র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে এসেছিল। এখনও পর্যন্ত টেস্ট এবং একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) এর রেকর্ড ভারতীয় অধিনায়কদের মধ্যে সেরা। 

মহেন্দ্র সিং ধোনি জীবনী – MS Dhoni / Mahendra Singh Dhoni  Biography in Bengali :

নাম (Name) মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni / MS Dhoni)
জন্ম (Birthday) ৭ জুলাই ১৯৮১ (7 July 1981)
জন্মস্থান (Birthplace) রাঁচি, ঝাড়খণ্ড, ভারত
পিতামাতা (Parents) পান সিং, দেবকী সিং 
দাম্পত্য সঙ্গী (Spouse) সাক্ষী ধোনি 
পেশা (Occupation)  ক্রিকেটার
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি
ভূমিকা  উইকেট-রক্ষক; ভারতীয় জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক
ডাকনাম মাহি, এমএস, এমএসডি,ক্যাপ্টেন কুল

মহেন্দ্র সিং ধোনি জন্ম – Mahendra Singh Dhoni  Birthday : 

সর্বকালের শ্রেষ্ঠ অধিনায়ক তথা  মহেন্দ্র সিং ধোনির ms dhoni childhood story জন্ম হয় ৭ই জুলাই ১৯৮১ সালে ms dhoni birthday, বর্তমান ঝাড়খন্ড অঞ্চলের রাঁচি শহরে 

মহেন্দ্র সিং ধোনি পিতামাতা – Mahendra Singh Dhoni  Parents : 

মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) এর বাবার নাম হলো পান সিং এবং মায়ের নাম দেবকী সিং তাঁর বাবার আসল বাড়ি ছিলো উত্তরাখন্ডের আলমোড়া জেলার লাওলি গ্রামে কিন্তু যখন তিনি রাঁচিতে মেকন লিমিটেডে জুনিয়র ম্যানেজারের পদে চাকরি পান, তখন তিনি তার পরিবারকে নিয়ে সেখানে চলে আসেন ঝাড়খন্ড এবং সেখানেই পরবর্তীতে বসবাস করতে শুরু করেন 

তাদের পরিবারের মোট সদস্য সংখ্যা ছিলো ৫জন তার বড় দাদা নরেন্দ্র সিং এবং দিদি জয়ন্তী দেবীই ছিলেন তাঁর ছোটবেলার খেলার সঙ্গী 

মহেন্দ্র সিং ধোনি শিক্ষাজীবন – Mahendra Singh Dhoni  Education Life : 

জানা যায় মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) এর প্রাথমিক শিক্ষা শুরু হয় ডিএভি জহর বিদ্যা মন্দির থেকে সেখানেই তিনি পড়াশোনার পাশাপাশি খেলাধুলা করা শুরু করেন এবং পাশাপাশি মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) স্কুলের ফুটবল একাডেমিতে যোগ দেন আর সেখানে একজন গোলরক্ষক হিসাবে খেলতে থাকেন।

মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) অবশেষে স্যারের কথা মতো স্থানীয় একটা ক্রিকেট ক্লাবে যোগদান করেন এবং তারপর সেখানেই ক্রিকেট খেলা শিখতে থাকেন । অন্যদিকে ধীরে ধীরে তার স্কুল শিক্ষাও শেষ হতে থাকে এবং গ্র্যাজুয়েশান করার জন্য তিনি ভর্তি হন রাঁচির সেন্ট জেভিয়ার্স কলেজে । তবে ক্রিকেটের জন্য এই কিংবদন্তি ক্রিকেটারকে তাঁর পড়াশোনার সাথে আপস করতে হয়েছিল, তাই দ্বাদশ পরে মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) পড়াশোনা ছেড়ে দেন। ক্রিকেট খেলা আরো মনোযোগ দিয়ে শেখার জন্য এবং সেটাকে নিয়ে এগোনোর জন্য তিনি সেই গ্র্যাজুয়েশান কোর্সকে সম্পূর্ণ করতে পারেননি ও মাঝপথেই সেটা নিয়ে তাকে পড়াশোনা করা ছেড়ে দিতে হয়।

মহেন্দ্র সিং ধোনি খেলার ক্যারিয়ারের প্রথম অধ্যায় : 

মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) মাত্র ১৮ বছর বয়সে ঝারখন্ড ms dhoni cricket academy ক্রিকেট দলের হয়ে রঞ্জি ট্রফিতে অভিষেক করেন ১৯৯৯ সালে । আর অভিষেক ম্যাচেই মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) ৬৮ রানের একটা অপরাজিত ইনিংস খেলেছিলেন । সেই গোটা মরশুমে তিনি মাত্র ৫টা ম্যাচ খেলার সুযোগ পান করেন এবং সর্বমোট রান করেন ২৮৩ এবং জানা যায় পরবর্তী মরশুমে মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) আরো নিজেকে উন্নত করেন এবং বেঙ্গল ক্রিকেট দলের বিপক্ষে প্রথম সেঞ্চুরি করার পাশাপাশি রঞ্জি ট্রফিতে ৩৫০ এরও বেশি রান করেন । এরপর ২০০৩-২০০৪ সালে রঞ্জি ওডিআই ট্রফিতে আসামের বিপক্ষে প্রথম খেলায় অপরাজিত ১২৮ রান করেন ও ইস্ট জোন ক্রিকেট দলের পক্ষে ৪ ম্যাচে ২৪৪ রান করে দেওধর ট্রফি জয়ে ব্যাপক ভূমিকা রাখেন ধোনি।সেই বছরই রঞ্জিতে দারুন খেলার জন্য, তাকে ভারতীয় “এ” দলে নির্বাচন করা হয় এবং তিনি সেই সুবাদে জিম্বাবুয়ে সফরে যান । হারারে স্পোর্টস ক্লাব মাঠে আয়াজিত জিম্বাবুয়ে একাদশের বিরুদ্ধে ধোনি তার সেরা সাফল্য হিসেবে ৭টা ক্যাচ ধরেন ও ৪টে স্ট্যাম্পি আউট করেন।

মহেন্দ্র সিং ধোনি ক্রিকেট ক্যারিয়ার – Mahendra Singh Dhoni  Cricket Career : 

এরপর আসে সেই বিশেষ দিন যেইদিন আন্তর্জাতিক ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) ভারতের হয়ে প্রথমবার খেলার সুযোগ পান। তারিখটা ছিলো ২৩শে ডিসেম্বর, ২০০৪ সাল। বাংলাদেশের বিরুদ্ধে সেদিন ভারতীয় দল খেলতে নামে চিটাগং স্টেডিয়ামে । কিন্তু সেই অভিষেক ম্যাচে মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) শূন্য রান করেন এবং রান আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান পরে অবশ্য বাকি ম্যাচ গুলোয় তিনি দুর্দান্ত খেলেন এবং একথাও জানা যায় যে,দেখতে দেখতে তার ঠিক পরের বছর অর্থাৎ ২০০৫ সালে তিনি ওডিআই টিমের indian cricket team পাশাপাশি ভারতের টেস্ট টিমেও জায়গা করে নেন । টেস্টে ক্রিকেটে তার মোট রান হলো ৪৭৮৬ রান । এরপরই ঠিক ২০০৭ সালে, যেই বছর তিনি ভারতের হয়ে অধিনায়কত্ব করার দায়িত্ব পান(ms dhoni indian cricket team captain) ওয়ানডে এবং টেস্ট উভয় ফর্ম্যাটেই ।

মহেন্দ্র সিং ধোনি সফলতা লাভের পরের জীবন : 

তারপর যা হয় তা হয়তো তোমার সকলেরই জানাই । ২০০৭ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপে ভারত এরপর জয়লাভ করে, তারপর ২০১১ সালে আবার একদিনের ক্রিকেটেও বিশ্বকাপ জয় করে ভারত । সেইসাথে ২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফি জয় ও টেস্ট ক্রিকেটে ১নং রাঙ্কিং তার সৌজন্যেই আসে ভারতের ঝুলিতে । এছাড়া চেন্নাই সুপার কিংসের হয়ে তিনবার আইপিএল জয় তো আছেই তার অধিনায়কত্বে ।

সব মিলিয়ে ভারতের ক্রিকেট ইতিহাসে মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) হয়ে ওঠেন সর্বকালের শ্রেষ্ঠতম ও জনপ্রিয় অধিনায়ক ।

  • ১. ৩১ অক্টোবর, ২০০৫ তারিখে মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) শ্রীলঙ্কার বিরুদ্ধে জয়পুরে সয়াই মানসিংহ স্টেডিয়ামে ১৪৫ বলে অপরাজিত ১৮৩ রান করেন যা দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করা দলের পক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ রান ।
  • ২. ফয়সালাবাদে পাকিস্তানের বিপক্ষে ভারতীয় উইকেট-রক্ষক হিসেবে সবচেয়ে কম ৯৩ বলে ১৪৮ রান করে মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) তার ১ম সেঞ্চুরি করেন।
  • ৩. ২১ অক্টোবর, ২০০৮ সালে মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) এর অধিনায়কত্বে ভারতীয় দল প্রথমবার তাদের ক্রিকেটে ইতিহাসে ৩২০ রানের বিশাল ব্যবধানে অস্ট্রেলিয়াকে পরাজিত করে।
  • ৪. ৫০টা ম্যাচ খেলা ভারতীয়দের মধ্যে মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) এর রানের গড়ই সর্বোচ্চ । এছাড়াও, ধোনির ব্যাটিং গড় একদিনের ক্রিকেটে উইকেট-রক্ষকদের মধ্যেও সর্বোচ্চ।
  • ৫. ইংল্যান্ডের বিপক্ষে ২রা সেপ্টেম্বর, ২০০৭ তারিখে অনুষ্ঠিত খেলায় ৫টি ক্যাচ ও ১টি স্ট্যাম্পিং করে মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) ভারতীয় উইকেট-রক্ষক হিসেবে প্রথম এবং অ্যাডাম গিলক্রিস্টের সাথে যৌথভাবে বিশ্বরেকর্ডধারী খেলোয়াড়ের মর্যাদা পান ।
  • 6. ভারতীয় খেলোয়াড় হিসেবে ধোনি এক ইনিংসে সবচেয়ে বেশী ৬টি ক্যাচ লুফে নেন এপ্রিল, ২০০৯ সালে ওয়েলিংটনে নিউজিল্যান্ড দলের বিরুদ্ধে ।
  • ৭. ক্যাপ্টেন হিসাবে সবচেয়ে বেশি টি-টুয়েন্টি ম্যাচ জয়।
  • ৮. বিশ্ব ক্রিকেটের সেরা ম্যাচ ফিনিশার ।
  • ৯. ভারতীয় অধিনায়ক হিসাবে টেস্টে সর্বোচ্চ রান (২২৪*) ।
  • ১০. পৃথিবীর সর্বপ্রথম অধিনায়ক যিনি ক্রিকেটের তিনটে ফর্ম্যাটেই ৫০ এর বেশি ম্যাচ খেলেছেন ।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

মহেন্দ্র সিং ধোনি ব্যাক্তিগত জীবন – Mahendra Singh Dhoni Personal Life : 

MS Dhoni relationship life মহেন্দ্র সিং ধোনির সেই রকমভাবে সম্পর্কের মধ্যে জড়িয়ে না পড়লেও তার সাক্সি মানে এখনকার WIFE এর সঙ্গে সম্পর্ক হওয়ার আগে MS Dhoni first love তিনি সম্পর্ক করেছিলেন পিয়াংকা  ঝা (ms dhoni priyanka jha) সাথে মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) এখন আর আমাদের মধ্যে নেই তিনি মারা গেছেন ২০০১ সালে এবং তিনি একজন অভিনেত্রী  সাথে  সম্পর্কে জড়িয়েছেন তিনি ছিলেন সাউথ ইন্ডিয়ান মুভি এক্টর নাম লক্সমী রায়। অবশেষে ৪ই জুলাই, ২০১০ সালে, কোলকাতার মেয়ে সাক্ষী রাওয়াতের সাথে মহেন্দ্র সিং ধোনি বিবাহ বন্ধনে আবদ্ধ হন। 

ধোনির মেয়ে : 

বিয়ের ঠিক ৫ বছর পর অর্থাৎ ৬ই ফেব্রুয়ারী ২০১৫ সালে তাদের একটা কন্যা সন্তান হয়, যার তারা নাম রাখেন জিভা।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

মহেন্দ্র সিং ধোনি ধোনির সখ – Mahendra Singh Dhoni  Hobbies : 

মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) পশু প্রেমিক তিনি কুকুর খুব ভালবাসেন এবং তার ফার্ম হাউস এর বিভিন্ন রকম পশু তিনি পালন  করেন।

এইসব এর পাশাপাশি তারা গাড়ির নেশা খুব আছে তিনি বিভিন্ন রকম বাইক চালাতে পছন্দ করেন এবং তার বাড়ির গ্যারেজে বিভিন্ন রকমের বাইকের কালেকশন পাওয়া যাবে এছাড়াও তিনি বিভিন্ন রকম অডি এবং বিভিন্ন রকম কার তার বাড়ির গ্যারেজে রয়েছে। 

মহেন্দ্র সিং ধোনি জীবনী – Mahendra Singh Dhoni  Biography in Bengali FAQ :

  1. মহেন্দ্র সিং ধোনি কে ?

Ans: মহেন্দ্র সিং ধোনি একজন ভারতীয় ক্রিকেটার।

  1. মহেন্দ্র সিং ধোনি কবে জন্মগ্রহণ করেন ?

Ans: মহেন্দ্র সিং ধোনি জন্মগ্রহণ করেন ৭ জুলাই ১৯৮১ সালে ।

  1. মহেন্দ্র সিং ধোনির জন্ম কোথায় হয় ?

Ans: মহেন্দ্র সিং ধোনির জন্ম হয় রাচিতে ।

  1. মহেন্দ্র সিং ধোনি পিতার নাম কী ?

Ans: মহেন্দ্র সিং ধোনি পিতার নাম পান সিং ।

  1. মহেন্দ্র সিং ধোনি মাতার নাম কী ?

Ans: মহেন্দ্র সিং ধোনি মাতার নাম দেবকী সিং ।

  1. মহেন্দ্র সিং ধোনি স্ত্রীর নাম কী ?

Ans: মহেন্দ্র সিং ধোনি স্ত্রীর নাম সাক্ষী ধোনি ।

  1. মহেন্দ্র সিং ধোনি মেয়ের নাম কী ?

Ans: মহেন্দ্র সিং ধোনি মেয়ের না জিভা সিং ।

  1. মহেন্দ্র সিং ধোনি ডাকনাম কী ?

Ans: মহেন্দ্র সিং ধোনি ডাকনাম মাহি, ক্যাপ্টেন কুল ইত্যাদি ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

মহেন্দ্র সিং ধোনি এর জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মহেন্দ্র সিং ধোনি এর জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মহেন্দ্র সিং ধোনি এর জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মহেন্দ্র সিং ধোনি এর জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription